মাধ্যমিক ইতিহাস সপ্তম অধ্যায় 2 নম্বরের-প্রশ্ন উত্তর | বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক আন্দোলন 2 নম্বরের প্রশ্ন উত্তর

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

দশম শ্রেণি ইতিহাস সপ্তম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর pdf | Madhyamik history seven chapter 2 marks question answer | Class 10 history seven chapter 2 marks question answer

 

আসসালামু আলাইকুম,

তোমাকে আমাদের এই SKGUIDEBANGLA শিক্ষামূলক ওয়েবসাইটে স্বাগতম।

আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেণির ইতিহাস সপ্তম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর। মাধ্যমিক ইতিহাস 2 নম্বরের প্রশ্ন ও উত্তর বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন । দশম শ্রেণির ইতিহাস সপ্তম অধ্যায় ২ নম্বরের প্রশ্ন উত্তর । বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন (সপ্তম অধ্যায়) প্রশ্ন ও উত্তর / মাধ্যমিক ইতিহাস সপ্তম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর। Madhyamik history chapter 2 number question answer, মাধ্যমিক ইতিহাস সপ্তম অধ্যায় বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন 2 নম্বরের প্রশ্ন উত্তর / যা দশম শ্রেণির পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর যা আগত দশম শ্রেণির টেস্ট ও ফাইনাল পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে‌ ।



তাই দেড়ি না করে এই পোস্টের দশম শ্রেণির ইতিহাস ২ নম্বর অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর,  গুলো ভালো করে পড়ে নাও বা নীচে  দেওয়া Download লিংকে ক্লিক করে ক্লাস 10 ইতিহাস প্রশ্ন উত্তর সপ্তম অধ্যায় pdf download, class 10 history seven chapter 2 number questions answers pdf download করে নিতে পারো। এবং প্রতিদিন বাড়িতে বসে YouTube Live Class এর  মাধ্যমে  ক্লাস করতে চাইলে আমাদের YouTube Channel এ ভিজিট করো ও Subscribe করে নাও।


YouTube Link - .  OUR ONLINE SCHOOL   SUBSCRIBE      


      আরও পোস্ট দেখো     B  

এছাড়াও তোমার মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাজেশন ডাউনলোড করে নিতে পারো নীচে দেওয়া লিংকে ক্লিক করে।

Madhyamik History Suggestion 2024| West Bengal WBBSE Class Ten X history Question and Answer Suggestion 2024, মাধ্যমিক ইতিহাস সাজেশন 2024


দশম শ্রেণির ইতিহাস বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন ছোটো প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ইতিহাস বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন ছোটো প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ইতিহাস সপ্তম অধ্যায় ছোটো প্রশ্ন ও উত্তর


1. ডিনামাইট ষড়যন্ত্র কাকে বলে ?

উত্তর: মাস্টারদা সূর্য সেন কর্তৃক প্রতিষ্ঠিত ইন্ডিয়ান রিপাবলিকান আর্মির বন্দি সদস্যদের মুক্ত করার জন্য ডিনামাইটের সাহায্যে জেল ভেঙে ফেলার যে পরিকল্পনা স্থির হয় তা ডিনামাইট ষড়যন্ত্র নামে খ্যাত। এই পরিকল্পনার মূল দায়িত্বে ছিলেন বীরাঙ্গনা কল্পনা দত্ত


2. ডন সোসাইটি কী?

উত্তর: ভারতীয় বিশ্ববিদ্যালয় কমিশনের রিপোর্টের প্রতিবাদে ও জাতীয় শিক্ষার উন্নয়নের স্বার্থে ১৯০২ খ্রিস্টাব্দে সতীশচন্দ্র মুখোপাধ্যায় ডন সোসাইটি প্রতিষ্ঠ করেন। বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলন চলাকালে এই ডন সোসাইটির উদ্যোগে প্রতিষ্ঠিত হয় বহু বিদ্যালয় ।


3. কার্লাইল সার্কুলার কাকে বলে?

