উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন 2025 pdf| HS Bengali Suggestion 2025 pdf |দ্বাদশ শ্রেণী বাংলা সাজেশন 2025

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন 2025: আজ আমি আপনাদের জন্য নিয়ে এসেছি  উচ্চ মাধ্যমিকের বাংলা Suggestion 2025 PDF।HS Bengali Suggestion Book Pdf in bengali | West Bengal Class 12th Bengali Suggestion 2025 |পরীক্ষা প্রস্তুতির জন্য দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন 2025 pdf গুরুত্বপূর্ণ ভাবে আপনাকে সাহায্য করবে।

উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন 2025 pdf| HS Bengali Suggestion 2025  pdf |দ্বাদশ শ্রেণী বাংলা সাজেশন 2025

উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন 2025  HS Bengali Suggestion 2025|Class 12th Bengali Suggestion 2025 |দ্বাদশ শ্রেণী বাংলা সাজেশন 2025

  • উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন 2025 |➡️Click here
  • HS English Suggestion 2025 |➡️Click here
  • উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন 2025 |➡️Click here
  • উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন 2025 |➡️Click here
  • উচ্চমাধ্যমিক দর্শন সাজেশন 2025 |➡️Click here
  • উচ্চমাধ্যমিক ভূগোল সাজেশন 2025 |➡️Click here
  • উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশন 205 |➡️Click here
  • উচ্চমাধ্যমিক গনিত সাজেশন 2025 |➡️Click here
  • Hs biology suggestions 2025 |➡️Click here
  • Hs chemistry suggestions 2025 |➡️Click here
  • Hs environment studies suggestions 2025|➡️Click here
  • উচ্চমাধ্যমিক পরিবেশবিদ্যা সাজেশন 2025 |➡️Click here

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন 2025 প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো।

উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর নিচে দেওয়া হয়েছে।


উচ্চমাধ্যমিক বাংলা কে বাঁচায় কে বাঁচে গল্প সাজেশন 2025 –  

                    

২.সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (অনধিক ২০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ১

১ “তখন সে রীতিমতো কাবু হয়ে পড়েছে।”—সে কাবু হয়ে পড়েছিল কেন?
2.“নিখিলের সমপদস্থ মৃত্যুঞ্জয় নিখিলের তুলনায় কত টাকা মাইনে বেশি পায় এবং কেন?
3. . “অন্য সকলের মতো মৃত্যুঞ্জয়কে সে-ও খুব পছন্দ করে।”—কী কারণে ‘সে’ মৃত্যুঞ্জয়কে পছন্দ করে?
4. “এভাবে দেশের লোককে বাঁচানো যায় না।”— কার, কেন এ কথা মনে হয়েছে?
5. “ওটা পাশবিক স্বার্থপরতা।”—কোন্ কাজকে পাশবিক স্বার্থপরতা বলে উল্লেখ করা হয়েছে?

রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান: ৫

৩.১ ‘কে বাঁচায়, কে বাঁচে!’ গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।

৩.২ “সেদিন আপিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখল—অনাহারে মৃত্যু।”—এই দেখার ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কী হয়েছিল?

৩.৩ “নিখিল ভাবছিল বন্ধুকে বুঝিয়ে বলবে, এভাবে দেশের লোককে বাঁচানো যায় না।”— কোন্ প্রসঙ্গে নিখিলের এই ভাবনা? এই ভাবনার মাধ্যমে নিখিলের চরিত্রের কোন্ বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে? +8

৩.৪ “ভূরিভোজনটা অন্যায়, কিন্তু না খেয়ে মরাটা উচিত নয় ভাই।”— বক্তা কে? এই বক্তব্যের মধ্যে বক্তার চরিত্রের কোন্ দিক আভাসিত? +8

৩.৫ “ওটা পাশবিক স্বার্থপরতা।”— কে, কাকে, কোন্প্র সঙ্গে এই উক্তি করেছে? উদ্ধৃত অংশের তাৎপর্য বুঝিয়ে দাও। ১+১+১+২

৩.৬ “দিন দিন কেমন যেন হয়ে যেতে লাগল মৃত্যুঞ্জয়।”— মৃত্যুঞ্জয় কেমন হয়ে যেতে লাগল? তার এমন হয়ে যাওয়ার কারণ কী?৩+২

৩.৭ “মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়।”—মৃত্যুঞ্জয় কে? তার বাড়ির অবস্থা শোচনীয় কেন? 5+8


উচ্চমাধ্যমিক বাংলা ভাত গল্প সাজেশন

২. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (অনধিক ২০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ১

২.১ ঝিঙেশাল এবং রামশাল চাল কী কী দিয়ে খায়?

২.২ “এ গল্প গ্রামে সবাই শুনেছে।”— কোন্ গল্প?

