পরিনমন ও শিখন প্রশ্ন উত্তর |একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান ষষ্ঠ অধ্যায় প্রশ্ন উত্তর PDF |Class 11 Education 6th chapter question in bengali pdf
পরিনমন ও শিখন একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞানের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর |একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান ষষ্ঠ অধ্যায় প্রশ্ন উত্তর PDF |Class 11 Education 6th chapter question in bengali pdf
আজ আমি তোমাদের জন্য নিয়ে এসেছি একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞানের ষষ্ঠ অধ্যায় পরিনমন ও শিখন প্রশ্ন উত্তর PDF। class 11 Education six chapter question Pdf in bengali | WB Class eleven Education question in bengali |WBBSE পরীক্ষা প্রস্তুতির জন্য একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে।
তাই দেড়ি না করে এই পোস্টের নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে | শিক্ষাবিজ্ঞান ষষ্ঠ অধ্যায় পরিনমন ও শিখন গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf download । Class 11 Education important Question in Bengali Pdf ডাউনলোড করো । এবং প্রতিদিন বাড়িতে বসে প্রাক্টিস করে থাকতে থাক।ভবিষ্যতে আরো গুরুত্বপূর্ণ Note ,Pdf ,Current Affairs,ও প্রতিদিন মকটেস্ট দিতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।
‘পরিনমন ও শিখন’ একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞানের প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো।
পরিনমন ও শিখন mcq প্রশ্ন
1.
2.
একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান ষষ্ঠ অধ্যায় 1 নম্বরের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর [একটি বাক্যে উত্তর দাও]
একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান ষষ্ঠ অধ্যায়ের 1 নং প্রশ্ন উত্তর
1পরিণমন (Maturation) কাকে বলে?*
উত্তর। পরিণমন হল এমন একটি স্বাভাবিক জৈবিক বিকাশের প্রক্রিয়া, যার মাধ্যমে প্রাণীর জন্মগত সম্ভাবনাগুলির স্বতঃস্ফূর্ত বিকাশ ঘটে এবং সেইসঙ্গে তার আচরণের গুণগত ও পরিমাণগত উভয় ধরনের পরিবর্তন সাধিত হয়
2.বল্ডউইনের মতে, পরিণমন কী ?
উত্তর। বল্ডউইনের মতে, পরিণমন হল যােগ্যতা ও খাপ খাইয়ে নেওয়ার প্রক্রিয়া।
3.কোলেসনিকের (Kolesnik) মতে, পরিণমন কী ?
উত্তর। মনােবিদ কোলেসনিক জন্মগত সম্ভাবনাগুলি স্বাভাবিকভাবে বিকশিত হওয়ার ফলে শিশুর আচরণের গুণগত ও পরিমাণগত পরিবর্তনের প্রক্রিয়াকে পরিণমন বলেছেন।
4. বার্নার্ড-এর মতে, পরিণমন কী ?
উত্তর। মনােবিদ বার্নার্ড-এর মতে, জৈবিক ক্রিয়ার ফসল হল পরিণমন।
5..পরিণমন কথাটির অর্থ কী?*
উত্তর। পরিণমন কথাটির অর্থ বেড়ে ওঠা। এক্ষেত্রে ব্যক্তি বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিনা প্রচেষ্টায় সুনির্দিষ্ট পরিণতির দিকে এগিয়ে যায়।
5.পরিণমনের সূচনা হয় কখন?
উত্তর। পরিণমনের সূচনা হয় মাতৃগর্ভে ভ্রুণ সঞ্চারের সময় থেকে
6.পরিণমনের একটি বৈশিষ্ট্য লেখাে।** [WBCHSE (Xt) 15] ((XI) ]
উত্তর। স্বাভাবিক বিকাশ প্রক্রিয়া ; পরিণমন হল স্বাভাবিক বিকাশ প্রক্রিয়া। এই বিকাশ প্রক্রিয়ায় প্রাণীর আচরণের যে পরিবর্তন। হয়, তার জন্য পরিবেশ বা উদ্দীপক পরিস্থিতির কোনাে বিশেষ শর্তের প্রয়ােজন হয় না।
14.পরিণমন প্রক্রিয়ার মাধ্যমে ব্যক্তির মধ্যে যে বহিঃআচরণের পরিবর্তন হয় তার মূলে কোন উপাদান রয়েছে?
