মাধ্যমিক পাশে স্কলারশিপ |উচ্চমাধ্যমিক পাশে স্কলারশিপ |West Bengal Scholarships 2022 list in bengali

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

মাধ্যমিক পাশে স্কলারশিপ 2022|উচ্চমাধ্যমিক পাশে স্কলারশিপ 2022|West Bengal Scholarships list 2022 in bengali
মাধ্যমিক পাশে স্কলারশিপ |উচ্চমাধ্যমিক পাশে স্কলারশিপ |West Bengal Scholarships 2022 list in bengali
West Bengal Scholarships 2022 list in bengali

আপনি যদি মাধ্যমিক এবং এইচএস পাস করা 2022 ছাত্রদের জন্য পশ্চিমবঙ্গ স্কলারশিপ 2022 জন্য আবেদন করতে চান তবে আপনি সঠিক জায়গায় পৌঁছেছেন।

এখান থেকে আপনি সমস্ত বিশদ তথ্য সহ মাধ্যমিক স্কলারশিপ 2022 এবং উচ্চমাধ্যমিক স্কলারশিপ 2022 পাস করা শিক্ষার্থীদের জন্য পশ্চিমবঙ্গ স্কলারশিপর সম্পূর্ণ তালিকা পেতে পারেন। এইচএস এবং মাধ্যমিক পরীক্ষার পরে স্কলারশিপর তালিকা। আপনি স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় স্কলারশিপ সম্পর্কে সম্পূর্ণ বিবরণ পেতে পারেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর স্কলারশিপ সম্পর্কে জানুন।এছাড়াও পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ আবেদন ফর্ম ডাউনলোড করুন। যোগ্যতার মানদণ্ড, স্কলারশিপর আবেদনের শেষ তারিখ সম্পর্কে আরও জানুন। পশ্চিমবঙ্গে মাধ্যমিক ও এইচএস পাস করা শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ।

 

পশ্চিমবঙ্গ স্কলারশিপ 2022 তালিকা| West Bengal Scholarships 2022 List in bengali

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাস করা, দশম শ্রেণী পাশে স্কলারশিপ 2022, শিক্ষার্থীদের জন্য পশ্চিমবঙ্গ স্কলারশিপ 2022 স্কিমগুলি জানুন। পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন স্কলারশিপ স্কিম সম্পর্কে জানুন। ছাত্ররা তাদের শিক্ষাগত যোগ্যতার উপর ভিত্তি করে এই প্রকল্পের অধীনে এই পশ্চিমবঙ্গ স্কলারশিপর বিভিন্ন বিভাগের একটির জন্য আবেদন করতে পারে।


পশ্চিমবঙ্গ মাধ্যমিক পাশে স্কলারশিপ,উচ্চমাধ্যমিক পাশে স্কলারশিপ,দ্বাদশ শ্রেণি পাশে স্কলারশিপ 2022, গুলি স্কুল এবং কলেজ উভয় স্তরেই রাজ্যের আবাসিক ছাত্রদের জন্য। পশ্চিমবঙ্গ সরকার এবং এর সহায়ক বিভাগ দ্বারা পরিচালিত, পশ্চিমবঙ্গের জন্য,পশ্চিমবঙ্গ স্কলারশিপ 2022, মাধ্যমিক স্কলারশিপ 2022,উচ্চ মাধ্যমিক স্কলারশিপ 2022,স্কলারশিপগুলির লক্ষ্য রাজ্যের মেধাবী, যোগ্য এবং সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের সমর্থন করা। অধিকন্তু, রাজ্যটি উচ্চ শিক্ষার বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান যেমন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (কলকাতা), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (খড়গপুর), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (কলকাতা) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (দুর্গাপুর)। পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য শিক্ষা সহজ এবং ঝামেলামুক্ত করার জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর ছাত্রছাত্রীরা তাদের যোগ্যতা অনুযায়ী বিভিন্ন স্কলারশিপের জন্য আবেদন করতে পারে এবং সেই স্কলারশিপের টাকা থেকে ছাত্র-ছাত্রীদের পড়াশুনার খরচ কিছুটা হলেও জোগাতে পারে। ছাত্র-ছাত্রীদের মাধ্যমিক 2022 ও উচ্চমাধ্যমিক 2022 পরীক্ষার পরে যে সমস্ত স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে সেই সমস্ত কলারশিপ এর লিস্ট আমি আপনাদের সাথে শেয়ার করেছি|


মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত পশ্চিমবঙ্গ সরকারের সর্বসেরা 10 টি স্কলারশিপ (Scholarship) গুলো রয়েছে –


Swami Vivekananda Merit cum Means Scholarship 20211|স্বামী বিবেকানন্দ মেরিট কাম স্কলারশিপ 2022


এই স্কলারশিপটি আনুষ্ঠানিকভাবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কর্তৃক প্রদত্ত স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ (SVMCM স্কলারশিপ) নামে পরিচিত। যে সমস্ত ছাত্রছাত্রীরা তাদের শেষ পরীক্ষায় কমপক্ষে 75% নম্বর নিয়ে পাস করেছে তারা এই স্কলারশিপর জন্য যোগ্য। স্কলারশিপর পরিমাণ কোর্সের উপর নির্ভর করে। মাধ্যমিক পাস করা শিক্ষার্থীদের জন্য স্কলারশিপর পরিমাণ হল ₹6000/-।স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্কিমের জন্য অনলাইন আবেদন 2022 সালের সেপ্টেম্বর থেকে শুরু হবে। এই স্কলারশিপ পাওয়ার জন্য ন্যূনতম পারিবারিক বার্ষিক আয় অবশ্যই ₹80,000/- এর বেশি হবে না।


Priyamvada Birla Scholarship Scheme | প্রিয়মবদা বিড়লা স্কলারশিপ স্কিম


এই স্কলারশিপ শুধুমাত্র পশ্চিমবঙ্গের ছাত্রদের জন্য। সাউথ পয়েন্ট স্কুল, কলকাতা দ্বারা প্রদত্ত প্রিয়মভাদা বিড়লা স্কলারশিপ। উচ্চ মাধ্যমিক (10+2) পরীক্ষায় 60% এর বেশি নম্বর সহ এবং পশ্চিমবঙ্গের যে কোনও স্নাতক কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীরা এই স্কলারশিপর জন্য যোগ্য। আবেদনপত্র ডাউনলোড করুন এবং উল্লেখিত ঠিকানায় পাঠান। জুন থেকে জুলাই পর্যন্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়। বার্ষিক পারিবারিক আয়, ₹75,000/- এর বেশি নয় এই স্কলারশিপর জন্য আবেদন করা।


CM Relief Fund Scholarship| Nabanna Scholarship| সিএম রিলিফ ফান্ড স্কলারশিপ/নবান্ন স্কলারশিপ


পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল অর্থনৈতিকভাবে দুর্বল শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ প্রদান করে। এই স্কলারশিপর আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই শেষ পরীক্ষায় 60% এর বেশি নম্বর পেতে হবে। বার্ষিক পারিবারিক আয় ₹60,000/- এর বেশি নয়। প্রদত্ত স্কলারশিপর পরিমাণ হল ₹10,000/-। আবেদন করার শেষ তারিখ নেই।


WBMDFC Scholarship for Minority Students| সংখ্যালঘু ছাত্রদের জন্য WBMDFC স্কলারশিপ

এই স্কলারশিপটি পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও অর্থ নিগম (WBMDFC) দ্বারা সংখ্যালঘু ছাত্রদের দেওয়া হবে। স্বামী বিবেকানন্দ মেরিট কাম মানে সংখ্যালঘুদের জন্য স্কলারশিপ স্কিম 2022 উচ্চ মাধ্যমিক, ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, প্রফেশনাল কোর্স, স্নাতকোত্তর কোর্স, এম.ফিল এবং ডক্টরাল কোর্সের স্নাতক স্তরের ছাত্রদের জন্য উপলব্ধ৷



OASIS Scholarship for SC, ST, OBC Students| SC, ST, OBC ছাত্রদের জন্য OASIS স্কলারশিপ 2022


OASIS স্কলারশিপ পশ্চিমবঙ্গের অনগ্রসর শ্রেণীর কল্যাণ বিভাগ দ্বারা SC, ST এবং OBC প্রার্থীদের উচ্চতর অধ্যয়নের জন্য প্রদান করা হয়। যে ছাত্রছাত্রীরা শেষ ফাইনাল পরীক্ষায় কমপক্ষে ৫০% স্কোর করেছে তারা এই স্কলারশিপর জন্য যোগ্য। oasis.gov.in ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করা হয়। মে মাস থেকে শুরু হওয়া এই স্কলারশিপর জন্য আবেদন।