৯.৩ “তাহলে উচ্ছবের বুকে শত হাতির বল থাকত আজ।”—কী হলে এমন হত? *

২.৪ “এসব কথা শুনে উচ্ছব বুকে বল পায়।”— কোন্ক থা শুনে উৎসব বুকে বল পায়?

২.৫ “তাস পিটানো ছেলেগুলি অস্বস্তিতে পড়ে।”—কেন ছেলেগুলি অস্বস্তিতে পড়ে?

৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ৫

৩.১ ‘ভাত’ গল্পের নামকরণের সার্থকতা আলোচনা করো।

৩.২ ‘ভাত’ ছোটোগল্প অবলম্বন করে ঝড়জল-বন্যার রাতটির বর্ণনা দাও।

“যা আর নেই, যা ঝড়-জল মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল।”—দুর্যোগটির বর্ণনা দাও। দুর্যোগটি উচ্ছবকে কীভাবে প্রভাবিত করেছিল?

৩.৪ “দাঁতগুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে।”—কে, কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ বিশ্লেষণ করো।

৩.৫ “বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন।”—বাদা কাকে বলে? উদ্দিষ্ট ব্যক্তির এই রকম মনে হওয়ার কারণ কী?

৩.৬ “আসল বাদাটার খোঁজ করা হয় না আর উচ্ছবের।” —উচ্ছব কে? সে কোন্ বাদার খোঁজ করতে চেয়েছিল? তার পক্ষে সেই বাদাটার খোঁজ করা হয়ে উঠল না কেন?


উচ্চমাধ্যমিক বাংলা ভারতবর্ষ গল্প সাজেশন

২. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (অনধিক ২০টি শব্দে)। প্রতিটি প্রশ্নের মান: ১

২১ ফাঁপি কাকে বলে?

২.২ “বোঝা গেল, বুড়ির এ অভিজ্ঞতা প্রচুর আছে।” বুড়ির কী অভিজ্ঞতা ছিল?

২-৩ ‘পউষে বাদলা' সম্পর্কে গ্রামের ডাকপুরুষের পুরোনো’ বচনটি কী?

২.৪ “নকড়ি নাপিত দিব্যি করে বলল”—কী বলেছিল?

২.৫ “আমি স্বকর্ণে শুনেছি”— কে, স্বকর্ণে, কী শুনেছে?

৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ৫

৩.১ “বুড়ির শরীর উজ্জ্বল রোদে তপ্ত বালিতে চিত হয়ে পড়ে রইল।”—বুড়ির চেহারা ও পোশাকের পরিচয় দাও। তার তপ্ত বালিতে পড়ে থাকার কারণ কী?

৩.২ “দেখতে-দেখতে প্রচণ্ড উত্তেজনা ছড়াল চারদিকে।” প্রসঙ্গ উল্লেখ করে, এই উত্তেজনাপূর্ণ ঘটনার

বিবরণ দাও। 55+8

৩.৩ “কতক্ষণ সে এই মারমুখী জনতাকে ঠেকিয়ে রাখতে পারত কে জানে...”—সে বলতে কার কথা বলা হয়েছে? জনতা মারমুখী হয়ে উঠেছিল কেন?১+৪

৩.৪ “আমি কী তা দেখতে পাচ্ছিস নে?”— কোন্ প্রশ্নের উত্তরে বক্তা এ কথা বলেছেন? গল্পানুসারে বক্তার স্বরূপ উদ্ঘাটন করো।

৩.৫ “শেষ রোদের আলোয় সে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেল।”— কার কথা বলা হয়েছে? সে ক্রমশ আবছা হয়ে গেল কেন?

উচ্চমাধ্যমিক বাংলা কবিতা সাজেশন

১. সঠিক বিকল্পটি নির্বাচন করো: প্রতিটি প্রশ্নের মান ১ 

রূপনারানের কূলে কবিতা সাজেশন

২. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (অনধিক ২০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ১

২.১ 'রূপনারানের কূলে জেগে উঠে কবি কী জানলেন?

২.২ “চিনিলাম আপনারে”—কবি কীভাবে নিজেকে চিনলেন?

“কঠিনেরে  ভালোবাসিলাম,”—কঠিনকে ভালোবাসার কারণ কী?

‘রূপনারানের কূলে’ কবিতায় ‘মৃত্যুতে সকল দেনা’ কীভাবে শোধ করা সম্ভব বলে কবি মনে করেছিলেন?

২.৫ “জেগে উঠিলাম,”—কবি কোথায়, কীভাবে জেগে উঠলেন?


৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ৫

৩.১ ‘রূপনারানের কূলে' কবিতাটির নামকরণের সার্থকতা বিচার করো।

৩.২ “রূপ-নারানের কূলে/জেগে উঠিলাম,”— কে জেগে উঠলেন? জেগে ওঠার আসল অর্থ কবিতাটির মধ্যে কীভাবে প্রকাশিত হয়েছে তা বুঝিয়ে দাও। ১+৪

৩.৩ “জানিলাম এ জগৎ/স্বপ্ন নয়।”—‘রূপনারানের কূলে কবিতা অবলম্বনে কবির এই ভাবনার তাৎপর্য লেখো।

“সত্য-যে কঠিন,”—এই উপলব্ধিতে কবি কীভাবে উপনীত হলেন, তা ‘রূপনারানের কূলে’ কবিতা অবলম্বনে লেখো।

 ৩.৫ “সে কখনো করে না বঞ্চনা।”—কে, কখনো বঞ্চনা করে না? কবি কীভাবে সেই ভাবনায় উপনীত হয়েছেন?

৩.৬ “মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে।”—বক্তা কে? ‘মৃত্যুতে সকল দেনা’ বলতে কী বোঝানো হয়েছে? সে দেনা কিভাবে শোধ করতে চেয়েছিলেন কবি?

শিকার কবিতা সাজেশন

a

২. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (অনধিক ২০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ১

২.১ “একটি তারা এখন আকাশে রয়েছে”—তারাটিকে কবি কীসের সঙ্গে তুলনা করেছেন?

২.২ ?“মোরগফুলের মতো লাল আগুন;”—এখানে কোন্ আগুনের কথা বলা হয়েছে

২,৩ “সুন্দর বাদামি হরিণ,”—চিতাবাঘিনীর হাত থেকে বাঁচতে কোন্ কোন্ বনে ঘুরেছিল?

২.৪” “নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে সে নামল”— সে নদীতে কেন নামল?

২.৫ “সোনার বর্শার মতো জেগে উঠে”—হরিণটি কী করতে চেয়েছিল?

৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান: ৫

৩.১ ‘শিকার’ কবিতায় ভোরের পরিবেশ যেভাবে চিত্রিত হয়েছে, তা নিজের ভাষায় লেখো। সেই পরিবেশ কোন্ ঘটনায় করুণ হয়ে উঠল?

৩.২ “এই ভোরের জন্য অপেক্ষা করছিল!”—কে অপেক্ষা করছিল? তার পরিণতি কী হয়েছিল?

৩.৩ “এসেছে সে. ভোরের আলোয় নেমে;”— সেই ভোরের বর্ণনা দাও। ‘সে’ ভোরের আলোয় নেমে আসার পর কী কী ঘটল?

৩.৪ “নাগরিক লালসায় নীল অমলিন প্রকৃতির মাঝে পবিত্র জীবন হারিয়ে যায় হিমশীতল মৃত্যুর আঁধারে”- ‘শিকার’ কবিতা সূত্রে উদ্ধৃত অংশটির নিহিতার্থ লেখো।

৩.৫ ‘ভোর’ শব্দটি ‘শিকার’ কবিতায় কোন্ কোন্ ব্যঞ্জনায় উপস্থাপিত হয়েছে তা বিশ্লেষণ করো।

৩.৬ ‘শিকার’ কবিতার নামকরণের সার্থকতা বিচার করো


মহুয়ার দেশ কবিতা সাজেশন

২. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (অনধিক ২০টি শব্দে)  প্রতিটি প্রশ্নের মান: ১

২.১ “অলস সূর্য দেয় এঁকে”— অলস সূর্য কী এঁকে দেয়?

২.২ “অলস সূর্য দেয় এঁকে”—সূর্যকে অলস বলার কারণ কী?

২.৩ “ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাস” কীভাবে কবির কাছে আসে? কবির কোনা

= ২.৪ “মেঘ-মদির মহুয়ার দেশ”—কোন্‌টি?

২.৫ “নামুক মহুয়ার গন্ধ।”— কোথায় মহুয়ার গন্ধ নামার কথা কবি বলেছেন??

৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান: ৫

৩.১ “ঘুমহীন তাদের চোখে হানা দেয়।”—কীসের ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয়, কেন?

৩.২ “আমার ক্লান্তির উপর ঝরুক মহুয়া ফুল,/নামুক মহুয়ার গন্ধ।”—“আমার বলতে’ কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কী? 

৩.৩ ‘মহুয়ার দেশ’ কবিতায় প্রাকৃতিক সৌন্দর্যের আড়ালে শ্রমজীবী মানুষের যে বাস্তব অবস্থানের স্বরূপ চিত্রিত হয়েছে, তা আলোচনা করো।

৩.৪ “অবসন্ন মানুষের শরীরে দেখি ধুলোর কলঙ্ক,”- এখানে কোন মানুষদের কথা বলা হয়েছে? তাঁরা অবসন্ন কেন? ‘ধুলোর কলঙ্ক’ বলতে কবি কী বুঝিয়েছেন?

