পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর|শিশু শিক্ষা ও শিশু মনস্তত্ত্ব গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর ।
শিশু শিক্ষা ও শিশু মনস্তত্ত্ব
1. শিশুর বিকাশ হল-
(a) একটি শৈশবকালীন প্রক্রিয়া
(b) একটি বাল্যকালীন প্রক্রিয়া
(c) একটি বয়ঃসন্ধিকালীন প্রক্রিয়া
(d)একটি সারাজীবনব্যাপী প্রক্রিয়া
2. উদ্দেশ্যমুখী আচরণের সম্পাদনের প্রবণতাকে বলা হয়-
(a) প্রেরণা
(c) মনােযােগ
(b) প্রেষণা
(d) আগ্রহ
3. শিশু মাকে চিনতে পারে কত বয়সে?
(a) এক মাস বয়সে
(b) দু মাস বয়সে
(c) পাঁচ মাস বয়সে
(d) আটমাস বয়সে
4. জা পিঁয়াজে শিখন প্রক্রিয়ার যে চারটি স্তরের কথা বলেছেন তার প্রথম স্তরটি হল-
(a) প্রাক সক্রিয়তার স্তর
(b) মূর্ত সক্রিয়তার শুর
(c) যৌক্তিক সক্রিয়তার স্তর
(d) সংবেদন সঞ্চালন স্তর
5. আগ্রহের ব্যক্তিগত উপাদান হিসেবে বিবেচি হয় না-
(a) লিঙ্গ
(b) বয়স
(c) সাংস্কৃতিক পরিকাঠামাে
(d) প্রবৃত্তিমূলক আচরণ
6. ওয়েলারের মতে, যাদের বুদ্ধ্যঙ্ক90-109-মধ্যে তাদের বলা হয়-
(a) প্রভাবশালী
(b) নিম্ন সাধারণ
(c) সাধারণ
(d) উচ্চ সাধারণ
7. শিখানের দ্বিতীয় স্তরটি হল-
(a) গ্রহণ
(b) ধারণা বা সংরক্ষণ
(c) প্রত্যভিজ্ঞতা
(d) পুনরুদ্রেক
৪. বিনে সাইমন স্কেলে যুক্তি ও বিচার ক্ষমতা সম্পৰ্কীয় প্রশ্নের সংখ্যা ছিল-
(a) 10টি
(d) 40টি
(c) 30টি
(b) 20টি
9. শিশুর মধ্যে সহযােগিতা এবং সহানুভূতির গুণাবলি বিকশিত হতে শুরু করে
(a) এক বছর বয়স থেকে
(b) দুবছর বয়স থেকে
(c) চার বছর বয়স থেকে
(d) সাত বছর বয়স থেকে
10. শিখনের ক্ষেত্রে সাযুজ্যেরতত্ত্বটির (Theory of Contiguity) প্রবক্ত হলেন-
(a) গাথরি
(b) স্কিনার
(c) প্যাভলভ
(d) থনর্ডাইক
11.দেখা যায় বা শােনা যায় এমন বস্তু বা দ্রব্য সম্বন্ধে যে ধারণা সৃষ্টি হয়, তাকে বলে-
(a) ক্ষণস্থায়ী স্মৃতি
(b) দীর্ঘস্থায়ী স্মৃতি
(c) সংবেদী স্মৃতি
(d) অসংবেদী স্মৃতি
l2. সাত থেকে বারাে বছর বয়সকালকে বলে
(a) শৈশব
(b) প্রারম্ভিক বাল্য
(c) প্রান্তীয় বাল্য
(d) কৈশাের
13. ছেলেদের বৃদ্ধি সাধারণত যে বয়স পর্যন্ত হয়
তা হল-
(a) 15 বছর
(b) 20 বছর
(c) 25 বছর
(d) 35 বছর
14. শিশুর মধ্যে সামাজিক বিকাশ ঘটায়
(a) গৃহ
(b) পরিবার
(c) প্রতিবেশী
(d) এগুলির সবকটি
16, সমাজমিতি কৌশলের উদ্ভাবক হলেন—
(a) থাইক
(b) মােরেনা
(c) প্যাভলভ
(d) জন অ্যাডাম
17. স্বয়ংশিখনের একটি কৌশল হল-
(a) PSI
(b) MSI
(c) BSI
(d) DSI
18. শিখন ও শিক্ষণে বক্তৃতা পদ্ধতি হল-
(a) উম্মুখী
(b) একমুখী
(c) সর্বমুখী
(d) পার্শ্বমুখী
19. প্রত্যক্ষণ কীসের অর্থবােধ জাগায় ?
