অদল বদল গল্প প্রশ্ন উত্তর pdf | মাধ্যমিক বাংলা গল্প অদল বদল প্রশ্ন উত্তর

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

দশম শ্রেণি বাংলা গল্প অদল বদল প্রশ্ন উত্তর | অদল বদল পান্নালাল প্যাটেল প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali golpo Adala badala question answer |


আসসালামু আলাইকুম,

তোমাকে আমাদের এই SKGUIDEBANGLA শিক্ষামূলক ওয়েবসাইটে স্বাগতম।

আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেণির বাংলা অদল বদল গল্প প্রশ্ন উত্তর pdf। মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর অদল বদল । দশম শ্রেণির বাংলা গল্প প্রশ্ন উত্তর অদল বদল। অদল বদল প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Adala badala question answer যা দশম শ্রেণির পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ যা আগত দশম শ্রেণির টেস্ট ও ফাইনাল পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে‌ ।


অদল বদল SAQ অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | অদল বদল গল্প MCQ প্রশ্ন উত্তর / 

ANS: Click Here PDF

দশম শ্রেণির  বাংলা অদল বদল ছোটো প্রশ্ন ও উত্তর pdf / মাধ্যমিক বাংলা গল্প অদল বদল ছোটো প্রশ্ন ও উত্তর / অদল বদল গল্প ১ নম্বরের প্রশ্ন উত্তর / মাধ্যমিক বাংলা অদল বদল 1 নম্বরের প্রশ্ন উত্তর / দশম শ্রেণির বাংলা অদল বদল 1 নম্বরের প্রশ্ন উত্তর 


1. অমৃত ও ইসাবের একরকম পোশাক দেখে দলের একটি ছেলে কী বলেছিল?

উত্তর:অমৃত ও ইসাবের একরকম পোশাক দেখে, দলের একটি ছেলে বলেছিল তাদের দুজনকে কুস্তি লড়তে হবে এবং তাহলেই বোঝা যাবে কে বড়ো পালোয়ান।


2. কুস্তি লড়ার কথা শুনে অমৃত কী বলেছিল?

উত্তর: কুস্তি লড়ার কথা শুনে অমৃত বলেছিল, যদি তার মা এ কথা জানতে পারে তাহলে তাকে ঠ্যাঙাবে।


3. বাড়ি থেকে বেরোনোর সময় অমৃতের মা অমৃতকে কী বলেছিলেন?

উত্তর: বাড়ি থেকে বেরোনোর সময় অমৃতের মা তাকে সাবধান করে দিয়েছিলেন আর বলেছিলেন কোনোভাবেই যেন জামা ময়লা না হয় বা ছিঁড়ে না যায়।


4. অমৃতের মা-বাবা তাকে জামা কিনে দিতে না চাইলে, সে কী ফতোয়া জারি করেছিল?

উত্তর: অমৃতের মা-বাবা তাকে জামা কিনে দিতে না চাইলে অমৃত ফতোয়া জারি করেছিল যে ঠিক ইসাবের মতো একই জামা না পেলে সে স্কুলে যাবে না ।


5. অমৃত নতুন জামা কেনার জন্য জেদ করলে, তার মা তাকে কী বুঝিয়েছিলেন?

উত্তর: অমৃতের মা তাকে বুঝিয়েছিলেন খেতে কাজ করতে গিয়ে ইসাবের জামা ছিঁড়ে যাওয়ায় তার নতুন জামা দরকার। কিন্তু অমৃতের জামা নতুনই থাকায় এখন তার নতুন জামার প্রয়োজন নেই।


6.অমৃত কীভাবে তার জামাটা ছিঁড়েছিল?

উত্তর: নিজের জামার একটা ছোটো ছেঁড়া জায়গায় আঙুল ঢুকিয়ে অমৃত তার জামাটা আরও ছিঁড়ে দিয়েছিল।


7. অমৃতের মা তাকে বেকায়দায় ফেলার জন্য কী বলেছিলেন?

