মাধ্যমিক বাংলা কবিতা অসুখী একজন প্রশ্ন উত্তর | অসুখী একজন কবিতা প্রশ্ন উত্তর PDF

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

মাধ্যমিক বাংলা কবিতা – অসুখী একজন প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali kobita asukhi ekjon question answer | দশম শ্রেণী বাংলা কবিতা অসুখী একজন প্রশ্ন উত্তর |



আসসালামু আলাইকুম,

তোমাকে আমাদের এই SKGUIDEBANGLA শিক্ষামূলক ওয়েবসাইটে স্বাগতম।

আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেণির বাংলা অসুখী একজন কবিতা প্রশ্ন উত্তর pdf। মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর অসুখী একজন । দশম শ্রেণির বাংলা কবিতা প্রশ্ন উত্তর অসুখী একজন। অসুখী একজন প্রশ্ন ও উত্তর |Madhyamik Bengali asukhi ekjon question answer যা দশম শ্রেণির পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ যা আগত দশম শ্রেণির টেস্ট ও ফাইনাল পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে‌ ।


অসুখী একজন SAQ অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | অসুখী একজন কবিতা MCQ প্রশ্ন উত্তর / 


ANS: PDF Download CLICK HERE 

দশম শ্রেণির বাংলা অসুখী একজন ছোটো প্রশ্ন ও উত্তর pdf / মাধ্যমিক বাংলা অসুখী একজন ছোটো প্রশ্ন ও উত্তর / অসুখী একজন কবিতা ১ নম্বরের প্রশ্ন উত্তর / মাধ্যমিক বাংলা অসুখী একজন 1 নম্বরের প্রশ্ন উত্তর / দশম শ্রেণির বাংলা অসুখী একজন 1 নম্বরের প্রশ্ন উত্তর 


1. ‘অসুখী একজন’ কবিতাটি কার লেখা?

উত্তর: ‘অসুখী’ একজন' কবিতাটি চিলির প্রখ্যাত প্রতিবাদী কবি এবং প্রেমের কবিতাতেও এক আশ্চর্য  কন্ঠস্বরের স্রষ্টা পাবলো নেরুদার লেখা।


২. তোমাদের পাঠ্য ‘অসুখী একজন’ কবিতাটি বাংলা ভাষায় কে তরজমা করেছেন?

উত্তর: আমাদের পাঠ্য ‘অসুখী একজন’ কবিতাটি বাংলা ভাষায় তরজমা করেছেন কবি নবারুণ ভট্টাচার্য।


৩. অসুখী একজন' কবিতাটির ইংরেজি তরজমাটির নাম কী?

উত্তর: ‘অসুখী একজন' কবিতাটির ইংরেজি তরজমাটির নাম 'The Unhappy One' l


৪‘‘অসুখী একজন’ কবিতাটি কোন্ অনুবাদ কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে?

উত্তর: পাবলো নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতাটি কবি নবারুণ ভট্টাচার্যের অনুবাদ কাব্যগ্রন্থ বিদেশি ফুলে রক্তের ছিটে নামক গ্রন্থ থেকে নেওয়া হয়েছে।


৫.“অপেক্ষায় দাঁড় করিয়ে রেখে দরজায়”—কে কাকে দাঁড় করিয়ে রেখেছেন?

উত্তর: কবি পাবলো নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতায় কথক তাঁর প্রেমিকাকে অপেক্ষায় দাঁড় করিয়ে রেখেছিলেন।


৬.“সে জানত না...”—কার কী না জানার কথা বলা হয়েছে?

উত্তর: কবি পাবলো নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতা থেকে গৃহীতআলোচ্য অংশে প্রেমিকাকে কথকের চিরতরে ছেড়ে যাওয়ার বিষয়টি প্রেমিকার না জানার কথা বলা হয়েছে।


৭.“ধ“একটা সপ্তাহ আর একটা বছর কেটে গেল।”—এই ব্যঞ্জনাটি কীভাবে কবিতায় উপস্থাপিত হয়েছে?

উত্তর: একটা কুকুর বা এক গির্জার নানের হেঁটে যাওয়ার তথ্য উপস্থাপনের মধ্য দিয়ে একটা সপ্তাহ আর


৮.একটা বছর কেটে যাওয়ার ব্যঞ্জনা ফুটিয়ে তোলা হয়েছে। “বৃষ্টিতে ধুয়ে দিল...” –বৃষ্টি এসে কী ধুয়ে দিল?

উত্তর: কবি পাবলো নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতায় বৃষ্টি এসে পথে পড়ে থাকা কথকের পায়ের দাগ ধুয়ে দিল।


৯.“ঘাস জন্মালো রাস্তায়”—ব্যঞ্জনাটি কীসের?

