রন্ধন প্রদর্শনসহ জনগণের জন্য পুষ্টিশিক্ষা প্রশ্ন উত্তর |দ্বাদশ শ্রেণি পুষ্টিবিজ্ঞান তৃতীয় অধ্যায় প্রশ্ন উত্তর PDF

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

রন্ধন প্রদর্শনসহ জনগণের জন্য পুষ্টিশিক্ষা প্রশ্ন উত্তর |দ্বাদশ শ্রেণি পুষ্টিবিজ্ঞান তৃতীয় অধ্যায় প্রশ্ন উত্তর PDF |Class 12 Nutrition question pdf

রন্ধন প্রদর্শনসহ জনগণের জন্য পুষ্টিশিক্ষা প্রশ্ন উত্তর |দ্বাদশ শ্রেণি পুষ্টিবিজ্ঞান তৃতীয় অধ্যায় প্রশ্ন উত্তর
রন্ধন প্রদর্শনসহ জনগণের জন্য পুষ্টিশিক্ষা প্রশ্ন উত্তর 

আজ আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দ্বাদশ শ্রেণির পুষ্টিবিজ্ঞানের তৃতীয় অধ্যায় রন্ধন প্রদর্শনসহ জনগণের জন্য পুষ্টিশিক্ষা গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর PDFclass 12 Nutrition question Pdf in bengali |WBCHSE পরীক্ষা প্রস্তুতির জন্য দ্বাদশ শ্রেণির  পুষ্টিবিজ্ঞান  গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে।


তাই দেড়ি না করে এই পোস্টের নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে |পুষ্টিবিজ্ঞান তৃতীয় অধ্যায় রন্ধন প্রদর্শনসহ জনগণের জন্য পুষ্টিশিক্ষা  গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf download । Class 12 Nutrition important Question in Bengali Pdf  ডাউনলোড করো । এবং প্রতিদিন বাড়িতে বসে প্রাক্টিস করে থাকতে থাক।ভবিষ্যতে আরো গুরুত্বপূর্ণ Note ,Pdf ,Current Affairs,ও প্রতিদিন মকটেস্ট দিতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।


‘রন্ধন প্রদর্শনসহ জনগণের জন্য পুষ্টিশিক্ষা’ দ্বাদশ শ্রেণির পুষ্টিবিজ্ঞান প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো।

রন্ধন প্রদর্শনসহ জনগণের জন্য পুষ্টিশিক্ষা mcq প্রশ্ন

1.

2.



রন্ধন প্রদর্শনসহ জনগণের জন্য পুষ্টিশিক্ষা 1 নম্বরের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর [একটি বাক্যে উত্তর দাও]

দ্বাদশ শ্রেণির পুষ্টিবিজ্ঞান তৃতীয় অধ্যায়ের 1 নং প্রশ্ন উত্তর

A

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর (মান-1)

1.পুষ্টিশিক্ষা কাকে বলে?*

উ) পুষ্টিশিক্ষা বলতে মূলত পুষ্টিতত্ত্বকে জানা এবং তার প্রয়ােগবিধি প্রদর্শন উভয়কেই বােঝানাে হয়। অর্থাৎ যে শিক্ষার দ্বারা জনগণকে পুষ্টি বিষয়ে সচেতন করা হয় ও যে শিক্ষা মানুষের মধ্যে পুষ্টিসহায়ক সু-অভ্যাস গড়ে তুলতে সাহায্য করে, তাকে পুষ্টিশিক্ষা বলা হয়।

2.পুষ্টিশিক্ষার দুটি প্রধান উদ্দেশ্য কী?? [WBCHSE ’18]

উঃ পুষ্টিশিক্ষার প্রধান দুটি উদ্দেশ্য হল—(a) খাদ্য সম্পর্কে কুসংস্কার, কুখাদ্যাভ্যাস, ভ্রান্ত ধারণা ইত্যাদি দূর করা। (b) পুষ্টিশিক্ষার আর-একটি উদ্দেশ্য হল সাধারণ মানুষদের সঠিক শিক্ষা প্রদানের মাধ্যমে পুষ্টি সম্পর্কে ওয়াকিবহাল। করানাে, যাতে তারা অপুষ্টিজনিত বিভিন্ন রােগের হাত থেকে রক্ষা পায়।

3. পুষ্টিশিক্ষার চারটি উপাদান কী কী?*

উ) পুষ্টিশিক্ষার চারটি উপাদান হল—(a) প্রশিক্ষক(Trailer), (b)নি বিষয়ক তথ্য (Information on Nutrition), (c) তথ্য প্রদানের মাধ্যম (Media of Information), (d) শিক্ষার্থা (Learrier)।

6. পুষ্টিশিক্ষায় ব্যবহৃত হয় এমন দুটি সামগ্রীর নাম লেখাে।

উঃ পুষ্টিশিক্ষায় ব্যবহৃত হয় এমন দুটি সামগ্রীর নাম হল— ম্যাজিক লুণ্ঠন এবং এপিডায়ােস্কোপ।

7.ফিডব্যাক কী ?

