ITI কোর্স | ITI কিভাবে করবেন | আইটিআই কোর্স করার পরে কোন কোন চাকরি পাওয়া যায়?

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

আইটিআই কি, ITI কি ?,ITI কোর্স কিভাবে করতে হয়?  আইটিআই কি?

ITI কোর্স | ITI কিভাবে করবেন | আইটিআই কোর্স করার পরে কোন  কোন চাকরি পাওয়া যায়?


হ্যালো  বন্ধুরা, আমাদের নতুন ব্লগ পোস্টে আপনাদের স্বাগতম, আজকের ব্লগ পোস্টে আমরা আইটিআই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব, আইটিআই কী এবং আইটিআই এর অর্থ কী এবং আপনিও যদি জানতে চান আইটিআই কী, আইটিআই কী (টিআই কি, ITI কি ?) তাহলে আজকের ব্লগ পোস্টটি বিশেষভাবে আপনার জন্য। ব্যাপারটা এমন যে মানুষের জীবনে কিছু নাও থাকতে পারে, ভালো চাকরি পাওয়া গেলে জীবন ঠিক হয়ে যায়, কিন্তু প্রশ্ন আসে, আমাদের কী করা উচিত যাতে ভবিষ্যতে আমরা ভালো চাকরি পেতে পারি এবং আমাদের অর্থনৈতিক অবস্থা ভালো থাকুক

10 তম এবং 12 তম পাস ছাত্ররা প্রায়ই এই প্রশ্নে বিভ্রান্ত হয় যে আমাদের পরবর্তীতে কী করা উচিত যাতে আমরা ভবিষ্যতে একটি ভাল চাকরি পেতে পারি, তারা বুঝতে পারে না তাদের কী করা উচিত এবং তাদের জন্য কী ভাল। তাই তিনি তার কাছ থেকে পরামর্শ নেন। শিক্ষিত আত্মীয়-স্বজন বা বন্ধুবান্ধব বা তার বড় ভাইদের এখন আমার কী করা উচিত, তখন তাদের অনেকেই ডি ফার্মার মতো বিভিন্ন ধরনের কোর্সের কথা বলেন, বি ফার্মা, কম্পিউটার কোর্স এবং আরও অনেক ধরনের কোর্স সম্পর্কে বলেন। আর এই কোর্সগুলির মধ্যে সবচেয়ে বিখ্যাত হল ITI কোর্স। আপনি 8 তম শ্রেণী, 10 তম শ্রেণী বা 12 তম শ্রেণী পাস করার পরে আইটিআই কোর্স করতে পারেন, আপনি স্নাতক শেষ করার পরেও এই কোর্সটি করতে পারেন, আজকের পোস্টে আমরা আপনাকে আইটিআই সম্পর্কে বিস্তারিত তথ্য দেব যেমন – আইটিআই কী,


আইটিআই কি (আইটিআই কী)

ITI হল একটি ইন্ডাস্ট্রিয়াল কোর্স, ITI-এর পুরো নাম হল ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট, যাকে  বলা হয় ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট, যা অষ্টম শ্রেণী থেকে 12 শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্য ডিজাইন করা হয়েছে। এই কোর্সের বিশেষ বিষয় হল এতে ছাত্রছাত্রীরা শিল্পের জায়গায় কাজ করার জন্য প্রস্তুত। যাতে ছাত্র একটি ভাল চাকরি পেতে পারে, ITI কোর্সটি 8 তম থেকে 12 তম সকল ছাত্ররা করতে পারে, ITI এর ভিতরে অনেকগুলি কোর্স পরিচালনা করা হয়, যেমন – ইলেকট্রিশিয়ান, ফিটার, প্লাম্বার, ডিজেল মেকানিক, COPA ইত্যাদি, ITI কোর্স করতে। অনেক সুবিধা রয়েছে, এই কোর্সের সবচেয়ে বড় সুবিধা হল ITI-এর ভিতরে আপনাকে থিওরির চেয়ে বেশি ব্যবহারিক করে তোলা হয়েছে, যাতে ছাত্রছাত্রীরা সবকিছু খুব ভালোভাবে এবং সহজ ভাষায় বুঝতে পারে।


