মাধ্যমিক বাংলা কবিতা অভিষেক প্রশ্ন উত্তর । অভিষেক কবিতা প্রশ্ন উত্তর pdf

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

দশম শ্রেণী বাংলা কবিতা অভিষেক প্রশ্ন উত্তর / অভিষেক মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali kobita Abhishek question answer


আসসালামু আলাইকুম,

তোমাকে আমাদের এই SKGUIDEBANGLA শিক্ষামূলক ওয়েবসাইটে স্বাগতম।

আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেণির বাংলা অভিষেক কবিতা প্রশ্ন উত্তর pdf। মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর অভিষেক । দশম শ্রেণির বাংলা কবিতা প্রশ্ন উত্তর অভিষেক। অভিষেক প্রশ্ন ও উত্তর |Madhyamik Bengali Abhishek question answer যা দশম শ্রেণির পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ যা আগত দশম শ্রেণির টেস্ট ও ফাইনাল পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে‌ ।



অভিষেক SAQ অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | অভিষেক কবিতা MCQ প্রশ্ন উত্তর / 

ANS: Click Here


দশম শ্রেণির  বাংলা অভিষেক ছোটো প্রশ্ন ও উত্তর pdf / মাধ্যমিক বাংলা কবিতা অভিষেক ছোটো প্রশ্ন ও উত্তর / অভিষেক কবিতা ১ নম্বরের প্রশ্ন উত্তর / মাধ্যমিক বাংলা অভিষেক 1 নম্বরের প্রশ্ন উত্তর / দশম শ্রেণির বাংলা অভিষেক 1 নম্বরের প্রশ্ন উত্তর 


1.মেঘনাদবধ কাব্যর প্রথম সর্গের নাম কী?

উত্তর: মাইকেল মধুসূদন দত্ত রচিত মেঘনাদবধ কাব্যর প্রথম সর্গের নাম ‘অভিষেক’ |


2.“প্রণমিয়া, ধাত্রীর চরণে,/কহিলা,”—ইন্দ্রজিৎ কী বলেছিলেন?

উত্তর: মাইকেল মধুসূদন দত্ত রচিত ‘অভিষেক’ পদ্যাংশ থেকে নেওয়া উদ্ধৃতাংশে ইন্দ্ৰজিৎ লঙ্কার সুসংবাদ জিজ্ঞাসা করেছিলেন এবং সেখানে ধাত্রীমাতা প্রভাষার আসার কারণ জিজ্ঞাসা করেছিলেন।


৩. “ছদ্মবেশী অম্বুরাশি-সুতা উত্তরিলা;”—‘অম্বুরাশি-সুতা’ কে এবং কেন তাঁর এমন নাম?

উত্তর: ‘অম্বুরাশি’ শব্দের অর্থ জলসমূহ, ‘সুতা’ শব্দের অর্থ কন্যা। সমুদ্রমন্থনের সময় লক্ষ্মীর উত্থান হয়েছিল বলে তাঁকে ‘অম্বুরাশি-সুতা' বলা হয়েছে।


4. “ছদ্মবেশী অম্বুরাশি-সুতা”—‘অম্বুরাশি-সুতা’ কার ছদ্মবেশ ধারণ করেছিলেন?

উত্তর: উদ্ধৃত পঙ্ক্তিটি মাইকেল মধুসূদন দত্ত রচিত ‘অভিষেক’ পদ্যাংশ থেকে নেওয়া। ‘অম্বুরাশি-সুতা’ বা লক্ষ্মী ইন্দ্রজিতের ধাত্রীমাতা প্রভাষার ছদ্মবেশ ধারণ করেছিলেন।


5.‘অম্বুরাশি-সুতা’ কেন ইন্দ্রজিতের কাছে এসেছিলেন?

উত্তর: ‘অম্বুরাশি-সুতা' অর্থাৎ লক্ষ্মী ইন্দ্ৰজিতের কাছে এসেছিলেন তাঁকে বীরবাহুর মৃত্যুসংবাদ দিয়ে যুদ্ধযাত্রায় উৎসাহ দিতে।


৬. “সসৈন্যে সাজেন আজি যুঝিতে আপনি।”—কে সসৈন্যে সাজেন?

