কলকাতা ভিক্টোরিয়া মেমোরিয়াল সম্পর্কে তথ্য | Information about Kolkata Victoria Memorial in bengali

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

কলকাতা ভিক্টোরিয়া মেমোরিয়াল সম্পর্কে তথ্য - Victoria Memorial kolkata all important information in bengali

কলকাতা ভিক্টোরিয়া মেমোরিয়াল সম্পর্কে তথ্য | Information about Kolkata Victoria Memorial in bengali
Kolkata Victoria Memorial hall full information in bengali 


কলকাতা ভিক্টোরিয়া মেমোরিয়াল: পশ্চিমবঙ্গের কলকাতায় অবস্থিত "ভিক্টোরিয়া মেমোরিয়াল" ব্রিটিশ আমলের কথা মনে করিয়ে দেয়। কলকাতায় আসা পর্যটকরা ব্রিটিশদের রাজকীয় ঐতিহ্য ভিক্টোরিয়ান মেমোরিয়াল না দেখে ছাড়েন না। ভিক্টোরিয়া মেমোরিয়ালটি শুধুমাত্র কলকাতায় নয়, ব্রিটিশ যুগ সম্পর্কে জানতে এবং দেখার জন্য সারাদেশের সেরা পর্যটন স্থানগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়।



সাদা মার্বেল দিয়ে তৈরি এই সুন্দর ভবনটি রানী ভিক্টোরিয়ার ভারতে তার 25 বছরের শাসনের স্মৃতিতে নির্মিত হয়েছিল। লর্ড কার্জন, ভারতের তৎকালীন ভাইসরয়, লোকেদের জন্য এই দুর্দান্ত স্মৃতিস্তম্ভটি দেখতে এবং প্রশংসা করা সম্ভব করেছিলেন এবং সেই কারণেই আজ ভিক্টোরিয়া মেমোরিয়ালটি ভারতের পর্যটকদের মধ্যে খুব বিখ্যাত।


এই জটিল স্মৃতিস্তম্ভটি কেবল ভারতে ব্রিটিশ শাসনেরই সাক্ষ্য দেয় না, কিন্তু ইন্দো-সারাসেনিক পুনরুজ্জীবনবাদী শৈলীতে পরিমার্জিত এবং দুর্দান্ত স্থাপত্যের উদাহরণ হিসাবেও দাঁড়িয়ে আছে। ভিক্টোরিয়া মেমোরিয়ালে বিভিন্ন গ্যালারি রয়েছে, রয়্যাল গ্যালারিতে জ্যানসেন এবং উইন্টার হাল্টারের মাস্টারপিস রয়েছে, যেখানে প্রিন্স অ্যালবার্টের জীবনকে দক্ষতার সাথে চিত্রিত করা হয়েছে যখন কলকাতা গ্যালারি দেশের প্রথম সিটি গ্যালারি হওয়ার সম্মান পেয়েছে। 64 একর জায়গা জুড়ে বিস্তৃত সবুজ এবং সু-পরিচালিত বাগানটিতে বেশ কয়েকটি ভাস্কর্য রয়েছে। রাতের বেলা মিটমিট আলোর মাঝে স্মৃতিস্তম্ভটি খুব সুন্দর দেখায়। আপনিও যদি ব্রিটিশ যুগের সাথে সম্পর্কিত জিনিসগুলির সাথে পরিচিত হতে চান, তাহলে আজকে আমাদের নিবন্ধে আমরা আপনাকে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে ঘুরতে নিয়ে যাব। আপনি এই স্মৃতিস্তম্ভে উপস্থিত গ্যালারী, বাগান ইত্যাদি সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাবেন, যা আপনার জন্য এই সুন্দর স্মৃতিস্তম্ভটি দেখতে সহজ করে তুলবে।


1. কে ভিক্টোরিয়া মেমোরিয়াল তৈরি করেছিলেন এবং কেন - কে ভিক্টোরিয়া মেমোরিয়াল তৈরি করেছিলেন এবং কেন 

ভিক্টোরিয়া মেমোরিয়াল কে নির্মাণ করেন এবং কেন?