উঃ ফিডব্যাক হল পুষ্টিশিক্ষা প্রদানের এমন একটি উপাদান, যা একদিকে সমগ্র শিক্ষাপ্রণালীর সাফল্য সম্পর্কে মূল্যায়ন করে, আবার অপরদিকে যে উপাদানটি অধিক ত্রুটিপূর্ণ, তা সহজে নির্ণয় করে।

8.খাদ্য ও পথ্য বিশারদ বা ডায়েটেশিয়ান কাদের বলে ?

উ যে-সমস্ত ব্যক্তিরা খাদ্য ও পথ্যবিজ্ঞান সম্বন্ধে প্রশিক্ষণ নিয়ে থাকে এবং সাধারণ মানুষ ও অসুস্থ রােগীদের দেহের প্রয়ােজনের প্রতি সজাগ দৃষ্টি রেখে বিজ্ঞানসম্মত উপায়ে উপযুক্ত খাদ্যতালিকা ও পথ্যতালিকা প্রস্তুত করেন, তাদেরকে বলা হয় খাদ্য ও পথ্য বিশারদ বা ডায়েটেশিয়ান।

9.পুষ্টিশিক্ষা প্রদানকারী যে-কোনাে একটি সংস্থার নাম লেখাে। (WBCHSE Sample Question ’14]

উ) পুষ্টিশিক্ষা প্রদানকারী যে-কোনাে একটি সংস্থার নাম হল- স্বাস্থ্যকেন্দ্র বা NIN (National Institution of Nutrition)।

9. গ্রামীণ অধিবাসীদের জন্য উপযুক্ত দুটি পুষ্টিশিক্ষাদানের 

উ) গ্রামীণ অধিবাসীদের জন্য উপযুক্ত দুটি পুষ্টিশিক্ষাদানের পদ্ধতি

হল—(a) বক্তৃতা, আলােচনা সভা ও প্রদর্শনী, (b) বেতার, দূরদর্শন ইত্যাদি।

গ্রহণ করার ফলে আমাদের

1s খাদ্য সম্পর্কিত দুটি ভ্রান্ত বিশ্বাসের উল্লেখ করাে।*

উঃখাদ্য সম্পর্কিত দুটি ভ্রান্ত বিশ্বাস হল- (a) বিটের রং লাল। বলে বিট খেলে শরীরের রক্তের পরিমাণ বৃদ্ধি পাওয়া, (b) রসুন খেলে স্তন্যদাত্রী মহিলাদের বুকের দুধের পরিমাণ হ্রাস পাওয়া।


16 AVA কাকে বলে?*

উ: যে পদ্ধতিতে শ্রবণ ও দর্শন উভয়ের মাধ্যমে শিক্ষাদান করা হয়, তাকে Audio-Visual Aids বা AVA বলে। এই পদ্ধতির মাধ্যমে সাক্ষর ও নিরক্ষর উভয় প্রকার মানুষের মধ্যেই শিক্ষাদান করা সম্ভব হয়।

1 AvA-এর পুরাে নাম কী ?

উঃ AVA-এর পুরাে নাম হল— Audio Visual Aids |

18 দুটি শ্রবণনির্ভর পুষ্টিশিক্ষা সহায়ক উপকরণের উদাহরণ দাও।

উ) শ্ৰবণনির্ভর পুষ্টিশিক্ষা সহায়ক উপকরণের দুটি উদাহরণ হল— রেডিয়াে ও টেপরেকর্ডার।

19) পুষ্টিশিক্ষাদানের কোন পদ্ধতিতে ফ্ল্যাশ কার্ড ও ফানেল গ্রাফের ব্যবহার করা হয়?