উত্তর: উদ্ধৃত পঙ্ক্তিটি মাইকেল মধুসূদন দত্ত রচিত ‘অভিষেক’ পদ্যাংশ থেকে গৃহীত। প্রিয়পুত্র বীরবাহুর মৃত্যুতে লঙ্কেশ্বর রাবণ সৈন্যদল সহ যুদ্ধসাজে সজ্জিত হন।


7.“জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া;”— এই বিস্ময়ের কারণ কী ছিল?

উত্তর: রামচন্দ্রকে খণ্ড খণ্ড করে কেটে ফেলার পরেও কে বীরবাহুকে হত্যা করল—তা ভেবেই ইন্দ্রজিৎ অবাক হয়েছেন।


8.“কে বধিল কবে/প্রিয়ানুজে?”—‘প্রিয়ানুজ’ কাকে বলা হয়েছে?

উত্তর: ‘প্রিয়ানুজ’ বলতে এখানে বীরবাহুকে বোঝানো হয়েছে।


9.ছদ্মবেশী লক্ষ্মী কোন্ সংবাদ নিয়ে এসেছিলেন?

উত্তর: ছদ্মবেশী লক্ষ্মী রাবণপুত্র বীরবাহুর মৃত্যুসংবাদ এবং তাতে রাবণের শোকগ্রস্ত হওয়ার খবর নিয়ে এসেছিলেন।


১০. “এ অদ্ভুত বারতা,”—কোন্ ‘বারতা’র কথা বলা হয়েছে?

উত্তর: উদ্ধৃত পঙ্ক্তিটি মাইকেল মধুসূদন দত্ত রচিত ‘অভিষেক’ পদ্যাংশ থেকে নেওয়া। এখানে বীরচূড়ামণি বীরবাহুর মৃত্যুসংবাদের কথাই বলা হয়েছে।


১১. “শীঘ্র কহ দাসে।— শীঘ্র কী বলতে বলা হয়েছে?

উত্তর: ছদ্মবেশী লক্ষ্মী বীরবাহুর মৃত্যুসংবাদ দিতে এসেছেন মেঘনাদকে। লক্ষ্মী কোথায় সেই মৃত্যুসংবাদ পেলেন তা শীঘ্র বলতে বলা হয়েছে।


12.. অর্জুন কোথায় যুদ্ধসজ্জা করেছিলেন?

উত্তর: মহাভারতের বিরাট পর্বে অজ্ঞাতবাসে থাকাকালীন অর্জুন বিরাটরাজের গোধন উদ্ধারের জন্য শমিবৃক্ষমূলে যুদ্ধসজ্জা করেছিলেন।


13. “ধবজ ইন্দ্রচাপরূপী;”—‘ইন্দ্রচাপ’ কথার অর্থ কী?

উত্তর: উদ্ধৃত পঙ্ক্তিটি মাইকেল মধুসূদন দত্ত রচিত ‘অভিষেক’ পদ্যাংশ থেকে গৃহীত | ‘ইন্দ্ৰচাপ’ কথার অর্থ হল দেবরাজ ইন্দ্রের ধনু।


14.“হেন কালে প্রমীলা সুন্দরী,/ধরি পতি-কর-যুগ”—প্রমীলার এই আচরণকে কবি কাঁসের সঙ্গে তুলনা করেছেন?

উত্তর: স্বর্ণলতার বিরাট বনস্পতিকে জড়িয়ে ধরার সঙ্গে প্রমীলার এই আচরণকে তুলনা করা হয়েছে।

15. “হেন কালে প্রমীলা সুন্দরী,”—‘হেন কালে' বলতে কোন্ সময়কে বলা হয়েছে?

উত্তর: বীরবাহুর মৃত্যুর প্রতিশোধ নিতে যুদ্ধক্ষেত্রে যাওয়ার জন্য ইন্দ্ৰজিৎ যখন রথে চড়ে বসেছেন, সেই সময়কে বোঝাতেই ‘হেনকাল’ শব্দটি ব্যবহৃত হয়েছে।


16.“ব্রততী বাঁধিলে সাধে করি-পদ,”—‘করিপদ’ কথার অর্থ কী?

উত্তর: উদ্ধৃত পঙ্ক্তিটি মাইকেল মধুসূদন দত্তের ‘অভিষেক’ পদ্যাংশ থেকে গৃহীত।‘করি-পদ’ কথার অর্থ হল হাতির পা।


17.“কে পারে খুলিতে/সে বাঁধে?”—এখানে কোন্ বন্ধনের কথা বলা হয়েছে?