আইটিআই  1950 সালে ডিরেক্টরেট জেনারেল অফ ট্রেনিং (ডিজিটি) দ্বারা শুরু হয়েছিল। আইটিআই শুরু করার মূল উদ্দেশ্য ছিল  ফিটার, ইন্সট্রুমেন্ট মেকানিক, তথ্য যোগাযোগ প্রযুক্তি সিস্টেম রক্ষণাবেক্ষণ, বিষয় ইত্যাদি সম্পর্কে জ্ঞান দেওয়া।

 I TI কোর্সের  সময়কাল 6 মাস থেকে 2 বছর রাখা হয়েছে । ITI-এর অধীনে, 130 টি বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয় যেমন-  ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল, কম্পিউটার হার্ডওয়্যার, রেফ্রিজারেশন এবং এয়ার কন্ডিশনার, কার্পেনট্রি, প্লাম্বিং, ওয়েল্ডিং, ফিটার ইত্যাদি  , আইটিআই  ভারত সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের অধীনে আসে এর মানে হল আইটিআই একটি কেন্দ্রীয় সরকারী সংস্থা, আইটিআই-এর মূল উদ্দেশ্য হল লোকেদের প্রযুক্তিগত শিক্ষা প্রদান করা, আইটিআই-তে ছাত্ররা শিল্প স্তরে কাজ করার জন্য প্রস্তুত হয়।

আইটিআই-এর বিশেষত্ব হল এতে তত্ত্বের চেয়ে ব্যবহারিক বেশি করা হয়, যার ফলে মানুষের ব্যবহারিক জ্ঞান বৃদ্ধি পায়। মানুষ। খুবই সহায়ক প্রমাণিত, ITI-তে ভর্তির জন্য সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা হল 8th বা 10th পাশ। আপনি যদি 8ম শ্রেণী পাশ বা 10 তম শ্রেণী পাশ করেন তাহলে আপনি ITI তে ভর্তি হতে পারেন। 

বর্তমানে ভারতে মোট 12000টি আইটিআই কলেজ রয়েছে যার মধ্যে প্রায় 2300টি সরকারী আইটিআই এবং 9700টি বেসরকারী আইটিআই কলেজ এবং এই সংখ্যাটি গত বছর থেকে ক্রমাগত বাড়ছে, গত বছর আইটিআই-তে ভর্তি হওয়া শিক্ষার্থীর সংখ্যা 45% বেড়েছে। অঙ্ক দেখে আপনি অনুমান করতে পারেন যে ITI করার পর ভবিষ্যতে ক্যারিয়ারের সুযোগ অনেক বেশি ।

Ncvt এর অফিসিয়াল ওয়েবসাইট - https://www.ncvtmis.gov.in/

আইটিআই-এর অফিসিয়াল ওয়েবসাইট - https://dgt.gov.in/

আইটিআই কত প্রকার?

ITI প্রধানত দুই ধরনের হয় প্রথম ncvt এবং দ্বিতীয় scvt NCVT ITI কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হয় এবং scvt ITI রাজ্য সরকারের অধীনে পরিচালিত হয় এছাড়াও অনেক বেসরকারী ITI আছে যেগুলি NCVT দ্বারা পরিচালিত হয় এখন সরকারি ITI সম্পর্কে কথা বলুন, একটি সরকারী ITI প্রতিষ্ঠিত হয়েছে প্রতিটি ব্লক।

Ncvt ফুল ফর্ম - ন্যাশনাল কাউন্সিল অফ ভোকেশনাল ট্রেনিং

Scvt ফুল ফর্ম – স্টেট কাউন্সিল অফ ভোকেশনাল ট্রেনিং

আইটিআই পুরো নাম কি? ফর্ম কি হ্যায় (আইটিআই এর পূর্ণ রূপ কি?)