উত্তর: অমৃতের মা তাকে বেকায়দায় ফেলার জন্য বলেছিলেন, নতুন জামা কেনার আগে ইসাবের বাবা ইসাবকে খুব মেরেছিলেন। তাই অমৃতও যদি ইসাবের মতো মার খেতে রাজি থাকে তাহলেই সে নতুন জামা পাবে।


8. জামা কেনার ঝামেলা থেকে বাঁচার জন্য অমৃতের মা কী বলেছিলেন?

উত্তর: জামা কেনার ঝামেলা থেকে বাঁচার জন্য অমৃতের মা অমৃতকে তার বাবার কাছে গিয়ে জামা কেনার কথা বলতে বলেছিলেন।


9, বাড়ি থেকে জামা কিনে না দেওয়ায় অমৃত কোথায় গিয়ে লুকিয়েছিল?

উত্তর: বাড়ি থেকে জামা কিনে না দেওয়ায় অমৃত ইসাবের বাবার

গোয়ালঘরে লুকিয়েছিল।


10.অমৃত কুম্ভি লড়তে রাজি ছিল না কেন?

উত্তর: অমৃত কুস্তি লড়তে রাজি ছিল না, কারণ তার জামাকাপড় নোংরা হোক সেটা সে চায়নি।


11. অমৃতকে কে কেন খোলা মাঠে নিয়ে এসেছিল?

উত্তর: অমৃতকে কালিয়া কুস্তি লড়ার জন্য খোলা মাঠে নিয়ে এসেছিল।


12. “ইসাবের মেজাজ চড়ে গেল।”—কখন ইসাবের মেজাজ চড়ে গিয়েছিল?

উত্তরঃ অমৃত কুস্তি লড়তে না চাওয়ায় কালিয়া অমৃতকে ছুঁড়ে মাটিতে ফেলে দেয়, আর তাতেই ইসাবের মেজাজ চড়ে গিয়েছিল।


13. “হঠাৎ অমৃতের মাথায় একটা বুদ্ধি খেলে গেল”—অমৃতের মাথায় কা বুদ্ধি এসেছিল?

উত্তর: ইসাবের জামা ছিঁড়ে গেছে দেখে অমৃতের মাথায় নিজের সাথে ইসাবের জামা অদলবদল করার বুদ্ধি এসেছিল।


14. অমৃতের বুক ভয়ে ঢিপঢিপ করছিল কেন?

উত্তর: বাড়ি থেকে বেরোনোর আগে জামা যাতে না ছেঁড়ে সে ব্যাপারে মা অমৃতকে সাবধান করে দিয়েছিলেন। তাই ছেঁড়া জামা পরে বাড়ি ফিরলে মায়ের কাছে মার খেতে হবে ভেবে তার বুক ঢিপঢিপ করছিল।


15. অমৃতের মা কেন জামা ছিঁড়ে যাওয়া সত্ত্বেও তাকে কিছু বললেন না?

উত্তর: হোলির দিন কিছুটা ধস্তাধস্তি, টানাহ্যাঁচড়া হওয়া খুবই স্বাভাবিক ঘটনা মনে করে অমৃতের মা একটু অসন্তুষ্ট হলেও অমৃতকে কিছু বললেন না।


16. অমৃত ও ইসাবের সব আনন্দ মাটি করে দেওয়ার জন্য কে, কী বলেছিল?

উত্তর: একটি ছেলে অমৃত ও ইসাবের জামা অদলবদল করা দেখেছিল। তাদের আনন্দ মাটি করে তাদের ভয় পাওয়ানোর জন্য ছেলেটি দুজনের কাছে গিয়ে বলেছিল যে, সে সব কিছু দেখে ফেলেছে।


17. ইসাবের বাবা জামা অদলবদলের সব ঘটনা জানতে পেরে কী করলেন?

উত্তর: ইসাবের বাবা জামা অদলবদলের ঘটনা জানার পর খুশি হয়ে অমৃতকে বুকে জড়িয়ে বলেছিলেন, আজ থেকে অমৃত তাঁরই ছেলে।


18. অমৃত ও ইসাবের জামা অদলবদলের গল্প কে বলল আর কারা শুনল?