উত্তর। পরিণমন প্রক্রিয়ার মাধ্যমে ব্যক্তির মধ্যে যে বহিঃআচরণের পরিবর্তন হয়, তার মূলে আছে জৈবিক কেন্দ্রগুলির সক্রিয়তা।
15.পরিণমনের একটি উপযােগিতা লেখাে। *
উত্তর। পরিণমন দৈহিক ক্ষমতা অর্জনে সহায়তা করে এবং উন্নত ধরনের আচরণ সম্পাদনে সহায়তা করে। যেমন— শিশুর হাঁটতে পারা তার পরিণমনের ফল।
16.পরিণমনকে জীবনব্যাপী প্রক্রিয়া বলা হয় না কেন?*
উত্তর। পরিণমন জীবনের একটি বিশেষ পর্যায়ে শুরু হয় এবং একটি বিশেষ পর্যায়ে শেষ হয়। সেই কারণে পরিণমনকে জীবনব্যাপী প্রক্রিয়া বলা হয় না।
17পরিণমনকে কে এবং কেন জৈবিক ক্রিয়ার ফসল বলেছেন?
উত্তর। মনােবিজ্ঞানী বার্নার্ড পরিণমনকে জৈবিক ক্রিয়ার ফসল বলেছেন কারণ দেহের জৈবিক কেন্দ্রগুলির কার্যকারিতার উপর পরিণমন নির্ভরশীল।
18 পরিণমনকে কেন স্বাভাবিক প্রক্রিয়া বলা হয় ?*
উত্তর। পরিণমন ব্যক্তির ইচ্ছা, অনিচ্ছা প্রভৃতির উপর নির্ভর করে এটি হল জৈবিক ধর্মের এক বিশেষ প্রক্রিয়া। তাই পরিণমনকে স্বাভাবিক প্রক্রিয়া বলা হয়।
19শিখনের সংজ্ঞা দাও।[WBCHSE (XI) '14]
উত্তর | শিখন হল আচরণধারার এমন এক স্থায়ী পরিবর্তন যা অভিজ্ঞতা ও প্রশিক্ষণের দ্বারা অর্জন করা যায়। এক্ষেত্রে অতীত অভিজ্ঞতার ভিত্তিতে নতুন অভিজ্ঞতাকে আয়ত্ত করা হয়।
2০ শিখনের কয়েকটি উদাহরণ লেখাে।
উত্তর। শিখনের কয়েকটি উদাহরণ যথাক্রমে-সাঁতার কাটা, সাইকেল চালানাে, তবলা বাজানাে, নাচ করা, অঙ্ক শেখা, ইত্যাদি।
21ম্যাকগিয়ক (McGeoch)-এর মতে, শিখন কী ?
উত্তর। মনােবিদ ম্যাকগিয়কের মতে, শিখন হল অভ্যাসের ফলে। ' ক্লিয়ার পরিবর্তন। তিনি বলেছেন সক্রিয়তা, অনুশীলন ও অভিজ্ঞতার দ্বারা আচরণের পরিবর্তন হয়।
22থাড়াইকের মতে, শিখন কী ?*
উত্তর। থর্নডাইকের মতে, উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে যখন সঠিক সম্বন্ধ স্থাপন হয় তখন সম্ভব হয় শিখন।
23 ভােরের (Drever) মতে, শিখন কী ?
উত্তর। মনােবিদ ড্রেভারের মতে, প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে আচরণের মধ্যে পরিবর্তনসাধনকে বলে শিখুন।
24 মনােবিদ ক্লো এবং ক্লো-এর মতে, শিখন কী ?