উত্তর: ১৯০৫ খ্রিস্টাব্দের ২২ অক্টোবর বঙ্গভঙ্গ- বিরোধী আন্দোলনে ছাত্রসমাজের অংশগ্রহণের ওপরনিষেধাজ্ঞা জারি করার উদ্দেশ্যে বাংলার মুখ্যসচিব টমাস কার্লাইল যে আদেশ জারি করেন, তা কার্লাইল সার্কুলার নামে পরিচিত। এই আদেশে বলা হয়, কোনো শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি আদেশ অমান্য করলে বা কোনো ছাত্র স্কুলকলেজ ত্যাগ করলে ওই শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারি অনুদান বন্ধ করা হবে।


4. লিয়ন সার্কুলার কী? a

উত্তর: ১৯০৫ খ্রিস্টাব্দের ২৪ অক্টোবর পূর্ব বাংলার রংপুরে বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনে অংশগ্রহণকারী ছাত্র ও শিক্ষকদের দমন করার উদ্দেশ্যে পি সি লিয়ন (PC Lyon) ছাত্র ও শিক্ষকদের আচরণবিধি সংক্রান্ত যে নির্দেশ জারি করেন তা লিয়ন সার্কুলার নামে পরিচিত।


5. পেডলার সার্কুলার কী?

উত্তর: কার্লাইল সার্কুলারের সূত্র ধরে বাংলার শিক্ষা অধিকর্তা পেডলার পিকেটিং-এর সঙ্গে যুক্ত ছাত্রদের বহিষ্কারের আদেশ দেন। এটি পেডলার সার্কুলার নামে খ্যাত


6.অ্যান্টি সার্কুলার সোসাইটি কী?

উত্তর: ১৯০৫ খ্রিস্টাব্দের ৪ নভেম্বর কলকাতার সুরেন্দ্রনাথ কলেজের ছাত্র শচীন্দ্রপ্রসাদ বসুর উদ্যোগে কলকাতায় কার্লাইল সার্কুলার ও পেডলার সার্কুলার- এর বিরুদ্ধে প্রতিবাদে গড়ে ওঠে অ্যান্টি সার্কুলার বড়ে সোসাইটি। এই সমিতির লক্ষ্য ছিল সরকারি আদেশে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বহিষ্কৃত ও শাস্তিপ্রাপ্ত ছাত্রদের বিকল্প শিক্ষাদানের ব্যবস্থা করা।


7 . কার্ব, কার নেতৃত্বে মাদ্রাজ ইন্ডিয়ান হোমরুল লিগ গঠিত হয়েছিল?

উত্তর: ১৯১৬ খ্রিস্টাব্দে শ্রীমতি অ্যানি বেসান্ত মাদ্রাজ ইন্ডিয়ান হোমরুল লিগ গঠন করে ভারতীয় জাতীয় আন্দোলনের নিথর রথে গতি প্রদান করেছিলেন।


8.ভগিনী নিবেদিতা স্মরণীয় কেন?

উত্তর: স্বামীজির জ্বালাময়ী ভাষণে অনুপ্রাণিত হয়ে তাঁর শিষ্যা রূপে মার্গারেট এলিজাবেথ নোবেল ভারতে পদার্পণ করলেও পরবর্তীকালে অনুশীলন সমিতির দ্বারা পরিচালিত আন্দোলনে তিনি অংশগ্রহণ করেন। ঔপনিবেশিক ভারতের মুক্তির স্বার্থে তাঁর চরম আত্মত্যাগ ও নিম্ন সম্প্রদায়ের মানুষের সেবার একনিষ্ঠতা তাঁকে ভারতীয় জনমনে লোকমাতা রূপে নিজের স্থান করে দিয়েছিল।


9. প্রীতিলতা ওয়াদ্দেদার ভারতীয় বিপ্লবী আন্দোলনে কেন স্মরণীয় ?

উত্তর: মাস্টারদা সূর্য সেনের ইন্ডিয়ান রিপাবলিকান আর্মির  বঙ্গললনা ছাত্রাবস্থা থেকেই আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন ও কলকাতায় গড়ে তুলেছিলেন ছাত্রীসংঘ। ১৯৩২ খ্রিস্টাব্দে চট্টগ্রামের ইউরোপীয় নাইট ক্লাব আক্রমণ অভিযানের সদস্য হিসেবে বেশকিছু ব্রিটিশদের তিনি জখম করেন, তবে ধরা পড়ার আগে পটাশিয়াম সায়ানাইড খেয়ে তিনি আত্মহত্যা করেন।