আইটিআই-এর পূর্ণরূপ –  আইটিআই কোর্সে ভর্তির আগে প্রত্যেক শিক্ষার্থীর মনে এই প্রশ্ন জাগে যে, আইটিআই-এর পূর্ণরূপ কী,

ITI পূর্ণ ফর্ম - ITI-এর পূর্ণরূপ হল শিল্প প্রশিক্ষণ প্রতিষ্ঠান, যাকে আমরা  Industrial Training Institute বলি, যেটি হল “Industrial Training Institutes are Training Institutes of Laber and Employment, India এর মন্ত্রনালয়ের অধীনে পরিচালিত হয়, যাতে প্রশিক্ষণার্থীদের কারিগরি কাজের প্রশিক্ষণ দেওয়া হয়।

 

 আইটি কোর্সের তালিকা

ITI-তে, ছাত্রদের মোট 130 টি বিভিন্ন ট্রেডের অধীনে প্রশিক্ষণ দেওয়া হয়, ছাত্ররা যে ক্ষেত্রে তাদের ভবিষ্যৎ তৈরি করতে চায় সেই ক্ষেত্রে সংশ্লিষ্ট ITI ট্রেড থেকে ITI করতে পারে এবং ITI-এর অধীনে সমস্ত ট্রেডে তাদের ভবিষ্যৎ তৈরি করতে পারে। আমরা আপনাকে লিখছি। নিচের নাম, যার মধ্যে কিছু ট্রেড ইঞ্জিনিয়ারিং এবং কিছু নন-ইঞ্জিনিয়ারিং। আমরা আপনাকে নীচে এই তথ্যটি বিস্তারিতভাবে দিচ্ছি, অনুগ্রহ করে আমাদের পোস্টটি আইটিআই কি সম্পূর্ণ পড়ুন।

আইটিআই ইঞ্জিনিয়ারিং ট্রেডস- আইটিআই ইঞ্জিনিয়ারিং ট্রেডে ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত পড়াশোনা করা হয়, আইটিআই ইঞ্জিনিয়ারিং ট্রেডগুলি 1 বছরের এবং 2 বছরেরও হয়।

আইটিআই নন ইঞ্জিনিয়ারিং ট্রেডস- আইটিআই নন ইঞ্জিনিয়ারিং ট্রেডে, ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত কোনও জ্ঞান দেওয়া হয় না, এতে আপনাকে আপনার ট্রেড সম্পর্কিত জ্ঞান দেওয়া হয় যেমন আপনি যদি ফটোগ্রাফার ট্রেড সম্পর্কিত একটি কোর্স করেন তবে আপনাকে বেশিরভাগ ক্ষেত্রে একই বিষয়ে জ্ঞান দেওয়া হবে। nan ইঞ্জিনিয়ারিং ট্রেড শুধুমাত্র 1 বছরের এবং কিছু 2 বছরেরও হয়