উত্তর : অমৃত ও ইসাবের জামা অদলবদলের গল্প ইসাবের বাবা বললেন আর অমৃতের মা, পাড়াপড়শি মেয়ের দল শুনল।


19. জামা অদলবদলের কাহিনি সারা গ্রাম ঘুরে শেষে কার কানে পৌঁছোল?

উত্তর: জামা অদলবদলের কাহিনি সারা গ্রাম ঘুরে শেষে গ্রাম-প্রধানের কানে পৌঁছোল।


20. জামা অদলবদলের কাহিনি শুনে গ্রামপ্রধান কী ঘোষণা করলেন?

উত্তর: জামা অদলবদলের কাহিনি শুনে গ্রামপ্রধান ঘোষণা করলেন, সবাই আজ থেকে অমৃত আর ইসাবকে যথাক্রমে ‘অদল’ এবং ‘বদল’ বলে ডাকবে।


21. ‘অদল বদল’ গল্পে গ্রামপ্রধান কার নাম ‘অদল’ আর কার নাম ‘বদল’ দিয়েছিলেন এবং তাদের এই নাম শুনে কারা খুশি হয়েছিল?

উত্তর: গ্রামপ্রধান অমৃতকে ‘অদল’ ও ইসাবকে ‘বদল’ নাম দিয়েছিলেন আর তাদের এই নাম শুনে গ্রামের সমস্ত ছেলে খুশি হয়েছিল।



অদল বদল গল্প ৩ নম্বরের প্রশ্ন উত্তর  / মাধ্যমিক বাংলা গল্প অদল বদল 3 নম্বরের প্রশ্ন উত্তর  / দশম শ্রেণির বাংলা গল্প অদল বদল 3 নম্বরের প্রশ্ন উত্তর

1. বলতে গেলে ছেলে দুটোর সবই একরকম, তফাত শুধু এই যে....।” ছেলে দুটো কে কে? তাদের মিল ও অমিল উল্লেখ করো।

উত্তর: উল্লিখিত অংশে ছেলে দুটো বলতে অমৃত আর ইসাবের কথা বলা হয়েছে।

 ‘অদল বদল’ গল্পটিতে আমরা অমৃত ও ইসাব নামের দুজন বন্ধুকে দেখতে পাই, যারা একই ক্লাসে এবং একই স্কুলে পড়ত। তাদের বাড়ি ছিল মুখোমুখি, দুজনেরই বাবা পেশায় ছিল চাষি। জমির পরিমাণও তাদের প্রায় এক দুজনের বাবাকেই বিপদে আপদে ধার নিতে হত। অমৃত ও ইসাব একইরকম জামাও  পরত । এইগুলোই ছিল তাদের মধ্যে মিল । কেবল একটি জায়গাতেই তাদের অমিল ছিল—অমৃত তার মা, বাবা আর তিন ভাইয়ের সঙ্গে থাকত, কিন্তু ইসাবের শুধু বাবাই ছিল |


২. নতুন জামা পাওয়ার জন্য অমৃত কী কাণ্ড করেছিল?

উত্তর: ইসাবের নতুন জামা হওয়ায়, অমৃতও চেয়েছিল তার নতুন জামা হোক | কিন্তু বাড়ি থেকে নতুন জামা দিতে রাজি না হওয়ায়, সে স্কুল যাওয়া বন্ধ করেছিল, খাওয়া ছেড়ে দিয়েছিল। নতুন জামা পাওয়ার জন্য মার খেতেও সে রাজি ছিল। এমনকি জামা না পাওয়ায় অমৃত রাতে বাড়ি ফিরতেও চায়নি । জামা না দিলে সে বাড়ি আসবে না বলে স্থির করে ইসাবের বাবার গোয়ালঘরে লুকিয়েছিল।


৩. “অমৃত এতেও পিছপা হতে রাজি নয়।”—অমৃত কীসে, কেন পিছপা হতে রাজি নয়?