উত্তর: মাইকেল মধুসূদন দত্ত রচিত ‘অভিষেক' পদ্যাংশ থেকে গৃহীত উদ্ধৃতাংশটিতে প্রমীলার সঙ্গে ইন্দ্রজিতের সম্পর্কের বন্ধনের কথা বলা হয়েছে।


18.“ত্বরায় আমি আসিব ফিরিয়া...”-কোথা থেকে ফিরে আসার কথা বলা হয়েছে?

উত্তর: মাইকেল মধুসূদন দত্ত রচিত ‘অভিষেক’ পদ্যাংশ থেকে নেওয়া উদ্ধৃতাংশটিতে যুদ্ধক্ষেত্র থেকে রামচন্দ্রকে হত্যা করে ফিরে আসার কথা বলা হয়েছে।


19. “উঠিছে আকাশে/কাঞ্চন-কণ্ডুক-বিভা।”—কাকে 'কাঞ্চন-কম্বুক-বিভা’ বলা হয়েছে?

উত্তর: বীরবাহুর মৃত্যুর প্রতিশোধ নিতে লঙ্কেশ্বর রাবণ যুদ্ধসাজে সেজেছেন। রাক্ষসবাহিনীর রেশমি  পতাকার ঔজ্জ্বল্যকে এখানে ‘কাঞ্চন- কপ্ৰুক-বিভা’ বলা হয়েছে।


20. “নাদিলা কর্পূরদল...”—কেন ‘কর্পূরদল’ আওয়াজ করেছিল?

উত্তর: মাইকেল মধুসূদন দত্ত রচিত ‘অভিষেক’ পদ্যাংশ থেকে সংগৃহীত উদ্ধৃতাংশে মেঘনাদকে দেখে মহাগর্বে সৈন্যদল আওয়াজ করেছিল।


21. “নমি পুত্র পিতার চরণে,”—পিতা ও পুত্র কে?

উত্তর: মাইকেল মধুসূদন দত্তের ‘অভিষেক' পদ্যাংশ থেকে নেওয়া উদ্ধৃতাংশটিতে পিতা হলেন লঙ্কাধিপতি দশানন রাবণ এবং পুত্র হলেন রাবণ পুত্র মেঘনাদ।


22. “এ মায়া, পিতঃ, বুঝিতে না পারি!”—কোন্ মায়া বক্তা বুঝতে পারছেন না?

উত্তর: মৃত্যুর পরেও রামচন্দ্র কীভাবে বেঁচে উঠলেন—সেই মায়ার ছলনা বক্তা মেঘনাদ বুঝতে পারছেন না।


23. “সমূলে নির্মূল/করিব পামরে আজি!”—কাকে ‘পামর’ বলা হয়েছে?

উত্তর : উদ্ধৃত পঙ্ক্তিটি মাইকেল মধুসূদন দত্তের ‘অভিষেক’ পদ্যাংশ থেকে গৃহীত ৷ এখানে রামচন্দ্রকে ‘পামর’ অর্থাৎ পাপী বলা হয়েছে।


24.. “নতুবা বাঁধিয়া আনি দিব রাজপদে।”—কে, কাকে রাজপদে এনে দিতে চেয়েছেন?

উত্তর: উদ্ধৃত পঙ্ক্তিটি মাইকেল মধুসূদন দত্তের ‘অভিষেক’ পদ্যাংশ থেকে গৃহীত। মেঘনাদ রামচন্দ্রকে বেঁধে এনে রাজপদে অর্থাৎ রাবণের পায়ের কাছে দিতে চেয়েছেন।


25. “নাহি চাহে প্রাণ মম”—বক্তার প্রাণ কী চায় না?

উত্তর: উদ্ধৃত পঙ্ক্তিটি মাইকেল মধুসূদন দত্তের ‘অভিষেক’ পদ্যাংশ থেকে গৃহীত। এখানে মেঘনাদকে যুদ্ধে পাঠাতে লঙ্কেশ্বর রাবণের প্রাণ চায় না।


26. “কে কবে শুনেছে, পুত্র, ভাসে শিলা জলে,”—কোন্ প্রসঙ্গে এ কথা বলা হয়েছে?