ইটি-তে ইঞ্জিনিয়ারিং ট্রেড নাম

  1. রেডিও ইঞ্জিনিয়ারিং

  2. টিভি মেকানিক

  3. যান্ত্রিক রেফ. এবং এয়ার কন্ডিশনার

  4. যান্ত্রিক পেষকদন্ত

  5. তথ্য প্রযুক্তি

  6. ইলেকট্রনিক সিস্টেম রক্ষণাবেক্ষণ

  7. ইলেকট্রনিক মেকানিক্যাল

  8. রেডিওলজিস্ট

  9. সার্ভেয়ার

  10. ড্রাফটসম্যান মেকানিক্যাল

  11. ইলেকট্রিশিয়ান

  12. ড্রাফটসম্যান সিভিল

  13. উৎপাদন ও উৎপাদন খাত

  14. বৈদ্যুতিক খাত

  15. মোটরগাড়ি সেক্টর

  16. তথ্য প্রযুক্তি খাত

  17. Wire Man

  18. টার্নার

  19. মেকানিস্ট

  20. ফিটার

  21. স্থাপত্য সহকারী

  22. মোটরগাড়ি শরীরের মেরামত

  23. অটো ইলেকট্রিশিয়ান

  24. কাঠমিস্ত্রি

  25. মোটরগাড়ি পেইন্ট মেরামত

  26. হার্ডওয়্যার এবং নেটওয়ার্কিং এ কম্পিউটার

  27. মেকানিক ডিজেল

  28. স্প্রে পেইন্টিং

  29. যান্ত্রিক ট্রাক্টর

  30. ইন্টেরিয়র ডিজাইনিং এবং ডেকোরেশন

  31. প্লাস্টিক প্রক্রিয়াকরণ অপারেটর

  32. প্লাম্বার

  33. ঢালাই

  34. শীট ফ্যাব্রিকেটর

  35. এবং আরো হতে পারে

ইটি-তে ইঞ্জিনিয়ারিং অ-বাণিজ্যের নাম

  1. পোষাক তৈরি

  2. ডেস্কটপ প্রকাশনা অপারেটর

  3. কমার্শিয়াল আর্টস

  4. কম্পিউটার অপারেটর এবং প্রোগ্রামিং সহকারী

  5. কাটিং এবং সেলাই

  6. ফটোগ্রাফি

  7. খাদ্য উৎপাদন

  8. সুই কাজ

  9. ফ্যাশন ডিজাইনিং

  10. স্বাস্থ্য পরিদর্শক

  11. চুল ও ত্বকের যত্ন

  12. টেক্সটাইল ডিজাইনিং

  13. কম্পিউটার অপারেটরে অফিস সহকারী

  14. সাচিবিক অনুশীলন

  15. হাসপাতাল হাউস কিপিং

  16. কৃষি প্রক্রিয়াকরণ

  17. সম্পদ ব্যক্তি

আইটিআই এর সেরা কোর্স কোনটি?

ইলেকট্রিশিয়ান ট্রেডকে আইটিআই-তে সেরা কোর্স হিসাবে বিবেচনা করা হয়। ইলেকট্রিশিয়ান ট্রেড হল আইটিআই-তে সবচেয়ে জনপ্রিয় ট্রেড যা 2 বছরের একটি কোর্স। ভালো কবিতা পাবেন।ইলেক্ট্রিশিয়ান ট্রেড করুন, এতে আপনাকে বিদ্যুৎ সংক্রান্ত কাজ শেখানো হয়, ইলেকট্রিশিয়ান থেকে আইটিআই করার পর আপনি অনেক সরকারি ও বেসরকারি চাকরির জন্যও আবেদন করতে পারেন।

ITI Course কিভাবে করবেন . ITI কিভাবে করবেন?

ITI কোর্স করার আগে, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি কোন ট্রেড থেকে ITI করতে চান, আপনি আপনার আগ্রহ অনুযায়ী একটি ভাল ট্রেড বেছে নিতে পারেন।

কিভাবে ITI করবেন:-

ধাপ 1. প্রথমত, আপনাকে আপনার ইচ্ছা অনুযায়ী একটি ভাল ট্রেড বেছে নিতে হবে, যে বিষয়ে আপনি আগ্রহী, সেই একই বিষয় সম্পর্কিত ট্রেড নির্বাচন করুন।

ধাপ 2. এখন আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি সরকারী ITI থেকে ITI করতে চান নাকি বেসরকারী ITI থেকে

আপনি যদি সরকারি আইটিআই থেকে আইটিআই করতে চান তবে আপনাকে এর জন্য প্রবেশিকা পরীক্ষা দিতে হবে এবং আপনাকে এই প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে তবেই আপনার ভর্তি সরকারি আইটিআই-তে হবে।

এবং আপনি যদি প্রাইভেট থেকে আইটিআই করতে চান, তাহলে আপনি খুব সহজেই ভর্তি হতে পারেন। প্রাইভেট আইটিআই-তে ভর্তির জন্য আপনাকে আপনার কিছু গুরুত্বপূর্ণ নথি যেমন – 10 তম মার্কশিট, আধার কার্ড এবং পাসপোর্ট সাইজের ছবি সঙ্গে রাখতে হবে। 

Step 3. ITI Course को आप दो तरह से कर सकते हैं पहला तरीका है NCVT – NATIONAL COUNCIL OF VOCTIONAL TRANING और दूसरा तरीका है SCVT – STATE COUNCIL OF VOCTIONAL TRANING

NCVT - এটি কেন্দ্রীয় সরকারের অধীনে কাজ করে এবং SCVT - এটি রাজ্য সরকার দ্বারা পরিচালিত হয়।

ITI এর জন্য যোগ্যতা:- 

1. প্রথমে আপনাকে একটি স্বীকৃত বোর্ড থেকে 35% নম্বর নিয়ে 10 তম পাস করতে হবে

2. আপনার বয়স 14 বছর থেকে 40 বছরের মধ্যে হতে হবে।

3. আইটিআই করার জন্য আপনার ভাষা জ্ঞান থাকা বাধ্যতামূলক

 

ITI তে ভর্তির জন্য কত শতাংশ প্রয়োজন?