(a) ধারণার
(b) উদ্দীপনার
(c) সাড়ার
(d) সংবেদনের
20. লিঙ্গ বৈষম্যের ফলে মহিলারা কোথায় অসমান ব্যবহার পায়?
(a) শ্রম বিভাজনে
(b) ক্ষমতা ও দায়িত্ব বিভাজনে
(c) অধিকার ও বিশেষাধিকারের অনুমােদনে
(d) উপরের সবকটি
21. নিচের কোনটি প্রগতিশীল শিক্ষার বৈশিষ্ট্য নয়।
(a) কিছু করার জন্য শিক্ষায় গুরুত্ব দেওয়া
(b) সামাজিক দক্ষতা আহরণ করার শিক্ষা
(c) সামাজিক ও শিক্ষা দক্ষতাকে সমন্বিত করা
(d) বৃত্তিমূলক কর্মের জন্য শিক্ষার্থীকে তৈরী করা
22. একজন শিক্ষক এক ছাত্রীর প্রশ্নের উত্তর তৎক্ষণাৎ দিতে পারলেন না, ওই শিক্ষকের প্রতিক্রিয়া হবে-
(a) শিক্ষকমহাশয় ছাত্রীটিকে চুপ করিয়ে দেবেন
(b) শিক্ষক ছাত্রীটির মনােযােগ অন্যদিকে ঘুরিয়ে দেবেন
(c) শিক্ষকের বলা উচিত আমি জানি না
(d) শিক্ষকের সঠিক উত্তর বলা উচিত যথেষ্ট
চিন্তাভাবনার পর
23. একজন শিক্ষকের দৃষ্টিভঙ্গিতে কোন উক্তিটি
সবচেয়ে বেশি যথার্থ?
(a) প্রত্যেকটি শিশুই শিখতে পারে
(b) কিছু শিশু শিখতে পারে
(c) বেশিরভাগ শিশুই শিখতে পারে
(d) হাতে-গােনা কিছু শিশু শিখতে পারে
24. শিক্ষার্থীর মধ্যে মূল্যবােধ উন্মেষ ঘটানাের
সবচেয়ে ভালাে পন্থা হল-
(a) ধর্মীয় বই-শিক্ষাদান
(b) শিক্ষক একজন রােল মডেল হবেন
(c) শিক্ষার মূল সম্বন্ধে তাদের মূল্যায়ণ করবেন
(d) সকালের প্রার্থনায় তাদের ধর্মীয় উপদেশ দেবেন
25. একটি ছাত্রের অভিভাবককখনওই আপনার সঙ্গে দেখা করতে আসেন না। শিক্ষক হিসেবে আপনি কী করবেন?
