শিক্ষার উপাদান গুলি তাৎপর্য প্রশ্ন উত্তর |একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর PDF |Class 11 Education 2nd chapter question in bengali pdf

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

শিক্ষার উপাদান গুলি তাৎপর্য একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান প্রশ্ন উত্তর |একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর PDF |Class 11 Education 2nd chapter question in bengali  pdf

 

আজ আমি তোমাদের জন্য নিয়ে এসেছি একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞানের দ্বিতীয় অধ্যায় শিক্ষার উপাদান গুলি তাৎপর্য প্রশ্ন উত্তর PDFclass 11 Education second chapter question Pdf in bengali | WB Class eleven Education question in bengali |WBBSE পরীক্ষা প্রস্তুতির জন্য মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে।


তাই দেড়ি না করে এই পোস্টের নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে | শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় শিক্ষার উপাদান গুলি তাৎপর্য গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf download । Class 11 Education important Question in Bengali Pdf  ডাউনলোড করো । এবং প্রতিদিন বাড়িতে বসে প্রাক্টিস করে থাকতে থাক।ভবিষ্যতে আরো গুরুত্বপূর্ণ Note ,Pdf ,Current Affairs,ও প্রতিদিন মকটেস্ট দিতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।


‘শিক্ষার উপাদান গুলি তাৎপর্য’ একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞানের প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো।


শিক্ষার উপাদান গুলি তাৎপর্য mcq প্রশ্ন

(1) শিক্ষার নিষ্ক্রিয় উপাদান হল-

(ক) পাঠক্রম

(ঘ) সবগুলি ঠিক।

(খ) শিক্ষার্থী

(গ) শিক্ষক


2 শিক্ষার প্রধান উপাদান হল-[Tarasundari Balika Vidyabhaban '17]

(ক) পাঠক্রম

(খ) সহপাঠক্রমিক কার্যাবলি

(গ) শিক্ষক

(ঘ) শিক্ষার্থী


3.শিক্ষার কেন্দ্রবিন্দুতে অবস্থান করে—

(ক) শিক্ষক

(খ) বিদ্যালয়

(গ) শিক্ষার্থী।

(ঘ) পাঠক্রম।


4 মানবদেহে জিন থাকে –

(ক) মনে

(খ) শিরায়

(গ) হৃৎপিণ্ডে

(ঘ) ক্রোমােজোমে


5 বংশধারা এবং পরিবেশ পরস্পরের সহায়ক -এর থেকে অধিক বিষয় কিছু হতে পারে না—এই মত দিয়েছেন--

(ক) ডাগডেল

(খ) স্টোন

(গ) গ্যারেট

(ঘ) ওয়াটসন।


6 মাতৃজনন কোষ ও পিতৃজনন কোষের মিলনের ফলে যে নতুন কোষটি তৈরি হয়, তার ক্রোমােজোম সংখ্যা

(ক) 11 জোড়া

(খ) 13 জোড়া

(গ) 23 জোড়া

(ঘ) 46 জোড়া।


7 পুরুষের যৌন ক্রোমােজোম হল

(ক) XX

(খ) YY

(গ) XY

(ঘ) ZZ|


8 বংশগতি হল সেই সকল বৈশিষ্ট্যের সমাহার যেগুলি জন্মের

সময় তার মধ্যে উপস্থিত থাকে— এ কথা কে বলেছেন?

(ক) উডওয়ার্থ

(খ) আলপাের্ট

(গ) স্পেনসার

(ঘ) রুশাে।


9.মনােবিজ্ঞানী জি ডব্লিউ আলপাের্ট-এর মতে বংশগতি পরিবেশ কী ?*

(ক) শিক্ষক

(খ) শিক্ষার্থী

(গ) স্মৃতিক্ষমতা 

(ঘ) ব্যক্তিসত্তা বা বিকাশ


10.মানব শিশুর বিকাশের ক্ষেত্রে দুটি উপাদান ক্রিয়াশীল, এদের একটি হল বংশগতি এবং অন্যটি হল—

(ক) পরিবেশ

(খ) বিদ্যালয়।

(গ) পুস্তক

(ঘ) শিক্ষক।




একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় 1 নম্বরের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর [একটি বাক্যে উত্তর দাও]

একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান দ্বিতীয়   অধ্যায়ের 1 নং প্রশ্ন উত্তর


1শিক্ষাকে অন্তরের সম্পদ বলেছেন কে?

উত্তর:- ইউনেস্কো পরিচালিত শিক্ষা কমিশন শিক্ষাকে অন্তরের সম্পদ বলেছেন।

2.শিক্ষার উপাদান কয়টি ও কী কী ?