উত্তর: ‘অসুখী একজন' কবিতায় রাস্তায় ঘাস জন্মানোর কথা বলার মধ্যদিয়ে পথে চলাচলের মানুষ যে আর নেই, সেই ব্যঞ্জনাটিকেই ফুটিয়ে তোলা হয়েছে।

10.“তারপর যুদ্ধ এল...' -যুদ্ধ কীভাবে এল?

উত্তর: কবি পাবলো নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতায় রক্তের এক আগ্নেয়পাহাড়ের মতো যুদ্ধ এসেছিল |


২.“শিশু আর বাড়িরা খুন হলো।”—কীভাবে শিশু আর বাড়িরা খুন হল?

অথবা, “শিশু আর বাড়িরা খুন হলো।”—‘শিশু আর বাড়িরা’ খুন হয়েছিল কেন?

উত্তর: কবি পাবলো নেরুদার লেখা ‘অসুখী একজন’ কবিতায় ভয়াবহ যুদ্ধে শিশু আর গৃহস্থ মানুষেরা খুন হল ।


৩. “সেই মেয়েটির মৃত্যু হলো না।”—কোন্ মেয়েটির মৃত্যু হল না?

উত্তর: কবি পাবলো নেরুদার ‘অসুখী একজন’ কবিতায় কালান্তক যুদ্ধে বহু শিশু ও গৃহস্থের মৃত্যু হলেও কথকের অপেক্ষায় থাকা মেয়েটির মৃত্যু হল না।


৪. “সমস্ত সমতলে ধরে গেল আগুন...”—কীভাবে সমস্ত সমতলে আগুন ধরে গেল?

উত্তর: কবি পাবলো নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতায় ভয়াবহ যুদ্ধের কারণে সমস্ত সমতলে আগুন ধরে গেল।


৫.“শান্ত হলুদ দেবতারা/যারা হাজার বছর ধরে...”—কী করছিলেন?

উত্তর: কবি পাবলো নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতায় শান্ত হলুদদেবতারা হাজার বছর ধরে ধ্যানে ডুবেছিলেন, যেন স্বপ্ন দেখছিলেন।


৬. “উল্টে পড়ল মন্দির থেকে টুকরো টুকরো হয়ে”-—কী উলটে পড়ল?

অথবা, যুদ্ধের ফলে শান্ত হলুদ দেবতাদের কী পরিণতি হয়েছিল?

উত্তর: ‘অসুখী একজন' কবিতায় হাজার বছর ধরে ধ্যানমগ্ন, স্বপ্নে বিভোর পাথুরে দেবতারা যুদ্ধের আঘাতে মন্দির থেকে টুকরো টুকরো হয়ে উলটেপড়লেন।


৭.তারা আর স্বপ্ন দেখতে পারল না।”—কারা কোন্ স্বপ্ন দেখতে পারল না ?

উত্তর: ‘অসুখী একজন’ কবিতায় যুদ্ধের বীভৎসতায় ভেঙে পড়া ‘প্রাণময়’ দেবতারা শান্তি, মৈত্রী, অহিংসার স্বপ্ন আর দেখতে পারল না।


৮. “সব চূর্ণ হয়ে গেল”—কীভাবে, কী চূর্ণ হয়ে গেল?

উত্তর: কবিতায় যুদ্ধের প্রচণ্ড তাণ্ডবে কথকের ফেলে আসা মিষ্টি বাড়ি, বারান্দা, গোলাপি গাছ, চিমনি, প্রাচীন জলতরঙ্গ সব চূর্ণ হয়ে গেল।


৯.“যেখানে ছিল শহর/সেখানে ছড়িয়ে রইল”—সেখানে কী ছড়িয়েছিল?

উত্তর: যেখানে শহর ছিল, যুদ্ধের পরে সেই শহরে ধ্বংসস্তূপের মাঝে ছড়িয়ে ছিল কাঠকয়লা, দোমড়ানো লোহা, মৃত পাথরের মূর্তির বীভৎস মাথা, রক্তের কালো দাগ।


১০.“আর সেই মেয়েটি আমার অপেক্ষায়”—কোন পরিস্থিতিতে মেয়েটিকথকের জন্য অপেক্ষা করেছে?