Aikyashree Scholarship Programme|ঐক্যশ্রী স্কলারশিপ 2022

পশ্চিমবঙ্গ সংখ্যালঘু কল্যাণ বিভাগ পশ্চিমবঙ্গের সংখ্যালঘু ছাত্রদের জন্য প্রি-ম্যাট্রিক, পোস্ট ম্যাট্রিক, মেধা সহ অর্থ এবং প্রতিভা সহায়তা স্কলারশিপ প্রদান করছে। যে সমস্ত ছাত্রছাত্রীরা ক্লাস 1 থেকে পিএইচডি অধ্যয়নরত, তারা Aikyashree Scholarship Portal এর মাধ্যমে আবেদন করতে পারে। সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া অনলাইন। WBMDFC Aikyashree স্কলারশিপ আবেদন প্রক্রিয়া।


Kanyashree Scholarship Scheme কন্যাশ্রী স্কলারশিপ প্রকল্প 2022

পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গে 8 শ্রেণী থেকে স্নাতকোত্তর ছাত্রীদের জন্য কন্যাশ্রী প্রকল্প শুরু করেছে। 8 থেকে 12 তম শ্রেণী পর্যন্ত মেয়েরা কন্যাশ্রী K1 স্কিমের অধীনে পড়বে এবং তারা টাকা পাবে৷ প্রতি বছর 750। 18 বছর বয়সের পরে বালিকা ছাত্রীরা একবার টাকা পাবে। কন্যাশ্রী K2 স্কিমের অধীনে 18,000। কন্যাশ্রী K1 এবং K2-এর জন্য আবেদন প্রক্রিয়া অফলাইন এবং আপনাকে আপনার স্কুলের মাধ্যমে আবেদন করতে হবে।মেয়ে ছাত্রীরা, WB-এর যে কোনও বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতকোত্তর কোর্সে অধ্যয়নরত, কন্যাশ্রী K3 স্কলারশিপ প্রকল্পের জন্য অনলাইনে আবেদন করতে পারে।

 

GP Birla Foundation Scholarship Scheme

জিপি বিড়লা এডুকেশনাল ফাউন্ডেশন এমন ছাত্রদের স্কলারশিপ প্রদান করে যারা সম্প্রতি উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে ৮০% নম্বর পেয়ে পাস করেছে। এই স্কলারশিপ কলেজ ছাত্রদের জন্য উপলব্ধ. মোট টাকা এই স্কলারশিপ প্রকল্পের অধীনে প্রতি বছর 50,000 প্রদান করা হবে।

 

Bigyani Kanya Medha Britti Scholarship, West Bengal


এই স্কলারশিপটি একচেটিয়াভাবে মেয়ে ছাত্রদের জন্য যারা যেকোনো বোর্ড থেকে 12 তম শ্রেণী পাস করেছে এবং বর্তমানে পশ্চিমবঙ্গের যেকোনো ইনস্টিটিউটে বেসিক সায়েন্স/মেডিসিন/ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ডিগ্রী প্রোগ্রাম করছে। এই কর্মসূচির উদ্দেশ্য হল মেয়েদের উচ্চ শিক্ষার প্রসার এবং তাদের বৈজ্ঞানিক প্রতিভা সংরক্ষণ করা। পশ্চিমবঙ্গে বসবাসকারী মেয়ে শিক্ষার্থীরা এই স্কলারশিপর জন্য আবেদন করার যোগ্য। নির্বাচিত শিক্ষার্থীরা প্রতি মাসে INR 3000 পাবে। এটি ছাড়াও, স্কলারশিপতে INR 2000 এর বার্ষিক বই অনুদানও রয়েছে।


Paramparik Scholarship|পারম্পরিক স্কলারশিপ


Paramparik হল পশ্চিমবঙ্গ ভিত্তিক একটি অলাভজনক সংস্থা, যা মেধাবী কিন্তু অর্থনৈতিকভাবে দরিদ্র, মাধ্যমিক এবং এইচএস পাস করা শিক্ষার্থীদের শিক্ষাগত স্কলারশিপ প্রদান করে। বর্তমানে ভারতের যে কোনো জায়গায় ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, নার্সিং, স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সে অধ্যয়নরত প্রার্থীরা অনলাইনে Paramparik West Bengal Scholarships 2022-এর জন্য আবেদন করতে পারেন।