10. রশিদ আলির বিচার ঘটনাটি উল্লেখ করো।

উত্তর: ১৯৪৬ খ্রিস্টাব্দে লালকেল্লায় আজাদ হিন্দ বাহিনীর আত্মসমর্পণকারী সেনাদের বিচার শুরু হলে ভারতীয় ছাত্রসমাজ বিক্ষুদ্ধ হয়ে ওঠে। আজাদ হিন্দ বাহিনীর ক্যাপটেন রশিদ আলির ৭ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ হলে মুসলিম লিগসহ সমস্ত ছাত্রদল এর বিরুদ্ধে আন্দোলনে মুখরিত হয়েছিল। এই আন্দোলন কর্মসূচিকে আরও জোরালো করার জন্য ১৯৪৬ খ্রিস্টাব্দের ১২ ফেব্রুয়ারি রশিদ আলি দিবসপালিত হয়।


11.কে, কবে সত্যশোধক সমাজ গঠন করেন?

উত্তর: ১৮৭৩ খ্রিস্টাব্দে জ্যোতিবা ফুলে উচ্চবর্ণে শোষণ, অত্যাচার ও বৈষম্যের বিরুদ্ধে নিম্নবর্ণের লোকদের নিয়ে ব্রাহ্মণ-বিরোধী এক সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন, যা সত্যশোধক সমাজ নামে পরিচিত ছিল।


12. ইনডিপেন্ডেন্ট লেবার পার্টি গড়ে ওঠার প্রকৃত উদ্দেশ্য কী ছিল ?

উত্তর: ১৯৩৬ খ্রিস্টাব্দে বি আর আম্বেদকর ইনডিপেন্ডেন্ট লেবার পার্টি গঠন করেন। দলিত মানুষের জাতপাতের লড়াইয়ের সঙ্গে শ্রমিক আন্দোলনকে একত্রিত করে এক বৃহত্তর আন্দোলনের পটভূমি তৈরি করার পরিকল্পনা ছিল এই পার্টি গঠনের মূল উদ্দেশ্য। 



13. মাতঙ্গিনী হাজরা ইতিহাসে স্মরণীয় কেন?

উত্তর: ভারত ছাড়ো আন্দোলন চলাকালীন “মেদিনীপুরের তমলুক জেলার এক বিধবা বৃদ্ধা মাতঙ্গিনী হাজরা তমলুক থানা দখলের জন্য নেতৃত্ব দান করেছিলেন। এই সময়ে পুলিশের গুলিতে তাঁর দেহ বারবার বিদ্ধ হলেও শেষ নিঃশ্বাস পর্যন্ত গান্ধিজির আদর্শকে প্রতিপাদ্য করে জাতীয় পতাকাকে আগলে রেখেছিলেন। তাঁর এই দুঃসাহসিক আত্মবলিদানই তাঁকে ইতিহাসের পাতায় গান্ধিবুড়ি নামে খ্যাতি এনে দিয়েছে।


14. দীপালি সংঘ কী?

উত্তর: ১৯২৩ খ্রিস্টাব্দে ঢাকায় লীলা নাগ ভারতীয় মহিলা সম্প্রদায়কে সংঘবদ্ধ করার উদ্দেশ্যে মহিলাদের মধ্যে রাজনৈতিক ও সামাজিক চেতনার প্রসার ও নারীশিক্ষাকে আরও উন্নত মানের করার জন্য দীপালি সংঘ স্থাপন করেছিলেন।


15. বেঙ্গল ভলান্টিয়ার্স কী?

উত্তর: দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের প্রেরণায় ১৯২৮ খ্রিস্টাব্দে সুভাষচন্দ্র বসু বেঙ্গল ভলান্টিয়ার্স দল বা বিভি নামে একটি স্বেচ্ছাসেবক বাহিনী প্রতিষ্ঠা করেন। পরবর্তীকালে এর পরিচালক হন হেমচন্দ্র ঘোষ।


16. অলিন্দ যুদ্ধ বলতে কী বোঝায়

উত্তর: ১৯৩০ খ্রিস্টাব্দের ৮ ডিসেম্বর বিনয় বসু তাঁর দুই বিপ্লবী বন্ধু বাদল গুপ্ত ও দীনেশ গুপ্তের সঙ্গে মিলিত হয়ে কলকাতার রাইটার্স বিল্ডিং-এ প্রবেশ করেন। এরপর তাঁরা কারাবিভাগের ইনস্পেকটর জেনারেলকে হত্যা করেন ও এক ইংরেজ কর্মচারীকে আহত করেন। এই ঘটনার সঙ্গে সঙ্গে ব্রিটিশ পুলিশ তিনজনকে ঘিরে ফেললে রাইটার্স বিল্ডিং-এর বারান্দা বা অলিন্দে অসম যুদ্ধ শুরু হয়। এই সংঘর্ষ অলিন্দ যুদ্ধ নামে পরিচিত।



17. দলিত নামে কারা পরিচিত ?