(WBCHSE (XI) '15]

উত্তর:- শিক্ষার প্রধান উপাদান চারটি শিক্ষক ০ শিক্ষার্থী in পাঠক্রম এবং ৮ বিদ্যালয়।

3.আধুনিক শিক্ষার প্রধান উপাদান কাকে বলা হয় ?*

উত্তর:- আধুনিক শিক্ষার প্রধান উপাদান বলা হয় শিক্ষার্থীকে।

4 শিক্ষার দুটি সক্রিয় উপাদানের নাম লেখাে।

উত্তর:- শিক্ষার দুটি সক্রিয় উপাদান হল শিক্ষক ও শিক্ষার্থী।

5.ব্যক্তির জীবন বিকাশে কোন তিনটি উপাদান প্রয়ােজনীয় ?

উত্তর:- শিশুর জৈবিক গুণাবলি (বংশগতি), পরিবেশ ও সময়—এই তিনটি উপাদানের গুণফল ব্যক্তির জীবন বিকাশের স্তরকে নির্ধারিত করে। বংশগতি x পরিবেশ x সময় = শিশুর জীবন বিকাশের স্তর।

6.বংশগতি (Heredity) বলতে কী বােঝাে?

উত্তর:- শিশু তার জন্মগ্রহণের সময় যেসব বৈশিষ্ট্য প্রত্যক্ষভাবে পিতা-মাতার কাছ থেকে এবং পরােক্ষভাবে অন্যান্য পূর্বপুরুষদের কাছ থেকে পেয়ে থাকে সেগুলিকে একত্রে বংশগতি বলা হয়।

7. বংশগতির জনক কাকে বলা হয় ?

উত্তর:- বংশগতির জনক বলা হয় গ্রেগর জোহান মেন্ডেলকে(Gregor Johann Mendel)

8.জিন কী ?

উত্তর:- বংশগতির একক হল জিন। নিউক্লিয়াসে অবস্থিত ক্রোমােজোমের মধ্যে জিন থাকে।

9.মানুষের ক্ষেত্রে ক্রোমােজোমের সংখ্যা কয়টি? [Banamali Mukherjee Institution (HS), Baidyabati "17] উত্তর:- মানুষের ক্ষেত্রে ক্রোমােজোমের সংখ্যা 23 জোড়া বা 46 টি।

10 জিনের গুরুত্ব কী ?

উত্তর:- মানুষের দৈহিক, মানসিক ও চারিত্রিক বৈশিষ্ট্য নির্ধারিত হয়জিনের বিন্যাসের উপর।

11 মানব শিশুর বিকাশের ক্ষেত্রে কোন দুটি উপাদান ক্রিয়াশীল 

উত্তর:- মানব শিশুর বিকাশের ক্ষেত্রে যে দুটি উপাদান ক্রিয়াশীল তা হল—বংশগতি এবং পরিবেশ।

12 মনােবিদ আলপাের্ট-এর মতে, মানুষের ব্যক্তিত্ব কার উপর নির্ভরশীল ?*

উত্তর:- মনােবিদ আলপাের্ট-এর মতে, মানুষের ব্যক্তিত্ব তার বংশগতি ও পরিবেশের পারস্পরিক ক্রিয উপর নির্ভরশীল।

13 ব্যক্তিত্ব বিকাশের ক্ষেত্রে বংশগতির প্রভাবকে প্রধান বলেছেন কে?

উত্তর:- ব্যক্তিত্ব বিকাশের ক্ষেত্রে বংশগতির প্রভাবকে প্রধান বলেছেন—আর এল উগডেল (R L Dugdale)।

14DNA-এর পুরাে কথা কী ?

উত্তর:- DNA-এর পুরাে কথাটি হল ডি-অক্সিরাইবােনিউক্লিকঅ্যাসিড (De-OXy ribonucleic acid)।

15 DNA কী নিয়ে গঠিত হয় ?

উত্তর:- DNA গঠিত হয় নাইট্রোজেন বেস, ফসফেট, ডি-অক্সিরাইবােজ সুগার নিয়ে।

16 RNA কখন বংশগতির ধারক ও বাহকরূপে কাজ করে?

উত্তর:- যেসব কোষে DNA অনুপস্থিত থাকে সেসব কোষে RNA বংশগতির ধারক ও বাহক হিসেবে কাজ করে। উদাহরণ—ইনফ্লুয়েঞ্জা ভাইরাস (রেট্রো ভাইরাস)।

