শিশুর বৃদ্ধি ও বিকাশ গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর |একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান পঞ্চম অধ্যায় প্রশ্ন উত্তর PDF |Class 11 Education 5th chapter question in bengali pdf
শিশুর বৃদ্ধি ও বিকাশ একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞানের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর |একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান পঞ্চম অধ্যায় প্রশ্ন উত্তর PDF |Class 11 Education 5th chapter question in bengali pdf
আজ আমি তোমাদের জন্য নিয়ে এসেছি একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞানের পঞ্চম অধ্যায় শিশুর বৃদ্ধি ও বিকাশ প্রশ্ন উত্তর PDF। class 11 Education five chapter question Pdf in bengali | WB Class eleven Education question in bengali |WBBSE পরীক্ষা প্রস্তুতির জন্য একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে।
তাই দেড়ি না করে এই পোস্টের নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে | শিক্ষাবিজ্ঞান পঞ্চম অধ্যায় শিশুর বৃদ্ধি ও বিকাশ গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf download । Class 11 Education important Question in Bengali Pdf ডাউনলোড করো । এবং প্রতিদিন বাড়িতে বসে প্রাক্টিস করে থাকতে থাক।ভবিষ্যতে আরো গুরুত্বপূর্ণ Note ,Pdf ,Current Affairs,ও প্রতিদিন মকটেস্ট দিতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।
‘শিশুর বৃদ্ধি ও বিকাশ’ একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞানের প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো।
শিশুর বৃদ্ধি ও বিকাশ mcq প্রশ্ন
1.
2
একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান পঞ্চম অধ্যায় 1 নম্বরের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর [একটি বাক্যে উত্তর দাও]
একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান পঞ্চম অধ্যায়ের 1 নং প্রশ্ন উত্তর
1.মানবজীবনের শুরু হয় কোথা থেকে? অথবা, শুরু হয় কোথা থেকে?
উত্তর। মানবজীবনের শুরু হয় মাতৃজঠর থেকে।
2.জীবের বৃদ্ধি বৃদ্ধির দুটি বৈশিষ্ট্য লেখাে
উত্তর বৃদ্ধির দুটি বৈশিষ্ট্য হল— @ বৃদ্ধি পরিমাপযােগ্য।
যেমন— ওজন, উচ্চতা।
(ii) বৃদ্ধি হল সাময়িক প্রক্রিয়া, নির্দিষ্ট সময়ের পর বন্ধ হয়ে যায়।
3.শিশু বড়াে হয় ক-টি প্রক্রিয়ার মধ্য দিয়ে এবং কী কী?*
উত্তর। শিশু বড়াে হয় প্রধানত তিনটি প্রক্রিয়ার মধ্য দিয়ে, এই তিনটি প্রক্রিয়া হল—বৃদ্ধি, পরিণমন এবং বিকাশ।
মাতৃগর্ভে ভূণ যে প্রক্রিয়ায় শিশুতে পরিণত হয় তাকে কী বলা হয় ?
4.বৃদ্ধি বলতে কী বােঝাে?** [WBCHSE (xt) 18, 14] উত্তর। মাতৃগর্ভে ভ্রুণ যে প্রক্রিয়ায় শিশুতে পরিণত হয় তাকে বলে
উত্তর। বৃদ্ধি হল আকার বা আয়তনের পরিবর্তন। মনােবিদ পেজ বৃদ্ধি ও বিকাশ ও থমাস-এর মতে, মানুষের দৈহিক কাঠামাে ও আকৃতির স্বাভাবিক পরিবর্তনকে বলা হয় বৃদ্ধি।
7) বৃদ্ধি কী ধরনের প্রক্রিয়া ?**
উত্তর বৃদ্ধি হল জৈবিক প্রক্রিয়া।
10 বৃদ্ধির ফলে শরীরে কী ধরনের পরিবর্তন হয় ?
উত্তর। বৃদ্ধির ফলে জীবদেহে শারীরিক ও মানসিক পরিবর্তন ঘটে।
11.বিকাশ কাকে বলে ?* * [WBCHSE (Xt) 19, 15}
উত্তর। বিকাশ একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া যা মাতৃগর্ভে ভ্রুণ সারের মুহূর্ত থেকে আমৃত্যু ঘটতে থাকে, ব্যক্তির মধ্যে কর্মক্ষমতার পরিবর্তন আনে। মনােবিদ হারলকের মতে, বিকাশ হল সারা
জীবনব্যাপী প্রক্রিয়া যার সঙ্গে পরিণমন এবং অভিজ্ঞতা যুক্ত থাকে।
12.Gigit (Robert M Liebert), (9160 (R W Paulos),মারমর (G S Marmor), প্রমুখের মতে, বিকাশ কী ?*উত্তর। বিখ্যাত মনােবিদ লিবার্ট, পৌলস, মারমর প্রমুখের মতে, বিকাশ বলতে বােঝায় পরিণমন এবং পরিবেশের সঙ্গে পারস্পরিক বৃদ্ধি ও সামর্থ্যের প্রতিনিয়ত কার্যাবলির পরিবর্তনের প্রক্রিয়া।
13 মনােবিদ ফ্রাঙ্ক-এর মতে, বিকাশ কী?