উত্তর: ভারতে বর্ণব্যবস্থাযুক্ত সমাজব্যবস্থায় উচ্চবর্ণের দ্বারা নিম্নবর্ণের হিন্দু বা অস্পৃশ্যরা পঞ্চম জাতি নামেও পরিচিত ছিল। এরা শোষিত ও অত্যাচারিত হত এবং এদের কোনো অর্থনৈতিক ও

সামাজিক অধিকার ছিল না। এরূপ অস্পৃশ্যরাই ঔপনিবেশিক শাসনকালে দলিত নামে পরিচিতি লাভ করে। দলিতদের মধ্যে উল্লেখযোগ্য ছিল মধ্যভারতের মাহার সম্প্রদায়, দক্ষিণ ভারতের ইজাভা ও পুলায়া সম্প্রদায় এবং বাংলার নমঃশূদ্র।


18. সাম্প্রদায়িক বাঁটোয়ারা কী?

উত্তর: ১৯৩২ খ্রিস্টাব্দে ব্রিটিশ প্রধানমন্ত্রী র‍্যামসে ম্যাকডোনাল্ড সাম্প্রদায়িক বাঁটোয়ারা নীতি ঘোষণা করেন। এর দ্বারা হিন্দুসমাজকে বর্ণহিন্দু ও অনুন্নত শ্রেণির হিন্দু – এই দুইভাগে ভাগ করা হয়।



19. ৰ্কে, কোন্ পত্রিকার মাধ্যমে সর্বপ্রথম বয়কট আন্দোলনের ডাক দেন?

উত্তর: কৃম্নকুমার মিত্র তাঁর সম্পাদিত সঞ্জীবনী পত্রিকায় সর্বপ্রথম বয়কট আন্দোলনের ডাক দেন।


20. বঙ্গভঙ্গ-বিরোধী স্বদেশি 3 বয়কট আন্দোলনে নেতৃত্বদানকারী কয়েকজন নারীর নাম লেখো

উত্তর: বঙ্গভঙ্গ-বিরোধী স্বদেশি আন্দোলনে নেতৃত্বদানকারী কয়েকজন উল্লেখযোগ্য নারী ছিলেন সরলাদেবী চৌধুরানি, হেমাঙ্গিনী দাস  কুমুদিনী মিত্র, লীলাবতী মিত্র, কুমুদিনী বসু, সুবালা আচার্য, নির্মলা সরকার প্রমুখ ও


21. বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনে নারীদের অংশগ্রহণের দুটি বৈশিষ্ট্য উল্লেখ করো।

উত্তর: বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনে নারীদের অংশগ্রহণের • দুটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য ছিল—.

[1] আন্দোলনে অংশগ্রহণকারী নারীরা সমাজের উচ্চ

ও মধ্যবিত্ত পরিবার থেকে এসেছিল। [2] আন্দোলনে

মুসলিম নারীদের অংশগ্রহণ বেশি ছিল না।


22. আইন অমান্য আন্দোলনে নেতৃত্বদানকারী অন্তত দুজন নারীর নাম লেখো।

উত্তর: আইন অমান্য আন্দোলনে নেতৃত্বদানকারী উল্লেখযোগ্য নারীরা হলেন বাসন্তী দেবী এবং ঊর্মিলা দেবী।


23. অহিংস অসহযোগ আন্দোলনে নারীদের অংশগ্রহণের দুটি বৈশিষ্ট্য উল্লেখ করো।

উত্তর: আইন অমান্য আন্দোলনে নারীদের অংশগ্রহণের দুটি প্রধান বৈশিষ্ট্য ছিল, যথা— [1] এই আন্দোলনে সমাজের সর্বস্তরের নারীরা শামিল হয় এবং [2] যৌনকর্মী ও দেবদাসীরাও আইন অমান্য আন্দোলনে যোগ দেয়।


24. ডান্ডি অভিযান কী?