ভিক্টোরিয়া মেমোরিয়াল হলটি রানী ভিক্টোরিয়ার স্মরণে ভারতের তৎকালীন ভাইসরয় লর্ড কার্জন নির্মাণ করেছিলেন। স্মৃতিস্তম্ভটি ভারতে রানীর রাজত্বের 25 বছর উদযাপন করেছে।


2. ভিক্টোরিয়া মেমোরিয়াল কিসের জন্য বিখ্যাত -  ভিক্টোরিয়া মেমোরিয়াল কিসের জন্য বিখ্যাত

ভিক্টোরিয়া মেমোরিয়াল কলকাতার বিখ্যাত এবং সুন্দর স্মৃতিস্তম্ভগুলির মধ্যে একটি। এটি ভারতে রানী ভিক্টোরিয়ার 25 বছরের রাজত্বকে স্মরণ করার জন্য 1906 থেকে 1921 সালের মধ্যে নির্মিত হয়েছিল।


3. ভিক্টোরিয়া মেমোরিয়ালের ইতিহাস

এই জমকালো সৌধ নির্মাণের পেছনের কারণটি আকর্ষণীয়। এই অত্যাশ্চর্য সৃষ্টিটি লর্ড কার্জনের মস্তিষ্কের উদ্ভাবন এবং ভারতে রাণীর রাজত্বের পঁচিশতম বছরের স্মরণে এটি নির্মিত হয়েছিল। 1857 সালের বিদ্রোহের পর রানী ভারতের মূর্তিমান হয়ে ওঠেন এবং 1901 সালে তার মৃত্যুর আগ পর্যন্ত সফলভাবে দেশ শাসন করেন। লর্ড কার্জন চেয়েছিলেন যে তাকে উৎসর্গ করা স্মারকটি বিশাল হওয়া উচিত। জানলে অবাক হবেন যে আসলে ভিক্টোরিয়া মেমোরিয়াল নির্মাণের অর্থ সংগ্রহ করা হয়েছিল ভারতের জনগণের কাছ থেকে। ভিক্টোরিয়া মেমোরিয়াল নির্মাণে পুরো ব্যয় হয়েছে ১ কোটি ৫ লাখ টাকা। রাজা পঞ্চম জর্জ এবং প্রিন্স অফ হোয়েলস 1906 সালে স্মৃতিস্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন এবং 1921 সালে স্মৃতিস্তম্ভটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছিল।


4. ভিক্টোরিয়া মেমোরিয়ালের আর্কিটেকচার এবং ডিজাইন

ভিক্টোরিয়া মেমোরিয়ালের স্থাপত্য এবং নকশা

ভিক্টোরিয়া মেমোরিয়ালের প্রধান স্থপতি হলেন রয়্যাল ইনস্টিটিউট অফ ব্রিটিশ আর্কিটেক্টের প্রেসিডেন্ট উইলিয়াম এমারসন। তিনি একই সময়ে মিশরীয়, ভেনিশিয়ান, মুঘল এবং অন্যান্য ইসলামিক শৈলী থেকে অনুপ্রেরণা নিয়ে ইন্দো-সারাসেনিক শৈলীতে স্মৃতিস্তম্ভটি উপস্থাপন করেছিলেন। 184 ফুট লম্বা ভবনটি সাদা রঙের মাকরানা মার্বেল দিয়ে তৈরি করা হয়েছে যা রাজস্থানের যোধপুর থেকে আনা হয়েছিল। 64 একর জুড়ে বিস্তৃত বাগানগুলি ডেভিড পেইন এবং লর্ড রেডডেল দ্বারা ডিজাইন করা হয়েছিল।



