মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর | উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র 2 নম্বরের প্রশ্ন উত্তর

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

দশম শ্রেণি ভূগোল ষষ্ঠ অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর pdf | Madhyamik Geography sixth chapter 2 marks question answer | Class 10 Geography sixth chapter 2 marks question answer

 

আসসালামু আলাইকুম,

তোমাকে আমাদের এই SKGUIDEBANGLA শিক্ষামূলক ওয়েবসাইটে স্বাগতম।

আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেণির ভূগোল ষষ্ঠ অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর। মাধ্যমিক ভূগোল 2 নম্বরের প্রশ্ন ও উত্তর উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র । দশম শ্রেণির ভূগোল ষষ্ঠ অধ্যায় ২ নম্বরের প্রশ্ন উত্তর । উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র (ষষ্ঠ অধ্যায়) প্রশ্ন ও উত্তর / মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর। Madhyamik Geography chapter 6 2 number question answer, মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র 2 নম্বরের প্রশ্ন উত্তর / যা দশম শ্রেণির পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর যা আগত দশম শ্রেণির টেস্ট ও ফাইনাল পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে‌ ।


তাই দেড়ি না করে এই পোস্টের দশম শ্রেণির ভূগোল ৬ নম্বর অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর,  গুলো ভালো করে পড়ে নাও বা নীচে  দেওয়া Download লিংকে ক্লিক করে ক্লাস 10 ভূগোল প্রশ্ন উত্তর ষষ্ঠ অধ্যায় pdf download, class 10 Geography sixth chapter 2 number questions answers pdf download করে নিতে পারো। এবং প্রতিদিন বাড়িতে বসে YouTube Live Class এর  মাধ্যমে  ক্লাস করতে চাইলে আমাদের YouTube Channel এ ভিজিট করো ও Subscribe করে নাও।


YouTube Link - .  OUR ONLINE SCHOOL   SUBSCRIBE        


      আরও পোস্ট দেখো     B  

এছাড়াও তোমার মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাজেশন ডাউনলোড করে নিতে পারো নীচে দেওয়া লিংকে ক্লিক করে।

Madhyamik Geography Suggestion 2024 | West Bengal WBBSE Class Ten X Geography Question and Answer Suggestion 2024, মাধ্যমিক ভূগোল সাজেশন 1022


দশম শ্রেণির ভূগোল উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র 2 নম্বরের প্রশ্ন উত্তর pdf | মাধ্যমিক ভূগোল উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় ছোটো প্রশ্ন ও উত্তর

1.কৃত্রিম উপগ্রহ কী ?

উত্তর: কৃত্রিম উপগ্রহ হল মানুষের তৈরি এক অত্যাধুনিক যন্ত্র বা উপকরণ যা একটি নির্দিষ্ট সময়ে একটি নির্দিষ্ট কক্ষপথে পৃথিবীকে প্রদক্ষিণ করতে পারে।


2. দূর সংবেদন কী?

উত্তর: দূর সংবেদন হল ভূপৃষ্ঠের কোনো বস্তু বা উপাদানকে স্পর্শ না করে দূর থেকে তার সম্পর্কে তথ্য সংগ্রহ করা। ওই তথ্য বিশ্লেষণের মাধ্যমে সেই বস্তু বা উপাদান সম্পর্কে ধারণা লাভ করার এটি একটি উন্নত প্রযুক্তি |


3.. তড়িৎচুম্বকীয় বিকিরণ কী?

উত্তর: কোনো স্থানে শক্তি (তাপ, আলো) কোনো জড় মাধ্যমের সাহায্য ছাড়াই পরিবর্তনশীল তড়িৎক্ষেত্র ও চৌম্বকক্ষেত্রের মতো তরঙ্গের আকারে চারিদিকে ছড়িয়ে পড়লে, তাকে তড়িৎচুম্বকীয় বিকিরণ বলা হয়।


4.নাদির বিন্দু কী?

উত্তর: উপগ্রহের সোজাসুজি ঠিক নীচে ভূপৃষ্ঠের ওপর অবস্থিত বিন্দুকে নাদির বিন্দু বলে।


5. উপগ্রহ চিত্রের দুটি গুরুত্ব লেখো।

উত্তর:

  • উপগ্রহ চিত্রের মাধ্যমে ভূপৃষ্ঠের প্রাকৃতিক ও অর্থনৈতিক সম্পদের বণ্টন সম্পর্কে তথ্য পাওয়া যায়। 

  • উপগ্রহের সাহায্যে তোলা বায়ুমণ্ডলের চিত্র আবহাওয়ার পূর্বাভাস পেতে সহায়তা করে।


6.IRS উপগ্রহ সিরিজ কী?