উত্তর। মনােবিদ ফ্রাঙ্ক-এর মতে, বিকাশ বলতে সার্বিক পরিবর্তনকে বােঝায়।
14) মনােবিদ ই বি হারলকের মতে, বিকাশ কাকে বলে ?
উত্তর। মনােবিদ ই বি হারলকের মতে, বিকাশ হল একটি প্রক্রিয় যার ধারাবাহিক পরিবর্তন ঘটে পরিণমন ও অভিজ্ঞতার ফলাফল হিসেবে।
15 বিকাশ প্রক্রিয়ায় ক-টি মৌলিক উপাদান বর্তমান ও কী কী ?*
উত্তর। মনােবিদ পিয়াজেঁ-র মতে, বিকাশ প্রক্রিয়ায় চারটি মৌলিক উপাদান বর্তমান। যেমন— বৃদ্ধি, ) পরিণমন,i) (ii (i) অভিজ্ঞতা (iv) সামাজিক সালন।
16 সেফালােকোডাল (Cephalocaudal) বলতে কী বােঝাে?*
উত্তর। বিকাশ শুরু হয় সর্বপ্রথম শিশুর মাথার দিকে এবং ক্রমে তা ধাবিত হয় গােড়ালির দিকে। একে সেফালােকোডাল বলা হয়।
17 প্রক্সিমােডিস্টাল (Proximodistal) কাকে বলে?*
উত্তর। জীবদেহের বিকাশ দেহের মূল কেন্দ্রবিন্দু থেকে শুরু করে ক্রমশ বহিরঙ্গের দিকে অগ্রসর হয়। একে প্রক্সিমােডিস্টাল বলে।
18 বৌদ্ধিক বিকাশ বলতে কী বােঝাে? [WBCHSE (Xt) 19, 18, 15]
উত্তর। যে প্রক্রিয়া দ্বারা ব্যক্তির মানসিক ক্ষমতার উন্নতি ঘটে ও বিকাশ সাধিত হয়, ব্যক্তির জ্ঞানমূলক, বিচারমূলক, ধারণামূলক ক্ষমতার বিকাশ ঘটে তাকে বৌদ্ধিক বিকাশ বলে।
19 বৌদ্ধিক বিকাশের ফলে জীবদেহে কোন্ কোন্ দিকের পরিবর্তন হয় ?
উত্তর। বৌদ্ধিক বিকাশের ফলে জীবদেহের ধারণা, প্রত্যক্ষণ, স্মৃতি, চিন্তন, কল্পনা, বুদ্ধি প্রভৃতি দিকের পরিবর্তন হয়।
20.পিয়াজেঁ বৌদ্ধিক বিকাশের ক-টি স্তরের উল্লেখ করেছেন কী কী?*
উত্তর। পিয়াজেঁ বৌদ্ধিক বিকাশের চারটি স্তরের উল্লেখ করেছেন
(i) সংবেদন ও সালনমূলক স্তর, (ii) প্রাক্-ক্রিয়াগত স্তর, (iii) বাস্তব সক্রিয়তার স্তর, (iv) নিয়মতান্ত্রিক সক্রিয়তার স্তর।
21 বিকাশ বৃক্ষ কি ?
Tউত্তৰ। UNICEF এর পর্যবেক্ষণের অধীনে ইটালিয়ান কমিটি শিশর। বৃষি ও বিক|শের উখির জন্য 105)() সালে নেমে আসে।একটি কর্মশালায় বৃদ্ধি ও বিকাশের জন্য যেসব অধিকার।
তুলে ধরে সেগুলিকে বৃক্ষের আকারে প্রস্তুত করা হয়। সেই বৃক্ষটিকে বলে বিকাশ বৃক্ষ বা Development Tree।
22 বিকাশ বৃক্ষের কটি অংশ ও কী কী ?
। বিকাশ বৃক্ষের তিনটি অংশ-0 মুল (Root), ® কাও (Trunk) এবং (1) শাখাপ্রশাখা (Branches)।
23 বিকাশ বৃক্ষের মূল দ্বারা কী বােঝানাে হয়েছে?
