মাধ্যমিক বাংলা কবিতা প্রলয়োল্লাস প্রশ্ন উত্তর | প্রলয়োল্লাস কবিতা প্রশ্ন উত্তর

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

দশম শ্রেণি বাংলা কবিতা প্রলয়োল্লাস প্রশ্ন উত্তর | প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali kobita Pralayollas question answer |


আসসালামু আলাইকুম,

তোমাকে আমাদের এই SKGUIDEBANGLA শিক্ষামূলক ওয়েবসাইটে স্বাগতম।

আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেণির বাংলা প্রলয়োল্লাস কবিতা প্রশ্ন উত্তর pdf। মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর প্রলয়োল্লাস । দশম শ্রেণির বাংলা কবিতা প্রশ্ন উত্তর প্রলয়োল্লাস। প্রলয়োল্লাস প্রশ্ন ও উত্তর |Madhyamik Bengali Pralayollas question answer যা দশম শ্রেণির পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ যা আগত দশম শ্রেণির টেস্ট ও ফাইনাল পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে‌ ।



প্রলয়োল্লাস SAQ অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | প্রলয়োল্লাস কবিতা MCQ প্রশ্ন উত্তর / 

ANS: Click Here


দশম শ্রেণির  বাংলা প্রলয়োল্লাস ছোটো প্রশ্ন ও উত্তর pdf / মাধ্যমিক বাংলা কবিতা প্রলয়োল্লাস ছোটো প্রশ্ন ও উত্তর / প্রলয়োল্লাস কবিতা ১ নম্বরের প্রশ্ন উত্তর / মাধ্যমিক বাংলা প্রলয়োল্লাস 1 নম্বরের প্রশ্ন উত্তর / দশম শ্রেণির বাংলা প্রলয়োল্লাস 1 নম্বরের প্রশ্ন উত্তর 



1. "তোরা সব জয়ধ্বনি কর!”—কবি কাদের জয়ধ্বনি করতে বলেছেন?

উত্তর: অগ্নিবীণা কাব্যের অন্তর্ভুক্ত ‘প্রলয়োল্লাস' কবিতায় পরাধীন দেশের নাগরিকদের জয়ধ্বনি করার x


2. প্রতারা সব জয়ধ্বনি কর।"—কার জয়ধ্বনি করার কথা বলা কথা বলা হয়েছে?

উত্তর: অগ্নিবীণা কাব্যগ্রন্থের প্রথম কবিতা ‘প্রলয়োল্লাস’-এ ধবংস ও সৃষ্টির দেবতার জয়ধ্বনি করার কথা বলা হয়েছে।


3., "ওই নূতনের কেতন ওড়ে..”-নূতনের কেতন ওড়ার সংবাদ কে বহন করে এনেছে?

উত্তর: কাজী নজরুল ইসলামের লেখা ‘প্রলয়োল্লাস’ কবিতায় ‘নূতনের কেতন ওড়ার সংবাদ কালবৈশাখীর ঝড় বহন করে এনেছে।


4.‘নূতনের কেতন' ওড়া বলতে কবি কী বোঝাতে চেয়েছেন?

উত্তর: কাজী নজরুল ইসলাম ‘প্রলয়োল্লাস’ কবিতায় ‘নূতনের কেতন’ ওড়া বলতে বোঝাতে চেয়েছেন যে, পরাধীনতার বন্ধন থেকে, ঔপনিবেশিকতা থেকে মুক্তির দিন আসন্ন।


5.. “মহাকালের চণ্ড-রূপে”—'চণ্ড-রূপ’ বলতে কী বোঝ?

উত্তর: ‘চণ্ড-রূপ’ বলতে অত্যন্ত ক্রুদ্ধ, ভীষণ, ভয়ানক, ভয়ংকর, উদ্ধৃত রূপকে বোঝায় |


6.আসছে ভয়ংকর।'—'প্রলয়োল্লাস’ কবিতায় ভয়ংকরের রূপটি কেমন?

উত্তর: প্রলয়ের নেশায় নৃত্যপাগল শিব সিন্ধুপারে সিংহ-দরজায় আঘাত করে আসছেন।


7.গগন দুলায়”—গগন কীভাবে দুলে ওঠে?