আমি দেখি কবিতা সাজেশন

২. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (অনধিক ২০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মানঃ ১

২.১ “আমার দরকার শুধু গাছ দেখা”—বক্তা কে? তার গাছ দেখা দরকার কেন?

২ “বহুদিন জঙ্গলে যাইনি”—জঙ্গলে না যাওয়ার ফল কী হয়েছে?

২.৩ “বহুদিন শহরেই আছি”—শহরে থেকে বক্তা কী উপলব্ধি করেছেন?

২.৪ “সবুজের অনটন ঘটে”— কোথায়, কেন ‘সবুজের অনটন ঘটে?

2.5 ‘আমি দেখি’ কবিতায় কবির চোখ ও দেহ কী কামনা করেছে?


৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ৫

৩.১ “শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়”—শহরের অসুখ কী? এই সবুজের দূর করার জন্য কবি কী করতে বলেছেন?

৩.২ “ঐ সবুজের ভীষণ দরকার”—‘ওই সবুজ’ বলতে কী বোঝানো হয়েছে? তার দরকার কেন? ২+৩

৩.৩ “আমার দরকার শুধু গাছ দেখা”— বক্তার গাছ দেখা দরকার কেন?

৩.৪ “বহুদিন জঙ্গলে কাটেনি দিন”– কে, কোন্ প্রসঙ্গে এই কথা বলেছেন? তার জঙ্গলে দিন কাটেনি

কেন?২+৩

ক্রন্দনরতা জননীর পাশে কবিতা সাজেশন

২. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (অনধিক ২০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ১

২.১ “এখন যদি না-থাকি”—বলতে কার পাশে কখন না থাকার কথা বলা হয়েছে?

২.২ “কেন ভালোবাসা, কেন-বা সমাজ/কীসের মূল্যবোধ!”—কোন্ মানসিক যন্ত্রণা থেকে কবি এ-কথা বলেছেন?

3.“যা পারি কেবল”—কে, কী পারেন?

4.“সে-ই কবিতায় জাগে—আমার বিবেক,”—বিবেককে কীসের সঙ্গে তুলনা করা হয়েছে?

5.ক্রন্দনরতা জননীর পাশে থাকতে না পারলে কবির কী মনে হবে?

৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ৫

৩.১ 'ক্রন্দনরতা জননীর পাশে’—কবিতায় কবি জননীকে ‘ক্রন্দনরতা’ বলেছেন কেন? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন?

৩.২ “আমি তা পারি না।”—–কে পারেন না? ‘যা পারি কেবল’ কবি কী পারেন?

৩.৩ “আমি তা পারি না।”— না পারার বেদনা কীভাবে কবিকে আলোড়িত করেছে তা কবিতাটি অবলম্বনে লেখো।

৩.৪ 'ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটির নামকরণের সার্থকতা বিচার করো।


উচ্চমাধ্যমিক বাংলা নাটক সাজেশন

বিভাব নাটক সাজেশন

৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান: ৫

৩.১ ‘বিভাব’ কথাটির সাধারণ অর্থ কী? ‘বিভাব’ নাটকটির নামকরণ কতখানি তাৎপর্যপূর্ণ, আলোচনা

করো।

৩.২ ‘বিভাব’ নাটকে নাট্যরীতির যে নতুনত্ব প্রকাশ পেয়েছে তা আলোচনা করো।

৩.৩ “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত ‘অভাব নাটক’।”—অভাবের চিত্র ‘বিভাব’ নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে তা লেখো।

৩.৪ “আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম,” —বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন্প্র সঙ্গে মারাঠি তামাশার কথা বলেছেন? 8+5

৩.৫ “তাদের অভিনয় দেখে আইজেনস্টাইন সাহেব অত্যন্ত উচ্ছ্বসিত হয়ে অনেক কথা লিখেছেন।”— আইজেনস্টাইন সাহেব কে? তিনি কাদের অভিনয় দেখে উচ্ছ্বসিত হয়েছিলেন? সেই অভিনয় দেখে তিনি কী লিখেছেন? 

২. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (অনধিক ২০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ১

২.১ 'বিভাব' নাটকের নামকরণ হয়েছিল কীভাবে?

২.২ ‘বিভাব' নাটকে অমর গাঙ্গুলি কোন্ নাট্যদলের সঙ্গে যুক্ত ছিলেন?

২.৩ ওড়িয়া নাটকে দূত ঘোড়ার চড়ার অভিনয় কীভাবে করে?

২.৪ “খালি সে ধাক্কা দিয়ে বেড়ায়?”— কে খালি থাকা দিয়ে বেড়ায়?

2.5"Box office বলেও তো একটা কথা আছে?”— বক্তা কখন কথাটি বলেছিলেন?