উত্তর: ‘অসুখী একজন’ কবিতায় মৃত্যুপরিকীর্ণ ধ্বংসস্তূপ আর অবিশ্বাসের মধ্যেও কথকের প্রেমিকা অর্থাৎ সেই মেয়েটি তার জন্য অপেক্ষা করেছে।



অসুখী একজন কবিতা ৩ নম্বরের প্রশ্ন উত্তর  / মাধ্যমিক বাংলা কবিতা অসুখী একজন 3 নম্বরের প্রশ্ন উত্তর  / দশম শ্রেণির বাংলা কবিতা অসুখী একজন 3 নম্বরের প্রশ্ন উত্তর

1.আমি তাকে ছেড়ে দিলাম”—এই ছেড়ে দেওয়ার তাৎপর্য কী?

উত্তর: যুদ্ধক্ষেত্রের আহ্বান কবিকে ঘর ছাড়তে বাধ্য করে। এই সময়গৃহসুখ, প্রিয়জনের সঙ্গ সবকিছুই অর্থহীন হয়ে যায়। বৃহত্তর জীবনের এই আহ্বানের কাছে সাংসারিক বন্ধন নেহাৎই তুচ্ছ বলে মনে হয়। কবিকে চলে যেতে হয় দূরে | এই বিচ্ছেদের কথাই এখানে বলা হয়েছে। শুধু তা-ই নয়, তাঁ অপেক্ষায় দাঁড়িয়ে থাকা মেয়েটিকে কিছু না জানিয়েই, তাকে সম্পূর্ণ অন্ধকারে রেখেই বৃহত্তর জগতের আহ্বানে। তাঁকে বেরিয়ে আসতে হয়।



2.আমি চলে গেলাম দূর ... দূরে।”—কে, কেন দূরে চলে গিয়েছিলেন?

উত্তর: পাবলো নেরুদার ‘অসুখী একজন’ কবিতায় কবি তাঁর প্রিয়জনকে ছেড়ে দূরে চলে গিয়েছিলেন | মানুষ অনেক সময় কর্তব্যের খাতিরে, দেশ ও দশের মুক্তির জন্য বিপ্লবের পথে পা বাড়ায়। তার ফিরে আসার কোনো নিশ্চয়তা থাকে না | কেন-না, বিপ্লবের পথ, যুদ্ধের পথ সবসময় প্রত্যাবর্তনের পথ হয় না। এভাবেই রাষ্ট্রের প্রয়োজনে অথবা স্বদেশকে মুক্তিদানের লক্ষ্যে কবিও আত্মীয়পরিজন, প্রিয়জনের সান্নিধ্য ছেড়ে দূরে, অনেক দূরে চলে গিয়েছিলেন।



3.নেমে এল তার মাথার ওপর।”—কী নেমে এল? এই নেমে আসার। তাৎপর্য কী?

উত্তর: পাবলো নেরুদার ‘অসুখী একজন’ কবিতায় অপেক্ষারত মেয়েটির মাথার ওপর একের পর এক কেটে যাওয়া বছরগুলো পাথরের মতো নেমে এল।


→ কবির কথামতো মেয়েটি দরজায় অপেক্ষা করতে থাকল দিনের পর দিন, বছরের পর বছর। অথচ তিনি আর ফিরে এলেন না। প্রিয়জনকে হারিয়ে স্বজন-স্বদেশ অসুখী| তাই অতিক্রান্ত বছরগুলো ক্রমেই ভারী বলে অনুভূত হতে থাকল মেয়েটির। আর এই অনুভূতি চেতনা তাকে আচ্ছন্ন করেছিল বলে মনে হল তা যেন মাথার ওপর নেমে এসেছে।



4.“সেই মেয়েটির মৃত্যু হলো না।”—এই ‘মৃত্যু’ না হওয়ার তাৎপর্য কী?

উত্তর: বিপ্লবের আদর্শে উদ্বুদ্ধ মানুষকে লড়াইয়ের লক্ষ্যে যেতেই হয় | এইযাওয়ার পথে সে তার সংসার, প্রিয়জন সবকিছুকেই পিছনে ফেলে যায়। কিন্তু এই কঠোর বাস্তবকে মেনে নিতে পারে না তার প্রিয়তমা মেয়েটি | প্রিয় মানুষটির জন্য তার অপেক্ষা চলতেই থাকে। যুদ্ধ হয়, অজস্র ধ্বংস এবংমৃত্যুর ঘটনা ঘটে। কিন্তু মেয়েটির মৃত্যু ঘটে না। কারণ, তার ভালোবাসা চিরজীবী | তার কখনও মৃত্যু হয় না।



5. “সমস্ত সমতলে ধরে গেল আগুন।”—কী কারণে সমতলে আগুন ধরে গেল? আগুন ধরে যাওয়ার ফলে কী হয়েছিল?