উত্তর। বিকাশ বৃক্ষটির মুল দ্বারা খাদ্য, জল, পুষ্টি, স্বাস্থ্যসচেতনতা, প্রতিরােধ, পরিবার, সামাজিক নিরাপত্তা-সহ শিশুর প্রাথমিক চাহিদা পূরণের অধিকারকে বােঝানাে হয়েছে।
24 বিকাশ বৃক্ষের কাণ্ড দ্বারা কী বােঝানাে হয়েছে ?
উত্তর বিকাশ বৃক্ষের কাণ্ড দ্বারা শিশুর বিকাশের অধিকার ও অস্তিত্বের অধিকারকে বােঝানাে হয়। যেমন-সুষম বৃদ্ধির অধিকার, নিরাপত্তার আইনগত অধিকার, বাল্যের অধিকার ইত্যাদি।
25 বিকাশ বৃক্ষের শাখাপ্রশাখা দ্বারা কী বােঝানাে হয় ?
উত্তর। বিকাশ বৃক্ষের শাখাপ্রশাখা দ্বারা ব্যক্তির জীবন বিকাশের সম্পূরক অধিকারকে বােঝানাে হয়।
26.বৃদ্ধি ও বিকাশের সম্পর্ক লেখাে। * *
উত্তর | বৃদ্ধি ও বিকাশের মধ্যে এক অবিচ্ছেদ্য সম্পর্ক বর্তমান। বৃদ্ধি বিকাশে সাহায্য করে। শরীরের বাহ্যিক ও অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গগুলির বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের বিভিন্ন গুণগত পরিবর্তন যেমনশক্তি, কর্মক্ষমতা ইত্যাদি ক্রমশ বিকশিত হয়
27 বৃদ্ধি ও বিকাশের মধ্যে একটি পার্থক্য উল্লেখ করাে। * * [WBCHSE (X) 't6, '14]
উত্তর। প্রকৃতি : বৃদ্ধি হল পরিমাণগত পরিবর্তন। যেমন—দৈর্ঘ্য। বিকাশ হল গুণগত পরিবর্তন। যেমন-মানসিক, প্রক্ষোভিক বিকাশ।
28 মনােবিদ রুশাে মানবজীবনকে ক-টি ভাগে ভাগ করেছেনও কী কী ?*
উত্তর। মনােবিদ রুশাে মানবজীবনকে চারটি স্তরে ভাগ করেছেন।এগুলি হল—0 শৈশব, ) বাল্য, in) কৈশাের এবং (iv) যৌবন।
29বুশাের মতে, কোন সময়কে শৈশবকাল বলা হয় ?* [Nandigram BMT Sikshaniketan '17]
উত্তর। মনােবিদ রুশাের মতে, মানবজীবনের জন্মের পর থেকে5 বছর বয়স পর্যন্ত সময়কে শৈশব বলা হয়।
30 রুশাের মতে, কোন সময়কে বাল্যকাল বলা হয় ?
উত্তর। মনােবিদ রুশাের মতে, মানবজীবনের 5 বছর থেকে 10 বছর বয়স পর্যন্ত সময়কে বাল্যকাল বা পৌগণ্ডবথা বলা হয়।
31 বুশাের মতে, কোন্ সময়কে কৈশাের বা বয়ঃসন্ধিকাল বলা হয় ?
উত্তর। মনােবিদ রুশাের মতে, মানবজীবনের 10 বছর বয়স থেকে 15 বছর বয়স পর্যন্ত সময়কে কৈশাের বা বয়ঃসন্ধিকাল বলা
32 রুশাের মতে, কোন সময়কে যৌবনকাল বলা হয় ?
উত্তর। মনােবিদ রুশাের মতে, মানবজীবনের 15 বছর বয়স থেকে 20 বছর বয়স পর্যন্ত সময়কে যৌবনকাল বলা হয়
33মনােবিদ পিকুনাস মানবজীবনের বিকাশকে কটি ভাগে ভাগ করেছেন ও কী কী ?*(RK Mission Boys' Home High School, Rahara'18]
। মনােবিদ জে পিকুনাস মানবজীবনের বিকাশকে দশটিস্তরে ভাগ করেছেন। প্রাক-ভূমিষ্ঠ স্তর (Pre-natal | stage), (ii) সদ্যোজাত স্তর (Neonatal Stage), ভি প্রথম শৈশব স্তর (Early Infancy), (iv)শৈশবের শেষ
ভর বা প্রান্তীয় স্তর (Late Infancy), (৩ প্রাথমিক বাল্যস্তর (Early Childhood), ৩) মাধ্যমিক বাল্যস্তর (Middle Childhood), (vi) প্রান্তীয় বাল্যস্তর (Late Childhood), ৫ in যৌবনাগমের স্তর (Adolescence), (ix) প্রাপ্তবয়স্কের ; F স্তর (Adulthood), বার্ধক্য (Old age)।(), X
34.মনােবিদ পিকুমাসের মতে, প্রা-ভূমিষ্ঠ স্তর বা প্রাক-জন্মস্তরকী ?