ITI তে ভর্তির জন্য আপনার 10 তম শ্রেণীতে কোন শতাংশের প্রয়োজন নেই, আপনি যদি 10 তম শ্রেণী পাস হন তাহলে আপনি খুব সহজেই ITI তে ভর্তি হতে পারবেন। ITI তে ভর্তির জন্য আপনাকে যেকোন ITI তে যেতে হবে এবং সেখানে আপনার প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে এবং ভর্তি ফি দিতে হবে এবং আপনার ভর্তি খুব সহজে হয়ে যাবে। আর আপনি যদি সরকারি ITI-তে ভর্তি হতে চান, তাহলে আপনাকে এর প্রবেশিকা পরীক্ষা অর্থাৎ প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে, তবেই আপনি সরকারি ITI-তে ভর্তি হতে পারবেন।

 

আইটিআই কোর্সের ফি ?

আইটিআই কোর্স ফি- যদি আমরা আইটিআই ফি আইটিআই ফি সম্পর্কে কথা বলি তবে আপনাকে সরকারী আইটিআই-তে খুব কম ফি দিতে হবে এবং আপনি যদি কোনও বেসরকারী আইটিআই ইনস্টিটিউটে (পিভিটি আইটিআই) ভর্তি হন তবে আপনাকে সেই আইটিআই পিভিটি অনুযায়ী ফি জমা করতে হবে। ITI-তে, আপনাকে 2 বছরের কোর্সের জন্য 20000 থেকে 35000 পর্যন্ত ফি দিতে হবে, এই পরিমাণ আপনার ITI অনুযায়ী কম বা বেশি হতে পারে। 

আইটিআই কোর্স করার সুবিধা

আইটিআই কোর্স করার সুবিধা – যে কোনও কোর্স করার সুবিধা রয়েছে, আজ আপনি আইটিআই কোর্স করার সুবিধাগুলি জানবেন

  1.  আপনি খুব কম ফিতে আইটিআই কোর্স করতে পারেন। এবং এছাড়াও ডিপ্লোমা কোর্স করার জন্য আপনাকে 150000 পর্যন্ত দিতে হবে কিন্তু আপনি যদি ITI করেন তবে আপনাকে 2 বছরের কোর্সের জন্য শুধুমাত্র 15000-35000 দিতে হবে 

  2. ITI কোর্স করার একটি সুবিধা হল আপনি খুব কম দিনে (6 মাস থেকে 2 বছর) এই কোর্সটি করতে পারবেন। এই সময়ের সময়কাল অন্য যেকোনো কোর্সের সময়কালের তুলনায় খুবই কম।

  3. ITI কোর্স করার পর, আপনি খুব সহজে সরকারি বা বেসরকারি চাকরি পেতে পারেন।আইটিআই করার পরে, আপনাকে চাকরি পেতে খুব বেশি কষ্ট করতে হবে না।

আইটিআই করার পর কি করবেন

ITI কে বাদ কি করে- ITI কোর্স পাশ করার পর সবার মনে এই প্রশ্ন জাগে যে, ITI কোর্স করার পর আপনার কাছে অনেক অপশন আছে, আপনি চাইলে চাকরি করতে পারেন, সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিতে পারেন শিক্ষানবিশ করতে পারেন। পলিটেকনিক করবেন নিজের ব্যবসা শুরু করতে পারেন নিজের দোকান খুলতে পারেন ITI শিক্ষক হতে পারেন নিজের স্টার্টআপ শুরু করতে পারেন

1.পলিটেকনিক/ডিপ্লোমা- আপনি যদি আইটিআই করার পর পলিটেকনিক/ডিপ্লোমা কোর্স করতে চান তাহলে আপনি সহজেই পলিটেকনিকের ২য় বর্ষে ভর্তি হতে পারেন অর্থাৎ আইটিআই করার পর আপনাকে পলিটেকনিকে 1 বছরের ছাড় দেওয়া হয়।

