আধুনিক ভারতের ইতিহাসের উপাদান হিসেবে বিপিনচন্দ্র পালের লেখা আত্মজীবনী ‘ সত্তর বৎসর’ এর গুরুত্ব । ইতিহাসের ধারনা|Class 10 history question in bengali

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

1.আধুনিক ভারতের ইতিহাসের উপাদান হিসেবে বিপিনচন্দ্র পালের লেখা 

2.আত্মজীবনী ‘ সত্তর বৎসর’ এর গুরুত্ব কী ? অথবা , বিপিনচন্দ্র পালের 

3.আত্মজীবনী ‘ সত্তর বৎসর থেকে কী ধরনের ঐতিহাসিক তথ্য পাওয়া যায় ?

উত্তর:- 

ইতিহাসের উপাদান হিসেবে ‘ সত্তর বৎসর 

ভূমিকা : আধুনিক ভারতের ইতিহাসের অন্যতম উপাদান হল বিভিন্ন ব্যক্তির আত্মজীবনী ও স্মৃতিকথা । রাজনীতিবিদ , সাংবাদিক ও সমাজসংস্কারক বিপিনচন্দ্র পালের লেখা আত্মজীবনী ‘ সত্তর বৎসর ’ আধুনিক ভারতের ইতিহাস রচনার একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচিত হয় । 

[ 1 ] ইতিহাসের উপাদান : বিপিনচন্দ্র পালের আত্মজীবনী ‘ সত্তর বৎসর ’ আধুনিক বাংলার নানা ঐতিহাসিক তথ্যে সমৃদ্ধ । গ্রন্থটি সম্পর্কে বিপিনচন্দ্র নিজেই লিখেছেন , আমার সত্তর বৎসরের জীবনকথা বাস্তবিক এই বাংলাদেশের আধুনিক ইতিহাসের কথা ? ” 

[ 2 ] প্রথম জীবনের তথ্য : ‘ সত্তর বৎসর ’ গ্রন্থের শুরুতে বিপিনচন্দ্রের প্রথম জীবনের বিভিন্ন তথ্য , যেমন — শ্রীহট্ট জেলার পৈল গ্রামে তার জন্ম , তাঁর বংশ ও গ্রামের পরিচয় , শৈশবে শ্রীহট্ট জেলার নানা ঘটনা , স্কুলের পড়াশােনার পর কলকাতার প্রেসিডেন্সি কলেজে পড়াশােনা করতে আসা প্রভৃতি বিভিন্ন তথ্য পাওয়া যায় । 

[ 3 ] রাজনৈতিক জীবনের সূচনা : ‘ সত্তর বৎসর ’ গ্রন্থে বিপিনচন্দ্র পালের রাজনৈতিক জীবনের প্রথম পর্বের বিভিন্ন তথ্যেরও উল্লেখ আছে । কলকাতায় এসে জাতীয় নেতা আনন্দমােহন বসু ও সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ঘনিষ্ঠতা , ব্রাহ্রসমাজে যােগদান , শিবনাথ শাস্ত্রীর সঙ্গে যােগাযােগ , স্বাধীনতা আন্দোলনে ঝাপিয়ে পড়া প্রভৃতি বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য বিপিনচন্দ্র তার এই গ্রন্থে উল্লেখ করেছেন ।

[ 4 ] পরিণত জীবনের তথ্য : বিপিনচন্দ্র পাল পরিণত বয়সে যখন কংগ্রেসের নেতৃত্বে উঠে আসেন সেসময়ের বিভিন্ন তথ্যাদি তাঁর আত্মজীবনীতে উঠে এসেছে । পুরােনাে কলকাতার কথা , ব্রাহ্সমাজের ইতিহাস , ধর্মভীরু বাঙালির জাতীয়তাবাদী মানসিকতা , স্বদেশি , বয়কট ও পূর্ণ স্বরাজের দাবিতে আন্দোলন প্রভৃতির নানা দিকের আলােচনা তাঁর গ্রন্থে স্থান পেয়েছে ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url