উত্তর: মাইকেল মধুসূদন দত্ত রচিত ‘অভিষেক' পদ্যাংশ থেকে গৃহীত উদ্ধৃতাংশে রামচন্দ্রের মৃত্যুর পরে পুনর্জীবন লাভ প্রসঙ্গে এ কথা বলা হয়েছে।




অভিষেক কবিতা ৩ নম্বরের প্রশ্ন উত্তর  / মাধ্যমিক বাংলা কবিতা অভিষেক 3 নম্বরের প্রশ্ন উত্তর  / দশম শ্রেণির বাংলা কবিতা অভিষেক 3 নম্বরের প্রশ্ন উত্তর


1.“সাজিলা রথীন্দ্রষভ বীর-আভরণে,”—এই সেজে ওঠার বর্ণনা দাও।

উত্তর: ইন্দ্রজিতের যুদ্ধসজ্জার প্রস্তুতিকে কবি তুলনা করেছেন দেবসেনাপতি কার্তিকের তারকাসুর বধকালের কিংবা বৃহন্নলারূপী অর্জুনের গোধন উদ্ধারের জন্য কৌরবদের বিরুদ্ধে প্রস্তুতির সঙ্গে। ইন্দ্রজিতের রথ ছিল মেঘবর্গ, চক্রে ছিল বিজলির ছটা, ধবজ ইন্দ্রধনুর মতো আর অশ্বেরা ছিল দ্রুতগতি। সেই রথের উড়ে চলা যেন মৈনাক পর্বতের মতো। ইন্দ্রজিতের ধনুকের টংকারে সারা পৃথিবী কেঁপে উঠেছিল।



২. “কেমনে ধরিবে প্রাণ তোমার বিরহে/এ অভাগী?”—–বক্তা কে? কোন প্রসঙ্গে বক্তা এ কথা বলেছেন?

উত্তর: মাইকেল মধুসূদন দত্ত রচিত ‘অভিষেক' পদ্যাংশ থেকে গৃহীত আলোচ্য উদ্ধৃতিটির বক্তা হলেন ইন্দ্রজিতের পত্নী প্রমীলাদেবী।


→ বীরবাহুর মৃত্যুসংবাদে ইন্দ্রজিৎ চঞ্চল হয়ে উঠেছেন। তিনি যুদ্ধযাত্রার জন্য প্রস্তুত। এতক্ষণ তিনি প্রমোদকাননে প্রমীলার কাছেই ছিলেন। যুদ্ধক্ষে ভয়ানক, সেখানে প্রাণহানির আশঙ্কা থাকে। তাই প্রমীলা ইন্দ্ৰজিৎকে যুদ্ধযাত্রায় বাধা দিয়েছেন। এই প্রসঙ্গেই প্রমীলা মন্তব্যটি করেছেন।



৩. “হাসি উত্তরিলা/মেঘনাদ.”—মেঘনাদ কী উত্তর দিয়েছিলেন? তাঁর হাসির কারণ কী?

উত্তর: বীরবাহুর মৃত্যুর প্রতিশোধ নিতে ইন্দ্রজিৎ যুদ্ধযাত্রা করলে প্রমীলা বলেন, “তবে কেন তুমি, গুণনিধি, ত্যজ কিঙ্করীরে আজি?” এর উত্তরে ইন্দ্রজিৎ বলেন যে, ভালোবাসার যে দৃঢ় বন্ধনে প্রমীলা তাঁকে বেঁধেছেন, তা কেউ খুলতে পারবে না। প্রমীলার কল্যাণেই ইন্দ্রজিৎ যুদ্ধে জয় লাভ করে আবার ফিরে আসবেন।

> হাসির মাধ্যমে ইন্দ্রজিৎ বোঝাতে চেয়েছেন যে, প্রমীলার অভিযোগ বা আশঙ্কা সম্পূর্ণ ভিত্তিহীন। তিনি ত্রিভুবনবিজয়ী বীর, তাই সামান্য মানব রামচন্দ্রের সঙ্গে যুদ্ধ করাটা তাঁর পক্ষে কঠিন নয়।



৪.“সাজিছে রাবণ রাজা,”–রাবণের এই যুদ্ধসজ্জার বর্ণনা দাও।

উত্তর: পুত্র বীরবাহুর মৃত্যুসংবাদ পেয়ে শোকাকুলতা কাটিয়ে রাবগ যুদ্ধসজ্জার প্রস্তুতি নেন, বীরমদে মত্ত হয়ে ওঠেন। যুদ্ধের বাজনা বেজে ওঠে, হাতিরা গর্জন করে, অশ্বেরা হ্রেষাধ্বনি করে, পদাতিক, রথী ইত্যাদি রাবণের চতুরঙ্গ বাহিনীও হুংকারধ্বনি করে, রেশমবস্ত্রের রাজপতাকা আকাশে উড়তে থাকে, সঙ্গে দীপ্তি ছড়ায় স্বর্ণবর্ণের আভা। সব মিলিয়ে চারিদিকে এক বীরের মতো পরিবেশ তৈরি হয়েছে। সেখানে যুদ্ধসাজে সবাই সেজেছেন।



