Primary Tet Child Development and Pedagogy Practice set pdf|প্রাইমারি টেট শিশু মনস্তত্ত্ব ও উন্নয়ন প্রাকটিস সেট pdf download

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

 Primary Tet Child Development and Pedagogy Practice set pdf 2022।tet Pedagogy practice Set pdf 2022

Primary Tet Child Development and Pedagogy Practice set pdf|প্রাইমারি টেট শিশু মনস্তত্ত্ব ও উন্নয়ন প্রাকটিস সেট pdf download
Primary Tet Child Development and Pedagogy Practice set pdf

আজ আমি আপনাদের জন্য নিয়ে এসেছি প্রাইমারি টেট শিশু বিকাশ এবং শিক্ষাবিদ্যা প্রাকটিস সেট পিডিএফ, wb Primary tet Child Pedagogy Practice set 2022 যা আগত যে কোনো পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে আপনাকে wb tet 2022 পরীক্ষায় আসা প্রশ্ন সম্পর্কে ধারণা দেবে।

MODEL PRACTICE SET


1. প্রতিটি স্কুলে কাউন্সেলার থাকা উচিত—

(A) ছাত্রদের আবেগজণিত সমস্যা সমাধানের জন্য

(B) ছাত্রদের সমস্যার ক্ষেত্রগুলি চিহ্নিতকরণের জন্য

(C) দুষ্টু ছাত্রদের সামলাতে শিক্ষকদের সাহায্য করার জন্য

(D) স্কুল পরিচালনায় স্কুল কর্তৃপক্ষকে সাহায্য করার জন্য


2. স্কুলে একজন শিক্ষকের কেমন পোশাক পরা উচিত—

(A) উজ্জ্বল বর্ণের

(C) সাধারণ

(B) জমকালো

(D) আধুনিক

3. ভূগোলের ক্লাসে শিক্ষাদানের ক্ষেত্রে নীচের কোন্‌টি সবচেয়ে সহায়ক উপাদান?

(A) মানচিত্র

(B) গ্লোব

(C) মাটির মডেল

(D) প্রোজেক্টর


4. অঙ্কে দুর্বল একজন মেধাবী ছাত্রকে শিক্ষক হিসাবে কীভাবে সাহায্য করতে পারেন?

(A) তার জন্য আলাদা ক্লাসের ব্যবস্থা করে

(B) তাকে আলাদা করে অঙ্ক শিখিয়ে

(C) তার জন্য প্রাইভেট টিউটরের ব্যবস্থা করে দিয়ে

(D) তার বাড়িতে তাকে পড়াতে গিয়ে


5. ক্লাসে ছাত্রদের মনঃসংযোগ বাড়াতে নীচের কোন্ পদ্ধতিটি অবলম্বণ করবেন?

(A) ছাত্রদের বাড়িতে ধ্যান অভ্যাস করতে বলবেন

(B) ক্লাসে খানিক্ষণ ছাত্রদের চুপ থাকতে বলবেন

(C) ক্লাসে গান শোনাবেন বা গল্প বলবেন

(D) ছাত্রদের জন্য কড়া শাস্তির ব্যবস্থা করবেন


6. একজন ছাত্রের পরীক্ষার খাতায় ভুল নম্বর দিয়ে ফেললে কী করবেন?