5. ভিক্টোরিয়া মেমোরিয়ালের উদ্যান

64 একর এলাকা জুড়ে বিস্তৃত, স্মৃতিসৌধের চারপাশের বাগানগুলি ডেভিড পেন এবং রেডেল দ্বারা ডিজাইন করা হয়েছে। বাগানটির রক্ষণাবেক্ষণ করে ২১ সদস্যের উদ্যানপালকদের দল। ফটকের উত্তর পাশে রয়েছে ব্রোঞ্জের রানী ভিক্টোরিয়ার মূর্তি। স্যার জর্জ ফ্র্যাম্পটনের একটি পণ্য, রাণীকে তার সিংহাসনে উপবিষ্ট চিত্রিত করে।


এখানে একটি এডওয়ার্ডস লন রয়েছে যেখানে দর্শনার্থীরা কমপ্লেক্সের দক্ষিণ অংশে মেমোরিয়াল আর্চের নীচে রাজা এডওয়ার্ড সপ্তম এর একটি ব্রোঞ্জ মূর্তি দেখতে পাবেন। এটি স্যার বার্ট্রাম ম্যাকনিল দ্বারা ডিজাইন করা হয়েছিল। আরেকটি লন, কার্জন লন, ফ্রেডরিক উইলিয়াম পোমেরয় দ্বারা ডিজাইন করা কার্জনের একটি মূর্তি রয়েছে। কর্নওয়ালিস, হেস্টিংস, ক্লাইভ, ডালহৌসি, বেন্টিঙ্ক, ওয়েলেসলি, রিপন, অ্যান্ড্রু এইচ.এল. ফ্রেজার এবং রাজেন্দ্রনাথ মুখোপাধ্যায় সহ আরও বেশ কয়েকটি মূর্তি রয়েছে। উদ্যানগুলি সকাল 5:30 টা থেকে 6:15 টা পর্যন্ত সমস্ত দিন খোলা থাকে। জনপ্রতি প্রবেশ মূল্য মাত্র ১০ টাকা।


6. ভিক্টোরিয়া মেমোরিয়ালে গ্যালারি এবং প্রদর্শনী

রয়্যাল গ্যালারি, ন্যাশনাল লিডারস গ্যালারি, ভাস্কর্য গ্যালারি, পোর্ট্রেট গ্যালারি, সেন্ট্রাল হল এবং কলকাতা গ্যালারি সহ 25 টিরও বেশি গ্যালারী সহ, ভিক্টোরিয়া মেমোরিয়ালে দুর্লভ এবং প্রাচীন বইয়ের একটি প্রশংসনীয় এবং যোগ্য সংগ্রহ রয়েছে। এর মধ্যে রয়েছে শেক্সপিয়রের সচিত্র কাজ, দ্য অ্যারাবিয়ান নাইটস এবং সঙ্গীত ও নৃত্য বিষয়ক অন্যান্য বই। স্মৃতিস্তম্ভটি প্রকৃতপক্ষে চিত্রকর্ম, অস্ত্র, টেক্সটাইল, প্রত্নবস্তু, ডাকটিকিট ইত্যাদির চমৎকার এবং অসাধারণ সংগ্রহের একটি ভান্ডার। এছাড়া ন্যাশনাল লিডারস গ্যালারি, পোর্ট্রেট গ্যালারি, সেন্ট্রাল হল, স্কাল্পচার গ্যালারি, আর্মস অ্যান্ড আর্মোরি গ্যালারিও ঘুরে আসতে পারেন এখানে।


