ওয়ান টাইম পাসওয়ার্ড|OTP Full Form in bengali|ওটিপি

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) কি? বাংলাতে সম্পূর্ণ তথ্য

ওয়ান টাইম পাসওয়ার্ড|OTP Full Form in bengali|ওটিপি


আপনি যদি জানেন না ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি কী, তাহলে এই নিবন্ধে আমরা বিস্তারিত জানব। যখনই আমরা কোনো অনলাইন লেনদেন করি, UPI আইডি তৈরি করি বা ক্রেডিট বা ডেবিট কার্ড দিয়ে কেনাকাটা করি, আমরা একটি যাচাইকরণ কোড পাই যাকে আমরা OTP বলি, OTP নিশ্চিত হওয়ার পরেই আমাদের লেনদেন সফল হয়।


আরও পড়ুন: কৃত্রিম বুদ্ধিমত্তা কেয়া হোতা হ্যায়


আজকের ডিজিটাল যুগে অনলাইনে কেনাকাটা, টাকা তোলা, বিদ্যুৎ বিল বা মোবাইল রিচার্জের মতো অনেক কাজই করা হয়। বেশিরভাগ লেনদেনে আমাদের ওটিপি প্রয়োজন। অনেকেই অনলাইনে কেনাকাটা বা লেনদেন করার সময় নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হন, তাই ব্যাঙ্কগুলি তাদের গ্রাহকদের অনলাইন জালিয়াতির হাত থেকে রক্ষা করার জন্য তাদের মোবাইল নম্বরে OTP পাঠায় যাতে লেনদেনে কোনও ফাঁস না হয়।


ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) কি? ,

বাংলাতে OTP এর অর্থ ওটিপি মানে ওয়ান টাইম পাসওয়ার্ড এটি একটি সিকিউরিটি কোড যা সাধারণত 6 ডিজিটের হয় যখনই আমরা আমাদের ক্রেডিট বা ডেবিট কার্ড দিয়ে অনলাইনে কেনাকাটা করি, কার্ডের বিশদটি পূরণ করার পরে আপনাকে লেনদেন নিশ্চিত করতে ব্যাঙ্কের সাথে যোগাযোগ করতে হবে। OTP কোড তৈরি হয় নিবন্ধিত মোবাইল নম্বর এবং OTP প্রবেশ করার পরেই আপনার লেনদেন সফল হয়।


এছাড়াও পড়ুন: ই-রূপি কেয়া হোতা হ্যায়


OTP সম্পর্কে মূল পয়েন্ট


OTP হল একটি কোড যা শুধুমাত্র একবার ব্যবহার করা যায়, ব্যবহারের জন্য আমরা একে One Time Password বলি।


OTP শুধুমাত্র অল্প সময়ের জন্য বৈধ, কখনও কখনও এটি 10 ​​মিনিটের জন্য বৈধ, কখনও কখনও শুধুমাত্র কয়েক মিনিটের জন্য। যদি ওটিপির মেয়াদ শেষ হয়ে যায়, তাহলে আপনার একটি নতুন ওটিপি প্রয়োজন, যা আপনি পুনরায় পাঠান ওটিপি বিকল্পটি নির্বাচন করে আপনার মোবাইল নম্বরে একটি নতুন ওটিপি চাইতে পারেন।

ওটিপি শুধুমাত্র ইউপিআই আইডি তৈরি করার জন্য, লেনদেন করার জন্য নয়, অনেক ওয়েবসাইট আপনার মোবাইল বা ইমেল আইডি যাচাই করার জন্যও ওটিপি পাঠায় যাতে তারা জানতে পারে যে আপনার দেওয়া মোবাইল নম্বর বা ইমেল আইডি ভুয়া কিনা।


প্রতিবার প্রত্যেকের জন্য আলাদাভাবে ওটিপি তৈরি করা হয়।


OTP পূর্ণ ফর্ম


ওটিপি কা ফুল ফর্ম হল ওয়ান টাইম পাসওয়ার্ড। বাংলাতে যাকে আমরা এককালীন ব্যবহারের পাসওয়ার্ড বলি।


OTP এর প্রকারভেদ

ওটিপি পাওয়ার তিনটি উপায়

  • মেসেজ (এসএমএস) ওটিপি
  • ভয়েস কলিং ওটিপি
  • ইমেল ওটিপি

বার্তা otp – মোবাইলে মেসেজিংয়ের মাধ্যমে OTP পাঠানো হল সবচেয়ে সহজ এবং সবচেয়ে ব্যবহৃত উপায়, আপনি যে কোনও লেনদেন করুন না কেন, UPI আইডি তৈরি করুন বা একটি সিম পোর্ট করুন, সেগুলির সবকটিতেই আপনার নম্বরে OTP রয়েছে৷


ইমেল otp - ইমেলের মাধ্যমে ওটিপি পাঠানো সবচেয়ে ব্যবহৃত পদ্ধতিগুলির মধ্যে একটি। যখন আমরা একটি ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট তৈরি করি, বেশিরভাগই আপনার ইমেল জিজ্ঞাসা করা হয়, অনেক ওয়েবসাইট আপনার ইমেল নিশ্চিত করতে OTP বা লিঙ্ক পাঠায়। যাইহোক, বেশিরভাগ ওয়েবসাইট একটি নিশ্চিতকরণ ইমেলে একটি লিঙ্ক পাঠায়।


ভয়েস কলিং otp- এখন অনেক ওয়েবসাইট মানুষের সুবিধার জন্য ইমেল এবং এসএমএস ছাড়াও ভয়েস কলিংয়ের মাধ্যমে ওটিপি দেওয়া শুরু করেছে। এখন আপনি ওয়েবসাইটে দেওয়া নম্বরে কল করেও OTP পেতে পারেন।


কেন OTP ব্যবহার করা হয়?