17 RNA-এর পূর্ণ অর্থ কী ?

উত্তর:- RNA-এর পূর্ণ অর্থ হল রাইবােনিউক্লিক অ্যাসিড (Ribonucleic Acid)

18 Heredity শব্দটি কোন শব্দ থেকে উদ্ভূত হয়েছে?

উত্তর:- Heredity শব্দটি ল্যাটিন শব্দ Hereditatem থেকে উদ্ভূতহয়েছে।

19 Hereditatem-এর অর্থ কী ?

উত্তর:- জিনগত বৈশিষ্ট্যাবলি এক জনু থেকে পরবর্তী জনুতে সারিত হওয়ার পদ্ধতি। 

20.জীবের বংশগত বৈশিষ্ট্যের সারণকে কী বলা হয় ?[Chandannagar Municipal Corporation '17]

উত্তর:- জীবের বংশগত বৈশিষ্ট্যের সারণকে বলা হয় বংশগতি।

21 শিশুর বংশগত বৈশিষ্ট্যের সম্ভাবনার বীজটি প্রাপ্ত হয় কোথা থেকে ?

উত্তর:- পূর্বপুরুষদের থেকে শিশুর বংশগত বৈশিষ্ট্যের সম্ভাবনার বীজটি প্রাপ্ত হয়।

22.“জীবের অর্জিত বৈশিষ্ট্য বংশপরম্পরায় সারিত হয়” —কারা বলেছেন?

উত্তর:- ল্যামার্ক (Lamarck), মেন্ডেল (Mendel), ডারউইন (Dar-win) প্রমুখ বলেছেন জীবের অর্জিত বৈশিষ্ট্য বংশপরম্পরায় সারিত হয়।

23.মনােবিদ স্টোন (Stone)-এর মতে, বংশগতি কী ?

উত্তর:- মনােবিদ স্টোন-এর মতে, বংশগতি হল সমস্ত দৈহিক ও মানসিক বৈশিষ্ট্যগুলির সমষ্টি যেগুলি শিশু জন্মলগ্নে তার পূর্বপুরুষদের কাছ থেকে পায়।

24 বংশগতিকে কয় ভাগে ভাগ করা যায় ও কী কী

উত্তর:- বংশগতিকে তিন ভাগে ভাগ করা যায়- (i) দৈহিক বংশগতি, ii মানসিক বংশগতি, (ii জৈব-মানসিক বংশগতি।

25 দৈহিক বংশগতি কাকে বলে ?

উত্তর:- ব্যক্তির দৈহিক আকৃতি, গঠন, গায়ের রং ইত্যাদি বাহ্যিক বৈশিষ্ট্যগুলি যা ব্যক্তি জন্মসূত্রে অর্জন করে সেগুলিকে একত্রে দৈহিক বংশগতি বলা হয়।

26জৈব-মানসিক বংশগতি কাকে বলে ?

উত্তর:- শিশুর জন্মগত দৈহিক ও মানসিক উভয় প্রকার বৈশিষ্ট্যের সমন্বয়কে বলা হয় জৈব-মানসিক বংশগতি। যেমন—মেজাজ।

27.দৈহিক বংশগতির দুটি উদাহরণ দাও।

উত্তর:- দৈহিক বংশগতির দুটি উদাহরণ হল- (i) দেহের আকৃতি ও গঠন ( গায়ের, চুলের এবং চোখের মণির রং।

28 মানসিক বংশগতির দুটি উদাহরণ দাও।

উত্তর:- মানসিক বংশগতিগুলির মধ্যে উল্লেখযােগ্য হল—প্রবৃত্তি, প্রক্ষোভ, চিন্তন, কল্পনা, ইচ্ছা প্রভৃতি।

29 শিশুর উপর বংশগতির দুটি প্রভাব লেখাে

উত্তর:- i) সুপ্তগুণ : এমন অনেক বৈশিষ্ট্য আছে, যা তার বাবা-মায়ের মধ্যে সুপ্ত অবস্থায় ছিল, যার প্রকাশ আমরা পাইনি, সেসব গুণ শিশুর মধ্যে দেখা যায়।

(i) মানবসভ্যতার ধারা : বংশগতি আছে বলেই মানবসভ্যতা।সৃষ্টির আদি যুগ থেকে অবিচ্ছিন্ন ধারায় চলে আসছে।

30 উডওয়ার্থের (Woodworth) মতে, বংশগতি কী ?

উত্তর:- উডওয়ার্থের মতে, বংশগতি হল সেই সকল উপাদান যা ।জন্মের শুরুতেই শিশু পিতা-মাতার কাছ থেকে লাভ করে।

31.ম্যাকুইসের মতে বংশগতি কী ?