উত্তর: এক আগ্নেয়পাহাড়ের মতো যুদ্ধ এল, আর তাতেই সমতলে আগুন ধরে গেল।

● যুদ্ধের আগুন ধ্বংসাত্মক। তার প্রকোপে ভেঙে পড়ল মন্দির। টুকরো টুকরো হয়ে গেল শান্ত হলুদ দেবতাদের পাথরের মূর্তি। পুড়ে গেল স্বপ্নের ঘরবাড়ি, সাধের বাগান, গোলাপি গাছ, চিমনি আর প্রাচীন জলতরঙ্গ | বলা যায় সবকিছুই চুরমার হয়ে গেল, জ্বলে গেল আগুনে। যেখানে শহর ছিল সেখানে পড়ে রইল কাঠকয়লা, দোমড়ানো লোহা আর কবন্ধ পাথরের মূর্তির মাথা।



6.“সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে”—কবির এ কথা বলার কারণ উল্লেখ করো।

উত্তর: বিপ্লবের পথ আসলে যুদ্ধের পথ। এ হল স্থিতাবস্থার বিরুদ্ধে যুদ্ধ, সমাজ পরিবর্তনের জন্য যুদ্ধ। তাই সাম্রাজ্যবাদী হোক বা শোষক শক্তি প্রত্যাঘাত করে। প্রবল লড়াইয়ে ভেঙে পড়ে সেই সুন্দর বাড়ি, যেখানে কবিতার বিপ্লবী মানুষটি একদিন থাকতেন, সেই বারান্দা যেখানে তিনি ঝুলন্ত বিছানায় ঘুমাতেন, কিংবা গোলাপি গাছ, চিমনি, প্রাচীন জলতরঙ্গ ইত্যাদি | যুদ্ধের তাণ্ডবের অনিবার্যতায় সবকিছুই ভেঙে পড়ে, চূর্ণ হয়ে যায়।



7. “রক্তের একটা কালো দাগ।”—বিষয়টি কোন্ তাৎপর্য বহন করে?

উত্তর: যে-কোনো যুদ্ধই আসলে ধ্বংসকে বয়ে আনে। জনজীবন বিনষ্ট হয়ে যায়। যেখানে একদিন শহর ছিল, সেখানে ধ্বংসস্তূপের চিহ্ন হয়ে পড়ে থাকে শুধু কাঠকয়লা | দোমড়ানো লোহা, মৃত পাথরের মূর্তির বীভৎস মাথা ইত্যাদি যেন ধ্বংসের চিহ্ন হয়ে থাকে | আর রক্তের কালো দাগ হত্যা, হিংসা, রক্তাক্ততার কাহিনিকেই স্পষ্ট করে তোলে | সমাজে অত্যাচারী শাসকশক্তি নিজেকে রক্ষার তাগিদে এই রক্তপাত ঘটায়।


8. যেখানে ছিল শহর”—শহরের কী পরিণতি হয়েছিল এবং কেন?

উত্তর: পাবলো নেরুদার ‘অসুখী একজন’ কবিতার প্রশ্নোদ্ধৃত অংশে একটা শহরের মর্মান্তিক পরিণতির কথা বর্ণিত হয়েছে। শান্ত স্নিগ্ধ পরিবেশে যুদ্ধব অস্থিরতা আর ধ্বংসকে বহন করে আনে। ঠিক তেমনই এক যুদ্ধে একটা শহর পুড়ে ছারখার হয়ে গেল। চারিদিকে শুধু ছড়িয়ে ছিটিয়ে রইল কাঠকয়লা, দোমড়ানো লোহা আর মৃত পাথরের মূর্তির বীভৎস মাথা। এভাবেই যুদ্ধের তাণ্ডবে আস্ত একটা শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল।



দশম শ্রেণির বাংলা অসুখী একজন বড়ো প্রশ্ন ও উত্তর pdf / মাধ্যমিক বাংলা কবিতা অসুখী একজন বড়ো প্রশ্ন ও উত্তর / অসুখী একজন কবিতা ৫ নম্বরের প্রশ্ন উত্তর / মাধ্যমিক বাংলা  অসুখী একজন 5 নম্বরের প্রশ্ন উত্তর / দশম শ্রেণির বাংলা অসুখী একজন 5 নম্বরের প্রশ্ন উত্তর

1.“অপেক্ষায় দাঁড় করিয়ে রেখে দরজায়/ আমি চলে গেলাম দূর.…...দূরে।”—বক্তা চলে যাওয়ার পরে কী কী ঘটেছিল?