৫. “নাদিলা কর্পূরদল হেরি বীরবরে/মহাগর্বে।”—কাদের ‘কর্পূরদল’ বলা হয়েছে? বীরবরকে দেখে তাদের গর্বের কারণ কী?

উত্তর: লঙ্কার রাক্ষসবাহিনীকে ‘কর্পূরদল’ বলা হয়েছে।

→ লঙ্কেশ্বর রাবণ যুদ্ধের সাজে সেজেছেন। তাঁর সৈন্যবাহিনীও রণমদে মেতে উঠেছে। এই সময় ইন্দ্ৰজিৎকে দেখে তারা উল্লসিত হয়েছে। কারণ ইন্দ্রজিতের রণকৌশল এবং বীরত্ব সম্পর্কে তারা অবহিত |স্বয়ং দেবরাজ ইন্দ্রকে তিনি পরাজিত করেছেন | লঙ্কার অবিসংবাদিত যোদ্ধা তিনি | তাই তাঁকে পেয়ে রাক্ষসবাহিনী উৎসাহ এবং গর্ববোধ করেছে।



৬. “এ মায়া, পিতঃ, বুঝিতে না পারি!”—বক্তা কে? কোন্ মায়া সে বুঝতে পারছে না?

উত্তর: আলোচ্য উদ্ধৃতিটির বক্তা হলেন রাবণপুত্র ইন্দ্ৰজিৎ |

রামচন্দ্রের হাতে বীরবাহুর মৃত্যুসংবাদ ইন্দ্রজিতের কাছে ছিল প্রায় অবিশ্বাস্য একটি বিষয়। কারণ তাঁর ধারণা ছিল, এর আগে রাত্রিকালীন যুদ্ধে তিনি রামচন্দ্রকে হত্যা করেছেন। মৃত্যুর পরে রামচন্দ্রের এই পুনর্জীবন লাভ ইন্দ্রজিতের কাছে ছিল স্বাভাবিক বুদ্ধির অতীত | ফলে, তিনি বুঝতে পেরেছেন, মায়ার সাহায্য ছাড়া এই অসম্ভব ঘটনা সম্ভব নয়। এর মধ্যে সম্ভবত রামচন্দ্রের প্রতি মায়াদেবীর যে আশীর্বাদ সেদিকেই ইঙ্গিত করা হয়েছে।



৭. হায়! পুত্র, কি আর কহিব/কনক-লঙ্কার দশা!”—বক্তার এই আক্ষেপের কারণ কী?

উত্তর: মেঘনাদের ধাত্রী প্রভাষা রাক্ষসীর ছদ্মবেশে এসে রমা শুনিয়েছিলেনস্বর্ণলঙ্কার করুণ পরিণতির কথা। রামচন্দ্রের সঙ্গে তীব্র যুদ্ধে মারা গেছেন মেঘনাদের বড়ো ভাই বীরবাহু | তাঁর শোকে আকুল হয়ে লঙ্কাধিপতি রাবণ যুদ্ধযাত্রার প্রস্তুতি নিচ্ছেন। লঙ্কার এমনই বীরশূন্য দশা, যে আজ স্বয়ং রাজাকে যুদ্ধের জন্য যাত্রা করতে হয়। এইভাবে আক্ষেপের মতো করেই লঙ্কার দুরবস্থার বর্ণনা দিয়েছিলেন ছদ্মবেশী রমা বা লক্ষ্মী।




 8. “ছিঁড়িলা কুসুমদাম রোষে মহাবলী”—এই ‘রোষ'-এর প্রকাশ কীভাবে ঘটেছিল লেখো।

উত্তর: রামচন্দ্র পুনর্জীবন লাভ করে ইন্দ্রজিতের ভাই বীরবাহুকে বধ করেছেন, ফলে পিতা রাবণের এরূপ শোকাকুল অবস্থার সময় তিনি প্রমোদবিলাসে মত্ত, — এই কথা মনে করে মেঘনাদ নিজেকে ধিক্কার দিয়েছেন। হাতের ফুলরাশি ছিঁড়ে ফেলেছেন, সোনার বালা দূরে ফেলে দিয়েছেন, পায়ের কাছে পড়ে রয়েছে কুণ্ডল। এভাবে ক্রোধের মধ্য দিয়ে ইন্দ্রজিৎ রাক্ষসকুলের অপবাদ দূর করার জন্য শপথ গ্রহণ করেন।