ভিতর। মনােবিদ পিকুনাসের মতে, গর্ভধারণের প্রথম অবস্থা থেকে Eিভূমিষ্ঠ হওয়ার পূর্বমুহূর্ত পর্যন্ত বিস্তৃত স্তরকে বলা হয় প্রাক্ভূমিষ্ঠ স্তর।
353মনােবিদ পিকুনাসের মতে, সদ্যোজাত স্তর কোনটি ?
উত্তর। মনােবিদ পিকুনাস জন্মের পর থেকে চার সপ্তাহ পর্যন্ত সময়কে সদ্যোজাত স্তর বলেছেন।
৪৪ মনােবিদ পিকুনাস মানবজীবন বিকাশের কোন্ বয়সকে প্রথম T শৈশব স্তর বলেছেন?
উত্তর। মনােবিদ পিকুনাস একমাস বয়স থেকে দেড় বছর বয়স পর্যন্ত সময়কে প্রথম শৈশব স্তর বলেছেন।
37 মনােবিদ পিকুনাসের মতে, শৈশবের শেষ স্তর-এর T সময়সীমা কী ?
উত্তর। মনােবিদ পিকুনাসের মতে, দেড় বছর বয়স থেকে আড়াই বছর বয়স হল শৈশবের শেষ সীমা।
40.মনােবিদ পিকুনাসের মতে, প্রাথমিক বাল্যন্তরের সময়সীমা কত?
উত্তর। মনােবিদ সময়কে পিকুনাস আড়াই বছর থেকে পাঁচ বছর বয়স পর্যন্ত প্রাথমিক বাল্যস্তরের সীমা বলেছেন।
39) মনােবিদ পিকুনাসের মতে, মাধ্যমিক বাল্যস্তর কোন্ সময়কালকে বলা হয়?
উত্তর। মনােবিদ পিকুনাস পাঁচ বছর থেকে নয় বছর বয়স পর্যন্তকে মাধ্যমিক বাল্যস্তর বলেছেন।
40.কোন সময়কালকে মধ্যবাল্যকাল বলা হয়?* * [WBCHSE (x) f6]? (XI) ]
উত্তর। মনােবিদ পিকুনাসের মতে পাঁচ বছর বয়স থেকে নয় বছর বয়স পর্যন্ত সময়কে মধ্যবাল্যকাল বলা হয়।
৪) মনােবিদ পিকুনাস প্রান্তীয় বাল্যস্তর কোন্ সময়কে বলেছেন?
উত্তর। মনােবিদ পিকুনাস নয় বছর থেকে বারাে বছর বয়স পর্যন্ত সময়কে প্রান্তীয় বাল্যস্তর বলেছেন।
৪) মনােবিদ পিকুনাস কোন বয়সকে যৌবনাগমের স্তর বলেছেন?
উত্তর। মনােবিদ পিকুনাস বারাে বছর বয়স থেকে একুশ বছর বয়স পর্যন্ত সময়কে যৌবনাগমের স্তর বলেছেন।
মনােবিদ পিকুনাস কোন বয়সকে প্রাপ্তবয়স্কের স্তর?
উত্ত। মনােবিদ পিকুনাস একুশ বছর বয়স থেকে সত্তর বছর বয়স পর্যন্ত সময়কে প্রাপ্তবয়স্কের স্তর বলেছেন।
44মনােবিদ পিকুনাস কোন বয়সকে বার্ধক্য বলেছেন?
উত্তর। মনােবিদ পিকুনাস সত্তর বছরের পরের সময়কে বার্ধক্য বলেছেন।
আর্নেস্ট জোনস মানবজীবনকে ক-টি স্তরে ভাগ করেছেন ও কী কী?*
উত্তর। মনােবিদ আর্নেস্ট জোন্স মানবজীবনকে চারটি স্তরে ভাগ করেছেন। এগুলি হল—0 শৈশব (Infancy), বাল্য (Childhood), (i) কৈশাের বা যৌবনাগম (Adolesence), (iv) প্রাপ্তবয়স্ক (Adulthood)।
46 মনােবিদ জোনস কোন সময়কে শৈশব বলেছেন?