উত্তর: পাবলো নেরুদার ‘অসুখী একজন’ কবিতায় বিপ্লবী তাঁর প্রিয়তমাকে যান। দরজায় অপেক্ষারত অবস্থায় দাঁড় করিয়ে রেখে নিজের লক্ষ্যে চলে যান। মেয়েটি জানত না যে কর্তব্যের সুকঠিন পথ পেরিয়ে তাঁর পক্ষে ফিরে আসা সম্ভব ছিল না। তার অপেক্ষার সময় এগিয়ে চলে। রাস্তায় কুকুরের পাশাপাশি হেঁটে যায় গির্জার নান | সপ্তাহ, বছর কেটে যায় এইভাবে | বৃষ্টিতে ধুয়ে যায় চলে যাওয়া মানুষটির পায়ের দাগ, রাস্তায় ঘাস জন্মায়। তারপর যুদ্ধ আসে রক্তের আগ্নেয় পাহাড়ের মতো | শিশুহত্যা ঘটে, মানুষের বাড়িঘর ধ্বংস হয়। যুদ্ধের তাণ্ডবে ঈশ্বরের ঈশ্বরত্বও ভেঙে পড়ে। দেবতারা আর মানুষের বেঁচে থাকার আশ্রয়স্থল হয়ে উঠতে পারে না। ধ্বংসের এই উন্মত্ততায় বিপ্লবীর স্মৃতির স্মারকগুলোও চূর্ণবিচূর্ণ হয়ে যায়। তার সুন্দরবাড়ি, তার বারান্দা, প্রিয় গোলাপি গাছ, 'ছড়ানো করতলের মতো পাতা চিমনি’, প্রাচী জলতরঙ্গ—সবকিছু চূর্ণ হয়ে যায়, জ্বলে যায় আগুনে, শহর পুড়ে ছড়িয়ে থাকে কিছু কাঠকয়লা | রক্তের কালো দাগের সঙ্গে দোমড়ানো লোহা আর পাথরের মূর্তির বীভৎস মাথা যেন পড়ে থাকে ধ্বংসস্তূপের স্মৃতিচিহ্ন হয়ে। এই ধ্বংস আর রক্তাক্ততার মধ্যে বিপ্লবীর প্রিয়তমা মেয়েটির অপেক্ষা একইরকমভাবে জেগে থাকে।



২.“সে জানত না আমি আর কখনো ফিরে আসব না।”— কার কথা বলা হয়েছে? কোথা থেকে কেন এই না ফেরার কথা বলা হয়েছে? না ফেরার কথা জানা না থাকায় কোন্ প্রতিক্রিয়া হয়েছিল?

উত্তর: পাবলো নেরুদার ‘অসুখী একজন’ কবিতার প্রশ্নোদ্ধৃত অংশে কবি তাঁর প্রিয়তমার কথা বলেছেন।

●কবি এখানে যুদ্ধক্ষেত্র থেকে তাঁর না ফেরার কথা জানিয়েছেন | পরাধীনতা থেকে মুক্তির জন্য নিজেকে নিয়োজিত করেছে যে মানুষ, স্বাধীনতা কিংবা শোষণমুক্তিই তার লক্ষ্য। এই লড়াইয়ের পথ কখনোই মসৃণ নয়। তাই বিরুদ্ধ শক্তির প্রবল বাধা এবং প্রত্যাঘাতে মৃত্যুকেই সেখানে স্বাভাবিক বলে গ্রহণ করতে হয় | এই কারণেই কবি ফিরে না আসার কথা বলেছেন।


* মানুষের ব্যক্তিগত সম্পর্ক সবসময় সামাজিক দাবিকে বুঝতে সক্ষম হয় না। আবেগের সঙ্গে আদর্শের, অনুভূতির সঙ্গে বাস্তবের দূরত্ব তৈরি হয়। কবি বিপ্লবের যে সুকঠিন পথে যাত্রা করেছেন, তার স্বরূপ কবির প্রিয়তমার কাছেও তাই স্পষ্ট হয় না। ফলে তাঁর অপেক্ষা চলতেই থাকে। সপ্তাহের পরে সপ্তাহ, বছরের পর বছর কেটে যায় | দরজায় দাঁড়িয়ে প্রিয়তমের জন্য তাঁর অপেক্ষা শেষ হয় না। সময়ের গতিতে কবির পায়ের ছাপ একদিন বৃষ্টিতে ধুয়ে যায়, রাস্তা ঢেকে যায় ঘাসে, আরও অনেক বছর কেটে যায়। কিন্তু অপেক্ষার শেষ হয় না।



3. “তারপর যুদ্ধ এল”—‘তারপর’ কথাটির দ্বারা কবি কোন্ সময়ের কথা বলেছেন? যুদ্ধের কোন্ প্রভাব কবি প্রত্যক্ষ করেছিলেন?