উত্তর: অমৃত তার বাবা-মায়ের কাছে ঠিক ইসাবের জামার মতোই একটা জামার জন্য বায়না ধরে। অমৃতের মা তখন ওকে বেকায়দায় ফেলার জন্য বলেন, “নতুন জামা দেবার আগে ইসাবের বাবা ওকে খুব মেরেছিলেন, তুইওসেরকম মার খেতে রাজি আছিস?” এতেও অমৃত পিছপা হতে রাজি নয়। আসলে অমৃত ছিল জেদি এবং একরোখা | ইসাব আর অমৃতের সব কিছুই একরকম ছিল। তাই বন্ধুর সঙ্গে পোশাকেও সমতা আনতে নতুন জামা সে নেবেই | তার জন্য সে বাবার কাছে মার খেতেও রাজি ছিল।


4. “এই বলে সে অমৃতকে খোলা মাঠে নিয়ে এল”—অমৃতকে কেন খোলা মাঠে আনা হয়েছিল? খোলা মাঠে আনার পর কী ঘটনা ঘটেছিল? ১+২

উত্তর: কালিয়া নামের একটি ছেলে চেয়েছিল অমৃতের সঙ্গে কুস্তি লড়তে অমৃত রাজি না হলেও সে তাকে কুস্তি লড়ার জন্য খোলা মাঠে নিয়ে এসেছিল|

→ মাঠে নিয়ে এসে কালিয়া অমৃতকে কুস্তি লড়তে বাধ্য করে এবং অমৃতকে ছুঁড়ে মাটিতে ফেলে দেয়। কালিয়া জিতে যাওয়ায় ইসাব রেগে যায়, কারণ অমৃত তার খুব ভালো বন্ধু ছিল। বন্ধুর হারের শোধ নিতে সে নিজে কালিয়াকে তার সঙ্গে লড়তে বলে আর তাকে সে কুস্তিতে হারিয়ে দেয়| 



5. অত জোর দিয়ে বলার কারণ ছিল”—অমৃত জোর দিয়ে কীলছিল? জোর দিয়ে বলার কী কারণ ছিল?

উত্তর: হোলির দিন অমৃত ও ইসাবকে একরকম পোশাকে দেখে একটি ছেলে অমৃতকে ইসাবের সঙ্গে কুস্তি লড়তে বলেছিল। অমৃত তখন জোর দিয়ে বলেছিল যে তারা লড়বে না।


• বাড়ি থেকে বেরোবার সময় অমৃতের মা তাকে এই বলে সাবধান করে দিয়েছিলেন যে, অমৃত যেন তার গায়ের নতুন জামাটি ময়লা না করে বা -ত ছিঁড়ে না-আনে । কারণ নতুন জামা পাওয়ার জন্য অমৃত তার বাবা-মাকে খুব জ্বালিয়েছিল | তাই জামায় ময়লা লাগলে বা সেটা ছিঁড়লে মায়ের হাতে মার খাওয়া নিশ্চিত ছিল বলে অমৃত কুস্তি লড়তে রাজি হয়নি।


6. ইসাব কী কারণে রেগে গিয়েছিল? রেগে গিয়ে সে কী করেছিল?

অথবা, “ইসাবের মেজাজ চড়ে গেল।”—ইসাবের মেজাজ চড়ে গিয়েছিল

উত্তর: ইসাব ও অমৃত দুজনে খুব ভালো বন্ধু ছিল] একে অন্যের বিপদে সবসময় এগিয়ে যেত | একদিন কালিয়া নামের একটি ছেলে অমৃতকে তার

↑ ইচ্ছের বিরুদ্ধে কুস্তি লড়তে বাধ্য করে আর তাকে ছুঁড়ে ফেলে দেয় | বধুর সাথে হওয়া এই ঘটনায় ইসাব রেগে গিয়েছিল।


→ ইসাব রেগে গিয়ে কালিয়াকে অর্থাৎ যে ছেলেটি অমৃতকে কুম্ভি লড়তে বাধ্য করেছিল, তাকে আবার কুস্তি লড়তে আহবান জানায় আর তাকে ইসাব হারিয়েও দেয়।