Hindi Scholarship Scheme হিন্দি স্কলারশিপ স্কিম


পশ্চিমবঙ্গের মতো অ-হিন্দিভাষী রাজ্যে হিন্দি ভাষার অধ্যয়নকে প্রচার ও উত্সাহিত করার জন্য, এই স্কলারশিপ উচ্চ মাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর এবং গবেষণা স্তরের প্রোগ্রামগুলিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করে (এম.ফিল., পিএইচডি বা এম লিট) ইত্যাদি)। যে সমস্ত ছাত্রছাত্রীরা মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর বা অন্য কোনও সমতুল্য ডিগ্রি পাস করেছে তারা প্রতি মাসে INR 300 থেকে প্রতি মাসে INR 1000 পর্যন্ত পরিবর্তনশীল পুরস্কার জেতার সুযোগ পেতে এই স্কলারশিপর জন্য আবেদন করতে পারে।

Aalo Scholarship Scheme|আলো স্কলারশিপ প্রকল্প


আলো দাতব্য সংস্থা পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য মাসিক স্কলারশিপ প্রদান করে। বর্তমানে একাদশ শ্রেণিতে (কলা, বিজ্ঞান ও বাণিজ্য) অধ্যয়নরত শিক্ষার্থীরা আলো স্কলারশিপর জন্য অনলাইনে আবেদন করতে পারে। এই আলো স্কলারশিপর জন্য নতুন আবেদন শুরু হবে আগস্টে।


Anant Mert Scholarship|অনন্ত মের্ট স্কলারশিপ


অনন্ত ফাউন্ডেশন মেধাবী কিন্তু অর্থনৈতিকভাবে দুর্বল শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান করে। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাশ করা শিক্ষার্থীরা তাদের উচ্চ শিক্ষার জন্য অনন্ত স্কলারশিপর জন্য আবেদন করতে পারে। অনন্ত স্কলারশিপের আবেদন প্রক্রিয়া অনলাইন। অনন্ত মেধা স্কলারশিপ প্রকল্পের জন্য এখনই আবেদন করুন।


Sardar Patel Scholarship For Young Minds |সর্দার প্যাটেল স্কলারশিপ

সর্দার প্যাটেল স্কলারশিপ সেই মেধাবী ছাত্রদের সাহায্য করার জন্য চালিত হয় যারা সমাজের একটি নিম্নবিত্ত বিভাগের অন্তর্গত। স্কলারশিপ প্রকল্পের জন্য আবেদন করার শেষ তারিখ 30শে সেপ্টেম্বর 2020।

শীর্ষ 10 জন মেধাবী প্রতিযোগী প্রত্যেকে ₹15,000/- মূল্যের স্কলারশিপ পাবেন।

স্কিমটি উচ্চাকাঙ্ক্ষী প্রার্থীদের জন্য একটি কর্মজীবনের পথ তৈরি করার একটি উদ্যোগ।

যোগ্যতা

একজন ভারতীয় আবেদনকারী যার পারিবারিক আয় বার্ষিক ₹6,00,000/- এর কম।

স্কিমটি শুধুমাত্র সেই ছাত্রদের জন্য উপলব্ধ যারা 3-বছরের স্নাতক প্রোগ্রামের (বিজ্ঞান, কলা, বাণিজ্য, বিশেষ শিক্ষা সহ যেকোনো স্ট্রিমে) 1ম/2য় বছরে অধ্যয়নরত।

একজন আবেদনকারীকে তার ক্লাস 12 তম পরীক্ষায় ন্যূনতম 50% নম্বর থাকতে হবে।


Dr Abdul Kalam Scholarship 2022 ডঃ আব্দুল কালাম স্কলারশিপ 2022

মেডিকেল/ইঞ্জিনিয়ারিং প্রত্যাশীদের জন্য ডাঃ আব্দুল কালাম স্কলারশিপ হল সেই প্রার্থীদের জন্য যারা তাদের উচ্চ শিক্ষা পূরণের জন্য আর্থিকভাবে সহায়ক ক্ষেত্র খুঁজছেন। স্কলারশিপের লক্ষ্য হল দরিদ্র শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় তাদের পেশাদার প্রোগ্রাম সম্পূর্ণ করার জন্য আর্থিক সহায়তা প্রদান করে সাহায্য করা। স্কিমের জন্য আবেদন করার শেষ তারিখ 31শে আগস্ট 2020।

মাধ্যমিক পাশে স্কলারশিপ যোগ্যতা

স্কিমটি জাতীয়/রাজ্য পর্যায়ের মেডিকেল/ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত।