২.৬“সেটা যখন মাথায় পড়বে বুঝবে তখন,”—সেটা মাথায় পড়বে কেন?

২.৭ “বিশ্বভারতীই কি পারমিশন দেবে?”—কীসের পারমিশন?

২.৮অমর গাঙ্গুলিকে স্কুলের হেডপণ্ডিত প্রমোশন দেননি কেন?

২.৯ “এইরে—পুলিশ আসছে। লাগল ঝঞ্ঝাট।”—পুলিশকেন?

২.১০ “তোমরা ফিরে যাও।”— কে, কাদের ফিরে যেতে বলেছেন?


নানা রঙের দিন নাটক সাজেশন

২. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (অনধিক ২০টি শব্দে)প্রতিটি প্রশ্নের মান ১

২.১ “আপনি বামুন-মানুষ, মিছে কথা বলব না”-বক্তা কোন্ সত্যি কথাটি বলেছিলেন?

২.২ “আমারও আর কিছু ভালো লাগত না,”—বক্তার কিছু ভালো না লাগার কারণ কী?

২.৩ “এই তো জীবনের সত্য কালীনাথ”—সত্যটি কী?

২.৪ “তোমার চোখে জল কেন বলতো?”- শ্রোতার চোখে জল আসার কারণ কী?

২.৫ “দিলুম, তোকে বকশিশ দিলুম, ” – কে, কাকে বকশিশ দিলেন?

২.৬ ‘নানা রঙের দিন' নাটকের প্রারম্ভে মঞ্চসজ্জার কীরকম বর্ণনা দেওয়া আছে?

২.৭ “খুব খারাপ হচ্ছে না, কী বলো?”—কী খারাপ হচ্ছে না?

২.৮ “সেই রাত্রেই জীবনে প্রথম মোক্ষম বুঝলুম... —বক্তা কী বুঝলেন?

২.৯ “তারপর একদিন, বুঝলে—চাকরিটা ছেড়ে দিলাম।” —বক্তা চাকরি ছেড়ে দিয়েছিলেন কেন?

২.১০ ‘নানা রঙের দিন’-এর চরিত্রলিপি বয়স-সহ উল্লেখ করো।

৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ৫

৩.১ ‘নানা রঙের দিন’ একাঙ্ক নাটক হিসেবে কতখানি সার্থক আলোচনা করো।

৩.২‘নানা রঙের দিন' নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র বিশ্লেষণ করো।

৩.৩“শিল্পকে যে-মানুষ ভালোবেসেছে—তার বার্ধক্য নেই কালীনাথ,”—‘নানা রঙের দিন' নাটক অবলম্বনে মন্তব্যটির তাৎপর্য লেখো।

৩.৪ “আমাদের দিন ফুরিয়েছে”—–কে, কোন্ প্রসঙ্গে এই উক্তি করেছেন? বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো।

৩.৫ “প্রাক্তন অভিনেতা রজনী চাটুজ্জের প্রতিভার অপমৃত্যুর করুণ সংবাদ!”—কে বলেছেন? এই অপমৃত্যু কীভাবে ঘটে বলে বক্তা মনে করেন?১+৪

৩.৬‘নানা রঙের দিন' নাটকের নামকরণ কতখানি সার্থক তা আলোচনা করো।

৩.৮‘নানা রঙের দিন' নাটক অবলম্বনে কালীনাথের চরিত্র আলোচনা করো।

৩.৭“অভিনেতা মানে একটা চাকর-একটা জোকার, একটা ক্লাউন।"-বক্তার কথার তাৎপর্য আলোচনা করো।

পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন সাজেশন

২. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (অনধিক ২০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ১

২.১ “সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা?”— কোন্স ন্ধ্যায়?

২.২ “জয়তোরণে ঠাসা...”- কোন শহর?

২.৩ “যখন সমুদ্র তাকে খেল”—সমুদ্র কী খেয়েছিল?’

২.৪ “বিরাট আর্মাডা যখন ডুবল,”—‘আর্মাডা’ কী?

২.৫ “খরচ মেটাত কে?”— কীসের খরচ?

২.৬ “স্পেনের ফিলিপ কেঁদেছিল।”— কেন ফিলিপ কেঁদেছিল?

২.৭ “নিদেন একটা রাঁধুনি তো ছিল?”— কার সঙ্গে কখন রাঁধুনি থাকার কথা বলা হয়েছে?

৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ৫

৩.১ ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’—কবিতায় কবির সমাজচেতনার কী পরিচয় পাও?

৩.২ “বইয়ে লেখে রাজার নাম।/রাজারা কি পাথর ঘাড়ে করে আনত?”—কারা, কেন পাথর ঘাড়ে করে এনেছিল।

৩.৩ “...সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা?” —রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল? এই প্রশ্নেরমাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন?