2. CTI / CITS- আপনি ITI শেষ করার পরে এই কোর্সটি করতে পারেন, আপনি এই কোর্সটি 1 বছরে করতে পারেন, এই কোর্সটি করার পরে আপনি ITI প্রশিক্ষক (ITI TEACHER / ITI শিক্ষক) এর জন্য যোগ্য হবেন

3. NAC (শিক্ষার্থী) – N.AC-এর পুরো নাম হল National Apprentice Certificate, আপনি ITI শেষ করার পর 1 বছরের জন্য এই কোর্সটি করতে পারেন। এই কোর্সটি করার অনেক সুবিধা রয়েছে, আমরা একে অভিজ্ঞতা সার্টিফিকেটও বলতে পারি। আপনাকে আপনার Tet সম্পর্কিত প্রশিক্ষণ দেওয়া হয়। NAC কোর্স করার জন্য আপনাকে কোনো ধরনের ফি দিতে হবে না, তবে আপনাকে প্রতি মাসে 7 থেকে ₹ 8000 দেওয়া হবে এবং কিছু কোম্পানিতে আপনাকে আবাসন এবং খাবার সরবরাহ করা হবে, এটি আপনার কোম্পানির উপর নির্ভর করে। আপনার কোম্পানি বাসস্থান সরবরাহ করে কিনা এবং খাদ্য সুবিধা বা না। NAC করার পরে, আপনাকে সরকারি চাকরিতে কিছুটা ছাড় দেওয়া হয়। 

ITI পর সরকারি চাকরি ?

এখন কথা বলা যাক ITI শেষ করার পর আপনি কোন ক্ষেত্রে চাকরি পেতে পারেন, ITI করার পর কি সরকারি চাকরি আছে, ITI করার পর কী কী সরকারি চাকরি করা যায়,

আইটিআই করার পরে, আপনি অনেকগুলি সরকারি চাকরির জন্য আবেদন করতে পারেন, আইটিআই সম্পন্ন করা শিক্ষার্থীদের জন্য, রাজ্য সরকার এবং রাজ্য সরকার সময়ে সময়ে সরকারি চাকরি জারি করে, আপনি যদি চান, আপনি ব্যক্তিগত চাকরিও করতে পারেন, 

আইটিআই কোর্স করার পরে কোন সরকারি চাকরি পাওয়া যায়?

  1. ভারতীয় সেনাবাহিনী…

  2. তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন লিমিটেড…

  3. ভারতীয় রেলওয়ে…

  4. রাজ্য বিদ্যুৎ পর্ষদ

  5. অর্ডন্যান্স ফ্যাক্টরি

  6. টেলিযোগাযোগ

  7. সিআরপিএফ (প্যারা মিলিটারি ফোর্স)-

  8. এনটিপিসি। রেলওয়ে

  9. এনটিপিসি। (ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন লিমিটেড)

  10. ভারতীয় নৌবাহিনী

  11. ভারতীয় বিমান বাহিনী

  12. অন্যান্য সরকারি চাকরি

আইটিআই শেষ করার পরে বেসরকারি চাকরির তালিকা

  1. Bajaj electrical limited

  2. লার্সেন এবং টার্বো

  3. টাটা পাওয়ার

  4. রিলায়েন্স পাওয়ার

  5. টাটা ইস্পাত

  6. অন্যান্য 

ITI কোর্স করার পরে বেতন- ITI   কোর্স করার পরে, বিভিন্ন চাকরির জন্য বিভিন্ন বেতন প্যাকেজ পাওয়া যায়, যদি আমরা সরকারি চাকরির কথা বলি, তাহলে আপনি সরকারি চাকরির শুরুতে 18000 থেকে 25000 টাকা পেতে পারেন, এটি সময়ের সাথে সাথে বাড়তে পারে।