7. কিন্তু আমাকে বাঁচানোর জন্য তো আমার মা আছে।”—কথাটি ব্যাখ্যা

উত্তর: অমৃতের হারের প্রতিশোধ নেওয়ার জন্য কালিয়ার সঙ্গে কুস্তি লড়তে গিয়ে ইসাবের জামা ছিঁড়ে যায়। তখন অমৃত ইসাবকে তার বাবার মারের হাত থেকে বাঁচাতে ইসাবের সঙ্গে নিজের জামা পালটাপালটি করে উক্ত নেয়। এতে অমৃতের বিপদ হয় যদি—ইসাব এ কথা বললে অমৃত মন্তব্যটি করে। যা বুঝিয়ে দেয় মা-র স্নেহই যে-কোনো সন্তানের নিশ্চিন্ত আশ্রয় হতে পারে। ইসাবের মা না থাকায় সেই সুযোগ ছিল না।



8. হঠাৎ অমৃতের মাথায় একটা বুদ্ধি খেলে গেল” —অমৃতের মাথায় কখন কী বুদ্ধি খেলেছিল?

উত্তর: অমৃতকে কালিয়া জোর করে কুস্তি লড়তে ডেকে তাকে ছুঁড়ে উ মাটিতে ফেলে দেয়। এতে ইসাব রেগে গিয়ে কালিয়াকে তার সঙ্গে কুস্তি লড়ার জন্য আহবান জানায় এবং তাকে হারিয়ে দেয়। এর ফলে ইসাবের নতুন জামা ছিঁড়ে যায় | ইসাব তখন খুব ভয় পেয়ে যায়, কারণ সে জানত বাবার মারের হাত থেকে সে নিস্তার পাবে না। ইসাবকে ভয় পেতে দেখে অমৃতের মাথায় একটা বুদ্ধি খেলেছিল। সে বুদ্ধি দিয়েছিল তার জামার সঙ্গে ইসাবের জামা অদলবদল করে নেওয়ার।



9. ‘এতে দু’জনেরই ভয় কেটে গেল ...।”—–দু’জন কে কে? কী কারণে ওদের ভয় কেটে গেল?

উত্তর: পান্নালাল প্যাটেলের ‘অদল বদল’ গল্পে উল্লিখিত দুজন হল অমৃত আর ইসাব।

* কুস্তিতে ছিঁড়ে যাওয়া ইসাবের জামাটা অমৃত পরেছিল, আর নিজের ভালো জামাটা ইসাবকে দিয়েছিল। কিন্তু বাড়ি ফিরে ছেঁড়া জামা দেখে অমৃতের মা  কী বলবেন সেটাই ছিল ওদের ভয়ের কারণ। সেদিন ছিল হোলির দিন। এদিন একটু ধস্তাধস্তি টানাহ্যাচড়া চলে। তাই অমৃতের মা ভুরু কোঁচকালেও জামা ছেঁড়ার জন্য অমৃতকে মাফ করে দিলেন। তিনি একটা চুঁচসুতো নিয়ে ছেঁড়া জামাটা রিফু করে দিলেন । এতে দুজনেরই ভয় কেটে গেল। পালাতে লাগল” ——ইসাব আর অমৃত কেন



10. অমৃত ও ইসাবের জামা অদলবদলের কাহিনি যখন সবাই জানতে পারল তখন কী ঘটনা ঘটল?

উত্তর: অমৃত ও ইসাবের পরস্পরের প্রতি ভালোবাসার আর জামা অদলবদলের কাহিনি শুনে পাড়াপড়শির মন ভরে গিয়েছিল | এই ঘটনার পর সবাই তাদের ‘অদল বদল' বলে ডাকত। তাদের রাস্তায় দেখতে পেলে, ছেলের দল তাদের ঘিরে “অমৃত-ইসাব অদল-বদল, ভাই অদল-বদল” বলত | এমনকি গ্রামপ্রধানের কানে গিয়ে যখন এ কথা পৌঁছোল তখন তিনি ঘোষণা করে দিলেন, অমৃত ও ইসাবকে ‘অদল বদল’ বলে ডাকার কথা। সবাই এই ঘোষণায় খুশি হল | অমৃত এবং ইসাবও আর এই ডাক শুনে অপ্রস্তুত বোধ করত না, বরং খুশিই হত।


11. “গল্প শুনে তাদেরও বুক ভরে গেল।”—কোন্ গল্প? তা শুনে বুক ভরে যাবার কারণ কী?