উত্তর:- ম্যাকুইসের মতে, জীবনের শুরুতে মানুষের মধ্যে যা কিছুবর্তমান থাকে তাই হল বংশগতি।

32 শিশুর জীবন বিকাশে বংশগতি মতবাদের কয়েকজনসমর্থকের নাম লেখাে।

উত্তর:- শিশুর জীবন বিকাশে বংশগতিমতবাদের কয়েকজন সমর্থক বাবংশগতিবাদীদের নাম হল—টারম্যান (Terman), নিউম্যান (Newman), গ্যালটন (Galton), ডাগডেল (Dugdale) প্রমুখ।

33.ডাগডেল কাদের উপর তার বংশগতির পরীক্ষা করেন ? 

উত্তর:- নিউইয়র্ক জেলের কারাবন্দিদের উপর ডাগডেল তারবংশগতির পরীক্ষা করেন।

34 ক্যালিকাক ছদ্মনামাঙ্কিত পরিবারের উপর কে বংশগতির পরীক্ষা করেন?

উত্তর:- ক্যালিকাক ছদ্মনামাঙ্কিত পরিবারের উপর বংশগতির পরীক্ষা করেন—বিজ্ঞানী গডার্ড।

35 মনােবিদ নান (Nunn) বংশধারাকে কী বলেছেন?

উত্তর:- মনােবিদ নান বংশধারাকে প্রকৃতি বা Nature বলেছেন।

36বংশগতি ও পরিবেশের পারস্পরিক ক্রিয়ার দুটি ফল লেখাে।

উত্তর:- বংশগতি ও পরিবেশের পারস্পরিক ক্রিয়ার দুটি ফল যথাক্রমে--

বংশগতি ও পরিবেশের প্রভাবে শিশু কতকগুলি দৈহিক ও মানসিক শক্তি লাভ করে।

(ii) শিশুর অভ্যাস ও স্বভাব-চরিত্রগঠনের পশ্চাতে বংশগতি ও পরিবেশের প্রভাব রয়েছে।

37কিন্ডারগার্টেন শিক্ষা পরিকল্পনার উদ্যোক্তা কে ছিলেন ?

উত্তর:- কিন্ডারগার্টেন কিন্ডারগার্টেন শিক্ষা পরিকল্পনার উদ্যোক্তা ছিলেন- ফ্রেডরিখ ফ্রয়েবেল (Friedrich Froebel)।

38“শিক্ষার্থীকে শ্রদ্ধা করার মধ্যেই রয়েছে শিক্ষার রহস্য” – কে বলেছেন?

উত্তর:- উপরােক্ত উক্তিটি বলেছেন, মনােবিদ ইমার্সান। 

39.জন ডিউই শিক্ষক ও শিক্ষার্থীর সম্পর্ককে কীসের সঙ্গে তুলনা করেছেন?

উত্তর:- জন ডিউই-এর মতে, শিক্ষক হলেন পরিচালক ও নির্দেশক। তিনি নৌকাটি চালিয়ে নিয়ে যান এ কথা যেমন সত্য,তেমনি এর চালিকাশক্তি হল শিক্ষার্থী।

40 জন অ্যাডামস্ (John Adams) -এর মতে শিক্ষক কী?

উত্তর:- জনঅ্যাডামস্-এরমতে, শিক্ষকহলেনজাতিরআলােকবর্তিকাবাহীএবং মানবজাতির ভবিষ্যতের রূপকার।

41 বিবেকানন্দের মতে, প্রকৃত শিক্ষক কে? 

উত্তর:- বিবেকানন্দের মতে, প্রকৃত শিক্ষক তিনিই, যিনি ছাত্রদেরপাশে এসে দাঁড়াতে পারেন।

42শিক্ষক সংগ্রহের ব্যাপারে গান্ধিজি কী বলেছিলেন ?

উত্তর:- গান্ধিজির মতে, যে-কোনাে মূল্যে আমরা আমাদের শিশুদের জন্য সর্বাপেক্ষা ভালাে শিক্ষক সংগ্রহ করব। 

43.“গুরুর অন্তরের ছেলেমানুষটি যদি কাঠ হয়ে যায়, তাহলে তিনি ছেলেদের ভার নেবার অযােগ্য”— এ কথা কে বলেছেন?