মনােবিদ ক্রো এবং ক্রো-এর মতে, আচরণ, জ্ঞান ও দৃষ্টিভঙ্গি আয়ত্তীকরণের প্রক্রিয়াকে বলা হয় শিখন।
25 বার্নার্ড-এর মতে, শিখন কী ?
উত্তর। মনােবিদ বার্নার্ড-এর মতে, শিখন হল আচরণের পরিবর্তন
263উডওয়ার্থ (Woodworth) শিখন বলতে কী বুঝিয়েছেন?
উত্তর। মনােবিদ উডওয়ার্থের মতে, শিখন হল সেই প্রক্রিয়া য সহায়তায় আমরা আচরণের মধ্যে এমন পরিবর্তন আনতে পারি যা পরিবেশের সঙ্গে আমাদের সম্বন্ধের উন্নতি সাধন করে। এটি এমন একটি প্রক্রিয়া যা পরবর্তী অভিজ্ঞতার উপর দীর্ঘস্থায়ীভাবে ছাপ রেখে যায়।
27 মনােবিদ গ্যারেটের মতে, শিখন কী ?
উত্তর। প্রেষণা এবং উদবােধকের পরস্পরের মধ্যে ক্রিয়াজাত ফলকে মনােবিদ গ্যারেট শিখন বলেছেন।
28 গার্ডনার মরফি (Gardner Murphy) শিখন বলতে কী বুঝিয়েছেন?
উত্তর। মনােবিদ গার্ডনার মরফির মতে, পরিবেশের তাগিদে আমাদের আচরণের পরিবর্তন করতে হয়। এই পরিবর্তনীয় আচরণের মাধ্যমে শিখন ঘটে।
29এইচ পি স্মিথের মতে, শিখন কী ?
উিত্তর। মনােবিদ এইচ পি স্মিথের মতে, শিখন হল নতুন আচরণ আহরণ অথবা অভিজ্ঞতার ফলে পুরােনাে আচরণের দৃঢ়ীকরণ অথবা শিথিলকরণ।
30 কিংসলে এবং গ্যারি শিখন বলতে কী বুঝিয়েছে
উত্তর। কিংসলে ও গ্যারির মতে, যে প্রক্রিয়ার দ্বারা ব্যক্তির মধ্যে
আচরণের সৃষ্টি হয় এবং প্রশিক্ষণ অনুশীলনের মাধ্যমে সেই আচরণের পরিবর্তন ঘটে তাকে বলে শিখন।
31শিখন সম্পর্কে ট্রেভার্সের (Travers) মত কী ?
উত্তর। মনােবিদ ট্রেভার্সের মতে, শিখন প্রক্রিয়ার মাধ্যমে আচরণ- ধারার মধ্যে পরিবর্তন ঘটে।
32 ম্যাকডুগালের মতে, শিখন কী ?*
উত্তর। ম্যাকডুগালের মতে, শিখন হল কোনাে কিছুর উদ্দেশ্যসাধনের নিরিখে উপযুক্ত উপায় নির্বাচন করার ক্ষমতা।
33 শিখন-এর একটি কার্যকরী সংজ্ঞা দাও।”
উত্তর | সক্রিয় অনুশীলন, অভিজ্ঞতা ও প্রশিক্ষণের প্রভাবে প্রাণীর মানসিক ও বাহ্যিক আচরণের পরিবর্তন সাধিত হয় যে প্রক্রিয়ায়, তাকে শিখন বলে।
34 আধুনিক অর্থে শিখন বলতে কী বােঝাে?
উত্তর।যে শিক্ষাল পদ্ধতিতে অতীত অভিজ্ঞতার ভিত্তিতে কর্ম সম্পাদনের ক্ষমতালাভের মাধ্যমে প্রাণীর মানসিক ও দৈহিক আচরণে উৎকর্ষ আসে, সেই পদ্ধতিকেই বলা হয় শিখন।
35মনােবিদ গিলফোর্ড (Gullford)-এর মতে, শিখন কী ?