উত্তর: ব্রিটিশ সরকারের শোষণমূলক লবণ আইন ভঙ্গ করার উদ্দেশ্যে মহাত্মা গান্ধি তাঁর ৭৮ জন অনুগামীদের নিয়ে গুজরাটে সমুদ্র তীরবর্তী ডান্ডি নামক এক স্থানের উদ্দেশ্যে যাত্রা করেন। ২৪ দিন ব্যাপী এই যাত্রা ডান্ডি অভিযান নামে পরিচিত।


25. আইন অমান্য আন্দোলনে বাংলার নারীদের অংশগ্রহণের দুটি বৈশিষ্ট্য উল্লেখ করো।

উত্তর: আইন অমান্য আন্দোলনে বাংলার নারীদের

অংশগ্রহণের দুটি বৈশিষ্ট্য ছিল, যথা – [1] বাংলার শিক্ষিত নারীদের সঙ্গে কৃষক পরিবারের নারীরাও যোগ দেয়। [2] মেদিনীপুরের ঘাটাল, কাঁথি, তমলুক প্রভৃতি স্থানের নারীরা লবণ আইন অমান্য করেন যা ছিল আইন অমান্য আন্দোলনের এক অন্যতম কর্মসূচি।


26. ভারত ছাড়ো আন্দোলনে নেতৃত্বদানকারী দুজন মহিলার নাম লেখো।

উত্তর: ভারত ছাড়ো আন্দোলনে নেতৃত্বদানকারী দুজন উল্লেখযোগ্য মহিলা ছিলেন সুচেতা কৃপালনি এবং অরুণা আসফ আলি।


23 . তেভাগা আন্দোলনে বাংলার দুজন মহিলার নাম লেখো।

উত্তর: তেভাগা আন্দোলনে অংশগ্রহণকারী বাংলার দুজন মহিলা ছিলেন জলপাইগুড়ির বুড়িমা এবং কৃ

দিনাজপুরের জয়মণি |


24. কে, কবে দীপালি শিল্পপ্রদর্শনী চালু করেন? এর উদ্দেশ্য কী ছিল ?

উত্তর: লীলা নাগ ১৯২৪ খ্রিস্টাব্দে দীপালি শিল্পপ্রদর্শনী চালু করেন। এই প্রদর্শনীর প্রধান উদ্দেশ্য ছিল মেয়েদের হাতের কাজ, শিল্প ও অন্যান্য কারিগরি কাজের প্রদর্শনের ব্যবস্থা করা।


25. লক্ষ্মী সায়গল কে ছিলেন?

উত্তর: লক্ষ্মী সায়গল ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসুর নেতৃত্বাধীন আজাদ হিন্দ ফৌজে ঝাঁসির রানি ব্রিগেডের ক্যাপটেন বা প্রধান নেত্রী। তিনি নিজের ডাক্তারি পেশা ছেড়ে দিয়ে দেশের মুক্তিসংগ্রামে আত্মনিয়োগ করেছিলেন।


26. স্বদেশি ও বয়কট আন্দোলনের সময় দুটি দমনমূলক সার্কুলারের নাম লেখো।

উত্তর: স্বদেশি ও বয়কট আন্দোলনের সময় ব্রিটিশ সরকার প্রবর্তিত দুটি দমনমূলক সার্কুলার ছিল কার্লাইল সার্কুলার ও পেডলার সার্কুলার।


27. শচীন্দ্রপ্রসাদ বসু কে ছিলেন?

উত্তর: শচীন্দ্রপ্রসাদ বসু ছিলেন বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনের সময় কলকাতার রিপন কলেজের একজন ছাত্রনেতা। এই সময় সরকার ছাত্র আন্দোলনদমনের উদ্দেশ্যে কার্লাইল সার্কুলার জারি করলে শচীন্দ্রপ্রসাদ বসুর নেতৃত্বে কলকাতায় অ্যান্টি সার্কুলার সোসাইটি গড়ে ওঠে। ব্রিটিশবিরোধী কর্মসূচির জন্য সরকার তাঁকে গ্রেফতার করে কারারুদ্ধ করে।


28. কবে, কোথায় অ্যান্টি সার্কুলার সোসাইটি প্রতিষ্ঠিত হয় ?