উত্তর: কাজী নজরুল ইসলাম রচিত ‘প্রলয়োল্লাস’ কবিতায় ধ্বংসের দেবতা শিবের কেশরাশির ঝাপটায় গগন অর্থাৎ সারা আকাশ দুলে ওঠে বলে কবি কল্পনা করেছেন।


8.ধূমকেতু তার চামর চুলায়!”—'প্রলয়োল্লাস' কবিতায় ‘ধূমকেতু’-র কী কী বিশেষণ প্রযুক্ত হয়েছে?

উত্তর: ‘প্রলয়োল্লাস’ কবিতায় ধূমকেতুর ক্ষেত্রে ‘সর্বনাশী’ ও ‘জ্বালামুখী' বিশেষণ দুটি প্রযুক্ত হয়েছে।


9. “বিশ্বপিতার বক্ষ-কোলে/রক্ত তাহার কৃপাপ ঝোলে/ দোদুল দোলে! -পত্তিগুলোর অর্থ বুঝিয়ে লেখো।

উত্তর: সর্বনালী রূপ ধরে যে ধ্বংসের দেবতার আগমন ঘটে, তা বিশ্বপিতার বক্ষকে রক্তাক্ত করে পৃথিবীকে আন্দোলিত করে তোলে।


8, "দিগন্তরের কাঁদন লুটায়...”—কীভাবে দিগন্তরের কাঁদন লুটিয়ে পড়ে?

উত্তর: কবি কাজী নজরুল ইসলাম তাঁর ‘প্রলয়োল্লাস' কবিতায় যে রুদ্রদেবের কল্পনা করেছেন, তাঁর ভয়াল আগুনরাঙা জটাজালে দিগন্তরের কাঁদন লুটিয়ে পড়ে।


9.“সপ্ত মহাসিন্ধু দোলে/কপোলতলে!”—কার কপোলতলে সপ্ত মহাসিন্ধু দুলে ওঠে?

উত্তর: উদ্ধৃতাংশে ভাঙনের দেবতা শিবের একফোঁটা চোখের জলে তাঁরই গালে 'সপ্ত মহাসিন্ধু' দুলে ওঠার কথা বলা হয়েছে।


10. "বিশ্বমায়ের আসন তারই বিপুল বাহুর পর”—উদ্ধৃতাংশের অর্থ পরিস্ফুট করো।

উত্তর: প্রলয়ংকর শিব সৃষ্টি ও রক্ষার কর্তা। বিশ্বমায়ের অস্তিত্বকে তিনি তাঁর বিপুল বাহুর সাহায্যে রক্ষা ও লালনপালন করে থাকেন।


11. “হাঁকে ওই...” কার হাঁক শোনা যাচ্ছে?

উত্তর: কাজী নজরুল ইলসাম রচিত ‘প্রলয়োল্লাস' কবিতার আলোচ্য অংশে ধ্বংসের দেবতা প্রলয়ংকর শিবের হাঁক শোনা যাচ্ছে ।


12."বজ্রগানে ঝড়-তুফানে...”— কীসের শব্দ নিনাদিত হয়?

উত্তর: কাজী নজরুল ইসলাম রচিত ‘প্রলয়োল্লাস’ কবিতায় ঝড়-তুফানের সাথে বজ্রপাতে মহাকালের রথের ঘোড়ার হ্রেষাধবনি নিনাদিত হয়।


13.উল্কা ছুটায় নীল খিলানে!”—উল্কা কোথায় কীভাবে এসে পড়ে?

উত্তর: মহাকালের রথের ঘোড়ার ক্ষুরের দাপটে আকাশ থেকে জ্বলন্ত পাথর বা উল্কা এসে পড়েছে অন্ধ কারাগারের বন্ধ ঘরগুলিতে, দেবতার উদ্দেশে নিবেদিত যজ্ঞের হাড়িকাঠে, পাথরের স্তূপে।


14. “এই তো রে তার আসার সময়” ——কীভাবে তা বোঝা যাচ্ছে?