উত্তর: অমৃত আর ইসাবের পরস্পরের প্রতি ভালোবাসার গল্পের কথাই এখানে বলা হয়েছে।

→ ইসাব আর অমৃত ছিল পরস্পরের বন্ধু। তাদের বন্ধুত্ব এতই নিবিড় ছিল যে, তারা একে অপরের জন্য প্রাণ দিতেও রাজি ছিল | আন্তরিকতাই তাদের বন্ধুত্বকে খাঁটি সোনায় পরিণত করেছিল | জামা অদলবদলের ঘটনা তারই জ্বলন্ত উদাহরণ। উভয়ের এই অকৃত্রিম বন্ধুত্বের পরিচয় পেয়ে তবে গিয়েছিল।

দশম শ্রেণির বাংলা অদল বদল বড়ো প্রশ্ন ও উত্তর pdf / মাধ্যমিক বাংলা গল্প অদল বদল বড়ো প্রশ্ন ও উত্তর / অদল বদল গল্প ৫ নম্বরের প্রশ্ন উত্তর / মাধ্যমিক বাংলা  অদল বদল 5 নম্বরের প্রশ্ন উত্তর / দশম শ্রেণির বাংলা অদল বদল 5 নম্বরের প্রশ্ন উত্তর


১. “অমৃত সত্যি তার বাবা-মাকে খুব জ্বালিয়েছিল।”— অমৃত কীভা বেতার মা-বাবাকে জ্বালিয়েছিল ও তার পরিণাম কী হয়েছিল তা নিজের ভাষায় বর্ণনা করো।

উত্তর: অমৃত ও ইসাব দুজন খুব ভালো বন্ধু ছিল। খেতে কাজ করতে গিয়ে ইসাবের জামা ছিঁড়ে যাওয়ায় তার বাবা তাকে নতুন জামা কিনে দিয়েছিলেন আর সেটা দেখার সঙ্গে সঙ্গেই নতুন জামা থাকা সত্ত্বেও অমৃত জেদ করেছিল নতুন জামা কেনার। নিজের জামার একটা ছোটো ছেঁড়া জায়গা আবিষ্কার করে তাতে আঙুল ঢুকিয়ে সেই জায়গাটাকে সে আরও ছিঁড়ে দিয়েছিল । অমৃতের মা তাকে বেকায়দায় ফেলার জন্য এটাও বলেছিলেন যে, ইসাবকে জামা কিনে দেওয়ার আগে ইসাবের বাবা তাকে খুব মেরেছিলেন। এই কথা শুনে অমৃত মার খেতেও রাজি ছিল। তাই এই সমস্ত ঝামেলা থেকে বাঁচবার জন্য অমৃতের মা অমৃতকে তার বাবার কাছে যেতে বলেছিলেন। অমৃত জানত, তার মা যদি না বলেন তাহলে তার বাবার রাজি হওয়ার সম্ভাবনা খুবই কম | কিন্তু হাল ছাড়ার পাত্র সে ছিল না। সে স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছিল, খাওয়া ছেড়ে দিয়েছিল, রাতে বাড়ি ফিরতেও চায়নি। এমনকি একদিন ইসাবদের গোয়ালঘরে গিয়েও সে লুকিয়েছিল। অবশেষে অমৃতের মা হাল ছেড়ে দিয়ে অমৃতের বাবাকে রাজি করিয়েছিলেন তাকে জামা কিনে দেওয়ার জন্য।



2. ‘অদল বদল’ গল্পে হোলির পড়ন্ত বিকেলে কী ঘটনা ঘটেছিল তা নিজের তা ভাষায় বর্ণনা করো।

