আধুনিক ভারতের ইতিহাসচর্চার প্রধান উত্তর উপাদানগুলি কী ? । ইতিহাসের ধারনা। মাধ্যমিক2021

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

আধুনিক ভারতের ইতিহাসচর্চার প্রধান উত্তর উপাদানগুলি কী ? 


ANS:-

আধুনিক ভারতের ইতিহাসচর্চার উপাদানগুলি 

ভূমিকা : আধুনিক ভারতের ইতিহাস রচনার জন্য প্রয়ােজনীয় উপাদানের বিশেষ অভাব নেই । গুরুত্বপূর্ণ উপাদানগুলিকে চার ভাগে বিভক্ত করা যায় । যথা— 

[ A ] সরকারি নথিপত্র : ব্রিটিশ শাসনকালে সরকারি নথিপত্রগুলি যথাযথভাবে সংরক্ষণ করে রাখা হত । এসব নথিপত্রের মধ্যে উল্লেখযােগ্য ছিল— 

[ 1 ] বিভিন্ন সরকারি চিঠিপত্র ও রিপাের্ট , 

[ 2 ] পুলিশ , গােয়েন্দা ও সরকারি আধিকারিকদের প্রতিবেদন , 

[ 3 ] সরকারি ব্যক্তিদের বিবরণ প্রভৃতি । এসব নথিপত্র ঘেঁটে কোনাে ঘটনা বা বিষয় সম্পর্কে সরকারের দৃষ্টিভঙ্গি জানা যায় এবং ইতিহাস রচনার কাজে ব্যবহার করা সম্ভব হয় ।


 [ B] আত্মজীবনী ও স্মৃতিকথা : বিভিন্ন ব্যক্তির লেখা আত্মজীবনী , স্মৃতিকথা প্রভৃতিতে আধুনিক ভারতের  ইতিহাস রচনার বহু মূল্যবান তথ্য পাওয়া যায় । এরূপ কিছু উল্লেখযােগ্য গ্রন্থ হল বিপিনচন্দ্র পালের ‘ সত্তর বৎসর ’ , রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনস্মৃতি ’ , মহাত্মা গান্ধির ‘ দ্য স্টোরি অব মাই এক্সপেরিমেন্ট উইথ দ্য টুথ ’ , সুভাষচন্দ্র বসুর ‘ অ্যান ইন্ডিয়ান পিলগ্রিম ’ ( অসমাপ্ত ) , জওহরলাল নেহরুর ‘ অ্যান অটোবায়ােগ্রাফি ’ প্রভৃতি । ও .

[C] চিঠিপত্র : বিভিন্ন ব্যক্তির লেখা চিঠিপত্র আধুনিক ভারতের ইতিহাস রচনার গুরত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করে । এরূপ কিছু উল্লেখযােগ্য চিঠিপত্র হল টিপু সুলতান , রবীন্দ্রনাথ ঠাকুর , স্বামী বিবেকানন্দ , সুভাষচন্দ্র বসু , জওহরলাল নেহরু প্রমুখের লেখা চিঠিপত্র ।

[D] সাময়িকপত্র সংবাদপত্র : সমকালীন বিভিন্ন সাময়িকপত্র ও সংবাদপত্র আধুনিক ভারতের ইতিহাসের গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে স্বীকৃত হয় । বেঙ্গল গেজেট ’ , ‘ দিগদর্শন ’ , ‘ সমাচার দর্পণ ’ , ‘ সংবাদ কৌমুদি ’ , ‘ জ্ঞানান্বেষণ ’ , ‘ এনকোয়ারার ’ , ‘ বেঙ্গল স্পেকটেটর ’ , ‘ সমাচার চন্দ্রিকা ' , সংবাদ প্রভাকর ’ , বঙ্গদর্শন ’ , ‘ হিন্দু পেট্রিয়ট ’ , ‘ কেশরী ’ , ‘ মারাঠী ’ প্রভৃতি পত্রপত্রিকা আধুনিক ভারতের ইতিহাসের নানা তথ্য সরবরাহ করে থাকে ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url