উত্তর: IRS-এর অর্থ Indian Remote Sensing | এরা ভারতীয় দূর সংবেদন উপগ্রহ তৈরি করে এবং উৎক্ষেপণ করে। 1988 সালে ভারত প্রথম IRS-1A নামক কৃত্রিম উপগ্রহ মহাকাশে উৎক্ষেপণ করে।


7. জিওস্টেশনারি উপগ্রহ কী?

উত্তর: যেসব কৃত্রিম উপগ্রহ পৃথিবীর আবর্তন গতির সমান সময়ে (24 ঘণ্টা) পৃথিবীর চারপাশে পশ্চিম থেকে পূর্বে ঘোরে, তাদের জিওস্টেশনারি উপগ্রহ বলে। এই উপগ্রহগুলি ভূপৃষ্ঠ থেকে 36000 কিমি উচ্চতায় নিরক্ষীয় তল বরাবর একটি বৃত্তাকার কক্ষপথে স্থাপন করা হয়। যেমন—GOES-E, GOES-W |


8. সান সিনক্রোনাস উপগ্রহ কী?

উত্তর: সান সিনক্রোনাস বা সূর্যসমলয় (কৃত্রিম) উপগ্রহগুলি সূর্যরশ্মির পতন  কোণের সঙ্গে সামঞ্জস্য রেখে উত্তর মেরু থেকে দক্ষিণে মেরু কক্ষপথে পরিক্রমণ করে। এই উপগ্রহগুলি পৃথিবীপৃষ্ঠ থেকে 700-900  কিমি উচ্চতায় অবস্থান করে। যেমন—IRS, LANDSAT | এই ধরনের উপগ্রহগুলির মাধ্যমে সাধারণত খনিজ সম্পদের সন্ধান করা হয়।


9. উপগ্রহ চিত্র কখন ভালো আসে?

উত্তর: ভালো উপগ্রহ চিত্র পাওয়ার জন্য দিনেরবেলা আকাশ মেঘমুক্ত ও আবহাওয়া পরিষ্কার থাকা প্রয়োজন | কারণ সূর্যালোক যথেষ্ট থাকলে উপগ্রহ চিত্রও খুব স্পষ্ট ও সুন্দরভাবে পাওয়া যায়।


10.ভূবৈচিত্র্যসূচক মানচিত্র কী?

উত্তর: যখন কোনো নির্দিষ্ট অঞ্চলের প্রাকৃতিক এবং সাংস্কৃতিক উপাদানগুলিকে বিভিন্ন প্রচলিত প্রতীক চিহ্নে ব্যবহারের মাধ্যমে দেখানো হয়, তখন সেই মানচিত্রকে ভূবৈচিত্র্যসূচক মানচিত্র বলে |


11. সমোন্নতি রেখা কাকে বলে?

উত্তর: মানচিত্রে গড় সমুদ্রতল থেকে সমান উচ্চতাবিশিষ্ট স্থানগুলিকে যেসব কাল্পনিক রেখা দিয়ে যোগ করা হয় তাদের সমোন্নতি রেখা বলে | অর্থাৎ একই সমোন্নতি রেখার উচ্চতা সব জায়গায় সমান হয় |


12. ভূপৃষ্ঠে উচ্চতা কত প্রকারের হয় ও কী কী?

উত্তর: ভূপৃষ্ঠ থেকে তিন রকমের উচ্চতা দেখানো যায় — সমুদ্র সমতল থেকে উচ্চতা, ® চরম বা সর্বাধিক উচ্চতা, 3 আপেক্ষিক উচ্চতা।


13. আপেক্ষিক উচ্চতা কাকে বলে?

উত্তর: কোনো একটি স্থানের উচ্চতা এবং ওই অঞ্চলের সর্বোচ্চ উচ্চতার মধ্যে যে ব্যবধান বা পার্থক্য, তাকে আপেক্ষিক উচ্চতা বলে ।


14.. R.F. 1:50000 বলতে কী বোঝ?

উত্তর: R.F. (Representative Fraction)-এর অর্থ হল স্কেলসূচক ভগ্নাংশ | R.E. 1 : 50000 বলতে বোঝায় মানচিত্রের 1 একক দূরত্ব ভূমির 50000 একক দূরত্বের সমান বা মানচিত্রে 1 সেমি দূরত্ব ভূমিতে 50000 সেমি দূরত্বের সমান |


16 ভূবৈচিত্র্যসূচক মানচিত্রে সবুজ রং দিয়ে কী দেখানো হয়?