(A) ভুলটি দ্রুত সংশোধন করবেন এবং ছাত্রের কাছে ক্ষমা চাইবেন

(B) ভুলটি সংশোধন করবেন না

(C) প্রধান শিক্ষককে খাতাটি পাঠাবেন

(D) ছাত্রকেই বলবেন ভুলটি সংশোধন করে নিতে


7. একজন আদর্শ শিক্ষক-

(A) অবশ্যই সত্যবাদী হবেন

(B) অবশ্যই সৎ হবেন

(C) পরিস্থিতি অনুযায়ী সৎ হবেন

(D) পরিস্থিতি অনুযায়ী সত্যবাদী হবেন


8. বয়ঃসন্ধির ছাত্রদের আবেগজনিত সমস্যা সমাধানে

(A) শিক্ষকের উদ্যোগ নেওয়া উচিত

(B) শিক্ষকের উদ্যোগ নেওয়া উচিত নয়

(C) অভিভাবকদের সঙ্গে শিক্ষকের আলোচনা করা উচিত

(D) ছাত্রদের কাউন্সেলরের কাছে পাঠানো উচিত


9. ছাত্রদের খেলাধুলার প্রয়োজনীয়তা বোঝাতে—

(A) শিক্ষক নিজেই খেলাধুলোয় অংশ নেবেন

(B) খ্যাতনামা খেলোয়াড়দের স্কুলে আনবেন

(C) ক্লাসে খেলার আলোচনা করবেন

(D) খেলাধুলোর প্রয়োজনীয়তা নিয়ে ক্লাসে বক্তৃতা দেবেন


10. একজন ভালো ছাত্রকে শিক্ষক-

(A) নিজের মতো বেড়ে উঠতে দেবেন

(B) কড়া শাসনে রাখবেন

(C) যত্ন নেবেন ও স্বাধীনতা দেবেন

(D) সবসময় প্রশংসা করবেন


11. জ্ঞান অর্জন একটি প্রক্রিয়া—

(A) অবধাররগত

(B) ধারাবাহিক

(C) নিয়মানুগ

(D) বিশৃঙ্খল


12. পিয়াজের মতে বিকাশের প্রক্রিয়ায় প্রতিটি শিশু—

(A) তিনটি স্তর অতিক্রম করে

(B) চারটি স্তর অতিক্রম করে

(C) পাঁচটি স্তর অতিক্রম করে

(D) দুটি স্তর অতিক্রম করে


13. বিমূর্ত ভাবনা নীচের কোন্ স্তরের বৈশিষ্ট্য?

(A) সেমি-মোটর স্টেজ

(B) ফর্ম্যাল অপারেশনাল স্টেজ

(C) কংক্রিট অপারেশনাল স্টেজ

(D) প্রি-অপারেশনাল স্টেজ


14. শিশুর বৃদ্ধি ও বিকাশ-

(A) নির্দিষ্ট ধারাবাহিকতা অনুযায়ী হয়

(B) বিশৃঙ্খলভাবে হয়

(C) সকলের ক্ষেত্রে একেকরকমভাবে হয়

(D) কোনো পদ্ধতি অনুযায়ী হয় না


15. ছেলেদের তুলনায় মেয়েদের দ্রুততর বৃদ্ধি পরিলক্ষিত হয়—

(A) পরবর্তী বয়ঃসন্ধিতে

(B) প্রাথমিক বয়ঃসন্ধিতে

(C) পরবর্তী শৈশবে

(D) প্রাথমিক শৈশবে


16. বংশানুক্রম নিয়ন্ত্রিত হয়—

(A) জিন দ্বারা

(B) পরিবেশ দ্বারা

(C) রক্তের গ্রুপ দ্বারা (D) এন্ডোক্রিন গ্রন্থি দ্বারা


17. নৈতিকতা ও মূল্যবোধ গড়ে ওঠে একটি শিশুর বিকাশের পর্যায়ে।

(A) কৈশোর

(C) পরবর্তী শৈশব

(B) শৈশব

(D) বয়ঃসন্ধি


18. শিশুর স্বাস্থ্য বলতে বোঝায়—

(A) তার দৈহিক ও মানসিক অবস্থা

(B) তার দৈহিক অবস্থা

(C) তার দৈহিক, মানসিক ও আবেগজনিত অবস্থা

(D) তার দৈহিক, মানসিক ও সামাজিক অবস্থা


19. কোন্ বয়সে শারীরিক বিকাশ সবচেয়ে গুরুত্বপূর্ণ

(A) প্রথম যৌবনে (B) কৈশোরে

(C) শৈশবে

(D) বাল্যকালে


0. শৈশব বলা হয়-

(A) 6 থেকে 12 বছর বয়সকে

(B) 10 থেকে 13 বছর বয়সকে

(C) 12 থেকে 18 বছর বয়সকে

(D) 8 থেকে 12 বছর বয়সকে


21. বার্থ পিরিয়ড কোন্ সময়কে বলা হয়-

(A) জন্ম থেকে 2 বছর বয়স পর্যন্ত

(B) জন্ম থেকে 5 বছর বয়স পর্যন্ত

(C) জন্ম থেকে 4 বছর বয়স পর্যন্ত

(D) জন্ম থেকে 3 বছর বয়স পর্যন্ত


22. শিশুর বৃদ্ধি বলতে বোঝায়-

(A) ফল সম্পর্কিত পরিবর্তন

(B) পরিমাপ সম্পর্কিত পরিবর্তন

(C) (A) ও (B) উভয়ই

(D) এগুলি কোনোটিই নয়


23. ব্যক্তিত্ব বলতে বোঝানো হয় : [UPTET-14]