৩.৪ “পাতায়-পাতায় জয়/জয়োৎসবের ভোজ বানাত

উচ্চমাধ্যমিক বাংলা অলৌকিক গল্প সাজেশন

২. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (অনধিক ২০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান: ১

২.১ “মা’র সঙ্গে তর্ক শুরু করি।”— কোন্ বিষয় নিয়ে তর্ক?

২.২ “সেকালে ঘনঘন সাকা হত।”—‘সাকা’ হলে কী করতে হত?

২.৩ “পাঞ্জাসাহেবের লোকজন খবরটা পেয়ে সবাই উত্তেজিত।”— খবরটা কী?

২.৪ কীভাবে ঝরনার জল বেরিয়ে এসেছিল?

২.৫ “তাকে সামনের পাথরটা তুলতে বলেন।”—পাথরটা তোলার পর কী দেখা গিয়েছিল?

৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান: ৫

৩.১ “গল্পটা আমাদের স্কুলে শোনানো হল।”— গল্পটা কী? স্কুলে গল্পটা শুনে লেখকের কী প্রতিক্রিয়া

হয়েছিল?

৩.২ “পাঞ্জাসাহেবে পৌঁছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারি।”—আশ্চর্য ঘটনাটির বর্ণনা দাও।

৩.৩ “ঠিক হল, ট্রেনটা থামানো হবে।”- কোন ট্রেনের কথা বলা হয়েছে? সেটি কীভাবে থামানো হয়েছিল?

৩.৪ “চোখের জলটা তাদের জন্য।”—বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় বক্তার চোখে জল এসেছিল সেই ঘটনাটি সংক্ষেপে লেখো।

৩.৫ ‘অলৌকিক’ গল্পে হাত দিয়ে পাথরের চাঁই থামানোর ঘটনাটি লেখক প্রথমে বিশ্বাস করেননি কেন? পরে কীভাবে সেই ঘটনা তাঁর কাছে বিশ্বাসযোগ্য হয়ে উঠল?


আমার বাংলা সাজেশন

৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ

প্রতিটি প্রশ্নের মান ৫

১.১ “...আর এক রকমের প্রথা আছে নানকার প্রথা।”—নানকার প্রজাদের অবস্থা কেমন ছিল? পরে তাদের অবস্থার কী পরিবর্তন হয়েছিল?

১.২ “ছিল জোতদার আর তালুকদারের নিরঙ্কুশ শাসন।"-শাসন সম্পর্কে কী জানিয়েছেন তা নিজের ভাষায় লেখো।

১.৩ “... চেংমানের মাথায় আকাশ ভেঙে পড়ে।" - চেংমান কে? কেন তার মাথায় আকাশ ভেঙে পড়েছিল?

১.৪ “সরু লিকলিকে আঙুল দিয়ে সেইসব খুনীদের সে শনাক্ত করছে”—কে শনাক্ত করছে? কাদের, কেন ‘খুনী’ বলা হয়েছে?

১.৫ “তোমরাও হাত বাড়াও, তাকে সাহায্য করো। —লেখক কাকে, কীভাবে, কেন সাহায্য করতে

বলেছেন?

১.৬ “তাই প্রজারা বিদ্রোহী হয়ে উঠল।”—প্রজারা বিদ্রোহী হয়ে উঠেছিল কেন? কে তাদের বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন?

7. “কিন্তু হাতি-বেগার আর চলল না।”—‘হাতি-বেগার আইন কী? তা আর চলল না কেন?

8. ‘গারো পাহাড়ের নীচে যারা বাস করে তাদেরজীবনযাত্রার সংক্ষিপ্ত বর্ণনা দাও।

9. “হঠাৎ একদিন ক্ষেপে উঠল কলের কলকাতা” —কলকাতার ‘ক্ষেপে-ওঠা’ বলতে কী বোঝানো হয়েছে? কলকাতার ‘ক্ষেপে ওঠার’ ফল কী হয়েছিল?


বাংলা গানের ধারা সাজেশন

• রচনাধর্মী প্রশ্ন: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ৫

২.১ বাংলা সংগীতের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান আলোচনা করো।

২.২ বাংলা গানের ইতিহাসে অতুলপ্রসাদ সেন অথবা রজনীকান্ত সেনের অবদান আলোচনা করো।

২.৩ বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো। রবীন্দ্র সমসাময়িক দুজন বিশিষ্ট গীতিকারের নাম লেখো।

বাংলার দুটি লোকসংগীতের ধারার নাম লেখো।যে-কোনো একটি ধারার সংক্ষিপ্ত পরিচয় দাও।

২.৫ বাংলা গানের ধারায় দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।


বাঙালির চিত্রকলা সাজেশন

২. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ৫

২.১ বাংলা চিত্রকলার ইতিহাসে যামিনী রায়ের অবদান সম্পর্কে যা জান লেখো।

.২.২ বাঙালির চিত্রকলাচর্চার ধারায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো।