উত্তর: প্রলয়ংকর মেঘের ঘর্ঘর শব্দে কবির মনে হয়েছে যেন মহাকালের রথের শব্দ তাঁর কানে আসছে | ধ্বংসের দেবতার আসার সম্ভাবনা এভাবেই কবিতায় সূচিত হয়েছে।


15. “ধ্বংস দেখে ভয় কেন তোর?” —বংস দেখে কেন ভয় করা উচিত নয় বলে কবি মনে করেন?

উত্তর: ধ্বংসের মধ্যেই নিহিত থাকে নতুন সৃষ্টির সম্ভাবনা | প্রলয় বা ধবংসকে কবি ‘সৃজন-বেদন’ বা নতুন সৃষ্টির যন্ত্রণারূপে দেখেছেন।


16. “প্রলয় নূতন সৃজন-বেদন”—কথাটির অর্থ কী?

উত্তর: ধ্বংসের মধ্য দিয়ে যে নবীনের আগমন ঘটে তা আসলে নতুন সৃষ্টির জন্য যন্ত্রণা।


17.প্রলয় বয়েও আসছে হেসে”—প্রলয় বহন করেও তার মুখে হাসি কেন?

উত্তর: ‘প্রলয়োল্লাস' কবিতায় প্রলয় অর্থাৎ ধ্বংসের বার্তা নিয়ে মহাকাল এসেছেন হাসিমুখে, কারণ তিনি যেমন ধ্বংস করবেন, তেমনই নতুন সৃষ্টিও করবেন।


18. “আসছে নবীন।”—নবীনের আসার উদ্দেশ্য কী?

উত্তর: কবি কাজী নজরুল ইসলাম ‘প্রলয়োল্লাস’ কবিতায় জীবনহারা, প্রাণহীন, জড়, অসুন্দরকে ধ্বংস করতেই যে নবীনের শুভাগমন, তা ব্যক্ত করেছেন।


19..ওই ভাঙা-গড়া খেলা যে তার কিসের তবে ডর?”—'ভাঙা-গড়া খেলা" বলতে কী বোঝানো হয়েছে?

উত্তর: ‘ভাঙা-গড়া খেলা’ বলতে মহাকালের রুদ্ররূপে জীর্ণ পুরাতন সৃষ্টিকে ধ্বংস করা ও শুভংকররূপে নতুন জগৎ সৃষ্টি বাকে বোঝনো হয়েছে।


21. “ভেঙে আবার গড়তে জানে সে চিরসুন্দর।”—কী ভেঙে আবার নতুন করে গড়ে তোলার কথা বলা হয়েছে?

উত্তর: কাজী নজরুল ইসলাম রচিত ‘প্রলয়োল্লাস' কবিতায় জীর্ণ, পুরাতন গতানুগতিকতাকে ভেঙে, যাবতীয় প্রাণহীনতা, নিশ্চলতার অবসান ঘটিয়ে নতুন সম্ভাবনাময় জীবন গড়ে তোলার কথা বলা হয়েছে ।



প্রলয়োল্লাস কবিতা ৩ নম্বরের প্রশ্ন উত্তর  / মাধ্যমিক বাংলা কবিতা প্রলয়োল্লাস 3 নম্বরের প্রশ্ন উত্তর  / দশম শ্রেণির বাংলা কবিতা প্রলয়োল্লাস 3 নম্বরের প্রশ্ন উত্তর


1. “ওই নূতনের কেতন ওড়ে”—'নূতনের কেতন' বলতে কবি কী বুঝিয়েছেন?