মনােবিদ জে পি গিলফোর্ড-এর মতে, শিখন হল আচরণ পরিবর্তনের এক ধরনের প্রক্রিয়া।
36.শিখনের একটি বৈশিষ্ট্য লেখাে।**[WBCHSE (XI) '19, 18, 14]
ভিত্তর। লভুল অভিজ্ঞতা ও আচরণ : শিখনের মাধ্যমে শিক্ষার্থীরা নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করে নিজে সমৃদ্ধ হয়। ব্যক্তির পুরাতন আচরণের উৎকর্ষসাধনের সঙ্গে সঙ্গে নতুন আচরণও আয়ত্ত করে। পুরােনাে অভিজ্ঞতার প্রয়ােগ যেখানে ব্যর্থ হয় সেখানে তখন তা বর্জন করে নতুন অভিজ্ঞতা ধারণ
করে ও তার প্রয়ােগ করে।
37.আধুনিক বিস্তৃত অর্থে শিখন বলতে কী বােঝায় ?*
উত্তর। আধুনিক বিস্তৃত অর্থে শিখন বলতে অভিযােজন সহায়ক প্রক্রিয়াকে বােঝায়।
38.শিখনকে কেন সর্বজনীন প্রক্রিয়া বলা হয় ?*
উিত্তর। মানুষ-সহ অনান্য সকল প্রাণী শিখনের মাধ্যমে পরিবর্তিত পরিবেশে অভিযােজন করতে পারে। শিখনের সর্বজনীনতা জীবকুলের অস্তিত্ব রক্ষায় সহায়করূপে কাজ করে। নতুন পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানাের জন্য নতুন আচরণ গ্রহণ করতে উৎসুক হয় প্রাণীরা, তাই শিখনকে সর্বজনীন প্রক্রিয়া
৪৪ শিখনে অনুশীলনের প্রয়ােজন হয় কেন?
উত্তর। শিখনের ফলে শিক্ষার্থী যে নতুন নতুন আচরণ করে সেগুলি যথাযথভাবে আয়ত্ত করতে হলে পুনঃপুন অনুশীলনের প্রয়ােজন হয়। এর ফলে আচরণটি স্থায়ী রূপ পায়। অনুশীলন ছাড়া কখনও শিখন পরিপূর্ণতা লাভ করতে পারে না। যেমন—শিশু তার পাঠ্যবইয়ের নতুন কোনাে বিষয় আয়ত্ত
করার পর বারংবার সেটির অভ্যাস করে যাতে শিখনটি স্থায়ী হয়।
(40) জীবন বিকাশের কোন্ পর্বে শিখনের হার বেশি হয়?*
উত্তর। জীবন বিকাশের প্রথম পর্যায়ে অর্থাৎ শৈশবে ও বাল্যে শিক্ষার্থীর শিখন যত দ্রুত হয়, পরবর্তী পর্যায়গুলিতে সেই হারহ্রাস পায়।
(41) শিখনকে কেন জীবনব্যাপী প্রক্রিয়া বলা হয়?*
উত্তর। বেঁচে থাকার জন্য এবং পরিবর্তিত পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রক্ষার জন্য প্রাণীকে সারাজীবনই শিখন প্রক্রিয়ার সঙ্গে যুক্তথাকতে হয়। এই কারণে শিখনকে জীবনব্যাপী প্রক্রিয়া বলা হয়।
42.শিখনের মাধ্যমে শিশুর কোন কোন চাহিদা পরিপূর্ণতা লাভ করে?*
উত্তর। শিখনের মাধ্যমে শিশুর দৈহিক-মানসিক, প্রক্ষোভিক, সামাজিক প্রভৃতি চাহিদা পরিপূর্ণতা লাভ করে।
43. শিখনের উপাদানগুলি কী কী?**
শিখনের উপাদানগুলি হল পরিণমন, প্রেষণা, মনােযােগ, অনুরাগ, সাধারণ ও বিশেষ মানসিক ক্ষমতা।
44.'The Condition of Learning' গ্রন্থটি কার লেখা?