(A) ব্যাক্তির আচরণ (B) ব্যক্তির সামাজিক বিকাশ

(C) ব্যক্তির বৈশিষ্ট্য (D) ব্যক্তির মনোবৃত্তি


24. ক্লাসে যথার্থ শিক্ষাদানের ক্ষেত্রে প্রয়োজনীয়-

(A) উপযুক্ত পরিবেশ (B) ছাত্রদের আগ্রহ

(C) শিক্ষিত শিক্ষক (D) এগুলির সবকটি


25. গেস্ট্যান্ট থিওরি অনুযায়ী—

(A) শিক্ষাগ্রহণের উদ্দেশ্য বুঝতে পারলেই শিক্ষাগ্রহণ সম্পূর্ণ হয়

(B) একটি বিষয়ের শিক্ষা অন্য বিষয়ে জানতে সাহায্য করে

(C) ছাত্রদের শারীরিক বিকাশ তাদের মানসিক দক্ষতা বৃদ্ধি করে

(D) সব বিষয় পড়াসম্পূর্ণ হলেই জ্ঞানার্জন সম্পন্ন হয়


27. কোন্ সময় থেকে শিশুরা অভ্যাস তৈরি করতে শুরু করে-

(A) শৈশব থেকে mলেখা

(A) সবসময় খেলতে থাকা

(B) সবসময় পড়তে থাকা

(C) পরিচিত জনদের নকল করা

(D) দুষ্টুমি করা


30. শিশুদের শিক্ষাগ্রহণের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্ষেত্র হলো—

(A) স্কুল (B) বাড়ি (C) সমাজ (D) খেলার মাঠ


MODEL PRACTICE SET-7

1. মনোবিশ্লেষণ পদ্ধতির কৌশলসমূহ হল—

(B) শব্দ অনুষঙ্গ

(A) সম্মোহনী

(C) স্বপ্ন বিশ্লেষণ

(D) সবকয়টি


2. নীচের শিক্ষা মনোবিজ্ঞানের কোন বিষয়ের উপর এবিংহস পরীক্ষানিরীক্ষা করেন?

(A) শিখন সঞ্চালন

(B) স্মৃতি

(D) মনোযোগ

(C) প্রত্যক্ষণ


3. সমীরকে শিক্ষক ব্যাকরণ বোঝাছেন শিক্ষককে তখন ব্যাকরণের ন্যায় সমীরকেও বুঝতে হবে— বাক্যটিতে কি বলা হয়েছে?

(A) ব্যাকরণ জানার জন্য সমীরকে জানতে হবে

(B) ব্যাকরণের মতো শিক্ষক সমীরকেও জানবেন

(C) সমীরকে সঠিকভাবে ব্যাকরণ পড়াতে হলে সমীরকেও জানতে হবে

(D) ব্যাকরণের সাথে সমীরকে বুঝলে শিক্ষক সমৃদ্ধ হবেন।


4. শিখনের মূল দুটি উপাদান হল

(A) বিকাশ ও পরিণমন

(B) বিকাশ ও বৃদ্ধি

(C) পরিণমন ও উদগমন

(D) বৃদ্ধি ও উদগমন


5. বিকাশের নীতি কোন্‌টি?

(A) পরিবেশ এবং বংশগতির মিথস্ক্রিয়ার ফলে বিকাশ ঘটে থাকে

(B) বিকাশ ধারাবাহিকতা মেনে চলে এবং উপর দিকে অর্থাৎ মস্তিষ্কে শুরু হয়ে নীচের দিকে ঘটে

(C) বিকাশ পরিধির দিকে অগ্রসর হয় কেন্দ্র থেকে

(D) উপরের সবকয়টি


6. পরবর্তী বাল্যকাল বা উত্তর বাল্যকাল কোন বয়সকে বোঝায়?

(A) 3 থেকে 5 বছর (B) 6থেকে 11 বছর

(D) 4–9 বছর

(C) 7–13 বছর

7. নীচের কোন সময় থেকে চলনমূলক দক্ষতা

(Motor skill) তৈরি হয়ে যায়?

(A) জন্মকালীন

(B) উত্তরবাল্যকাল

(C) প্রথমবাল্যকাল (D) বয়ঃসন্ধিক্ষণ

8. মস্তিষ্কের 90% গঠন সম্পূর্ণ হয়ে যায় কোন বয়সের

মধ্যে?

(A) 6 বছরের মধ্যে (B) 2 বছরের মধ্যে

(C) 3 বছরের মধ্যে

(D) 4 বছরের মধ্যে


9. বালকের থেকে দৈহিক বিকাশে বালিকারা কয় বৎসর এগিয়ে?