উত্তর। মনােবিদ আর্নেস্ট জোন্স জন্মের পর থেকে পাঁচ বছর বয়স পর্যন্ত সময়কে শৈশব বলেছেন।
47মনােবিদ আর্নেস্ট জোনস কোন সময়কে বাল্যকাল বলেছেন?
উত্তর। মনােবিদ আর্নেস্ট জোক্স পাঁচ বছর বয়স থেকে বারাে বছর বয়স পর্যন্ত সময়কে বাল্যকাল (Childhood) বলেছেন।
48 মনােবিদ জোনস কোন সময়কে যৌবনাগম বলেছেন?
উত্তর। মনােবিদ জোক্স বারাে বছর বয়স থেকে আঠারাে বছর বয়স পর্যন্ত সময়কে যৌবনাগম (Adolescence) বলেছেন।
49 মনােবিদ জোনস কোন সময়কে প্রাপ্তবয়স্ক বলেছেন?
উত্তর। মনােবিদ জোক্স আঠারাে বছর বয়সের পরবর্তী সময়কে প্রাপ্তবয়স্ক (Adulthood) বলেছেন।
50 হিন্দুশাস্ত্র অনুযায়ী মানবজীবন বিকাশকে ক-টি স্তরে ভাগ করা হয় ও কী কী ?
উত্তর। হিন্দুশাস্ত্র অনুযায়ী মানবজীবন বিকাশের স্তরকে চারটি স্তরে ভাগ করা যায়। এগুলি হল—() শৈশববা কুমারাবস্থা, ii) বাল্য বা পৌগণ্ডবস্থা, (in) কৈশাের বা কিশােরাবস্থা, iv) যৌবনাগম।
51এরিকসন মানবজীবন বিকাশের স্তরকে ক-টি ভাগে ভাগ করেছেন?
উত্তর। মনােবিদ এরিকসন মানবজীবন বিকাশের স্তরকে আটটি পর্বে ভাগ করেছেন।
52 শৈশবের একটি বিকাশমূলক বৈশিষ্ট্য উল্লেখ করাে। * * (WBCHSE (XI) '17]
উত্তর। সামাজিক বিকাশ : শিশুর প্রথম সামাজিক সম্বন্ধ স্থাপিত হয় তার মায়ের সঙ্গে, সে মায়ের উপর নির্ভর করে। ধীরে ধীরে বাবা, দাদা, দিদি ও পরিবারের অন্যান্যদের সঙ্গে তার সম্পর্ক
গড়ে ওঠে।
53 শৈশবে শিশুর দৈহিক বিকাশ বলতে কী বােঝাে?*
উত্তর। জন্মের পর থেকে শিশুর দেহের আকার ও আয়তনগত পরিবর্তন হতে থাকে। প্রথম দু-বছর দ্রুতহারে বৃদ্ধি হয়। কাঁধ চওড়া হয়, এর সঙ্গে ইন্দ্রিয়ের কার্যক্ষমতা বৃদ্ধি পেতে থাকে।
দেহসঞ্চালনের বিকাশ ঘটে ও অঙ্গপ্রত্যঙ্গগুলি বিভিন্ন কাজের উপযুক্ত হয়, এই ধরনের বিকাশকে বলে দৈহিক বিকাশ।
54 শৈশবে শিশুর দৈহিক বিকাশের বৈশিষ্ট্য লেখাে।*
উত্তর। শৈশবে শিশুর দৈহিক বিকাশের বৈশিষ্ট্য হল- @ প্রথম দু-বছরে শিশু লম্বায় 10 ইঞ্চি থেকে 15 ইঞ্চি
বাড়ে, স্নায়ুতন্ত্রের দ্রুত বিকাশ ঘটে। স্নায়ুকোশ বৃদ্ধি পায়। ইন্দ্রিয়গুলির কার্যক্ষমতার মধ্যে পূর্ণতা আসে। শিশু যখন হাঁটতে শেখে তখন থেকে তার দেহ নিয়ন্ত্রণে আসে।
55শৈশবে শিশুর একটি মানসিক বিকাশ লেখাে।*
উত্তর। শৈশবে কৌতূহল শিশুর মানসিক বৈশিষ্ট্যের একটি গুরুত্বপূর্ণ দিক। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শিশুরা তার চারপাশে যা কিছু দেখে তার সব কিছুই তার কাছে নতুন। তাই শিশু জানতে
চায় ও বুঝতে চায়। শিশুর মধ্যে কৌতূহল বৃদ্ধি পায়। এ ছাড়া মানসিক বিকাশের দিক হিসেবে ভাষার বিকাশ গুরুত্বপূর্ণ।
56 শৈশবে শিশুর ভাষাগত বিকাশ সম্পর্কে লেখাে।
উত্তর। মানসিক বিকাশের অঙ্গ হিসেবে ভাষার বিকাশ ঘটে, নয় মাস বয়স থেকে শিশু এক পদাংশযুক্ত শব্দ যেমন—মা, দাদা ইত্যাদি বলতে থাকে। তবে 1 বছর বয়স থেকে শব্দের অর্থ বুঝতে শুরু করে এবং ক্রমশ শব্দ সঞ্চয় বৃদ্ধি পায়। 21 মাস থেকে 24 মাস বয়সের মধ্যে দু-তিনটি শব্দের মাধ্যমে মনের
ভাব প্রকাশ শুরু করে তবে প্রান্তীয় শৈশবকাল থেকে শিশুর মধ্যে কৌতূহল প্রবৃত্তির বিকাশ ঘটে।
57ভাষাকে ‘মনের ছবি’ বলা হয় কেন?