দশম শ্রেণির বাংলা অভিষেক বড়ো প্রশ্ন ও উত্তর pdf / মাধ্যমিক বাংলা কবিতা অভিষেক বড়ো প্রশ্ন ও উত্তর / অভিষেক কবিতা ৫ নম্বরের প্রশ্ন উত্তর / মাধ্যমিক বাংলা অভিষেক 5 নম্বরের প্রশ্ন উত্তর / দশম শ্রেণির বাংলা অভিষেক 5 নম্বরের প্রশ্ন উত্তর


1. ছিঁড়িলা কুসুমদাম রোষে মহাবলী”—মহাবলী’ কাকে বলা হয়েছে? তিনি কী কারণে রুষ্ট হয়েছিলেন? রোষে তিনি কী কী করলেন?

উত্তর: মাইকেল মধুসূদন দত্তের ‘অভিষেক’ কাব্যাংশের প্রশ্নোদ্ধৃত অংশে ‘মহাবলী’ বলতে ইন্দ্ৰজিৎকে বোঝানো হয়েছে।

● প্রভাষা রাক্ষসীর ছদ্মবেশ ধারণ করে এসে লক্ষ্মী ইন্দ্রজিৎকে তাঁর ভাই বীরবাহুর মৃত্যুসংবাদ জানিয়েছিলেন। একইসঙ্গে বলেছিলেন যে, লঙ্কার  এই সর্বনাশের সময় শোকগ্রস্ত রাজা রাবণ সৈন্য-সহ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন। প্রমোদকাননে বিলাসমত্ত ইন্দ্রজিতের পক্ষে এ কথা সহ্য করা সম্ভব ছিল না।  নিজের বংশের এই দুর্দশা তাঁকে যতটা ক্ষুব্ধ করেছিল তার থেকে বেশি ক্ষোভ হয়েছিল তাঁর নিজের প্রতি | লঙ্কার বিপদের দিনে নিজের দায়িত্ব পালন না করতে পারাই ইন্দ্রজিতকে হতাশ করে তোলে।


● মহাবলশালী মেঘনাদ ক্রোধে তাঁর ফুলের মালা ছিঁড়ে ফেলেন | হাতে থাকা সোনার বালা দূরে নিক্ষেপ করেন | কুণ্ডল পায়ের কাছে শোভা পায়, নিজেকে ধিক্কার দিয়ে ইন্দ্রজিৎ বলেন যে, শত্রুসৈন্য যখন স্বর্ণলঙ্কা ঘিরে রেখেছে তখন তিনি রমণীসান্নিধ্যে রয়েছেন—এ দৃশ্য তাঁকে মানায় না। তিনি রাবণের পুত্র। তাই নিজের সহযোদ্ধাদের শীঘ্র রথ আনার জন্য আহবান করে ইন্দ্রজিৎ বলেন—“ঘুচাব এ অপবাদ বধি রিপুকুলে|” অর্থাৎ শত্রুকে বধ করেই ইন্দ্রজিৎ লঙ্কার কলঙ্ক দূর করার কথা বলেন।



2. “ঘুচাব এ অপবাদ, বধি রিপুকুলে!”—এখানে কোন অপবাদের কথা বলা হয়েছে? এই অপবাদ ঘোচানোর জন্য বক্তা কী প্রস্তুতি নিয়েছিলেন?