উত্তর:- উপরােক্ত উক্তিটি করেছেন রবীন্দ্রনাথ ঠাকুর।শিক্ষার দুটি মানবীয় উপাদান কী কী?*

উত্তর:- শিক্ষার দুটি মানবীয় উপাদান হল— শিক্ষার্থী ii শিক্ষক।

44.বর্তমানে ‘Educator' নামে চিহ্নিত করা হয় কাকে? উত্তর:- বর্তমানে ‘Educator' নামে চিহ্নিত করা হয়শিক্ষককে।

46 মাদাম মন্তেস্বরি তার শিক্ষাব্যবস্থায় শিক্ষিকাদের কী বলেসম্বােধন করেছেন?

উত্তর:- মাদাম মন্তেসরি (Madam Montessori) তাঁর শিক্ষাব্যবস্থায় শিক্ষিকাদের পরিচারিকা বলে সম্বােধন করেছেন।

45."Teacher is the maker of man” 16616596?*[Harinavi subhasini Balika Sikshalaya ’17]

উত্তর:- উপরােক্ত উক্তিটি করেছেন জন অ্যাডামস্।

48 মুদালিয়র কমিশন (1952-53) এবং কোঠারি কমিশনে(1964-66) শিক্ষকের মর্যাদা সম্পর্কে কী বলা হয়েছে?

উত্তর:- মুদালিয়র কমিশন ও কোঠারি কমিশন-সহ জাতীয় শিক্ষানীতির প্রতিক্ষেত্রেই বলা হয়েছে, মর্যাদার বিচারে শিক্ষকের ঊর্ধ্বে কোনাে মানুষ উঠতে পারে না।

49 শিক্ষককে সদাশয় তত্ত্বাবধায়ক’ বলেছেন কে?

উত্তর:- ফ্রেডরিখ ফ্রয়েবেল শিক্ষককে ‘সদাশয় তত্ত্বাবধায়ক’ বলেছেন। একজন সুশিক্ষকের দুটি গুণ লেখাে। অথবা একজন আদর্শ 

50.শিক্ষকের দুটি গুণ উল্লেখ করাে।” [WBCHSE (Xt) 16, 14]

উত্তর:- একজন সুশিক্ষকের দুটি গুণ যথাক্রমে— চরিত্রবান ও i) দায়িত্বশীল—শিক্ষক হবেন চরিত্রবান। তাদের কথায় ও কাজে কোনাে পার্থক্য থাকবে না। দায়িত্ব সম্পর্কে সচেতন

থাকবেন। (i) প্রগতিশীলতা—শিক্ষককে তার চিন্তায় ও আচরণে প্রগতিশীল হতে হবে। তার দৃষ্টিভঙ্গি যথেষ্ট উদার ও ব্যাপক হবে।

51শিক্ষকের দুটি ব্যক্তিগত গুণাবলি লেখাে।

.উত্তর:- শিক্ষকের দুটি ব্যক্তিগত গুণাবলি হল— দায়িত্বশীলতা—শিক্ষককে তার কর্তব্যের প্রতি দায়িত্বশীল হতে হবে।।

52.প্রাচীন শিক্ষাব্যবস্থার কেন্দ্রবিন্দুতে কে ছিলেন?

প্রাচীন শিক্ষাব্যবস্থার কেন্দ্রবিন্দুতে ছিলেন শিক্ষক। তিনি ছিলেন জ্ঞানদাতা। শিক্ষার্থীর মানসিক শৃঙ্খলা গড়াই ছিল শিক্ষকের প্রধান কাজ।

54আধুনিক শিক্ষাব্যবস্থায় শিক্ষকের অবস্থান কী?*

উত্তর:- আধুনিক শিক্ষাব্যবস্থায় শিক্ষককে দ্বিতীয় উপাদান হিসেবে গণ্য করা হয়। শিক্ষার্থীকে সহায়তা করাই হল শিক্ষকের প্রধান কাজ। শিক্ষক হলেন শিক্ষার্থীর শিক্ষাগ্রহণ কাজের বন্ধু, সহায়ক ও পথপ্রদর্শক।

55"The Work of the teacher is two fold, producing and training it”-কে বলেছেন?

উত্তর:- উপরােক্ত উক্তিটি করেছেন, এডওয়ার্ড থ্রিং (Edward Thring)।

56 মনােবিদদের মতে, সুশিক্ষকের বুদ্ধাঙ্ক কত হওয়া উচিত?

উত্তর:- মনােবিদদের মতে, সুশিক্ষকের বুদ্ধাঙ্ক 120-র বেশি হওয়া দরকার।

57 TEACHER-এর পুরাে কথা কী ?

উত্তর:- T-Truth, E- Efficiency, A- Affection, C-Command over the thought, H - Health, Physical and mental,E - Eagerness, R - Resourcefulness.