উত্তর: কাজী নজরুল ইসলাম ছিলেন সত্য ও সুন্দরের পূজারি | প্রথম বিশ্বযুদ্ধের পরবর্তী বাংলায় নেমে এসেছিল অবক্ষয়ের কালো ছায়া | বাঙালি নিজস্বতা হারিয়ে অপসংস্কৃতির গড্ডলিকা প্রবাহে গা ভাসিয়ে দিয়েছিল। স্তূপীকৃত কুসংস্কার, দাসত্ব, জড়তা এবং অবক্ষয়ী মূল্যবোধের অবসানে কবি কালবৈশাখীরূপ নটরাজের আগমন কামনা করেছেন। ধ্বংসের মধ্য দিয়েই হবে সৃষ্টির নবউত্থান। ‘নূতনের কেতন' বলতে কবি পরিবর্তিত সমাজব্যবস্থায় শুভদিনের আগমনকেই ইঙ্গিতবাহী করে তুলেছেন।



2.“সিন্ধুপারের সিংহদ্বারে ধমক হেনে ভাঙল আগল!”—‘সিন্ধুপারের সিংহদ্বার’ বলতে কবি কী বুঝিয়েছেন? সেখানকার আগল ভাঙার কথা বলা হয়েছে কেন?

উত্তর: ‘সিন্ধুপারের সিংহদ্বার’ বলতে কবি আন্দামানের প্রধান ফটকের কথা বলেছেন | ইংরেজরা আন্দামানের সেলুলার জেলে ভারতীয়দের বন্দি করে রাখত | সেই জেলের প্রধান ফটক ভাঙার কথাই কবি বলতে চেয়েছেন।

● প্রথম বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ে ব্রিটিশ সাম্রাজ্যবাদ আগ্রাসী হয়ে ওঠে। গান্ধিজির নেতৃত্বে সারা ভারতে জাতীয় আন্দোলন দানা বাঁধতে শুরু করে। ইংরেজরা ভারতের স্বাধীনতা সংগ্রামীদের বিনাবিচারে আন্দামানের সেলুলার জেলে বন্দি করে রাখত। এই জেল ছিল ভারতীয়দের কাছে অত্যাচারের প্রতীক | ধ্বংসরূপী মহাকালই প্রলয়নেশায় মত্ত হয়ে সেই বন্দিশালার আগল ভাঙবেন বলে কবির বিশ্বাস |



৩. “আসছে এবার অনাগত প্রলয়-নেশার নৃত্য পাগল”—‘নেশার নৃত্য পাগল' কেন?

উত্তর: পরাধীনতার যন্ত্রণা, সামাজিক শোষণ-বঞ্চনা—এসব থেকে মুক্তির জন্য মানুষের সংগ্রাম ক্রমশই তীব্রতর হতে থাকে। সেই সংগ্রাম ধ্বংসকে নিশ্চিত করে। নতুন দিনের স্বপ্নে বিভোর তরুণ বিপ্লবী-প্রাণদের দেখলে মনে হয় তারা যেন ‘প্রলয় নেশার নৃত্য পাগল’ | সমুদ্রপারে সিংহদরজার আগল ভাঙাই তাদের লক্ষ্য। কালবৈশাখীর ঝড়ে তারা নতুনের পতাকা উড়িয়ে দেয়।



৪. "বজ্রশিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর!” – এই ভয়ংকরের আগমনের তাৎপর্য ব্যাখ্যা করো।

উত্তর: নজরুল ইসলাম ভয়ংকরের বেশে নতুনের আগমনকে প্রত্যক্ষ করেছেন | প্রলয়ের নেশায় মত্ত হয়ে নৃত্যরত পাগলের মতো বিদ্রোহী শক্তির আগমন ঘটছে। তাকে প্রতিহত করার শক্তি, তার সামনে দাঁড়াবার শক্তি কারও নেই | মহাকালের ভয়ংকর মূর্তিতে অর্থাৎ শিবের ধ্বংসমূর্তিতে যেন মুক্তিদূত অর্থাৎ বিপ্লবী শক্তির আগমন ঘটছে। কালবৈশাখীর ঝড়ে উড়ছেনতুনের পতাকা, ধ্বংসের মধ্যে  সৃষ্টির প্রতিশ্রুতি |ভয়ংকরের পথেই এভাবে স্বাধীনতা পুনরুদ্ধারের স্বপ্ন দেখেছেন কবি।