উত্তর: মেঘনাদবধ কাব্য-র প্রথম সর্গ ‘অভিষেক’-এ ইন্দ্রজিৎ যখন প্রমোদকাননে বিলাসে মত্ত তখনই লক্ষ্মী সেখানে আসেন এবং তাঁকে বীরবাহুর মৃত্যুসংবাদ দেন। ইন্দ্রজিতের মনে হয়, রাক্ষসবংশের গৌরবকে বিনষ্ট করে রামচন্দ্রের সৈন্যরা যখন লঙ্কাকে ঘিরে রয়েছে, তখন মেয়েদের সঙ্গে নিয়ে সময় কাটানোর ঘটনা ধিক্কারজনক | উপরন্তু, তিনি লক্ষ্মীর মুখ থেকে এ-ও জানতে পারেন যে, তিনি প্রমোদকাননে মত্ত থাকায় তাঁর পিতা নিজে যুদ্ধের সাজে সাজছেন। তাঁর মতো উপযুক্ত এবং বীর পুত্র বেঁচে থাকতেও রাজা রাবণকেই যদি যুদ্ধযাত্রা করতে হয়, তবে তা খুবই অপমানের। রাবণের পুত্র হিসেবে তাঁর নিজের এই আচরণ ইন্দ্রজিৎ মেনে নিতে পারেননি। তাই একেই তিনি ‘অপবাদ’ বলেছেন |


● শত্রুসৈন্যদের বধ করে ইন্দ্রজিৎ এই অপবাদ দূর করতে উদ্যোগী হন। বীরের সাজে তিনি সেজে ওঠেন। মেঘবর্ণ রথ, চক্রে বিজলির দীপ্তি, ইন্দ্রধনুর ন্যায় উজ্জ্বল রথের পতাকা, দ্রুতগতির অশ্ববাহিনী—এইসব নিয়েই সেজে উঠেছিলেন ইন্দ্রজিৎ | তীব্র রাগে যখন ধনুকে টংকার দিয়েছিলেন, মনে হয়েছিল যেন মেঘের মধ্যে গরুড় পাখি চিৎকার করে উঠছে। বীরভাবের এই আদর্শ তুলে ধরার মধ্যেই ইন্দ্রজিতের অপবাদ ঘোচানোর চেষ্টা লক্ষ করা যায়। 



3. “বিদায় এবে দেহ, বিধুমুখি।”—‘বিধুমুখি’ কাকে বলা হয়েছে? তিনি বক্তাকে কী বলেছিলেন? প্রত্যুত্তরে বক্তা কী বলেছিলেন?

উত্তর: মাইকেল মধুসূদন দত্ত রচিত ‘অভিষেক' কাব্যাংশের উল্লিখিত অংশে ‘বিধুমুখি’ বলতে ইন্দ্রজিতের পত্নী প্রমীলার কথা বলা হয়েছে।


• ইন্দ্রজিতের রথারোহণ করার মুহূর্তে প্রমীলা তাঁর কাছে আসেন এবং ইন্দ্রজিতের হাত ধরে তাঁকে ফেলে রেখে না যাওয়ার জন্য অনুরোধ করেন। ইন্দ্রজিৎকে ছাড়া তাঁর পক্ষে প্রাণ ধারণ করা যে সম্ভব নয় সে কথাও তিনি বুঝিয়ে দেন | দৃষ্টান্ত দিয়ে প্রমীলা বলেন যে, গভীর অরণ্যে লতা যদি হাতির পাকে বেষ্টন করে তাহলে হাতি তার প্রতি মনোযোগ না দিলেও তাকে ফেলেও দেয় না । ইন্দ্ৰজিৎ তাহলে তাঁকে কীভাবে ত্যাগ করে চলে যেতে পারেন এই প্রশ্ন তুলে প্রমীলা বিস্ময় প্রকাশ করেন।


● প্রমীলার কথা শুনে ইন্দ্রজিৎ হেসে উত্তর দেন যে প্রমীলা তাঁকে ভালোবাসার যে দৃঢ় বন্ধনে বেঁধেছেন তা ছিন্ন করা কারোর পক্ষেই সম্ভব নয়। এরপরে ইন্দ্রজিৎ প্রমীলাকে প্রতিশ্রুতি দেন যে রামচন্দ্রকে বধ করে লঙ্কার মঙ্গলসাধনের মাধ্যমে প্রমীলারও কল্যাণ সাধন করে তিনি অত্যন্ত দ্রুত ফিরে আসবেন । এই কথা বলে ইন্দ্রজিৎ প্রমীলার কাছে বিদায় প্রার্থনা করেন।



তাই দেড়ি না করে এই পোস্টের দশম শ্রেণির বাংলা অভিষেক কবিতা থেকে প্রশ্ন উত্তর  গুলো ভালো করে পড়ে নাও বা নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে ক্লাস 10 বাংলা অভিষেক কবিতা প্রশ্ন উত্তর pdf download, class 10 Bengali Abhishek questions answers pdf download করে নিতে পারো। এবং প্রতিদিন বাড়িতে বসে YouTube Live Class এর মাধ্যমে  ক্লাস করতে চাইলে আমাদের YouTube Channel এ ভিজিট করো ও Subscribe করে নাও।