58 পাঠক্রমের ইংরেজি প্রতিশব্দ কী?

উত্তর:- পাঠক্রমের ইংরেজি প্রতিশব্দ Curriculum।

59 Curriculum শব্দটির উদ্ভব কোন শব্দ থেকে হয়েছে? অথবা, ‘পাঠক্রম’ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ লেখাে।* [Sodepur High School (HS) '17]

উত্তর:- Curriculum শব্দটি এসেছে ল্যাটিন শব্দ currere থেকে, যার অর্থ নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছােনাের জন্য দৌড় বা দৌড়ের পথ।

60 আভিধানিক অর্থে পাঠক্রম বলতে কী বােঝানাে হয়?*

উত্তর:- আভিধানিক অর্থে পাঠক্রম বলতে বােঝায় বিশেষ বিশেষ শিক্ষাস্তরের নির্দিষ্ট উদ্দেশ্য সার্থক করার জন্য শিক্ষার্থীদেরউপযুক্ত পাঠ্য বিষয়বস্তু। এক্ষেত্রে অভিজ্ঞতাপুঞ্জই হল পাঠক্রম। শিক্ষার্থীর জীবন বিকাশের জন্য সুপরিকল্পিত,সুসংগঠিতভাবে উপযােগী জ্ঞান ও অভিজ্ঞতার সমন্বয়ী রূপহল পাঠক্রম।

61 গতানুগতিক অর্থে পাঠক্রম বলতে কী বােঝানাে হয় ?

উত্তর:- গতানুগতিক ধারণা অনুযায়ী পাঠক্রমকে পাঠ্য বিষয় হিসেবে গণ্য করা হয়েছে। এই অর্থে পাঠক্রম বলতে পাঠ্যসূচিকে বা পাঠ্য তালিকাকে বােঝানাে হয়।

62 ব্যুৎপত্তিগত অর্থে currere শব্দের অর্থ কী?* [Harinavi subhasini Balika sikshalaya '17]

উত্তর:- ব্যুৎপত্তিগত অর্থে Currere শব্দের অর্থ—বিশেষ লক্ষ্যেপৌঁছােনাের জন্য দৌড়ের পথ।

63.এনসাইক্লোপেডিয়া ব্রিটানিকাতে পাঠক্রমের সংজ্ঞা কী দেওয়া হয়েছে?

উত্তর:- এনসাইক্লোপেডিয়া ব্রিটানিকাতে বলা হয়েছে পাঠক্রম হল বিভিন্ন পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে অনুশীলিত পাঠ্য বিষয়গুলির সমষ্টি। 

64.কিলপ্যাট্রিক (Kilpatrick)-এর মতে, পাঠক্রম কাকে বলে?

উত্তর:- কিলপ্যাট্রিক-এর মতে পাঠক্রম হল এমনই উপাদান যার মধ্য দিয়ে বাস্তব জীবনের প্রতিফলন ঘটে। 

65.অ্যানয়মাস (Anoymous) কীভাবে পাঠক্রমের সংজ্ঞা দিয়েছেন?

উত্তর:- অ্যানয়মাস (Anoymous)-এর মতে, বিদ্যালয়ের শিক্ষার্থীদের পঠনপাঠনের বিষয়বস্তু, কাজকর্ম ও অভিজ্ঞতার কার্যকরী সমন্বয়ই হল পাঠক্রম

66 পেইনির (Payne) মতে, পাঠক্রম কী ?

উত্তর:- শিক্ষাবিদ পেইনির মতে, শিক্ষার্থীদের ব্যক্তিত্ব বিকাশের অনুকূলে বিদ্যালয়ে সচেতনভাবে যে পরিবেশ ও কার্যক্রম সংগঠিত করা হয়, তার সমবায়ই হল পাঠক্রম।

67 মনােবিদ বেকার (Brubaker) কীভাবে পাঠক্রমের সংজ্ঞরা প্রদান করেছেন?

উত্তর:- মনােবিদ বেকার-এর মতে, “পাঠক্রম হল দৌড়ােনাের পথ, যেখান দিয়ে দৌড়ে ব্যক্তি লক্ষ্যে পৌঁছােয়”।

68 “শিক্ষার বিষয়বস্তু আর জীবন এক ও অভিন্ন”–কে বলেছেন?

উত্তর:- উপরােক্ত কথাটি বলেছেন, পার্সি নান (P. Nunn)।  

69.শিক্ষাবিদ ক্রো এবং ক্রো (Crow and Crow) পাঠক্রমের কী সংজ্ঞা দিয়েছেন?