5. দ্বাদশ রবির বহ্নিজ্বালা ভয়াল তাহার নয়নকটায়,”—মন্তব্যটি ব্যাখ্যা

উত্তর: স্বাধীনতার জন্য আন্দোলন এক কঠিন সংগ্রাম। এ যেন এক ভয়ংকরের আহবান | মধ্যাহ্ন সূর্যের মতো আগুন যেন বিপ্লবের বার্তাবাহকের চোখে। আবার কখনও তা মেঘ থেকে নেমে আসা বৃষ্টির মধ্য দিয়ে মহাসিন্ধুর চেহারা নেয়। দুর্যোগের ঘনঘটায়, ভয়াবহতার উচ্ছ্বাসে প্রকৃতির ভয়ংকররূপে যেন নতুনের জয়ধ্বনি ঘোষিত হয়।



6. “আসছে নবীন—জীবনহারা অসুন্দরে করতে ছেদন!” —কথাটির মধ্য দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন?

অথবা, “আসছে নবীন—জীবনহারা অসুন্দরে করতে ছেদন!” উদ্ধৃতিটির তাৎপর্য লেখো।


উত্তর: স্বাধীনতা ও সমাজরূপান্তরের জন্য কবি নবীন বিপ্লবীশক্তির আগমন প্রত্যক্ষ করেছেন। প্রলয়ের মধ্য দিয়ে ধ্বংসের রূপ ধরে তার আবির্ভাব ঘটছে। কিন্তু সেই ধ্বংসের মধ্যেই রয়েছে সৃষ্টির সম্ভাবনা। ভাঙার মধ্য দিয়ে গড়ার প্রতিশ্রুতি থাকে। ধ্বংস যদি না-ই হয়, তবে সৃষ্টি কোনোদিন সম্ভবপর হয়ে উঠতে পারে না। চিরসুন্দরের এভাবেই আবির্ভাব ঘটে। তাই নবীনের এরূপ ধ্বংস-উন্মাদনা আসলে জীবনবিমুখ অসুন্দরকে দূর করার জন্য।



7. “বধূরা প্রদীপ তুলে ধর।"—কবি বধূদের প্রদীপ তুলে ধরতে আহবান করেছেন কেন?


উত্তর: চিরসুন্দরের পূজারি কাজী নজরুল ইসলাম তাঁর বিদ্রোহী চেতনায় উপলব্ধি করেছেন প্রলয়দেবের আগমন। জীর্ণ সমাজের অচলায়তন ভেঙে মহাকাল শিব সত্য ও সুন্দরের প্রতিষ্ঠা করবেন। তাঁর আগমন ধ্বংসাত্মক হলেও পেছনে আছে শুভসৃষ্টির বার্তা। তাই প্রলয়দেবকে স্বাগত জানানোর জন্য কবি বধূদের প্রদীপ তুলে ধরতে বলেছেন।



দশম শ্রেণির বাংলা প্রলয়োল্লাস বড়ো প্রশ্ন ও উত্তর pdf / মাধ্যমিক বাংলা কবিতা প্রলয়োল্লাস বড়ো প্রশ্ন ও উত্তর / প্রলয়োল্লাস কবিতা ৫ নম্বরের প্রশ্ন উত্তর / মাধ্যমিক বাংলা প্রলয়োল্লাস 5 নম্বরের প্রশ্ন উত্তর / দশম শ্রেণির বাংলা প্রলয়োল্লাস 5 নম্বরের প্রশ্ন উত্তর


১. “ধ্বংস দেখে ভয় কেন তোর?—প্রলয় নূতন সৃজন-বেদন!” — কোন্ ধ্বংসের কথা বলা হয়েছে? প্রলয়কে ‘নূতন সৃজন-বেদন’ বলার তাৎপর্য কী?