উত্তর। শিশুমনের চিত্রিত বিষয়গুলি ভাষার মাধ্যমে সমাজে উপস্থাপিত হয়ে অন্য মনে সেই চিত্রের অনুরূপ চিত্র অঙ্কন করা যায় বলে ভাষাকে মনের ছবি বলা হয়।
58 বাবলিং স্তর কী ?
উত্তর। শিশুর বয়স যখন 9-10 মাস তখন বৌদ্ধিক বিকাশের সঙ্গে সঙ্গে শিশু কিছু তীক্ষ্ণ ও অপ্রীতিকর শব্দ বা চিৎকার করে এবং আধাে-আধাে কথা বলতে থাকে। ভাষা বিকাশের এই স্তরকেই বাবলিং স্তর বলে।
59 Cooing কী ?
উত্তর। শিশু জন্মের 6-৪ সপ্তাহের মধ্যে এক ধরনের শব্দ করতে শুরু করে। একে বলা হয় Cooing!
60টেলিগ্রাফিক ভাষা কাকে বলে ?
উত্তর। 9 মাস বয়সে শিশু একস্বরা শব্দের পুনরাবৃত্তি করে যেমন বাবা, মা-মা, দা-দা ইত্যাদি। 21 মাস বয়স থেকে দু-তিনটি বিশেষ শব্দের সংযােগে মনের ভাব প্রকাশ করতে চেষ্টাকরে। একে টেলিগ্রাফিক ভাষা বলে।
61 শৈশবে শিশুর প্রাক্ষোভিক বিকাশ সম্বন্ধে কী জানাে?
উত্তর। প্রথমে শিশুর প্রক্ষোভ থাকে অসংগত ও সরল। 3 মাস থেকে (ব্রিজেসের মতানুযায়ী) শিশুর প্রক্ষোভ শুরু হয়। এই সময়সাধারণ উত্তেজনা দু-প্রকার যথাক্রমে, আনন্দ ও অস্বাছন্দ্য।
এই আনন্দের প্রক্ষোভটির ধরন বিভিন্ন বয়সে বিভিন্ন। যেমন 3 মাসে উচ্ছ্বাসে, 10 মাসে বড়ােদের প্রতি ভালােবাসায় এবং 15 মাসে ছােটোদের প্রতি ভালােবাসায় প্রকাশ পায় তেমনিভাবে অস্বাছন্দ্যের প্রক্ষোভটি 4 মাসে রাগের কারণে ও 5 মাসে বিরক্তি ও 6 মাসে ভয় ইত্যাদি কারণে প্রকাশ পায়।
62 শৈশবে শিশুর দুটি চাহিদা লেখাে।
উত্তর। শৈশবে শিশুর দুটি চাহিদা হল যথাক্রমে i) খাদ্যের চাহিদা, (ii) নিরাপত্তার চাহিদা।
63 শৈশবের একটি দৈহিক চাহিদা লেখাে।*
উত্তর। খাদ্যের চাহিদা : শৈশবে শিশুর দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের দ্রুত বৃদ্ধির দরুন খাদ্যের চাহিদা প্রবলভাবে দেখা দেয়। এসময় শিশু তার নাগালে যা পায় তাই সে খাওয়ার চেষ্টা করে।
শৈশবের একটি মানসিক চাহিদা লেখাে। [Banamali Mukherjee Institution (HS) '17]
উত্তর। নিরাপত্তার চাহিদা : শৈশবে শিশু সবসময় বড়ােদের কাছ থেকে নিরাপত্তা আশা করে। শিশুর নিরাপত্তার চাহিদা দৈহিক, মানসিকএবং প্রাক্ষোভিক প্রভৃতি যে-কোনাে দিক থেকে হতে পারে।
65শৈশবের একটি সামজিক চহিদ লােকাে *
উত্তর। সহযােগিতার হাহিস্য : নৈবেশ , বয়স্কদের কাছ থেকে হয়ে তার হাতে সত।
যেমন—খেলার সব থেকে হেলির হত শৈশবের একটি প্রাঙ্গেভিক চাহিদা লেখে
67 কোন সময়কে শৈশবকাল বলা হয়?