উ) পুষ্টিশিক্ষাদানের দর্শন পদ্ধতিতে (Visual Aids) ফ্ল্যাশ কার্ড ও ফানেল গ্রাফের ব্যবহার করা হয়।

20 AVA-49 faut #?* 

উ) AVA বা দর্শন-শ্রবণ পদ্ধতির সুবিধা হল– (a) দর্শকদের উৎসাহিত ও প্রভাবিত করা যায়। (b) দর্শন-শ্রবণ পদ্ধতির মাধ্যমে নিরক্ষর এবং সাক্ষর নির্বিশেষে সকলকে শিক্ষিত করে তােলা যায়।

24 AVA-এর দুটি অসুবিধা লেখাে।*

AVA-এর দুটি অসুবিধা হল—(a) যেহেতু যন্ত্রের মাধ্যমে এই পুষ্টিশিক্ষা প্রদান করা হয়, সেহেতু যান্ত্রিক গােলযােগ সৃষ্টি স্বাভাবিক ব্যাপার। প্রােজেক্টরের সমস্যা, বিদ্যুৎঘটিত সমস্যা এই পদ্ধতিতে বাধা সৃষ্টি করতে পারে। (b) এই পদ্ধতি সামান্য ব্যয়বহুল হয়। স্লাইড তৈরি করা, ভিডিয়াে তৈরি করা খরচসাপেক্ষ।

21 রান্নাঘর সংলগ্ন বাগানের উপযােগিতা লেখাে।

উ) রান্নাঘর সংলগ্ন বাগানের উপযােগিতা অনেকগুলি, তার মধ্যে [WBCHSE 16]

উল্লেখযােগ্য হল-(a) এই জাতীয় বাগান গৃহ-পরিবেশের সৌন্দর্যবৃদ্ধিতে সাহায্য করে থাকে। (b) রান্নাঘর সংলগ্ন বাগান প্রত্যেকদিন রান্নার ক্ষেত্রে বিভিন্ন প্রকার ফলমূল ও শাকসবজির জোগান দিয়ে থাকে।

28 রান্নাঘর সংলগ্ন সজি বাগানের দুটি সুবিধা লেখাে।

উ) সবজি বাগানের সুবিধা হল—(a) সারাবছর তাজা শাক-সবজির [WBCHSE '18]

যােগান পাওয়া যায়। (b) অনেক সময় এই জাতীয় বাগান থেকে প্রাপ্ত সবজি বিক্রির দ্বারা পরিবারের আয় বৃদ্ধি করা যায়।

24 ঘরােয়া সহজ পদ্ধতিতে বিনা খরচে কোন্ খাদ্যের পুষ্টিমূল্য কোন্ পদ্ধতিতে বৃদ্ধি করা সম্ভব? (WBCHSE ’15]

উ) ঘরােয় সহজ পদ্ধতিতে বিনা খরচে ছােলার পুষ্টিমূল্য অঙ্কুরােদ্গম পদ্ধতিতে বৃদ্ধি করা সম্ভব হয়। এর ফলে ছােলায় ভিটামিন – C এর পরিমাণ বৃদ্ধি পায়।

25. NGO-এর পুরাে কথাটি কী?

NGO-Non-Government Organization I



তৃতীয় অধ্যায় রন্ধন প্রদর্শনসহ জনগণের জন্য পুষ্টিশিক্ষা গুরুত্বপূর্ণ বড় প্রশ্ন উত্তর,

দ্বাদশ শ্রেণির পুষ্টিবিজ্ঞান রন্ধন প্রদর্শনসহ জনগণের জন্য পুষ্টিশিক্ষা 7 নং প্রশ্ন উত্তর


[1]  :



[TAG]:    রন্ধন প্রদর্শনসহ জনগণের জন্য পুষ্টিশিক্ষা তৃতীয় অধ্যায় pdf,রন্ধন প্রদর্শনসহ জনগণের জন্য পুষ্টিশিক্ষা mcq,তৃতীয় অধ্যায়  অধ্যায় বড় প্রশ্ন উত্তর,দ্বাদশ শ্রেণি,দ্বাদশ শ্রেণির পুষ্টিবিজ্ঞান ,দ্বাদশ শ্রেণির পুষ্টিবিজ্ঞান তৃতীয় অধ্যায়,দ্বাদশ শ্রেণির পুষ্টিবিজ্ঞান তৃতীয় অধ্যায়ের 7 নং প্রশ্ন উত্তর,দ্বাদশ শ্রেণির পুষ্টিবিজ্ঞান তৃতীয়  অধ্যায় বড় প্রশ্ন উত্তর,দ্বাদশ শ্রেণির পুষ্টিবিজ্ঞান তৃতীয় অধ্যায় প্রশ্ন উত্তর,Class 12 Nutrition question in bengali,


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url