(a) ছাত্রটিকে উপেক্ষা করবেন
(b) অভিভাবককে চিঠি পাঠাবেন
(c) নিজেই অভিভাবকের সঙ্গে দেখা করতে যাবেন
(d) ছাত্রটিকে শাস্তি দেওয়া শুরু করবেন
26. একজন আদর্শ শিক্ষক
(a) পাঠ্যক্রম নির্দিষ্টভাবে অনুসরণ করেন
(b) ছাত্রদের শিখতে সাহায্য করেন
(c) ছাত্রদের বন্ধু, আদর্শস্থানীয় এবং পথপ্রদর্শক হন
(d) ছাত্রদের উৎসাহিত করার মাধ্যমে
27. কম বয়সেই ছাত্রদের স্কুল ত্যাগ আটকানাে যায়-
(a) পাঠ্যক্রমের ভার কমিয়ে
(b) ছাত্রদের শিখতে সাহায্য করে
(c) স্কুলে আকর্ষণীয় পরিবেশ তৈরী করে
(d) ছাত্রদের উৎসাহিত করার মাধ্যম
28. শিক্ষার নতুন নীতির উদ্দেশ্য
(a) সকলের জন্য শিক্ষার সমান সুযােগ তৈরী
(b) সমগ্র শিক্ষা ব্যবস্থার সংশােধন
(c) শিক্ষার সঙ্গে কর্মসংস্থানের সংযােগ স্থাপন
(d) শিক্ষা এবং ডিগ্রিলাভের মধ্যে সংযােগ বিচ্ছিন্ন করা
129. মানসিকভাবে যথেষ্ট পিছিয়ে পড়া একজন ছাত্র শেখানাে যায় না
(a) পড়া ও লেখার মাধ্যমে
(b) খেলাধুলাের মাধ্যমে
(c) a এবং b উভয়ই
(d) এগুলির কোনােটিই নয়
30. সজনশীল লেখার কাজ দেওয়া উচিত।
(a) অপেক্ষাকৃত ভালাে ছাত্রদের
(b) সেইসব ছাত্রদের যারা বানান সম্বন্ধে সচেতন,
(c) সেইসব ছাত্রদের যারা স্কুলের পত্রিকায় লিখতে চায়
(d) সব ছাত্রকে
31. নীচের কোনটি মনস্তাত্বিক চাহিদা ?
(a) আপ্রতিষ্ঠার চাহিদা
(b) খাদ্যের চাহিদা
(c) ঘুমের চাহিদা
(d) যৌন চাহিদা
32. প্রত্যক্ষনের সময় ব্যক্তির মন কেমন থাকে?
(a) নিস্ক্রিয়
(b) সক্রিয়
(c) উত্তেজিত
(d) সুসংবদ্ধ
33. বিদ্যালয়ের শিখনের ক্ষেত্রে শিক্ষার্থীদের
শিখনমূলক প্রচেষ্টায় প্রেষণা জোগায়
(a) শাস্তি
(b) পুরস্কার
(c) মূল্যায়ন
(d) তিরস্কার
34. বয়সের কোন স্তরটিকে'বেয়সেরস্ত বলা
(a) প্রাথমিক বাল্য
(b) প্রান্তীয় বাল্য
(c) বয়ঃসন্ধি
(d) প্রান্তীয় কৈশাের
35. শিক্ষা কী?
(a) বৃদ্ধি
(b) বিকাশ
(c) পরিবর্তন
(d) সুকটিই ঠিক
36. নীচের কোন ক্ষেত্রটি ‘স ট্যাক্সোনমির স
(a) পাঠক্রম কর্মসূচি
(b) পঠন দক্ষতা
(c) প্রজ্ঞার উদ্দেশ্য
(d) পারদর্শী
3
37. নীচের কোনটি বিস্মৃতির কারণ?
(a) ক্লান্তি
(b) অতিবাহিত সময়
(c) অন্তরায়
(d) সবকটি
3৪. রুণাপ্রশংসা, পরশ্রীকাতরতা ইত্যাদি ধরণের
প্রকো?
(a) প্রাথমিক প্ৰক্ষাভ
(b) জটিল প্রক্ষোভ
(c) অর্জিত ক্ষোভ
(d) কোনােটিই নয়
39. বিয়ােগ এবং যােগের ব্রন সমান উচ্চশ্রেণীর
গণিতের পদ্ধতিতে ব্যবহৃত হলে সেটি কেমন
সালন?