২.৩ বঙ্গদেশের চিত্রকলার ইতিহাসে ভাস্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজের অবদান ও স্বকীয়তা বিষয়ে  সংক্ষিপ্ত আলোচনা করো।

২.৪ ‘পট’ শব্দটির অর্থ কী? বাংলার লোকশিল্প হিসেবে পটশিল্পের সংক্ষিপ্ত পরিচয় দাও।

 বাংলা চলচ্চিত্রের কথা সাজেশন

২. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান: ৫

২.১ বাংলা সিনেমার ইতিহাসে সত্যজিৎ রায়ের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।

২.২ বাংলা চলচ্চিত্রের ধারায় পরিচালক মৃণাল সেনের অবদান আলোচনা করো।

২.৩ চলচ্চিত্র পরিচালক রূপে তপন সিংহের কৃতিত্ব আলোচনা করো।

বাঙালির বিজ্ঞানচর্চা সাজেশন

২. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ৫

২.১ বৈজ্ঞানিক জগদীশচন্দ্র বসু বিজ্ঞানের চর্চা ও গবেষণার জন্য কলকাতায় যে সংস্থা তৈরি করেছিলেন তা কী নামে পরিচিত? জগদীশচন্দ্রের বৈজ্ঞানিক গবেষণার সংক্ষিপ্ত পরিচয় দাও।

বাঙালির বিজ্ঞানচর্চার ইতিহাসে আচার্য প্রফুল্লচন্দ্ৰ রায়ের অবদান আলোচনা করো।

২.৩ চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে বিধানচন্দ্র রায়ের অবদান আলোচনা করো।

২.৪ বাংলার চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে ড. কাদম্বিনী বসু গঙ্গোপাধ্যায়ের পরিচয় দাও।

বাঙালির ক্রীড়াসংস্কৃতি

২. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ৫

২.১ আন্তর্জাতিক স্তরে সুনাম অর্জন করেছেন, এমন একজন বাঙালি ক্রীড়াবিদের কৃতিত্বের পরিচয় দাও।

২.২ রামায়ণে বর্ণিত কাহিনি অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও।


উচ্চমাধ্যমিক বাংলা ভাষা সাজেশন

ভাষাবিজ্ঞান ও তার শাখাপ্রশাখা সাজেশন

১. সঠিক বিকল্পটি নির্বাচন করো: প্রতিটি প্রশ্নের মান ১

1.তুলনামূলক ভাষাবিজ্ঞানের সূত্রপাত করেছিলেন

(ক) স্যার উইলিয়াম জোনস

(খ) উইলিয়াম কেরি

(গ) সুনীতিকুমার চট্টোপাধ্যায়

(ঘ) সুকুমার রায়

১.২ বর্ণনামূলক ভাষাবিজ্ঞান আলোচনা করে

(ক) ভাষার অতীত নিয়ে

(খ) সমকালীন ভাষার গঠনরীতি নিয়ে

(গ) বিভিন্ন ভাষার ঐক্য-অনৈক্য নিয়ে

(ঘ) ভাষার ভবিষ্যৎ নিয়ে

১.৩ অভিধান বিজ্ঞানের পথিকৃৎ-

(ক) স্যামুয়েল জনসন (খ) হরিচরণ বন্দ্যোপাধ্যায়

(গ) যাক

(ঘ) চমস্কি

১.৪ 'Syntax' শব্দের অর্থ হল-

(ক) বাক্যতত্ত্ব

(খ) শব্দার্থবিজ্ঞান

(গ) শৈলীবিজ্ঞান

(ঘ) ভাষাবিজ্ঞান

২. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (২০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ১

২.১ বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের আলোচ্য বিষয়গুলি কী কী?

২.২ একভাষিক ও দ্বিভাষিক অভিধান কাকে বলে?

২.৩ রেজিস্টার কী?

২.৪ শৈলীবিজ্ঞান কী? লাঙ, পারোল কী?

২.৫ স্নায়ুভাষাবিজ্ঞান কী?

৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান

৩.১ ভাষাবিজ্ঞান আলোচনার প্রধান পদ্ধতিগুলি কী কী? 2+3

৩.২ স্নায়ুভাষাবিজ্ঞানের আলোচনার ক্ষেত্রটি লেখো। ধ্বনিতত্ত্ব

২. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন: (২০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান ১

২.১ মুখের মান্য বাংলায় স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সংখ্যা কত?

২.২ দুটি অবিভাজ্য ধ্বনির পরিচয় দাও।

২.৩ ধ্বনি ও বর্ণের পার্থক্য কী?

২.৪ মৌলিক স্বরধ্বনি কাকে বলে? একটি উদাহরণ দাও।

২.৫ ন্যূনতম শব্দজোড় বলতে কী বোঝো?