The Condition of Learning' গ্রন্থটি রবার্ট গ্যাগনের (Robert M. Gagne) 141
47 প্রত্যক্ষ শিখন কাকে বলে?
উত্তর। পূর্বে দেখা উদ্দীপককে চিনতে পারার শিখন ক্ষমতাকেই বলা হয় প্রত্যক্ষ শিখন।
4৪ উদ্দীপক ও প্রতিক্রিয়ার শিখন বলতে কী বােঝাে?*
উত্তর। কোনাে নির্দিষ্ট উদ্দীপকের উপস্থিতিতে সঠিক আচরণ সম্পন্ন করার শিখন ক্ষমতাকেই বলা হয় উদ্দীপক-প্রতিক্রিয়ার শিখন।
49 সঞ্চালনমূলক শিখন বলতে কী বােঝাে?
উত্তর। সঞ্চালনমূলক শিখন বলতে বােঝায় সঞ্চালনমূলক প্রক্রিয়ার মধ্যে পরিবর্তনসাধন।
50 সম্পর্কমূলক শিখন বলতে কী বােঝাে?
উত্তর। সম্পর্কমূলক শিখন হল কর্টেক্স (Cortex)-এর বিভিন্ন অংশের মধ্যে সংযােগ রক্ষা বা স্থাপন।
51 কার্যকর শিখনের জন্য কী প্রয়ােজন?
উত্তর। কার্যকর শিখনের জন্য পরিণমনের প্রয়ােজন।
52 উদ্ভাবনমূলক শিখন কী ?
যে শিখনের মাধ্যমে কারও সাহায্য ছাড়াই শিক্ষার্থী নিজেই শিখন পরিস্থিতির পুনর্বিন্যাস ও রূপান্তর দ্বারা এমন পরিবর্তন আনতে সক্ষম হয় যাতে উদ্দেশ্য বা লক্ষ্য অর্জনের জন্য
উপযুক্ত অন্তদৃষ্টি জাগরিত হতে পারে ও লক্ষ্য অর্জনও সম্ভব হয়, সেই ধরনের শিখনকে উদ্ভাবনমূলক শিখন বলে।
53 শিখন কীসের দ্বারা প্রভাবিত হয়?
উত্তর। শিখন প্রক্রিয়া শিক্ষার্থীর চাহিদা দ্বারা প্রভাবিত হয়।
54 শিখন শিক্ষার্থীর কোন বিষয়ের পরিবর্তন করে ?*
উত্তর। শিখন শিক্ষার্থীর চাহিদার পরিবর্তন করে।
55 “শিখন হল বিকাশ”-এর অর্থ কী?*
উত্তর। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষের জীবনে শিখন চলতে থাকে, যার ফলে মানুষের বিভিন্ন দিকে বিকাশ সম্ভব হয়। তাই বলা হয় শিখন হল বিকাশ।
56 শিখনের সীমা নির্ধারিত হয় কীসের দ্বারা ?
উত্তর। শিখনের সীমা নির্ধারিত হয় পরিণমনের দ্বারা।
59 স্থানমূলক শিখন বলতে কী বােঝাে?
উত্তর। বহু উপাদানের মধ্যে সম্পর্ক সম্বন্ধীয় শিখনকে বলা হয় স্থানমূলক শিখন ।
60 কাহিনিমূলক শিখন বলতে কী বােঝাে?
উত্তর। কাহিনিমূলক শিখন হল সেইসব ঘটনার অনুক্রমকে স্মরণ করা যেগুলির আমরা প্রত্যক্ষদর্শী।
61পর্যবেক্ষণমূলক শিখন বলতে কী বােঝাে?
উত্তর। পর্যবেক্ষণমূলক শিখন হল অন্য ব্যক্তিদের অনুকরণ এবং নিরীক্ষণের মাধ্যমে শিখন।
62.যুথবদ্ধ বা সমবেত (collaborative learning) শিখন কী ?