(a) পাশ্ববর্তী সালন
(b) অনুভূতির সঞ্চালন
(c) উল্লম্ব সৎলন
(d) উভয় পাশ্ববর্তী সলন
40. শিখনে সংবেদন নীচের কোন শিক্ষাপদ্ধতিকে
নির্দেশ করে?
(a) পুথিনির্ভর শিক্ষাপদ্ধতি
(b) সহপাঠক্রমিক শিক্ষাপদ্ধতি
(c) বক্তৃতা পদ্ধতি
(d) সমতাভিত্তিক শিক্ষাপদ্ধতি
41. একজন ছাত্রী মেডিক্যাল কলেজে ভর্তি হওয়ার
জন্য কঠোর পরিশ্রম করছে। এক্ষেত্রে শিক্ষার্থীর
প্রেষণা হল-
(a) অভ্যন্তরীণ
(b) ব্যক্তিগত
(c) বাহ্যিক
(d) পরীক্ষামূলক
42. মনােবিদ পিকুনাস পাঁচ থেকে নয় বছর পর্যন্ত
সময়কালকে কোন স্তরের অন্তর্ভুক্ত করেছেন?
(a) যৌবনগমের স্তর
(b) প্রান্তীয় বাল্যস্তর
(c) প্রাপ্তবয়স্ক স্তর
(d) মাধ্যমিক বাল্যস্তর
33. নিচের কোনটি পরিমনের ফল?
(a)কথা বলতে পারা
(b) সমস্যা সমাধান
(c) অভিনয় করতে পারা
(d) অভিযােজন করতে পারা
44. লিঙ্গ নির্ধারিত হওয়ার কারণ কী?
(a) সামাজিক প্রত্যাশা
(b) সামাজিক অনুমােদন
(c) সামাজিক দৃষ্টি
(d) সবকটি
45. কোন বয়সে ব্যাক্ত সু হয়?
(a) 50 বছর বয়সে
(b) 40 বছর বয়সে
(c) 20 বছর বয়সে
(d) 13 বছর বয়সে
66, থর্নডাইকের অনুশীলনের সূত্র নীচের কোনটির বিকাশ ঘটায়?
(a) অধ্যাবসায়
(b) বুদ্ধি
(c) অন্তদর্শন
(d) সমস্যা সমাধান
47. সৌমী পরীক্ষায় ফেল করে, ও তার ব্যর্থতার
জন্য প্রশ্নপত্রকেতুটিপূর্ণ বলে দোষারােপকরে।
সে কেমন ধরণের প্রতি কৌশল গ্রহণ করে?
(a) প্রতিক্ষেপণ
(b) ঘাটতিপূরণ
(c) চিহ্নিতকরণ
(d) যৌক্তিকরন
48, নীচের কোনটি শ্রেণিকক্ষে অধিকতগ্রহণযােগ্য?
(a) শিক্ষক-শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেবেন
(b) শিক্ষক শ্রেণির কঠোর নিয়মাবলি অক্ষরে
অক্ষরে পালন করনে
(c) শিক্ষক শ্রেণিতে বক্তৃতা পদ্ধতিতে
শিক্ষন-শিখন কার্য চালাবেন
(d) কোনোটিই নয়
49. শিক্ষার জন্য কোনটি অত্যাবশ্যক নয়?