উত্তর। জন্মের পর থেকে পাঁচ বছর বয়স পর্যন্ত করবেন ।
68 শৈশবের সঙ্গে কোন শিক্ষাব্যবস্থা যুক্ত*
উত্তর। শৈশবের সঙ্গে প্রাক-প্রাথমিক শিক্ষাব্যবস্থা যুক্ত।
69 বৈশিষ্ট্যের ভিত্তিতে বাল্যকালকে কটি ভাগে ভাগ যায় ও কী কী?
উত্তর। বৈশিষ্ট্যের ভিত্তিতে বাল্যকালকে দুটি ভাগে ভাগ হ্র বার যথা— 0 প্রাথমিক বাল্যকাল (Early Childin০০৫) ও ii) প্রান্তীয় বাল্যকাল (Late Childhood) !
70 প্রাথমিক বাল্যকাল বলতে কোন সময়কে বলা হয়?
উত্তর। প্রাথমিক বাল্যকাল বলা হয় ছয় থেকে আট বছর বয়সকে
71 প্রান্তীয় বাল্যকাল বলা হয় কোন সময়কে?
উত্তর। প্রান্তীয় বাল্যকাল বলা হয় নয় থেকে বারাে বছর বয়সকে
72 বাল্যকালের একটি চাহিদা উল্লেখ করাে * [WBCHSE (XI) 14
বু উিত্তর। বাল্যকালের একটি চাহিদা হল দৈহিক চাহিদা। শৈশবের চাহিদাগুলির সঙ্গে সমতা রেখে এ ধরনের চাহিদা তৈরি হয়। এই দৈহিক চাহিদাগুলি যথাক্রমে খাদ্যের চাহিদা, সক্রিয়তার
ন চাহিদা, পুনরাবৃত্তির চাহিদা ইত্যাদি।
73 বাল্যকালের একটি দৈহিক চাহিদা লেখে *
উত্তর। বাল্যকালের একটি দৈহিক চাহিদা হল সক্রিয়তার চাহিদা।
সক্রিয়ভার চাহিদা : বাল্যকালে কোনাে কাজ করার ক্ষেত্র শিশুর মধ্যে এই ধরনের চাহিদা সৃষ্টি হয়। দায়িত্বশীল কাজ করতে তারা সক্রিয়ভাবে এগিয়ে আসে।
74 বাল্যকালের একটি সামাজিক চাহিদা লেখাে। (WBCHSE (XI) 17)
| উত্তর। দলভুক্তির চাহিদা বাল্যে শিশুরা দলবদ্ধভাবে থাকত ভালােবাসে, সমাজজীবনে ধারাবাহিকতা বজায় রাখতে সহায়তা করে। পিতা-মাতার চেয়ে তারা বন্ধুদের সঙ্গে থাকতে বেশি পছন্দ করে।
75 বাল্যকালের দৈহিক বিকাশ কীরূপ হয় ?
উত্তর। বাল্যকালে দৈহিক বিকাশ শৈশবের তুলনায় কিছুটা কম হয়, তবে তা অব্যাহত থাকে। এই স্তরে সঞ্চালনমূলক দক্ষতা বৃদ্ধি পায়, দেহ সক্রিয় হয়। মস্তিষ্কের স্বাভাবিকত্ব দেখা যায়।
76বাল্যকালের একটি মানসিক বৈশিষ্ট্য লেখাে। *
উত্তর। বাল্যকালে প্রথম দিকে বুদ্ধির বিকাশ দ্রুত ঘটে। ভাষারবিকাশের ফলে শিশুর শব্দভাণ্ডার বৃদ্ধি পায়, স্মৃতিশক্তি তীক্ষ্ণ হয়। স্থান, কাল, দূরত্ব প্রভৃতি সম্পর্কে ধারণার উন্নতি ঘটে। | এই স্তরে বাস্তব ও কল্পনার মধ্যে তফাত নির্ণয় করতে পারে।
77.Adolescere' শব্দটির অর্থ কী ?* [Jadavpur Vidyapith '17]
ভিতর। 'Adolescere' শব্দটির অর্থ 'to grow up' অর্থাৎ পরিণমনের দিকে অগ্রসর হওয়া।
78.Adolescence শব্দটির উদ্ভব কোন শব্দ থেকে হয়েছে? *
ans: Adolescence' শব্দটির উদ্ভব হয়েছে ল্যাটিন শব্দ ‘adolescere' থেকে।
81Adolescence' শব্দটির বাংলা প্রতিশব্দ কী ?*
উত্তর। Adolescence' শব্দটির বাংলা প্রতিশব্দ ‘কৈশাের।
82কোন সময়কে কৈশােরকাল বা বয়ঃসন্ধিকাল বলা হয় ?