যখনই আমরা কোনো ওয়েবসাইটে আমাদের অ্যাকাউন্ট তৈরি করি, তাতে লগ ইন করার জন্য আমাদের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রয়োজন, যা হ্যাকার দ্বারা হ্যাক হতে পারে বা আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড জানেন এমন ব্যক্তিও এটির সুবিধা নিতে পারে। তাই যখনই আমরা অনলাইন শপিং করি, অনলাইন পেমেন্ট করার সময়, ব্যাঙ্ক আপনার মোবাইল নম্বরে ওটিপি পাঠায় যে আপনি এই অর্থপ্রদান করছেন।


দ্বিতীয়ত, অনেক ওয়েবসাইট আপনার মোবাইল নম্বর যাচাই করার জন্য ওটিপি পাঠায় যাতে তারা জানতে পারে আপনি যে মোবাইল নম্বরটি দিয়েছেন তা আপনার কিনা।


ওটিপি-এর সুবিধা – বাংলাতে ওটিপি-এর সুবিধা

প্রতিটি লেনদেনের জন্য আপনার মোবাইল নম্বরে একটি নতুন ওটিপি পাঠানো হয় এবং এর বৈধতা মাত্র কয়েক মিনিট, যা আমাদের লেনদেনগুলিকে অত্যন্ত নিরাপদ করে তোলে।


নিরাপত্তার জন্য - OTP আপনাকে ডবল লেয়ার সিকিউরিটি প্রদান করে, এমনকি যদি আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড ভুলবশত চুরি হয়ে যায়, OTP ছাড়া কেউ আপনার অ্যাকাউন্টের সুবিধা নিতে পারবে না।


OTP-এর সবচেয়ে বড় সুবিধা হল আপনি যদি আপনার অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম বা পাসওয়ার্ড ভুলে যান, তাহলে আপনি Forget Password-এ ক্লিক করে OTP-এর মাধ্যমে একটি নতুন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড তৈরি করতে পারেন।


আজকাল ইমেইলের গুরুত্ব অনেক বেড়ে গেছে, আপনার ইমেইলের পাসওয়ার্ড ফাঁস হয়ে গেলেও, যদি আপনার অ্যাকাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু থাকে, তবুও ওটিপি ছাড়া কেউ আপনার জিমেইলের অপব্যবহার করতে পারবে না।


OTT কোম্পানিগুলিকে তাদের আসল ব্যবহারকারীদের সনাক্ত করতে সাহায্য করে।


OTP কোথায় ব্যবহার করা হয়?

OTP এর ব্যবহার


যদি দেখা যায়, আজকাল সর্বত্র ওটিপি ব্যবহার করা হচ্ছে, তবে নেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং বা লেনদেন করার সময় বেশিরভাগ ওটিপি ব্যবহার করা হয়।


এছাড়াও, আপনি অবশ্যই টু স্টেপ ভেরিফিকেশনের কথা শুনেছেন। এটি শুরু করার পরে, আপনার জিমেইল আইডি আরও সুরক্ষিত হয়ে যায়, আপনি যদি অন্য কোনও ফোনে এই জিমেইল আইডি চালাতে চান, তবে প্রথমে আপনার মোবাইল নম্বরে ওটিপি পাঠানো হবে, তবেই আপনি অন্য মোবাইলে আপনার জিমেইল আইডি ব্যবহার করতে পারবেন।

OTP সমস্ত অনলাইন শপিং ওয়েবসাইট যেমন Amazon, Flipkart, Snapdeal এবং Google Pay, PhonePe এবং Paytm-এর মতো সমস্ত পেমেন্ট সম্পর্কিত সংস্থাগুলিতে ব্যবহৃত হয়।


উপসংহার


OTP হল আপনার লেনদেনকে নিরাপদ করার সবচেয়ে সহজ উপায়, এটি আপনাকে সাইবার ক্রাইম থেকে রক্ষা করে। পরিশেষে, আমি এখানে বলতে চাই যে আপনি কখনই আপনার মোবাইল নম্বরে প্রাপ্ত OTP কাউকে বলবেন না।


আমরা আশা করি আপনি বুঝতে পেরেছেন ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) কি।


সচরাচর জিজ্ঞাস্য


প্রশ্ন 1- OTP এর পূর্ণরূপ কি?

ওটিপি-এর পূর্ণ রূপ হল "ওয়ান টাইম পাসওয়ার্ড", যাকে আমরা হিন্দিতে ওয়ান-টাইম পাসওয়ার্ড বলি।


প্রশ্ন 2- OTP কত নম্বরের?

যাইহোক, ওটিপি 6 ডিজিটের, তবে এটি 4 ডিজিটেরও হতে পারে, এটি নির্ভর করে কোথায় থেকে ওটিপি নেওয়া হচ্ছে।


প্রশ্ন 3- OTP এর অর্থ কি?

ওটিপি মানে "ওয়ান টাইম পাসওয়ার্ড" বা একটি পাসওয়ার্ড যা একবার ব্যবহার করা যায়। এটি আপনার নিরাপত্তার জন্য লেনদেনের সময় পাঠানো হয় এবং অনেক ওয়েবসাইট আপনার মোবাইল নম্বর যাচাই করার জন্য ওটিপিও পাঠায়।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url