উত্তর: জাগ্রত যৌবনের সার্থক রূপকার কাজী নজরুল ইসলামের‘প্রলয়োল্লাস’ কবিতায় রুদ্ররূপী শিবের সংহারমূর্তি কল্পিত হয়েছে। সেই সংহারমূর্তিতে শিব অসুন্দরকে ধ্বংস করে সুন্দরের প্রতিষ্ঠা করবেন। এখানেমহাকাল শিবের ধ্বংসলীলার কথাই বলা হয়েছে।


→ জীর্ণপাতা ঝরে গিয়েই গাছে গাছে নতুন পাতার জন্ম হয়। একইভাবে সামাজিক জীর্ণতা ধবংস নাহলে নতুন সৃষ্টি সম্ভব নয় | সমকালীন বাংলা দেশে মূল্যবোধের অবক্ষয়ের কালো ছায়া নেমে এসেছিল। সাম্রাজ্যবাদী শাসন মানুষের প্রাণের মুক্তিকে অবরুদ্ধ করে রেখেছিল। অন্যদিকে কুসংস্কার, ধর্মান্ধতা, পরানুকরণপ্রিয়তা ইত্যাদি বিষয়গুলি সমাজের অগ্রগতিকে রুদ্ধ করেছিল। মনুষ্যত্বের পদদলন, শোষণ, বঞ্চনা প্রভৃতি হয়েছিল সাধারণ মানুষের ভাগ্যলিপি। নজরুল আন্তরিকভাবে এই সমাজের ধ্বংস চেয়েছিলেন। সেই উদ্দেশ্যেই প্রলয়রূপী শিবের আবির্ভাব কামনা করেছেন। শিব হলেন একাধারে সংহারক ও রক্ষক। তিনি ধ্বংসের মধ্য দিয়েই সৃষ্টি করেন। তাঁর আবির্ভাবে প্রলয় সংঘটিত হয়। প্রলয় নিয়ে আসে ধ্বংস আর ধবংসের সঙ্গেই আসে বিনাশের জন্য বেদনা । কিন্তু প্রলয়ের মধ্য দিয়ে সৃষ্টির আগমন সুনিশ্চিত হয়। আপাত ধ্বংসের পেছনে সৃষ্টির অবস্থান বলে কবি প্রলয়কে ‘সৃজন-বেদন’ বলেছেন।



2. এবার মহানিশার শেষে/আসবে ঊষা অরূপ হেসে”—‘মহানিশা’ বলতে কী বোঝানো হয়েছে? মন্তব্যটির তাৎপর্য বিশ্লেষণ করো। 

উত্তর: ‘মহানিশা’ বলতে কবি রাষ্ট্রীয় ও সামাজিক ক্ষেত্রের অন্ধকারময় অবস্থাকে বোঝাতে চেয়েছেন।


* পৃথিবী জুড়ে কবি নজরুল স্থিতাবস্থার ভাঙন লক্ষ করেছেন। পরাধীনতা এবং সামাজিক শোষণ-বঞ্চনার মধ্য দিয়ে যে অন্ধকার নেমে এসেছে তার অবসান ঘটবে, সভ্যতার নতুন সূর্যোদয় ঘটবে, কবি এরকমটাই প্রত্যাশা করেছেন। মহাদেব ধ্বংসের দেবতা হলেও তাঁর কপালে থাকে চাঁদ। একইভাবে ধ্বংসের মধ্যে সুন্দরকে বারবার প্রত্যক্ষ করেছেন বলেই কবির প্রত্যাশা যে সেই চাঁদের আলোয় ঘর ভরে যাবে। 


তাই দেড়ি না করে এই পোস্টের দশম শ্রেণির বাংলা প্রলয়োল্লাস কবিতা থেকে প্রশ্ন উত্তর  গুলো ভালো করে পড়ে নাও বা নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে ক্লাস 10 বাংলা প্রলয়োল্লাস কবিতা প্রশ্ন উত্তর pdf download, class 10 Bengali Pralayollas questions answers pdf download করে নিতে পারো। এবং প্রতিদিন বাড়িতে বসে YouTube Live Class এর মাধ্যমে  ক্লাস করতে চাইলে আমাদের YouTube Channel এ ভিজিট করো ও Subscribe করে নাও।


YouTube Link - .  OUR ONLINE SCHOOL   SUBSCRIBE       

যযhttps://youtube.com/@Ouronlineschool247

      আরও পোস্ট দেখো     B  

এছাড়াও তোমার মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাজেশন ডাউনলোড করে নিতে পারো নীচে দেওয়া লিংকে ক্লিক করে।  Madhyamik Bengali Suggestion 2024  | মাধ্যমিক বাংলা সাজেশন 2024



বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন

File Details:-

File Name:- Madhyamik Bengali kobita Pralayollas questions answers pdf download 

File Format:- PDF

File Size:-  Mb

File Location:- Google Drive

  Download  Click Here to Download 

      আরও পোস্ট দেখো     B           

A. মাধ্যমিক বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্ন উত্তর Click Here

B.  Madhyamik Suggestion / মাধ্যমিক সাজেশন

C. Madhyamik bengali Suggestion Click here

D. মাধ্যমিক বাংলা সাজেশন PDF Download 


বাংলা কবিতা – প্রলয়োল্লাস প্রশ্ন ও উত্তর | class 10  Bengali unhappy one Question and Answer 


MP বাংলা – প্রলয়োল্লাস (কবিতা) প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Pralayollas 3  Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion, Notes – প্রলয়োল্লাস থেকে সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগতি West Bengal Madhyamik Bengali Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।



তোমরা যারা মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য -  প্রলয়োল্লাস থেকে প্রশ্ন উত্তর খুঁজে চলেছো তাদের জন্য আজ আমরা– মাধ্যমিক বাংলা এর কবিতা থেকে প্রশ্ন ও উত্তর | Madhyamik bangla 3 Pralayollas Question and Answer নিয়ে এসেছি, তোমরা নিচে দেওয়া বাংলা প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়বে ও যদি Pdf প্রয়োজন হয় তাহলে নীচে দেওয়া Class 10 বাংলা কবিতা প্রলয়োল্লাস প্রশ্ন ও উত্তর PDf download- link এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারো। 



‘‘মাধ্যমিক বাংলা কবিতা প্রলয়োল্লাস’’ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য।  প্রলয়োল্লাস কবিতা থেকে প্রশ্ন অনেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে । 


দশম শ্রেণি বাংলা প্রলয়োল্লাস প্রশ্ন উত্তর pdf download / দশম শ্রেণি অসুখী এক জন কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf / Madhyamik Bengali Pralayollas kobita question answer pdf  /ক্লাস 10 প্রলয়োল্লাস প্রশ্ন উত্তর প্রলয়োল্লাস pdf / ক্লাস 10 বাংলা প্রশ্ন উত্তর প্রলয়োল্লাস pdf download / প্রলয়োল্লাস প্রশ্ন উত্তর / Pralayollas kobita question answer pdf / Class ten Bengali kobita Pralayollas question answer,



প্রলয়োল্লাস মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – মাধ্যমিক বাংলা কবিতা প্রশ্ন ও উত্তর pdf download – প্রলয়োল্লাস কবিতা  pdf download| পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর pdf–| Madhyamik Bengali Question and Answer pdf download, Class 10 Bengali Question and Answer pdf  | Madhyamik Bengali note pdf download  | West Bengal Madhyamik Bengali Question and Answer pdf download. মাধ্যমিক বাংলা questions answers   – প্রলয়োল্লাস questions answers ,মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর পিডিএফ  – Class 10 প্রলয়োল্লাস প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | Madhyamik প্রলয়োল্লাস pdf download.



MP Bengali Question answer 2024 pdf  | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  2024 pdf  – প্রলয়োল্লাস কবিতা long Question answer pdf, Madhyamik Bengali Question pdf, মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর প্রলয়োল্লাস (কবিতা) । প্রলয়োল্লাস (কবিতা) | Madhyamik Bengali Suggestion/ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর pdf – 

 

      তোমাকে অসংখ্য ধন্যবাদ ,  তোমার যদি  আমাদের এই ” মাধ্যমিক বাংলা কবিতা  প্রলয়োল্লাস প্রশ্ন ও উত্তর । Madhyamik Bengali  Pralayollas Question and Answer  ” পােস্টটি ভালো লাগে এবং গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে তুমি আমাদের এই পোস্টটা তোমার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করবে এবং কমেন্ট করে জানাবে।


এছাড়াও তুমি আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই পিডিএফ, নোট, Practice Set, mock test ইত্যাদি পাবে।

 

_________ধন্যবাদ ❤️🤗 ________



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url