উত্তর। শিক্ষাকাল অনুযায়ী তেরাে বছর থেকে আঠারাে বছর পর্যন্ত বয়সকাল হল কৈশােরকাল।
83 ওভারল্যাপিং (Over Lapping) কোন স্তরে দেখা যায় ?
উত্তর। ওভারল্যাপিং দেখা যায় বয়ঃসন্ধিকালে। বাল্যকালের শেষ 2 বছর এবং বয়ঃসন্ধিক্ষণের শুরুর 2 বছর ওভারল্যাপ করে।
84 কৈশােরকে ঝড়-ঝার কাল বলা হয় কেন?
উত্তর। কৈশােরে কিশাের-কিশােরীরা একদিকে যেমন বালক- বালিকাদের সঙ্গে মিশতে পারে না অন্যদিকে তেমনি বয়স্করাও তাদেরকে সমপর্যায়ভুক্ত হিসেবে মেনে নেন না। এমতাবস্থায়সংগতিবিধানের অভাবে তাদের মধ্যে নানা দ্বন্দ্বের সৃষ্টি হয়। এই বয়সে দৈহিক পরিবর্তনের সঙ্গে সামাজিক আচরণেরও
পরিবর্তন ঘটে। অবাঞ্ছিত যৌনচেতনা মানসিক দ্বন্দ্বের উদ্ভব ঘটায়, অতিরিক্ত অবাস্তব কল্পনা ও দিবাস্বপ্নের আশ্রয় নেয় ছেলেমেয়েরা। এই সমস্ত কারণের জন্য তাদের মধ্যে এমন এক
অস্বস্তিকর অবস্থার সৃষ্টি হয়, যে অনেক সময় সেই অবস্থাটিকে তারা নিয়ন্ত্রণ করতে পারে না। এই কারণে অনেক মনােবিদ কৈশােরকে ঝড়-ঝঞ্ঝার কাল বলে থাকেন।
85.জা পিয়াজের মতে, বয়ঃসন্ধিকাল বলতে কী বােঝাে?
'উত্তর। জ্যা-পিয়াজের মতে, চোদ্দো থেকে আঠারাে বছর বয়স পর্যন্ত হল বয়ঃসন্ধিকাল। এটি এমন একটি বয়স স্তর যাকে আদর্শ ও ধারণাগত দিকের প্রকাশের পাশাপাশি বাস্তবের সঙ্গে মানিয়ে চলার প্রবণতামূলক সময়ও বলা যায়।
86.INRC Group কী ?
উত্তর। পিয়াজের মতে, নিয়মতান্ত্রিক সক্রিয়তার স্তরে শিশু কতকগুলি উন্নত দলগত অপারেশন করার ক্ষমতা অর্জন করে। এই সমস্ত অপারেশন হল সাদৃশ্য, নঞর্থক, বিনিময়, সহগতি ইত্যাদি। এদের প্রত্যেকটির আদ্য অক্ষর নিয়ে তিনি এই দলগত অপারেশনের যে নাম দিয়েছেন তা INRC Group নামে পরিচিত।
শিশুর বৃদ্ধি ও বিকাশ 8 নম্বরের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর
একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান পঞ্চম অধ্যায় 3 নং প্রশ্ন উত্তর
[1] :
[2] :
[3] :
পঞ্চম অধ্যায় শিশুর বৃদ্ধি ও বিকাশ বড় প্রশ্ন উত্তর,
একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান পঞ্চম অধ্যায় 8 নং প্রশ্ন উত্তর
[1] :
[2] :
[3] :
[TAG]: শিশুর বৃদ্ধি ও বিকাশ পঞ্চম অধ্যায় pdf,শিশুর বৃদ্ধি ও বিকাশ mcq,পঞ্চম অধ্যায় বড় প্রশ্ন উত্তর,একাদশ শ্রেণি,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান পঞ্চম অধ্যায়,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান পঞ্চম অধ্যায়ের 1 নং প্রশ্ন উত্তর,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান পঞ্চম অধ্যায় বড় প্রশ্ন উত্তর,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান পঞ্চম অধ্যায় প্রশ্ন উত্তর,Class 11 Education question in bengali,