উত্তর: ১৯০৫ খ্রিস্টাব্দে কলকাতার রিপন কলেজের ছাত্রশচীন্দ্রপ্রসাদ বসুর নেতৃত্বে অ্যান্টি সার্কুলার সোসাইটি প্রতিষ্ঠিত হয়।


29. অ্যান্টি সার্কুলার সোসাইটির সভাপতি ও সম্পাদক কারা ছিলেন?

উত্তর: অ্যান্টি সার্কুলার সোসাইটির সভাপতি ছিলেন। কৃম্নকুমার মিত্র ও সম্পাদক ছিলেন শচীন্দ্রপ্রসাদ বসু। 


3.0.বুড়িবালামের যুদ্ধ সম্পর্কে কী জান?

উত্তর: বিপ্লবী বাঘাযতীন জার্মানি থেকে আনা অস্ত্র সংগ্রহ করার উদ্দেশ্যে উড়িষ্যার বালেশ্বরে যান। সেখানে বুড়িবালাম নদীর তীরে পুলিশের সঙ্গে গুলির লড়াইয়ে আহত হয়ে বাঘাযতীন পরে মৃত্যুবরণ করেন। এই লড়াই বুড়িবালামের যুদ্ধ নামে পরিচিত।


31. কোমাগাতামারু ঘটনাটি কী?

উত্তর: প্রথম বিশ্বযুদ্ধের সময় গদর পার্টির বেশকিছু সদস্য কোমাগাতামারু নামক জাহাজে করে কানাডার ভ্যাঙ্কুভার থেকে কলকাতায় আসার সময় বজবজে পুলিশের গুলিতে তাঁদের ২২ জন নিহত হন। এটি কোমাগাতামারু ঘটনা নামে পরিচিত।


32. কাকোরি ষড়যন্ত্র মামলা কী?

উত্তর: ১৯২৫ খ্রিস্টাব্দে বিপ্লবী ভগৎ সিং-এর নির্দেশে রামপ্রসাদ বিসমিলসহ কয়েকজন বিপ্লবী উত্তরপ্রদেশের কাকোরি রেলস্টেশনে ট্রেনে ডাকাতি করে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে যে মামলা শুরু হয় তা কাকোরি ষড়যন্ত্র মামলা নামে পরিচিত।


33. কোন্ ঘটনার পরিপ্রেক্ষিতে, কারা পুলিশ অফিসার স্যান্ডার্সকে হত্যা করেন?

উত্তর: সাইমন কমিশন-বিরোধী বিক্ষোভের সময় পুলিশের লাঠির আঘাতে লালা লাজপত রায়ের মৃত্যু হয়। এই ঘটনার প্রতিশোধ নিতে বিপ্লবী ভগৎ সিং, রাজগুরু ও চন্দ্রশেখর আজাদ পুলিশ অফিসার স্যান্ডার্সকে (১৯২৮ খ্রি.) হত্যা করেন।


34. রশিদ আলি কে ছিলেন?

উত্তর: রশিদ আলি ছিলেন আজাদ হিন্দ বাহিনীর অন্যতম সেনাপতি। ১৯৪৫ খ্রিস্টাব্দে ব্রিটিশ সেনারহাতে বন্দি হওয়ার পর, বিচারে রশিদ আলিকে ৭ বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়।

35.বীণা দাস কে ছিলেন?

উত্তর: বীণা দাস ছিলেন ভারতের মুক্তিসংগ্রামের অন্যতম গুরুত্বপূর্ণ বিপ্লবী নেত্রী। তিনি ১৯৩২খ্রিস্টাব্দের ৬ ফেব্রুয়ারি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে বক্তৃতারত অবস্থায় গভর্নর

স্ট্যানলি জ্যাকসনকে লক্ষ্য করে গুলি চালান। কিন্তু তাঁর গুলি লক্ষ্যভ্রষ্ট হয়।


36 সাম্প্রদায়িক বাঁটোয়ারা নীতিতে কী বলা হয়?