যে শিখন পদ্ধতিতে শিক্ষার্থীরা নতুন কোনাে বিষয়কে আবিষ্কার, সৃষ্টি বা প্রকল্পের উদ্ভাবনে দলগতভাবে কাজ করে তাকে সমবেত শিখন বলা হয়। সহযােগিতামূলক শিখন যুথবদ্ধ শিখনেরই একটি অংশ।
63 সহযােগিতামূলক শিখন (Co-operative learning) কী ?
উত্তর। যে শিখন পদ্ধতিতে কিছু শিক্ষার্থী ছােটো ছােটো দলে অন্তর্ভুক্ত হয়ে পারস্পরিক সাহায্য ও সহযােগিতার মাধ্যমে কোনাে বিষয়বস্তুকে আয়ত্ত করে তাকে সহযােগিতামূলক
শিখন বলে। সমবেত শিখন ও সহযােগিতমূলক শিখনের একটি পার্থক্য উল্লেখ করাে।
উত্তর। সমবেত শিখনে শিক্ষার্থীদের দলের সদস্যদের মধ্যে মুখােমুখি সম্পর্ক তৈরি হয়। অন্যদিকে সহযােগিতামূলক শিখনে শিক্ষার্থীদের সবসময় মুখােমুখি সম্পর্ক নাও থাকতে পারে।
65.সহযােগিতামূলক শিখন গুরুত্বপূর্ণ কেন?
উত্তর। সহযােগিতামূলক শিখন গুরুত্বপূর্ণ হওয়ার কারণগুলি হল—
0 এই শিখনের নির্দিষ্ট লক্ষ্য থাকে, যা অর্জন করতে শিক্ষার্থীরা একত্রে কাজ করে।
(ii) শিক্ষার্থীদের মধ্যে প্রেষণার সঞ্চার করতে এই ধরনের
শিখন সাহায্য করে। শিখন লেখচিত্রের স্রষ্টা বলা হয় কাকে?
উত্তর। শিখন লেখচিত্রের স্রষ্টা বলা হয় ব্রায়ান এবং হার্টারকে।
67 শিখনের ক-টি স্তর আছে ও কী কী ? *
অথবা, শিখন প্রক্রিয়ার পর্যায়গুলি কী কী ?[Nandigram BMT Siksha Niketan '18]
উত্তর। শিখনের 3টি স্তর আছে। এগুলি হল—(i) অভিজ্ঞতা অর্জন,
(ii) সংরক্ষণ, (ii) পুনরুত্থাপন।
68 সংরক্ষণ বা ধারণ বলতে কী বােঝাে?*
উত্তর। সংরক্ষণ বা ধারণ হল এমন একটি মানসিক প্রক্রিয়া, যার মাধ্যমে বাইরে থেকে অর্জিত অভিজ্ঞতাকে দীর্ঘকাল ধরে স্মৃতিতে ধরে রাখা যায় বা মনে রাখা যায়।
69 ধারণের বা সংরক্ষণের দুটি শর্ত লেখাে। *
উত্তর ধারণ বা সংরক্ষণের জন্য প্রয়ােজনীয় দুটি শর্ত হল যথাক্রমে- (i) অতিশিখন, বার বার অনুশীলন করতে হবে, (ii) শিখনের বিষয়টিকে প্রথমে ভালােভাবে বুঝে নিতে হবে।
3
66.প্রত্যক পুনৰুদ্রেক কী?**
উত্তর প্রত্যক্ষ পুনরুদ্রেকের ক্ষেত্রে কোনাে অভিজ্ঞতার সঙ্গে সম্পর্কিত ঘটনাকে মনে করার মাধ্যমে সেই অভিজ্ঞতাকে মনে করা হয়, তাকে বলে প্রত্যক্ষ পুনরুদ্রেক। যেম দুর্গাপুজোর কোনাে দিনের কোনাে ঘটনাকে মনে করতে সেই বিষয়ের সঙ্গে সম্পর্কিত জিনিসকে মনে করা হয়।
74 পরােক্ষ পুনরুদ্রেককী?**
উত্তর। পরােক্ষ পুনরুদ্রেকের ক্ষেত্রে কোনাে অভিজ্ঞতাকে মনে রার সময় সেই অভিজ্ঞতার সঙ্গে পরােক্ষভাবে সংযুক্ত ঘটনাকে মনে করা হয়। যেমন—ক্লাসে কোনাে বিষয়ে পড়ানাে মনে