উত্তর: পান্নালাল প্যাটেল রচিত ‘অদল বদল' গল্পে হোলির পড়ন্ত বিকেলে বে দুই বন্ধু অমৃত আর ইসাব একইরকম জামা পরে ফুটপাথের শান বাঁধানো উ রাস্তায় বসে ছেলেদের ধুলো ছোড়াছুড়ি খেলা দেখছিল আর ঠিক সেই সময়ই, তাদের দুজনের একইরকম পোশাক দেখে ছেলেদের দঙ্গল থেকে একটি ছেলে এসে অমৃতকে কুস্তি লড়তে বলেছিল। অমৃত চায়নি কুম্ভি লড়তে, কারণ সে নতুন জামা পরেছিল আর এই জামা সে অনেক কষ্টে, অনেক জেদ করে বাড়ি থেকে আদায় করেছিল। কিন্তু অমৃতের অমত সত্ত্বেও কালিয়া তাকে বাধ্য করে কুস্তি লড়তে, লড়তে গিয়ে তাকে মাটিতে ছুঁড়েও ফেলে দেয়| এই ঘটনা দেখে ইসাব রেগে গিয়ে কালিয়ার সঙ্গে কুস্তি লড়ে তাকে হারিয়ে দেয়। এই কুস্তি লড়তে গিয়ে আবার ইসাবের নতুন জামা ছিঁড়ে যায়। বাবার কাছে এই জামা ছেঁড়ার জন্য মার খেতে হবে ভেবে ইসাব যখন ভয় পায়, তখন অমৃত তাকে জামা অদলবদলের বুদ্ধি দেয় | এই জামা অদলবদলের ঘটনার পর থেকে সারা গ্রামে তাদের ‘অদল বদল’ নাম প্রচলিত হয়ে যায়।


3. "অমৃতের জবাব আমাকে বদলে দিয়েছে।'— অমৃতের কোন্ জবাব বিত্তাকে বদলে দিয়েছিল? কীভাবে বদলে দিয়েছিল তার বর্ণনা দাও।

উত্তর: সামাজিক দায়বদ্ধতাকে সামনে রেখেই সচেতন শিল্পী ছবি আঁকেন, কবিতা লেখেন, গল্প রচনা করেন। পান্নালাল প্যাটেলও তার ব্যতিক্রম নন তাঁর ‘অদল বদল' গল্পে জামা বদলের কারণে ইসাব অমৃতকে জিজ্ঞাসা করেছিল, “তোর বাবা যদি তোকে মারে কী হবে?” এর উত্তরে অমৃত বলেছিল, “কিন্তু আমার তো মা আছে।” অমৃতের এই জবাব প্রশ্নোদ্ভূত উক্তির বক্তা ইসাবের বাবাকে বদলে দিয়েছিল। পাঠান ও বাহালি তাজ্জব হয়ে গিয়েছিলেন অমৃত আর ইসাবের বন্ধুত্বের গভীরতা এবং সরলতা দেখে । অমৃত জানে, তাকে তার বাবা মারলে অমৃতকে তার মা রক্ষা করবে। কিন্তু ইসাবের তো মা নেই. অমৃতের অনুভবের মধ্যেই লুকিয়ে আছে বন্ধুত্বের প্রকৃত সংজ্ঞা। ধর্ম, বর্ণ, ধনী, দরিদ্র—এসব ভেদ কখনও বন্ধুত্বের পথে বাধা হতে পারে না। ইসাবের বাবা নিজের চোখে সেই অপূর্ব দৃশ্য দেখেছিলেন। দশ বছরের এই ছোটোছেলেটির নিষ্পাপ হৃদয় ও সরলতা তাঁকে বিস্মিত করেছে। নিজের প্রতিবেশীদেরও তিনি সেই অবাক করা ঘটনার কথা জানিয়েছেন | হয়তো তাঁর মনেও সাম্প্রদায়িকতার আভাস কোথাও কখনও উঁকি দিত। কিন্তু অমৃতের জবাবে জীবন সম্পর্কে তাঁর উপলব্ধি সম্পূর্ণ বদলে গেল।


তাই দেড়ি না করে এই পোস্টের দশম শ্রেণির বাংলা অদল বদল গল্প থেকে প্রশ্ন উত্তর  গুলো ভালো করে পড়ে নাও বা নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে ক্লাস 10 বাংলা অদল বদল গল্প প্রশ্ন উত্তর pdf download, class 10 Bengali Adala badala questions answers pdf download করে নিতে পারো। এবং প্রতিদিন বাড়িতে বসে YouTube Live Class এর মাধ্যমে  ক্লাস করতে চাইলে আমাদের YouTube Channel এ ভিজিট করো ও Subscribe করে নাও।