উত্তর: ১৯৩২ খ্রিস্টাব্দে ব্রিটিশ প্রধানমন্ত্রী র‍্যামসে ম্যাকডোনাল্ড সাম্প্রদায়িক বাঁটোয়ারা নীতি ঘোষণা করেন। এই নীতির দ্বারা (1) ভারতের মুসলিম, শিখ, ভারতীয় খ্রিস্টান, ইউরোপীয় প্রভৃতি বিভিন্নসংখ্যালঘু সম্প্রদায়কে পৃথক নির্বাচনের অধিকার দেওয়া হয়। [2] হিন্দু সম্প্রদায়কে বর্ণহিন্দু ও দলিত হিন্দু–এই দুই ভাগে ভাগ করা হয়।


37. পুনা চুক্তি (১৯৩২ খ্রি.) দ্বারা কী পদক্ষেপ নেওয়া হয়? আম্বেদকর

উত্তর: পুনা চুক্তির দ্বারা – [1] দলিতদের পৃথক নির্বাচনের দাবি ত্যাগ করে হিন্দুদের যৌথ নির্বাচনের নীতি মেনে নেন। [2] গান্ধিজি নির্বাচনে দলিতদের ৭৮টি থেকে বাড়িয়ে ১৫১টি আসন সংরক্ষণের দাবি মেনে নেন।


38.নমঃশূদ্র আন্দোলন কাকে বলে?

উত্তর: ব্রিটিশ শাসনকালে নমঃশূদ্র নামে বাংলার উল্লেখযোগ্য দলিত সম্প্রদায় তাদের আর্থসামাজিক ও রাজনৈতিক পশ্চাদ্‌গামিতার বিরুদ্ধে এক দীর্ঘ আন্দোলন গড়ে তোলে। এটি নমঃশূদ্র আন্দোলন নামে পরিচিত।


39. কে, কেন ভারত স্ত্রী মহামণ্ডল স্থাপন করেন?

উত্তর: ১৯১১ খ্রিস্টাব্দে সরলাদেবী চৌধুরানি নারীজাতির কল্যাণের জন্য এবং মহিলাদের সঙ্ঘবদ্ধ করার জন্য গড়ে তোলেন যে প্রতিষ্ঠান, সেটি ভারত স্ত্রী ম হামণ্ডলনামে পরিচিত।


42 ভগিনী সেনা কী?

উত্তর: ১৯৪২ খ্রিস্টাব্দে মেদিনীপুরের তমলুকে সতীশচন্দ্র সামন্তের নেতৃত্বে গঠিত তাম্রলিপ্ত সরকারের অধীনে মহিলা স্বেচ্ছাসেবীদের নিয়ে গঠন করা হয় এক বাহিনী, যা ভগিনী সেনা নামে খ্যাত।


43. প্যাডি-ডগলাস-বার্জ হত্যাকাণ্ড কাকে বলে?

উত্তর: ১৯৩১ খ্রিস্টাব্দে বেঙ্গল ভলান্টিয়ার্স এর দুই বিপ্লবী বিমল দাশগুপ্ত ও জ্যোতিজীবন ঘোষ মেদিনীপুরের জেলাশাসক মি. প্যাডিকে হত্যা করেন। ১৯৩২ খ্রিস্টাব্দে পরবর্তী জেলাশাসক

মি. ডগলাস অপর বিপ্লবী প্রদ্যোৎ ভট্টাচার্যের হাতে নিহত হন। এরপর ১৯৩৩ খ্রিস্টাব্দে BV-র অপর দুই সদস্য অনাথবন্ধু পাঁজা ও মৃগেন মাইতির গুলিতে পরবর্তী জেলাশাসক বার্জ নিহত হন। এই ঘটনা প্যাডি-ডগলাস-বার্জ হত্যাকাণ্ড নামে পরিচিত।


দশম শ্রেণির ইতিহাসের সপ্তম অধ্যায়ের শর্ট কোশ্চেন|মাধ্যমিক ইতিহাস ধারণা 2 নং প্রশ্ন উত্তর


48. বানর সেনা কী?
উত্তর: ভারত ছাড়ো আন্দোলনের সময় গুজরাটে ছাত্র আন্দোলন
ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে সেখানকার স্কুল পড়ুয়া বালক- বালিকাদের নিয়ে একটি সংগঠন গড়ে তোলা হয়। এই সংগঠন
বানর সেনা নামে পরিচিত।