আইটিআই-এর পরে প্রাইভেট চাকরির বেতন - আপনি যদি আইটিআই কোর্স করার পরে ব্যক্তিগত চাকরি করতে চান তবে আপনি এতে খুব ভাল বেতন প্যাকেজ পেতে পারেন। কিন্তু এর জন্য, আপনার ট্রেডের সাথে সম্পর্কিত দক্ষতা থাকা খুবই গুরুত্বপূর্ণ, আপনার দক্ষতা যত ভাল হবে, আপনি তত ভাল বেতন প্যাকেজ পাবেন, আপনি প্রাইভেট চাকরির প্রশিক্ষণে 7000-8000 পর্যন্ত পাবেন এবং আপনি যখন সম্পূর্ণ প্রবণতা পাবেন, তখন আপনার প্রাথমিক বেতন 20000-25000 পর্যন্ত পাওয়া যাবে এবং এটি আপনার ওয়ার্ক অভিজ্ঞতার সাথে সাথে বাড়তে থাকবে যদি আপনি একই কোম্পানিতে 2-3 বছর একটানাকাজ করেন এবং আপনার ওয়ার্ক অভিজ্ঞতা ভালো হয় তাহলে আপনার বেতন 35000 পর্যন্ত হতে পারে।

 

আইটি কি – FAQ

আইটিআই কিভাবে করবেন?

আইটিআই করার জন্য, আপনাকে সরকার কর্তৃক আয়োজিত প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং সেই পরীক্ষায় সফল হতে হবে, তারপরে আপনি প্রতিযোগিতামূলক পরীক্ষায় বেশি নম্বর পেলে আপনাকে পরামর্শের জন্য ডাকা হবে।

আপনার ভর্তি যেকোন ভালো সরকারি ITI তে হয়ে যাবে, আপনি যদি প্রবেশিকা পরীক্ষা দিতে না চান তাহলে আপনি আপনার পছন্দের ট্রেড দিয়ে প্রাইভেট ITI থেকে ITI করতে পারেন।

 

আইটিআই এর ব্যবহার কি?

আইটিআই কোর্স করার পরে, আপনি একটি ভাল কোম্পানির সাথে শিক্ষানবিশ করতে পারেন বা আপনি সরকারী চাকরির জন্যও প্রস্তুতি নিতে পারেন, আইটিআই কোর্স আপনার জন্য খুব দরকারী হতে পারে।

ITI কত প্রকার?

ইলেকট্রিশিয়ান, ফিটার, কোপা, ওয়েল্ডার, মেশিনিস্ট ইত্যাদির মতো 130 টিরও বেশি আইটিআই রয়েছে।

ITI-এর জন্য কত শিক্ষার প্রয়োজন?

ITI-এর জন্য আপনাকে অবশ্যই দশম শ্রেণী পাস হতে হবে।

ITI কত বছরের কোর্স?

কিছু আইটিআই কোর্স 1 বছরের এবং কিছু দুই বছরের।

ITI এর পূর্ণরূপ কি?

ITI-এর পূর্ণরূপ হল Industrial Training Institute, যাকে  বলা হয় Industrial Training Institute।


উপসংহার : আমরা আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করবেন - (আইটিআই কি) আমরা এই পোস্টে আইটিআই সম্পর্কে সমস্ত তথ্য দেওয়ার চেষ্টা করেছি, আমরা আপনাকে এই পোস্টে আইটিআই কি, ITI কি ?, আইটিআই ফর্ম দিয়েছি। আইটিআই পুরো নাম কি? , আইটিআই কোর্সের তালিকা , আইটিআই কোর্স করার পর? আইটিআই কোর্স করার সুবিধা আইটিআই কোর্স ফি- আইটিআই ফি আইটিআই ফি আইটিআই-এর সম্পূর্ণ ফর্ম – আইটিআই কা পূর্ণ ফর্ম কি এই সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি যদি আপনার মনে এই পোস্টটি সম্পর্কিত (আইটিআই কি হ্যায়) আপনার যদি কোনও প্রশ্ন থাকে ,তাহলে কমেন্টে বলুন, আমরা যথাসাধ্য চেষ্টা করব উত্তর দেওয়ার, এবং যদি এই পোস্টে কোনো ত্রুটি থেকে থাকে তাহলে কমেন্টে জানান এবং পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

                                 ধন্যবাদ



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url