ন্যূনতম 55% নম্বর সহ 12 শ্রেণী বোর্ডে উত্তীর্ণ হতে হবে। যারা 2020-21 সালে বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করছেন তারা আবেদন করার যোগ্য।

বার্ষিক পারিবারিক আয় বার্ষিক ₹ 6 লাখের কম হওয়া উচিত।


Prime Minister Scholarship Scheme 2022 প্রধানমন্ত্রী স্কলারশিপ প্রকল্প 2022

উদ্দেশ্য: - এই PM স্কলারশিপ স্কিমের লক্ষ্য হল উচ্চতর কারিগরি এবং পেশাদার কোর্সগুলি অনুসরণ করার জন্য শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করা। তাদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য একটি মাসিক উপস্কলারশিপ এবং অতিরিক্ত পরিমাণ দেওয়া হয়।

স্কলারশিপর সুবিধা

নির্বাচিত মহিলা শিক্ষার্থীদের বার্ষিক ₹ 27,000 প্রদান করা হবে।

নির্বাচিত পুরুষ শিক্ষার্থীদের বার্ষিক ₹ 24,000 দেওয়া হবে।

এ ছাড়া তাদের মাসিক উপস্কলারশিপও দেওয়া হবে। মহিলা ছাত্রদের দেওয়া হবে ₹ 2250 এবং পুরুষ ছাত্ররা প্রতি মাসে ₹ 2000 পাবে।


উচ্চমাধ্যমিক পাশে স্কলারশিপ যোগ্যতা

স্কলারশিপ আবেদন করার যোগ্যতার মানদণ্ড হল: -

শিক্ষার্থীকে ডেন্টাল, মেডিসিন, ভেটেরিনারি, বিসিএ, ইঞ্জিনিয়ারিং, বিবিএ, বি ফার্মা, নার্সিং ইত্যাদি যেকোনো ক্ষেত্রের পেশাদার কোর্সে ভর্তি হতে হবে।

ক্লাস 12/ ডিপ্লোমা/ স্নাতক যাই হোক না কেন যোগ্যতা পরীক্ষায় তার ন্যূনতম 60% নম্বর থাকতে হবে।

একজন আবেদনকারীকে অবসরপ্রাপ্ত/সেবক/মৃত CAPF বা AR-এর ওয়ার্ড হতে হবে।

ভারত সরকারে চাকরি করার সময় যদি অক্ষমতা দেখা দেয় তবে একটি প্রতিবন্ধী CAPF বা AR-এর একটি ওয়ার্ডও আবেদন করতে পারে।


Umbrella Scheme for Education of ST students |ST ছাত্রদের শিক্ষার জন্য ছাতা স্কিম


ছাতা স্কিমটি ভারত সরকারের উপজাতি বিষয়ক মন্ত্রক দ্বারা অফার করা হয়। এটি অরুণাচল প্রদেশ সরকারের অধীনে এই বিশেষ রাজ্যের এসটি শিক্ষার্থীদের জন্য দেওয়া হয়। স্কলারশিপর লক্ষ্য 9ম এবং 10ম শ্রেণীর শিক্ষার্থীদের শিক্ষাকে সমর্থন করা। নির্বাচিত ছাত্ররা 1000 p/a পর্যন্ত পরিমাণ পাবে। এই স্কলারশিপ থেকে সেরাটা পেতে, 30 ডিসেম্বর 2022 এর আগে আবেদন করুন।



এছাড়াও আরও অনেক স্কলারশিপ পাওয়া যায়। আপনি আরও স্কলারশিপর জন্য জাতীয় স্কলারশিপ পোর্টালে যেতে পারেন। অন্যদের সাহায্য করার জন্য কোনো স্কলারশিপ সম্পর্কে জানা থাকলে কমেন্ট করুন



[TAG:]
West Bengal scholarships bengali,list of West Bengal Scholarships for Madhyamik & HS Passed Students 2022,মাধ্যমিক এবং এইচএস পাস করা শিক্ষার্থীদের জন্য পশ্চিমবঙ্গ স্কলারশিপ 2022,West Bengal Scholarships 2022 List,মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাস স্কলারশিপ ,দশম শ্রেণী পাশে স্কলারশিপ 2022, শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ 2022,দ্বাদশ শ্রেণী পাশে স্কলারশিপ 2022,hs pass scholarships,mp scholarships,


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url