YouTube Link - .  OUR ONLINE SCHOOL   SUBSCRIBE      

যযhttps://youtube.com/@Ouronlineschool247

      আরও পোস্ট দেখো     B  

এছাড়াও তোমার মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাজেশন ডাউনলোড করে নিতে পারো নীচে দেওয়া লিংকে ক্লিক করে।  Madhyamik Bengali Suggestion 2024  | মাধ্যমিক বাংলা সাজেশন 2024



বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন

File Details:-

File Name:- Madhyamik Bengali Abhishek kobita questions answers pdf download 

File Format:- PDF

File Size:-  Mb

File Location:- Google Drive

  Download  Click Here to Download 

      আরও পোস্ট দেখো     B           

A. মাধ্যমিক বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্ন উত্তর Click Here

B.  Madhyamik Suggestion / মাধ্যমিক সাজেশন

C. Madhyamik bengali Suggestion Click here

D. মাধ্যমিক বাংলা সাজেশন PDF Download 


বাংলা কবিতা – অভিষেক প্রশ্ন ও উত্তর | class 10  Bengali unhappy one Question and Answer 


MP বাংলা – অভিষেক (কবিতা) প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Abhishek 3  Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion, Notes – অভিষেক থেকে সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগতি West Bengal Madhyamik Bengali Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।



তোমরা যারা মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য -  অভিষেক থেকে প্রশ্ন উত্তর খুঁজে চলেছো তাদের জন্য আজ আমরা– মাধ্যমিক বাংলা এর কবিতা থেকে প্রশ্ন ও উত্তর | Madhyamik bangla 3 Abhishek Question and Answer নিয়ে এসেছি, তোমরা নিচে দেওয়া বাংলা প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়বে ও যদি Pdf প্রয়োজন হয় তাহলে নীচে দেওয়া Class 10 বাংলা কবিতা অভিষেক প্রশ্ন ও উত্তর PDf download- link এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারো। 



‘‘মাধ্যমিক বাংলা কবিতা অভিষেক’’ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য।  অভিষেক কবিতা থেকে প্রশ্ন অনেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে । 


দশম শ্রেণি বাংলা অভিষেক প্রশ্ন উত্তর pdf download, দশম শ্রেণি অভিষেক কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf / Madhyamik Bengali Abhishek kobita question answer pdf  / ক্লাস 10 অভিষেক প্রশ্ন উত্তর অভিষেক pdf / ক্লাস 10 বাংলা প্রশ্ন উত্তর অভিষেক pdf download / অভিষেক প্রশ্ন উত্তর / Class ten Bengali kobita Abhishek question answer,



অভিষেক মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – মাধ্যমিক বাংলা কবিতা প্রশ্ন ও উত্তর pdf download – অভিষেক কবিতা  pdf download| পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর pdf–| Madhyamik Bengali Question and Answer pdf download, Class 10 Bengali Question and Answer pdf  | Madhyamik Bengali note pdf download  | West Bengal Madhyamik Bengali Question and Answer pdf download. মাধ্যমিক বাংলা questions answers   – অভিষেক questions answers ,মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর পিডিএফ  – Class 10 অভিষেক প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | Madhyamik অভিষেক pdf download.



MP Bengali Question answer 2024 pdf  | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  2024 pdf  – অভিষেক কবিতা long Question answer pdf,  Madhyamik Bengali Question pdf, মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর অভিষেক (কবিতা) । অভিষেক (কবিতা) | Madhyamik Bengali Suggestion/ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর pdf – 

 

      তোমাকে অসংখ্য ধন্যবাদ ,  তোমার যদি  আমাদের এই ” মাধ্যমিক বাংলা কবিতা  অভিষেক প্রশ্ন ও উত্তর । Madhyamik Bengali  Abhishek Question and Answer  ” পােস্টটি ভালো লাগে এবং গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে তুমি আমাদের এই পোস্টটা তোমার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করবে এবং কমেন্ট করে জানাবে।


এছাড়াও তুমি আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই পিডিএফ, নোট, Practice Set, mock test ইত্যাদি পাবে।

 

_________ধন্যবাদ ❤️🤗 ________




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url