51. *বুড়িবালামের যুদ্ধ সম্পর্কে কী জান?
উত্তর:  বিপ্লবী বাঘাযতীন জার্মানি থেকে আনা অস্ত্র সংগ্রহ করার
উদ্দেশ্যে উড়িষ্যার বালেশ্বরে যান। সেখানে বুড়িবালাম নদীর
তীরে পুলিশের সঙ্গে গুলির লড়াইয়ে আহত হয়ে বাঘাযতীন
পরে মারা যান। এই লড়াই বুড়িবালামের যুদ্ধ নামে পরিচিত।

59. *কে, কবে ‘বেঙ্গল ভলান্টিয়ার্স’ দল প্রতিষ্ঠা করেন?
উত্তর:  দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের প্রেরণায় সুভাষচন্দ্র বসু ১৯২৮
খ্রিস্টাব্দে বেঙ্গল ভলান্টিয়ার্স দল বা বি. ভি নামে একটি স্বেচ্ছাসেবক বাহিনী প্রতিষ্ঠা করেন।


মাধ্যমিক ইতিহাস প্রশ্ন ও উত্তর :দশম শ্রেণি ইতিহাস সপ্তম অধ্যায় প্রশ্ন উত্তর ২ নম্বর pdf download / দশম শ্রেণি ইতিহাস সপ্তম অধ্যায় প্রশ্ন উত্তর 2 marks pdf / ক্লাস 10 বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন 2 নম্বরের প্রশ্ন উত্তর / ক্লাস 10 ইতিহাস 2 নম্বরের প্রশ্ন উত্তর / Class X history 7th chapter 2 marks question answer pdf / Class ten history 7th chapter 2 marks question answer / বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন LAQ অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন থেকে অতিসংক্ষিপ্ত, অতিঅতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগতি West Bengal Madhyamik History Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।



তোমরা যারা মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য -  বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন অধ্যায় থেকে প্রশ্ন উত্তর খুঁজে চলেছো তাদের জন্য আজ আমরা– মাধ্যমিক ইতিহাস এর  সপ্তম অধ্যায় থেকে প্রশ্ন ও উত্তর | Madhyamik History 2 no chapter Question and Answer Question and Answer নিয়ে এসেছি, তোমরা নিচে দেওয়া ইতিহাস প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়বে ও যদি Pdf প্রয়োজন হয় তাহলে নীচে দেওয়া মাধ্যমিক ইতিহাস সপ্তম অধ্যায় বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন প্রশ্ন ও উত্তর PDf download- link এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারো। 


‘‘ মাধ্যমিক ইতিহাস সপ্তম অধ্যায় বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন বৈশিষ্ট্য ও পর্যালোচনা ’’ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য।  বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন অধ্যায় থেকে প্রশ্ন অনেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে । 


মাধ্যমিক ইতিহাস বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন সপ্তম অধ্যায় অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির ইতিহাস বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন সপ্তম অধ্যায় অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | Madhyamik History short Question and Answer 


বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন:-

File Details:-

File Name:- Madhyamik history 7th chapter short questions answers in bengali pdf download 

File Format:- PDF

File Size:-  Mb

File Location:- Google Drive

  Download  Click Here to Download 

      আরও পোস্ট দেখো     B           

A. মাধ্যমিক ইতিহাস সমস্ত অধ্যায়ের প্রশ্ন উত্তর Click Here

B.  Madhyamik Suggestion / মাধ্যমিক সাজেশন

C. Madhyamik History Suggestion Click here

D. মাধ্যমিক ইতিহাস সাজেশন PDF Download 


অসংখ্য ধন্যবাদ , তোমার যদি  আমাদের এই ” মাধ্যমিক ইতিহাস সপ্তম অধ্যায় বিশ শতকের ভারতে নারী ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন 2 প্রশ্ন ও উত্তর । Madhyamik History seven chapter LAQ Question and Answer  ” পােস্টটি ভালো লাগে এবং গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে তুমি আমাদের এই পোস্টটা তোমার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করবে এবং কমেন্ট করে জানাবে।


এছাড়াও তুমি আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই পিডিএফ, নোট, Practice Set, mock test ইত্যাদি পাবে।

 

_________❤️🤗 ধন্যবাদ ❤️🤗 ________







Next Post Previous Post
No Comment
Add Comment
comment url