উত্তর: পাবলো নেরুদার ‘অসুখী একজন’ কবিতায় কবি বিপ্লবের আহ্বানে ঘর ছেড়েছিলেন। কবির প্রিয়তমা অপেক্ষা করেছিলেন যে, একদিন কবি ফিরে আসবেন | কিন্তু অপেক্ষার প্রহর শেষ হয় না | বৃষ্টির জলে একসময় ধুয়ে যায় কবির পায়ের ছাপ | রাস্তা ঢেকে যায় ঘাসে। বছরের পর বছর এভাবে কেটে যাওয়ার পরে একসময় যুদ্ধ শুরু হয়| ‘তারপর’ কথাটির দ্বারা এই সময়কেই বোঝানো হয়েছে।


সময় পেরিয়ে যখন যথার্থই মুক্তির জন্য যুদ্ধ শুরু হয় সে যুদ্ধ আসে রক্তের এক আগ্নেয়পাহাড়ের মতো। শিশুরাও সে হত্যালীলা থেকে রেহাই পায় না, মানুষের বসতি ধ্বংস হয়। আগুন লেগে যায় সমতলে | যেসব দেবতারা মন্দিরে ধ্যানমগ্ন ছিল হাজার বছর ধরে, তারা উলটে গিয়ে টুকরো টুকরো হয়ে যায়। অর্থাৎ ধবংস আর বিশ্বাসের ফাটল একইসঙ্গে ঘটে। যে সুন্দর বাড়িতে একদা কবি থাকতেন, বারান্দার যে ঝুলন্ত বিছানায় তিনি ঘুমাতেন এবং তার পুরোনো স্মৃতির সব আশ্রয় একেবারে চূর্ণবিচূর্ণ হয়ে যায় যুদ্ধের তাণ্ডবে | শহর রূপান্তরিত হয় ধ্বংসস্তূপে | কাঠকয়লা, দোমড়ানো লোহা, মৃত


4. “সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে।”—‘সব’ বলতে কী বোঝানো ইয়েছে? তা কীভাবে আগুনে জ্বলে যায় আলোচনা করো।

উত্তর: ‘অসুখী একজন’ কবিতার উল্লিখিত অংশে বিপ্লবী তাঁর প্রিয় যে বাড়িটিতে থাকতেন, সেই বারান্দা যার ঝুলন্ত বিছানায় তিনি ঘুমিয়ে থাকতেন, প্রিয় গোলাপি গাছ, ‘ছড়ানো করতলের মতো পাতা চিমনি’, প্রাচীন জলতরঙ্গ—‘সব’ বলতে এইসব কিছু চূর্ণ হয়ে যাওয়ার কথা বলা হয়েছে।


● বিপ্লবীর পথচলা সংগ্রামের দুর্গম পথে | তাই যুদ্ধ সেখানে অনিবার্য | যুদ্ধ আসে রক্তের আগ্নেয়পাহাড়ের মতো | অর্থাৎ ধবংস আর রক্তাক্ততাই যুদ্ধের অনিবার্য ফলশ্রুতি| এভাবেই কবির মতে সমস্ত সমতলভূমিতে ধরে যায় আগুন | সে আগুন অনেক কিছুকেই ধ্বংস করে। ধ্যানমগ্ন দেবতারা চূর্ণ হন। মানুষের আশ্রয় আর অবলম্বন হিসেবে সেটি আর গ্রাহ্য হয় না। অর্থাৎ আগুন লাগে মানুষের দীর্ঘদিনের চিরাচরিত বিশ্বাসেও। তার ফলেই যুদ্ধের আগুনে ছাই হয়ে যায় সমস্ত স্মৃতিচিহ্ন। বিপ্লবীর যা কিছু প্রিয় এবং একান্তভাবেই নিজস্ব, সেসবই চূর্ণ হয়ে জ্বলে যায় | এই যুদ্ধ যেন মানবিক ধ্বংসকে নিশ্চিত করে দিয়ে যায়। আগুনের সর্বগ্রাসী তাণ্ডবের শিকার হয়ে তার চিহ্ণস্বরূপ পড়ে থাকে কাঠকয়লা, দোমড়ানো লোহা ইত্যাদি | এভাবেই সবকিছু আগুনে পুড়ে নিঃশেষ হয়ে যায়।



5. যেখানে ছিল শহর/সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা ।”—‘অসুখীএকজন’ কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কীভাবে হল লেখো।