(a) শিক্ষার্থীর সহযােগিতা
(b) উপযুক্ত শিক্ষার পরিবেশ
(c) শিক্ষার্থীর বিকাশের সঙ্গে তার উপর
প্রযােজ্য শিক্ষার সাস্য থাকতে হবে
(d) পিতা ও মাতার স্বাক্ষর হওয়া
50. শিক্ষকতার সবচেয়ে গুরুত্বপূর্ণ দকতা হল-
(a) শিক্ষা দেওয়ার সময় ছাত্রদের আনন্দে রাখা
(b) শিক্ষক যা বলছেন সেটি ছাত্রদের কাছে
(c) শিক্ষার বিষয়বস্তু অধ্যয়ন পাঠ্যসূচি তৈরী করা
(d) প্রতিনিয়ত ক্লাস নেওয়া
51. একজন শিক্ষন্তে প্রধান ত্রুটি যদি সে
(a) দৈহিক প্রতিবন্ধী হয়
(b) দূর্বল ব্যক্তিত্বের হয়
(c) যদি সে নিম্ন সামাজিক ও অর্থনৈতিক
অবস্থা থেকে আসে
(d) অপরিণত মানসিক অবস্থায় হয়
52. সাধারণ শিক্ষার মূল উদ্দেশ্য হল-
(a) প্রাথমিক শিক্ষাকে সার্বজনীনতা দেওয়া
(b) শিক্ষাকে বৃত্তি সঙ্গে যুক্ত করা
(c) শিক্ষার মাধ্যমে ব্যক্তির প্রাথমিক প্রয়ােজন
মেটানো
(d) সকলের জন্য শিক্ষাকে বাধ্যতামূলক করা
53. যদি কোনাে ছাত্র প্রত্যহ নির্দিষ্ট সময়ে বিদ্যালয়ে না আসে, তাহলে তুমি তাকে
(a) এই অভ্যাস ত্যাগ করতে বলবে
(b) তাকে সময়ের গুরুত্ব বােঝাবে
(c) তাকে প্রতিদিন শাস্তি দেবে
(d) যেসব ছাত্র সময়ে স্কুলে আসে, তাদের উদাহরণ দেবে।
54. একজন বুদ্ধিদীপ্ত ছাত্রের সন্ধান পেলেন। শিক্ষক হিসেবে আপনি
(a) তার জন্য গর্ববােধ বেন
(b) তাকে অতিরিক্ত বাড়ির কাজ দেবেন না
(c) সে যাতে আরও উন্নতি করতে পারে তার
জন্য তাকে উদ্দীপ্ত করবেন
(d) উপরের সবগুলি
55, শ্রেণিকক্ষেসর্বোত্তম পাঠদানের জন্য প্রয়ােজন-
(a) সঠিক পরিবেশ
(b) ছাত্রদের অনুসন্ধিৎসা
(c) প্রজ্ঞা শিক্ষক
(d) এগুলির সবকটিই
56. নীচু ক্লাসের ছাত্র-ছাত্রীরা কোলাহল করছে।
তাদের শান্ত করতে শিক্ষক হিসেবে আপনি
করবেন?
(a) তাদের ধমক দেবেন
(b) তাদের মাঠে গিয়ে খেলতে বলবেন
(c) তাদের গল্প বলবেন
(d) কিছুই রবেন না
58. একজন শিক্ষক হিসেবে আপনি আপনার শ্রেণী শিক্ষার্থীদের প্রেষণা সঞ্চার করতে কী ধরণের পদ্ধতি অবলম্বন করবেন?
(a) induction পদ্ধতি প্রয়ােগের মাধ্যমে
(b) ব্ল্যাকবাের্ড ব্যবহারের মাধ্যমে
(c) উদাহরণের সাহায্যে
(d) শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে
59. একজন প্রধানশিক্ষক হিসাবে, সঠিকভাবে
উত্তরপত্রের মূল্যায়ন করতে তিনি কোন পন্থা
অবলম্বন করবেন-
(a) আতিকগত দিক
(b) বিষয়গত দিক
(c) মৌলিকগত দিক
(d) উপরে সবকটি
60. কোনটি প্রাথমিক স্তরে শিক্ষাদানের জন্য একজন শিক্ষকের গুরুত্বপূর্ণ গুণ হওয়া উচিত?
(a) ধৈর্য
(b) শিক্ষণ উৎসাহ
(c) শিক্ষণ প্রণালী ও বিষয়
(d) কোনােটিই নয়