7. ভিক্টোরিয়া মেমোরিয়ালে কলকাতা গ্যালারি

ভিক্টোরিয়া মেমোরিয়ালে কলকাতা গ্যালারি ভারতের প্রথম সিটি গ্যালারি। গ্যালারি স্থাপনের উদ্যোগ নিয়েছিলেন ভারতের তৎকালীন শিক্ষামন্ত্রী অধ্যাপক এস. নুরুল হাসান স্মৃতিস্তম্ভে সারা বিশ্বের বুদ্ধিজীবীদের আকৃষ্ট করার লক্ষ্যে। গ্যালারিতে রয়েছে বিপিন বিহারী দত্ত, মাইকেল মধুসূদন দত্ত, রাম মোহন রায়, কলকাতা ও হাওড়ার মধ্যে পন্টুন ব্রিজ (হাওড়া ব্রিজ নামে জনপ্রিয়), দেবেন্দ্রনাথ ঠাকুরের কার্ড প্লেয়ার ভবানী চরণ লাহা, মিসেস বেলনোসের পাইকারস বা প্যাডলার, আরবি-এর আঁকা ছবি। দত্ত, বেণী মাধব ভট্টাচার্যের দেবী কালীর বিখ্যাত চিত্রকর্ম এখানে দেখা যাবে।


8. এই জিনিসগুলি গ্যালারিতে মূল্যবান শিল্পকর্মের অন্তর্ভুক্ত - এগুলো ভিক্টোরিয়া মেমোরিয়াল গ্যালারির জিনিস

এগুলো ভিক্টোরিয়া মেমোরিয়াল গ্যালারির জিনিস

এখানে একটি পিয়ানো রয়েছে যা 1829 সালে ভিক্টোরিয়াকে উপহার দেওয়া হয়েছিল যখন তার বয়স ছিল 10 বছর। সম্প্রতি পিয়ানোটি ভিক্টোরিয়া মেমোরিয়ালের কেন্দ্রীয় গ্যালারিতে স্থানান্তরিত করা হয়েছে।


এখানে রাখা একটি লেখার ডেস্কও পর্যটকদের মধ্যে আকর্ষণের কেন্দ্রবিন্দু, যা রানী ভিক্টোরিয়া উইন্ডসর ক্যাসেলে ব্যবহার করতেন।


জয়পুর মিছিল, এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম তৈলচিত্র। এটি 1876 সালে রাজা এডওয়ার্ড সপ্তমকে তার রাজ্য সফরে চিত্রিত করে।


9. ভিক্টোরিয়া মেমোরিয়াল গ্যালারিতে প্রদর্শিত ছবিতে দেখানো গল্প

1838 সালের জুন মাসে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ভিক্টোরিয়া তার রাজ্যাভিষেক অনুষ্ঠান গ্রহণ করেন।

সেন্ট জেমস প্রাসাদে ভিক্টোরিয়ার সাথে আলবার্টের বিয়ে, 1840।

সেন্ট জর্জ চ্যাপেল, উইন্ডসর ক্যাসেলে, 1842 সালে প্রিন্স অফ ওয়েলসের (এডওয়ার্ড সপ্তম) নামকরণ।

প্রিন্স অফ ওয়েলসের প্রিন্সেস আলেকজান্দ্রার সাথে বিবাহ, 1863।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে প্রথম জুবিলি পরিষেবা, 1887।

সেন্ট পলস ক্যাথেড্রালে দ্বিতীয় জুবিলি পরিষেবা, 1897।

10. ভিক্টোরিয়া মেমোরিয়াল লাইট অ্যান্ড সাউন্ড শো -  ভিক্টোরিয়া মেমোরিয়ালে লাইট অ্যান্ড সাউন্ড শো

ভিক্টোরিয়া মেমোরিয়ালে অক্টোবর থেকে জুন পর্যন্ত Son-et-Lumiere নামে একটি লাইট অ্যান্ড সাউন্ড শো। এই আকর্ষণীয় অনুষ্ঠানটি সোমবার, হোলি উৎসব, জাতীয় ছুটির দিনে প্রচারিত হয় না এবং জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকে। প্রাইড অ্যান্ড গ্লোরি নামে আরেকটি শো আছে - দ্য স্টোরি অফ ক্যালকাটা। শোটি বেঙ্গল চেম্বার অফ কমার্সের একটি উদ্যোগ হিসাবে ডিজাইন করা হয়েছিল, বর্তমানে শোটি বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় অনুষ্ঠিত হয়। প্রদর্শনের সময়গুলি নিম্নরূপ:

10.1 অক্টোবর থেকে ফেব্রুয়ারি

বাংলা: 6:15 PM থেকে 7:00 PM

ইংরেজি: 7:15 PM থেকে 8:00 PM


10.2 মার্চ থেকে জুন

বাংলা: 6:45 থেকে 7:30 pm

ইংরেজি: 7:45 থেকে 8:30 pm


11. ভিক্টোরিয়া মেমোরিয়াল টাইমিং এবং এন্ট্রি টিকেট – ভিক্টোরিয়া মেমোরিয়াল টাইমিং এবং এন্ট্রি টিকেট 

ভিক্টোরিয়া মেমোরিয়াল গ্যালারি মঙ্গলবার থেকে রবিবার সকাল 10:00 থেকে বিকাল 5:00 পর্যন্ত খোলা থাকে। ভারতীয়দের জন্য প্রবেশ ফি হল 20 টাকা, যখন বিদেশীদের জন্য এটি 200 টাকা৷ দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুলের ছেলেমেয়ে এবং সেনাবাহিনীর কর্মীদের কোনো প্রবেশ ফি দিতে হবে না।


12. কীভাবে ভিক্টোরিয়া মেমোরিয়ালে পৌঁছাবেন – কীভাবে  ভিক্টোরিয়া মেমোরিয়ালে পৌঁছাবেন ?

কিভাবে ভিক্টোরিয়া মেমোরিয়ালে পৌঁছাবেন

ভিক্টোরিয়া মেমোরিয়াল সমস্ত পরিবহনের মাধ্যমে সহজেই অ্যাক্সেসযোগ্য। আপনি ট্যাক্সি, বাস বা অটোরিকশা দ্বারা এই জায়গায় ভ্রমণ করতে পারেন। আপনি যদি ফ্লাইটে যাচ্ছেন তাহলে কলকাতার অনেক ফ্লাইট পাবেন। এখানে নেতাজি সুভাষ চাঁদ বোস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভিক্টোরিয়া মেমোরিয়ালের দূরত্ব 22 কিমি। আপনি যদি গাড়ি বা ট্যাক্সির সুবিধা নিয়ে থাকেন তাহলে ভিক্টোরিয়া মেমোরিয়ালে পৌঁছাতে সময় লাগবে ১ ঘণ্টা ২ মিনিট। যদিও সমস্ত বড় শহর থেকে কলকাতার জন্য ট্রেন পাওয়া যায়। আপনি যদি ট্রেনে যান তবে আপনাকে কলকাতা স্টেশন থেকে ময়দান মেট্রো এবং রবীন্দ্র সদন মেট্রো স্টেশনে পৌঁছাতে হবে। এই দুটি মেট্রো স্টেশন ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছাকাছি।


13. কখন ভিক্টোরিয়া মেমোরিয়াল পরিদর্শন করবেন – ভিক্টোরিয়া মেমোরিয়াল দেখার সেরা সময়

ভিক্টোরিয়া মেমোরিয়াল শীতের মাসগুলিতে দেখার জন্য আদর্শ। নভেম্বর থেকেই ভিড় আসতে শুরু করে ফেব্রুয়ারির শেষ পর্যন্ত। শীতকালে একটি শব্দ এবং আলো শো আছে. এটি একটি ওপেন-এয়ার শো যা আপনাকে কলকাতার ইতিহাসের একটি দ্রুত আভাস দেয়। সাধারণত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত কোন শো হয় না (বর্ষা এর কারণে আউটডোর শো করা অসম্ভব হয়ে পড়ে)। আপনি যদি ইতিহাসের বড় ভক্ত না হন তবে রঙিন ফোয়ারা শোও এখানে জনপ্রিয়।