উত্তর: যুদ্ধ মানুষের স্বার্থসংঘাতের অনিবার্য পরিণাম | ‘অসুখী একজন' কবিতাতেও শিশু আর বাড়িদের খুন হওয়ার ছবি যুদ্ধের ভয়াবহ চরিত্রকেই নির্দেশ করে। সমস্ত সমতল জুড়ে আগুন ধরে গেল। আধুনিক যুদ্ধ মানেই মারণাস্ত্রের বিপুল সম্ভার | গোলাবারুদের আয়োজন আর বিস্ফোরণ | ‘আগুন’ শব্দটি এই অর্থেই ব্যবহৃত। আর তার আগ্রাসনে পুড়ে গেল সবকিছু | মন্দির থেকে টুকরো টুকরো হয়ে ছিটকে পড়ল শান্ত হলুদ দেবতার মূর্তি। তাঁরাও আর স্বপ্ন দেখাতে পারলেন না। অথচ এঁরাই হাজার হাজার বছর ধরে শান্তির প্রতীক হয়ে মন্দিরে বন্দি হয়ে আছেন। যুদ্ধের আগুনে পুড়ে গেল সাধের বাড়িঘর, বারান্দায় টাঙানো ঝুলন্ত বিছানা, বাগান, চিমনি আর প্রাচীন জলতরঙ্গ | যেখানে শহর ছিল সেখানে পড়ে রইল অস্তিত্বের শেষচিহ্ন হিসেবে কিছু কাঠকয়লা আর দোমড়ানো লোহা| ইতস্তত ছড়িয়ে ছিটিয়ে রইল পাথরের মূর্তির বীভৎস মাথা। জমাট রক্তের কালো দাগ সাক্ষী হয়ে থেকে গেল হত্যালীলা এবং ধ্বংসস্তূপের



6. “আর সেই মেয়েটি আমার অপেক্ষায়।”—এই অপেক্ষার তাৎপর্য সমগ্র কবিতা অবলম্বনে আলোচনা করো।

উত্তর: পাবলো নেরুদার ‘অসুখী একজন’ কবিতায় কবি যুদ্ধের প্রেক্ষাপটে ভালোবাসার বিস্তারের কথা বলেছেন। মুক্তির আহ্বানে সাড়া দিতে ঘর, পরিজন—সব ছেড়ে বেরিয়ে আসে তরুণ বিপ্লবীর দল। আর সেই আহ্বানে সাড়া দিতে গিয়ে একজন বিপ্লবীকে তার সংসার, পরিজনকে পিছনে ফেলে যেতে হয় | কিন্তু একান্ত প্রিয় মানুষ এই বিচ্ছেদ মেনে নিতে পারে না। চলে তার অপেক্ষা | সপ্তাহ শেষ হয়ে বছর চলে যায়, প্রতীক্ষার অবসান হয় না। যুদ্ধ শুরু হয়। সাজানো শহর ধ্বংসস্তূপে রূপান্তরিত হয়। মানুষ নিরাশ্রয় হয়, শিশুহত্যার মতো নারকীয় ঘটনা ঘটে। ভেঙে পড়ে মন্দিরের প্রতিমা। যে বিপ্লবী যুদ্ধক্ষেত্রে গিয়েছিল তার স্মৃতিচিহ্নগুলিও ধ্বংস হয়ে যায় | ধ্বংস হয়ে যায় তার সুন্দর বাড়ি, বারান্দার ঝুলন্ত বিছানা ইত্যাদি| শহর হয়ে ওঠে কাঠকয়লা, দোমড়ানো লোহা আর পাথরের মূর্তির এক ধবংসস্তূপ | রক্তের কালো দাগ নিশ্চিত করে দেয় ধ্বংসের উন্মত্ত চেহারাকে| কিন্তু পাথরের ফুলের মতো ধ্বংসস্তূপের উপরে জেগে থাকে ভালোবাসা | কবির প্রিয়তমা মেয়েটির অপেক্ষার শেষ হয় না | যুদ্ধ সম্পত্তি বিনষ্ট করতে পারে, জীবনহানি ঘটাতে পারে, কিন্তু ভালোবাসার অবসান ঘটাতে পারে না।


তাই দেড়ি না করে এই পোস্টের দশম শ্রেণির বাংলা অসুখী একজন কবিতা থেকে প্রশ্ন উত্তর  গুলো ভালো করে পড়ে নাও বা নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে ক্লাস 10 বাংলা অসুখী একজন কবিতা প্রশ্ন উত্তর pdf download, class 10 Bengali asukhi ekjon questions answers pdf download করে নিতে পারো। এবং প্রতিদিন বাড়িতে বসে YouTube Live Class এর মাধ্যমে  ক্লাস করতে চাইলে আমাদের YouTube Channel এ ভিজিট করো ও Subscribe করে নাও।


YouTube Link - .  OUR ONLINE SCHOOL   SUBSCRIBE       

যযhttps://youtube.com/@Ouronlineschool247

      আরও পোস্ট দেখো     B  

এছাড়াও তোমার মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাজেশন ডাউনলোড করে নিতে পারো নীচে দেওয়া লিংকে ক্লিক করে।  Madhyamik Bengali Suggestion 2024  | মাধ্যমিক বাংলা সাজেশন 2024








বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন

File Details:-

File Name:- Asukhi ekjon questions answers in bengali pdf download 

File Format:- PDF

File Size:-  Mb

File Location:- Google Drive

  Download  Click Here to Download 

      আরও পোস্ট দেখো     B           

A. মাধ্যমিক বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্ন উত্তর Click Here B. Madhyamik Suggestion / মাধ্যমিক সাজেশন C. Madhyamik bengali Suggestion Click here D. মাধ্যমিক বাংলা সাজেশন PDF Download




বাংলা কবিতা – অসুখী একজন প্রশ্ন ও উত্তর | class 10  Bengali unhappy one Question and Answer 


MP বাংলা – অসুখী একজন (কবিতা) প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali asukhi akjon 3  Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion, Notes – অসুখী একজন থেকে সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগতি West Bengal Madhyamik Bengali Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।



তোমরা যারা মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য -  অসুখী একজন থেকে প্রশ্ন উত্তর খুঁজে চলেছো তাদের জন্য আজ আমরা– মাধ্যমিক বাংলা এর কবিতা থেকে প্রশ্ন ও উত্তর | Madhyamik bangla 3 asukhi akjon Question and Answer নিয়ে এসেছি, তোমরা নিচে দেওয়া বাংলা প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়বে ও যদি Pdf প্রয়োজন হয় তাহলে নীচে দেওয়া Class 10 বাংলা কবিতা অসুখী একজন প্রশ্ন ও উত্তর PDf download- link এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারো। 



‘‘মাধ্যমিক বাংলা কবিতা অসুখী একজন’’ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য।  অসুখী একজন কবিতা থেকে প্রশ্ন অনেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে । 


দশম শ্রেণি বাংলা অসুখী একজন প্রশ্ন উত্তর pdf download / দশম শ্রেণি অসুখী এক জন কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf / Madhyamik Bengali asukhi ekjon kobita question answer pdf  / ক্লাস 10 অসুখী একজন প্রশ্ন উত্তর অসুখী একজন pdf  / ক্লাস 10 বাংলা প্রশ্ন উত্তর অসুখী একজন pdf download / অসুখী একজন প্রশ্ন উত্তর , / Madhyamik Bengali kobita asukhi ekjon question answer pdf  / Class ten Bengali kobita asukhi ekjon question answer / দশম শ্রেণি বাংলা অসুখী একজন প্রশ্ন উত্তর pdf download / দশম শ্রেণি অসুখী এক জন কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf / Madhyamik Bengali asukhi ekjon kobita question answer pdf  / ক্লাস 10 অসুখী একজন প্রশ্ন উত্তর অসুখী একজন pdf  / ক্লাস 10 বাংলা প্রশ্ন উত্তর অসুখী একজন pdf download

অসুখী একজন প্রশ্ন উত্তর / Class ten Bengali kobita asukhi ekjon question answer,




অসুখী একজন মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – মাধ্যমিক বাংলা কবিতা প্রশ্ন ও উত্তর pdf download – অসুখী একজন কবিতা  pdf download| পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর pdf–| Madhyamik Bengali Question and Answer pdf download, Class 10 Bengali Question and Answer pdf  | Madhyamik Bengali note pdf download  | West Bengal Madhyamik Bengali Question and Answer pdf download. মাধ্যমিক বাংলা questions answers   – অসুখী একজন questions answers ,মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর পিডিএফ  – Class 10 অসুখী একজন প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | Madhyamik অসুখী একজন pdf download.



WBBSE Madhyamik Bengali Question answer 2024 pdf  | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  2024 pdf  – অসুখী একজন কবিতা long Question answer pdf, 

WBBSE Madhyamik Bengali Question pdf, মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর অসুখী একজন (কবিতা) । অসুখী একজন (কবিতা) | Madhyamik Bengali Suggestion/ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর pdf – 

 

      তোমাকে অসংখ্য ধন্যবাদ ,  তোমার যদি  আমাদের এই ” মাধ্যমিক বাংলা কবিতা  অসুখী একজন প্রশ্ন ও উত্তর । Madhyamik Bengali  asukhi akjon Question and Answer  ” পােস্টটি ভালো লাগে এবং গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে তুমি আমাদের এই পোস্টটা তোমার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করবে এবং কমেন্ট করে জানাবে।


এছাড়াও তুমি আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই পিডিএফ, নোট, Practice Set, mock test ইত্যাদি পাবে।

 

_________ধন্যবাদ ❤️🤗 ________




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url