YouTube Link - .  OUR ONLINE SCHOOL   SUBSCRIBE      

যযhttps://youtube.com/@Ouronlineschool247

      আরও পোস্ট দেখো     B  

এছাড়াও তোমার মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাজেশন ডাউনলোড করে নিতে পারো নীচে দেওয়া লিংকে ক্লিক করে।  Madhyamik Bengali Suggestion 2024  | মাধ্যমিক বাংলা সাজেশন 2024



বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন

File Details:-

File Name:- Madhyamik Bengali golpo Adala badala questions answers pdf download 

File Format:- PDF

File Size:-  Mb

File Location:- Google Drive

  Download  Click Here to Download 

      আরও পোস্ট দেখো     B           

A. মাধ্যমিক বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্ন উত্তর Click Here

B.  Madhyamik Suggestion / মাধ্যমিক সাজেশন

C. Madhyamik bengali Suggestion Click here

D. মাধ্যমিক বাংলা সাজেশন PDF Download 


বাংলা গল্প – অদল বদল প্রশ্ন ও উত্তর | class 10  Bengali unhappy one Question and Answer 


MP বাংলা – অদল বদল (গল্প) প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Adala badala 3  Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion, Notes – অদল বদল থেকে সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগতি West Bengal Madhyamik Bengali Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।



তোমরা যারা মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য -  অদল বদল থেকে প্রশ্ন উত্তর খুঁজে চলেছো তাদের জন্য আজ আমরা– মাধ্যমিক বাংলা এর গল্প থেকে প্রশ্ন ও উত্তর | Madhyamik bangla 3 Adala badala Question and Answer নিয়ে এসেছি, তোমরা নিচে দেওয়া বাংলা প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়বে ও যদি Pdf প্রয়োজন হয় তাহলে নীচে দেওয়া Class 10 বাংলা গল্প অদল বদল প্রশ্ন ও উত্তর PDf download- link এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারো। 


‘‘মাধ্যমিক বাংলা গল্প অদল বদল’’ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য।  অদল বদল গল্প থেকে অনেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে । 


দশম শ্রেণি বাংলা অদল বদল প্রশ্ন উত্তর pdf download/ দশম শ্রেণি অসুখী এক জন গল্পর গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf / Madhyamik Bengali Adala badala golpo question answer pdf / ক্লাস 10 অদল বদল প্রশ্ন উত্তর অদল বদল pdf / ক্লাস 10 বাংলা প্রশ্ন উত্তর অদল বদল pdf download / অদল বদল প্রশ্ন উত্তর / Madhyamik Bengali golpo Adala badala question answer pdf / Class ten Bengali golpo Adala badala question answer,



অদল বদল মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – মাধ্যমিক বাংলা গল্প প্রশ্ন ও উত্তর pdf download – অদল বদল গল্প  pdf download| পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর pdf–| Madhyamik Bengali Question and Answer pdf download, Class 10 Bengali Question and Answer pdf  | Madhyamik Bengali note pdf download  | West Bengal Madhyamik Bengali Question and Answer pdf download. মাধ্যমিক বাংলা questions answers   – অদল বদল questions answers ,মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর পিডিএফ  – Class 10 অদল বদল প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | Madhyamik অদল বদল pdf download.



MP Bengali Question answer 2024 pdf  | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  2024 pdf  – অদল বদল গল্প long Question answer pdf, Madhyamik Bengali Question pdf, মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর অদল বদল (গল্প) । অদল বদল (গল্প) | Madhyamik Bengali Suggestion/ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর pdf – 

 

      তোমাকে অসংখ্য ধন্যবাদ ,  তোমার যদি  আমাদের এই ” মাধ্যমিক বাংলা গল্প  অদল বদল প্রশ্ন ও উত্তর । Madhyamik Bengali Adala badala Question and Answer  ” পােস্টটি ভালো লাগে এবং গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে তুমি আমাদের এই পোস্টটা তোমার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করবে এবং কমেন্ট করে জানাবে।


এছাড়াও তুমি আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই পিডিএফ, নোট, Practice Set, mock test ইত্যাদি পাবে।

 

_________ধন্যবাদ ❤️🤗 ________



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url