14. ভিক্টোরিয়া মেমোরিয়ালের জন্য টিপস -  ভিক্টোরিয়া মেমোরিয়ালের জন্য টিপস

ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে ফটোগ্রাফি নিষিদ্ধ।

যারা গ্যালারি দেখতে আগ্রহী নন তাদের জন্য একটি "শুধু বাগান" টিকিটের বিকল্প উপলব্ধ। টিকিট কাউন্টারে এ বিষয়ে বিস্তারিত জানতে চাওয়া যাবে।

পর্যটকদের ভিক্টোরিয়া মেমোরিয়ালটি চারদিক থেকে ঘুরে দেখার জন্য প্রবেশদ্বারে যানবাহন পাওয়া যায়।

15. ভিক্টোরিয়া মেমোরিয়াল সম্পর্কে প্রশ্ন ও উত্তর

Q1. ভিক্টোরিয়া মেমোরিয়ালে কি আছে

ভিক্টোরিয়া মেমোরিয়াল হল ভারতের কলকাতার একটি বৃহৎ মার্বেল ভবন যা 1906 থেকে 1921 সালের মধ্যে নির্মিত। এটি রাণী ভিক্টোরিয়ার (1819-1901) স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত এবং এখন যাদুঘর এবং পর্যটন গন্তব্য হিসাবে সংস্কৃতি মন্ত্রকের অধীনে রয়েছে।


Q2 ভিক্টোরিয়া মেমোরিয়াল কি একটি ঐতিহাসিক স্থান?

ভিক্টোরিয়া মেমোরিয়াল, পশ্চিমবঙ্গের কলকাতার জয় শহরের কেন্দ্রস্থলে একটি বিশাল সাদা মার্বেল স্মৃতিস্তম্ভ, পশ্চিমবঙ্গের ভারতের অন্যতম বিখ্যাত স্মৃতিস্তম্ভ যা কলকাতায় একটি যাদুঘর এবং জনপ্রিয় পর্যটন গন্তব্য হয়ে উঠেছে।


Q3 রানী ভিক্টোরিয়া মেমোরিয়াল কার তৈরি -  রানী ভিক্টোরিয়া মেমোরিয়াল কী তৈরি ?

রানী ভিক্টোরিয়া মেমোরিয়াল পিতল এবং সাদা মার্বেল দিয়ে তৈরি।


Q-4 ভিক্টোরিয়া মেমোরিয়াল একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান

2 জুলাই 2004-এ, ভিক্টোরিয়া মেমোরিয়ালটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি কর্তৃক বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসাবে মনোনীত হয়।


Q-5 ভিক্টোরিয়া মেমোরিয়ালের নির্মাতা কে?

ভিক্টোরিয়া মেমোরিয়াল ভারতীয় স্থাপত্যের ইতিহাসে একটি ল্যান্ডমার্ক এবং কৃতিত্ব শুধুমাত্র লর্ড কার্জনকে যায়, যিনি ব্রিটিশ ইনস্টিটিউট অফ আর্কিটেক্টের প্রেসিডেন্ট স্যার উইলিয়াম এমারসনের মতো ব্যক্তিদের বাছাই করেছিলেন, ভবনটির নকশা ও পরিকল্পনা এবং এটি নির্মাণের জন্য।


Q-6  আমরা কি ভিক্টোরিয়া মেমোরিয়ালে খাবার নিতে পারি?

আপনি ভিক্টোরিয়া মেমোরিয়াল গার্ডেনে খাবার নিতে পারেন তবে মূল হলটিতে নয়।


Q-7 ভিক্টোরিয়া মেমোরিয়ালে কি গাড়ি পার্কিং সুবিধা আছে?

ভিক্টোরিয়া মেমোরিয়ালে পার্কিং সুবিধা নেই। বাইরে কিছু দূরে গাড়ি পার্ক করতে হবে।


16. ভিক্টোরিয়া মেমোরিয়াল ঠিকানা – ভিক্টোরিয়া মেমোরিয়াল অবস্থান

ANS: 



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url