করতে শিক্ষার্থী সেই দিনের ঘটে যাওয়া ক্লাসরুমের কোনাে ঘটনার মাধ্যমে যেমন—শিক্ষিকার পড়া ধরা, কোনাে শক্ষার্থীকে বকা ইত্যাদি পরােক্ষ অভিজ্ঞতার মাধ্যমে হয়
75.সান্নিধ্যের সূত্রটি কী?*
উত্তর। যে সূত্রের কারণে পুনরুদ্রেকের ক্ষেত্রে একটি ঘটনা আর-একটি ঘটনাকে মনে করিয়ে দেয়, তাকে সান্নিধ্যের সূত্র বলা হয়।
7 সাদৃশ্যের সূত্রটি লেখাে।
উত্তর পুনরুদ্রেকের ক্ষেত্রে সাদৃশ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুটি বিষয়ের মধ্যে সাদৃশ্য থাকলে একটি মনে করলে অপরটিও মনে পড়ে যায়। একেই সাদৃশ্যের সূত্র হিসেবে ধরা হয়।
78বৈসাদৃশ্যের সূত্রটি কী?*
উত্তর পুনরুদ্রের ক্ষেত্রে বৈসাদৃশ্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুটি বিষয়ের মধ্যে বৈসাদৃশ্য থাকলে একটি মনেরলে অপরটিও মনে পড়ে যায়। একেই ‘বৈসাদৃশ্যের সূত্র হিসেবে ধরা হয়।
79. Survey-Q-3R কী ?
উত্তর। কোনাে পাঠ্য বিষয়বস্তু মুখস্থ করার ক্ষেত্রে অধ্যাপক ফ্রান্সিস পি. রবিনসন (Francis P Robinson) যে নিয়ম উদ্ভাবন করেন তাকে Survey Q-3R বলা হয়। এর পুরাে কথাটি হল—Survey, Question, Read, Recite,Review। অর্থাৎ কোনাে বিষয়কে সহজে আয়ত্ত করার জন্য পর্যবেক্ষণ, প্রশ্নকরণ, পঠনপাঠন, আবৃত্তিপাঠ ও পর্যালােচনার প্রয়ােজন।
80.শিখন ও পরিণমনের দুটি সাদৃশ্য লেখাে।[Kalna Maharaja's High School '17]
উত্তর। শিখন ও পরিণমনের মধ্যে দুটি সাদৃশ্য হল- 0 শিখন ও পরিণমন উভয়ই ব্যক্তিকেন্দ্রিক প্রক্রিয়া। (ii) শিখন ও পরিণমন উভয়ই বিকাশমূলক প্রক্রিয়া।
পরিনমন ও শিখন 8 নম্বরের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর
একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান ষষ্ঠ অধ্যায় 3 নং প্রশ্ন উত্তর
[1] :
[2] :
[3] :
ষষ্ঠ অধ্যায় পরিনমন ও শিখন বড় প্রশ্ন উত্তর,
একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান ষষ্ঠ অধ্যায় 8 নং প্রশ্ন উত্তর
[1] :
[2] :
[3] :
[TAG]: পরিনমন ও শিখন ষষ্ঠ অধ্যায় pdf,পরিনমন ও শিখন mcq,ষষ্ঠ অধ্যায় বড় প্রশ্ন উত্তর,একাদশ শ্রেণি,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান ষষ্ঠ অধ্যায়,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান ষষ্ঠ অধ্যায়ের 1 নং প্রশ্ন উত্তর,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান ষষ্ঠ অধ্যায় বড় প্রশ্ন উত্তর,একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান ষষ্ঠ অধ্যায় প্রশ্ন উত্তর,Class 11 Education question in bengali,