উত্তর:- মনােবিদ ক্রো এবং ক্রো-এর মতে, শিক্ষার্থীর মানসিক, দৈহিক, প্রাক্ষোভিক, সামাজিক, নৈতিক ও আধ্যাত্মিক জীবনেরবিকাশের উদ্দেশ্যে বিদ্যালয়ের অন্তর্গত ও বহির্ভূত যে সহায়কঅভিজ্ঞতাপুঞ্জ নির্বাচন করা হয়, তাকে পাঠক্রম বলা হয়।

70 পাঠক্রমের মূল কাঠামােটি কীসের সঙ্গে সম্পর্কযুক্ত হয় ?*

উত্তর:- পাঠক্রমের মূল কাঠামােটি শিক্ষার মূল লক্ষ্যের সঙ্গে সম্পর্কযুক্ত হয়।

71 পাঠক্রম সংগঠনের যে-কোনাে একটি নীতি উল্লেখ করাে। [WBCHSE (Xt) 15, 147

অথবা, পাঠক্রম রচনার যে-কোনাে একটি নীতি উল্লেখ করাে।

উত্তর:- পাঠক্রম সংগঠনের নীতি হল—

i) ক্রমবিন্যাসের নীতি : শিক্ষার্থীদের দৈহিক, মানসিকসামর্থ্যের দিকে লক্ষ রেখে বিষয়ের ক্রমবিন্যাস করা।

ii) পরিবর্তনশীলতা : পাঠক্রমকে পরিবর্তনশীল পরিবেশের উপযােগী করে তােলা।

72পাঠক্রমের একটি মৌলিক নির্ধারক উপাদান উল্লেখ করাে [WBCHSE (XI) '16]

উত্তর শিক্ষার্থীর চাহিদা : শিক্ষার্থীদের চাহিদার উপর ভিত্তি করে পাঠক্রম রচনা করতে হবে।

73 পাঠক্রমের একটি উপযােগিতা লেখাে। *

উত্তর:- জ্ঞানের প্রসার : পাঠক্রম শিক্ষার্থীর জ্ঞানের প্রসার ঘটাতে সাহায্য করে।

74সময়ের বিচারে পাঠক্রমকে কয় ভাগে ভাগ করা যায় ও কীকী ?

উত্তর:- সময়ের বিচারে পাঠক্রমকে দুটি ভাগে ভাগ করা যায়-

 গতানুগতিক পাঠক্রম এবং ii) আধুনিক পাঠক্রম।

75.গতানুগতিক পাঠক্রমের একটি সুবিধা লেখাে। *

উত্তর:- জ্ঞান আহরণ: গতানুগতিক বা বিষয়কেন্দ্রিক পাঠক্রম শিক্ষার্থীকে জ্ঞান অর্জনে সাহায্য করে। বিভিন্ন বিষয়ের তাত্ত্বিক জ্ঞান অর্জনের দ্বারা শিক্ষার্থীর চিত্তবৃত্তি ও হূদয়বৃত্তির বিকাশ ঘটে।

76. সহপাঠক্রমিক কার্যাবলির দুটি উদাহরণ দাও। (WBCHSE Sample Question (XI) '14]

উত্তর:- সহপাঠক্রমিক কার্যাবলির উদাহরণ হল- i) সৃজনমূলক

কার্যাবলি:গল্প রচনা, কবিতা লেখা। (i) সেবামূলক কার্যাবলি : গ্রামােন্নয়নের কাজে অংশগ্রহণ।

108 সৃজনমূলক সহপাঠক্রমিক কার্যাবলি কী ?

উত্তর:- শিক্ষার্থীদের সৃষ্টিশীল কাজকর্মের বিকাশে সহায়ক সহপাঠক্রমিক কার্যাবলিকে বলা হয় সৃজনমূলক সহপাঠক্রমিক কার্যাবলি। যেমন—কবিতা লেখা।

109 রসােপলদ্ধিমূলক কার্যাবলি কাকে বলে ?* [Chandpara Bani Vidya Bithi (HS) '17]

উত্তর:- শিক্ষার্থীদের মধ্যে রসােপলব্ধি সৃষ্টিকারী সহপাঠক্রমিক কার্যাবলিকে বলে রসােপলদ্ধিমূলক কার্যাবলি। যেমন— নাটক, বিতর্ক সভা।

110 মানসিক সহপাঠক্রমিক কার্যাবলি কী ?

উত্তর:- শিক্ষার্থীর বৌদ্ধিক বিকাশে প্রত্যক্ষ ও পরােক্ষভাবে সহায়ক সহপাঠক্রমিক কার্যাবলিকে বলে মানসিক সহপাঠক্রমিক কার্যাবলি।

111 অবসরযাপনমূলক কার্যাবলি কী ?