২.৬ যুক্তধ্বনি বলতে কী বোঝো?

২.৭ ধ্বনিমূলের অবস্থান বলতে কী বোঝো?

২.৮ খণ্ডধ্বনির অপর নাম কী?

২.৯ ‘লোকনিরুক্তি’ কাকে বলে? উদাহরণ দাও।

২.১০ ‘গুচ্ছধ্বনি’ কাকে বলে?

৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান: ৫

৩.১ উদাহরণ-সহ গুচ্ছধ্বনির পরিচয় দাও।

3.2 উদাহরণ-সহ যুক্তধ্বনির পরিচয় দাও।

৩.৩ অবিভাজ্য ধ্বনি কাকে বলে? দুটি অবিভাজ্য ধ্বনির পরিচয় দাও।

৩.৪ উদাহরণ-সহ ধ্বনিমূল ও সহধ্বনির সম্পর্ক নির্ণয় করো।

রূপতত্ত্ব সাজেশন

৩. রচনাধর্মী প্রশ্নোত্তর: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মান: ৫

৩.১ প্রত্যয় কাকে বলে? প্রত্যয়কে কতভাগে ভাগ করা যায় কী কী? প্রত্যেক ভাগের একটি করে উদাহরণ দাও। ১+২+২

৩.২ রূপমূল কাকে বলে? উদাহরণ-সহ স্বাধীন রূপমূল ও পরাধীন রূপমূলের পরিচয় দাও। ১+২+২

বাক্যতত্ত্ব সাজেশন

৩. রচনাধর্মী/বর্ণনাধর্মী প্রশ্ন: (অনধিক ১৫০টি শব্দে) প্রতিটি প্রশ্নের মানঃ ৫

৩.১ গঠনগত দিক থেকে বাক্য কতপ্রকার? যে-কোনো একপ্রকারের উদাহরণ-সহ পরিচয় দাও। ২+৩

৩.২ বাক্যগঠন তত্ত্ব অনুসারে অধোগঠন ও অধিগঠন প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করো।\

উচ্চমাধ্যমিক বাংলা প্রবন্ধ রচনা সাজেশন 2025

  • বাংলার উৎসব
  • ভারতের দেশপ্রেমের ঐতিহ্য
  • শিক্ষায় ও চরিত্র গঠনে খেলাধুলা
  • বাংলার কুটির শিল্প
  • সময়ের মূল্য
  • বর্তমান সমাজে নারীর ভূমিকা
  • কৃষিতে উন্নত প্রযুক্তির ব্যবহার
  • স্বামী বিবেকানন্দ
  • ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
  • বিশ্বকবি রবীন্দ্রনাথ
  • শঙ্খ ঘোষ
  • জীবনানন্দ দাশ
  • রাজা রামমোহন রায়
  • মহাশ্বেতা দেবী
  • নেতাজি সুভাষচন্দ্র বসু 
  • শিক্ষা প্রতিষ্ঠানের রাজনীতি বর্জন করা উচিত
  • পরীক্ষায় প্রাপ্ত নম্বর সাফল্যের একমাত্র মাপকাঠি নয়
  • চলভাষা ছাড়া চলমান জীবন অচল
  • শিক্ষা প্রতিষ্ঠানের রাজনীতি বর্জন করা উচিত
  • পরীক্ষায় প্রাপ্ত নম্বর সাফল্যের একমাত্র মাপকাঠি নয়

উচ্চ মাধ্যমিক 2025 বাংলা পরীক্ষার সময়

HS 2025 Bengali Exam Time:


EXAM NAME HS Bengali Exam 2025

SUBJECT Bengali

EXAM DATE

BOARD WBBSE


তাই দেড়ি না করে এই পোস্টের নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে । উচ্চ মাধ্যমিকের বাংলা সাজেশন 2025 pdf download । Class Ten bengali important Suggestion 2025 in Bengali Pdf ডাউনলোড করে নিন। এবং প্রতিদিন বাড়িতে বসে প্রাক্টিস করে থাকতে থাকুন।ভবিষ্যতে আরো গুরুত্বপূর্ণ Note ,Pdf , Current Affairs ও প্রতিদিন মকটেস্ট দিতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।


বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের

ওয়েবসাইটে ভিজিট করুন


File Name:-  দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন প্রশ্ন উত্তর 2025

File Format:- Pdf 

Quality:- High

File Size:-  2Mb

PAGE- 4

File Location:- Google Drive

Download: click Here to Download

TAG;  উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন 2025 পিডিএফ,HS Bengali Suggestion 2025 Pdf,উচ্চমাধ্যমিক সাজেশন 2025 বাংলা pdf,দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন 2025 pdf,HS suggestion 2025 bengali

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url