(A) 1 বছর

(B) 2 বছর

(C) 3 বছর

(D) 4 বছর


10. কোন স্তরে স্থায়ী দাঁত তৈরী হয়?

(B) প্রথম বাল্যকাল

(A) শৈশব

(C) পরবর্তী বাল্যকাল (D) কৈশোর


11. প্রাথমিক শিশুদের ছোট ছড়া কিভাবে মনে রাখতে বলা উচিত?

(A) ছন্দের আকারে (B) বাড়ির কাজ দিয়ে

(C) ভাল খেলনা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে

(D) ভয় দেখিয়ে


12. সামাজিকীকরণের মৌলিক শর্তটি কি?

(A) সামাজিক ক্রিয়াকর্মের সফলতার অভিজ্ঞতা অর্জন

(B) বয়সনির্বিশেষে সবার সাথে মেলামেশার সুযোগ

(C) যোগাযোগ ব্যবস্থা এমন হবে যার দ্বারা একে অপরের বোঝা পড়া সম্ভব

(D) সবগুলি


13. নিম্নের কোনটি শিক্ষার পক্ষে হিতকর প্রক্ষোভ নয়?

(A) মানসিক চাপ (B) বেশি উচ্চাকাঙ্খা

(C) ঈর্ষা

(D) উদ্বেগ


14. শৈশব ও বাল্যকালের দুটি মূল আবেগ হল—

(A) ভালোবাসা ও ভয় (B) ক্রোধ ও ভয়

(C) ভালোবাসা ও ক্রোধ (D) ক্রোধ ও ঘৃণা


15. বয়স্ক ও শিশুদের ভেতর আবেগের মৌলিক পার্থক্য কোনটি?

(A) আবেগ নিয়ন্ত্রণ করার ক্ষমতা বয়স্কদের অধিক

(B) শিশুদের আবেগের গভীরতা অল্প

(C) শিশুদের আবেগের স্থায়িত্ব অল্প

(D) উপরের সবকয়টি


16. বিকাশমূলক কর্মসূচী মূলত

(A) সামাজিক রীতিনীতি ও মূল্যবোধের ফল

(B) দৈহিক পরিণমনের ফল

(C) নিজস্ব মূল্যবোধ ও উচ্চাকাঙ্খার ফল

(D) সবগুলি ঠিক


17. নীচের কোনটি বিকাশমূলক কর্মসূচীর সহায়ক?

(A) শিখনে প্রেষণার অভাব

(B) উচ্চবুদ্ধিহীন সম্পন্ন শিশু

(C) মানসিক দিক থেকে পশ্চাদগামী শিশু

(D) উচ্চবুদ্ধি সম্পন্ন শিশু


18. প্রাপ্তবয়স্কদের থেকে শিশু নীচের কোন বিষয়ে এগিয়ে থাকে?

(A) কল্পনাশক্তি

(B) বুদ্ধিশক্তি

(C) অভিজ্ঞতাশক্তি (D) অনুকরণের শক্তি


19. নীচের কোনটি শিশুর আত্ম উপলব্ধিতে সাহায্য করে?

(A) অর্জনযোগ্য লক্ষ্য স্থাপন

(B) শিশুর উত্তম স্বাস্থ্য

(C) নিজের সম্পর্কে সঠিক ধারণা

(D) সবগুলি


20. সামাজিক গ্যাং এর প্রভাব স্পষ্ট হয় বিকাশের কোন স্তরে?

(A) পরবর্তী বাল্যকাল 

(B) বয়সন্ধিক্ষণ

(C) প্রথম বাল্যকাল

 (D) মধ্যস্তর



তাই দেড়ি না করে এই পোস্টের নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে প্রাইমারি টেট শিশু মনস্তত্ত্ব ও উন্নয়ন প্রাকটিস সেট pdf download ডাউনলোড করে নিন। এবং প্রতিদিন বাড়িতে বসে প্রাক্টিস করে থাকতে থাকুন।ভবিষ্যতে আরো গুরুত্বপূর্ণ Note ,Pdf , Current Affairs,ও প্রতিদিন মকটেস্ট দিতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।


বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন

File Details:-

File Name:- শিশু মনস্তত্ত্ব প্রাইমারি টেট প্রাকটিস সেট pdf

File Format:- Pdf

Quality:- High

File Size:-  1.6Mb

File Location:- Google Drive


Downloadclick Here to Download 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url