উত্তর:- যেসকল সহপাঠক্রমিক কার্যাবলি শিক্ষার্থীদের অবসর সময় কাটাতে সহায়তা করে তাদের অবসরযাপনমূলক কার্যাবলি বলে। যেমন—উল বােনা, পুতুল তৈরি, শব্দছক কষা।

112দুটি শরীরচর্চামূলক সহপাঠক্রমিক কার্যাবলির নাম লেখাে।*

উত্তর:- দুটি শরীরচর্চামূলক সহপাঠক্রমিক কার্যাবলি যথাক্রমে i) ব্যায়াম, (ii) NCC।

113 দুটি শিক্ষামূলক সহপাঠক্রমিক কার্যাবলির নাম লেখাে।* [Patipukur girls' High School (HS)'17]

উত্তর:- দুটি শিক্ষামূলক সহপাঠক্রমিক কার্যাবলি যথা— বিদ্যালয় পত্রিকা প্রকাশ, (ii) বক্তৃতা।

114 দুটি আত্মপ্রকাশমূলক সহপাঠক্রমিক কার্যাবলির নাম লেখাে।দুটি আত্মপ্রকাশমূলক সহপাঠক্রমিক কার্যাবলি হল—

1) বৃক্ষরােপণ উৎসব পালন, ) প্রকৃতি পরিচয়মূলক কার্যাবলি।

115 দুটি সহযােগিতামূলক সহপাঠক্রমিক কার্যাবলির নাম লেখাে।

উত্তর:- দুটি সহযােগিতামূলক সহপাঠক্রমিক কার্যাবলি হল যথাক্রমে ( উদ্যান গঠন, i) কৃষিমূলক প্রদর্শনী।116 দুটি সহপাঠক্রমিক সামাজিক কাজের নাম লেখাে।

উত্তর:- দুটি সহপাঠক্রমিক সামাজিক কাজ যথাক্রমে- জনশিক্ষা প্রসারে উদ্যোগ, i) নিরক্ষরতা ও কুসংস্কার দূরীকরণ।

117 বিদ্যালয়ের স্বায়ত্বশাসনমূলক দুটি সহপাঠক্রমিক কার্যাবলির নাম লেখাে।

উত্তর:- বিদ্যালয়ের সায়ত্বশাসনমূলক দুটি সহপাঠক্রমিক কার্যাবলির উদাহরণ— সমবায় সমিতি পরিচালনা, (ii হােস্টেল পরিচালনা।

118 প্রাক্ষোভিক বিকাশমূলক দুটি সহপাঠক্রমিক কার্যাবলির নাম লেখাে।*

উত্তর:- ক্ষোভিক বিকাশমূলক দুটি সহপাঠক্রমিক কার্যাবলি হল—

121 ব্যায়াম কী ?

উত্তর:- নির্দিষ্ট পদ্ধতিতে বৈজ্ঞানিকভাবে অঙ্গপ্রত্যঙ্গের সঞ্চালঘটানােকে বলে ব্যায়াম।

120. ব্যায়ামের দুটি গুরুত্ব লেখাে।

উত্তর:- ব্যায়ামের দুটি গুরুত্ব : (i) শরীর সুস্থ রাখে, (i) মনকে আনন্দ দেয় ও সতেজ রাখে।


শিক্ষার উপাদান গুলি তাৎপর্য 8 নম্বরের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর

একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় 3 নং প্রশ্ন উত্তর

[1]  :

ANS;- 

[2]  :


[3]  :







দ্বিতীয়  অধ্যায় শিক্ষার উপাদান গুলি তাৎপর্য বড় প্রশ্ন উত্তর,

একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় 8 নং প্রশ্ন উত্তর


[1]  :

ANS;- 


[2]  :


[3]  :



[TAG]:    শিক্ষার উপাদান গুলি তাৎপর্য দ্বিতীয় অধ্যায় pdf,শিক্ষার উপাদান গুলি তাৎপর্য mcq,দ্বিতীয়  অধ্যায় বড় প্রশ্ন উত্তর,একাদশ শ্রেণি,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায়,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায়ের 1 নং প্রশ্ন উত্তর,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান দ্বিতীয়  অধ্যায় বড় প্রশ্ন উত্তর,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান দ্বিতীয়  অধ্যায় প্রশ্ন উত্তর,Class 11 Education question in bengali,









Next Post Previous Post
No Comment
Add Comment
comment url