উত্তর: ভূবৈচিত্র্যসূচক মানচিত্রে সবুজ রং দিয়ে বনভূমিকে দেখানো হয়। এ ছাড়াও সবুজ রঙের নির্দিষ্ট সাংকেতিক চিহ্নের সাহায্যে বিভিন্ন ধরনের স্বাভাবিক উদ্ভিদ বোঝানো হয়।



17. কোন্ ভূবৈচিত্র্যসূচক মানচিত্রকে সিকি মানচিত্র বলে ?

উত্তর: যেসব ভূবৈচিত্র্যসূচক মানচিত্রের স্কেল 1 ইঞ্চিতে 4 মাইল বা 1 : 250000 বা 1 সেমিতে 2.5 কিমি সেইসব ভূবৈচিত্র্যসূচক মানচিত্রকে সিকি মানচিত্র বলে।

এই ভূবৈচিত্র্যসূচক মানচিত্রে অক্ষাংশের বিস্তার 1° এবং দ্রাঘিমার বিস্তার 1° একে ডিগ্রি শিটও বলে।


18. ইঞ্চি টোপোশিট বলতে কী বোঝ?

উত্তর: যেসব টোপো মানচিত্রের স্কেল 1 ইঞ্চিতে 1 মাইল বা 1 সেমিতে 500 মিটার, সেইসব মানচিত্রকে ইঞ্চি টোপোশিট বলে। এই ধরনের টোপো মানচিত্রে অক্ষাংশের বিস্তার 15’ এবং দ্রাঘিমার বিস্তার 15’ হয়।


19. ভূবৈচিত্র্যসূচক মানচিত্রে শঙ্কু আকৃতির পাহাড়কে কীভাবে বুঝবে?

উত্তর: সমোন্নতি রেখাগুলি যদি বৃত্তাকারে প্রায় সমদূরত্বে বিন্যস্ত থাকে এবং বৃত্তের কেন্দ্রের দিকে উচ্চতা যদি ক্রমশ বাড়তে থাকে তবে তা শঙ্কু আকৃতির পাহাড়।


20. ভূবৈচিত্র্যসূচক মানচিত্রে badland বা বদভূমিরূপ কীভাবে চেনা যায়?

উত্তর: গাছপালা খুব কম, এরকম জায়গায় ক্ষুদ্র ক্ষুদ্র নদী, নালী ক্ষয় ও খাত ক্ষয়ের দ্বারা অঞ্চলটিকে ক্ষয় করে। এই ক্ষয় হয়ে যাওয়া অঞ্চলটিকে যা ভূবৈচিত্র্যসূচক মানচিত্রে নদীর দু-পাশে ভাঙা ভাঙা রেখা দ্বারা বদভূমিরূপে দেখানো হয়। মূলত নালী ক্ষয় থেকেই বদভূমিরূপ তৈরি হয়ে থাকে।


21. স্পট হাইট কী?

উত্তর: মুদ্রপৃষ্ঠ থেকে কোনো নির্দিষ্ট স্থানের বা বিন্দুর উচ্চতাকে স্পট হাইট বলে | ভূবৈচিত্র্যসূচক মানচিত্রে এগুলিকে বিন্দুর (●) সাহায্যে দেখানো হয় | এই বিন্দুগুলির একপাশে উচ্চতা লেখা থাকে। উচ্চতাটি ফুট অথবা মিটার হতে পারে। সেটি নির্ভর করবে ওই ভূবৈচিত্র্যসূচক মানচিত্রের স্কেলের ওপর। মেট্রিক এককে স্কেল থাকলে স্পট হাইট হবে • 237 মিটার ও • 572 মিটার ইত্যাদি


22. নিষ্ক্রিয় সেন্সর কাকে বলে ?

উত্তর: • কৃত্রিম উপগ্রহে যেসব সেন্সর ভূপৃষ্ঠের বিভিন্ন বস্তু বা উপাদান থেকে তথ্য সংগ্রহের জন্য প্রাকৃতিক উৎস অর্থাৎ সৌররশ্মির প্রতিফলনের মাধ্যমে সৃষ্ট তড়িৎচুম্বকীয় বিকিরণ গ্রহণ করে প্রতিকৃতি তৈরি করে, তাদের নিষ্ক্রিয় সেন্সর বলে।


23. মিলিয়ন শিট মানচিত্র কী?

উত্তর: ভূবৈচিত্র্যসূচক মানচিত্র সঠিকভাবে অঙ্কন তথা সমীক্ষার সুবিধার্থে ভারতীয় সর্বেক্ষণ বিভাগ বা সার্ভে অফ ইন্ডিয়া সমগ্র ভারতীয় উপমহাদেশকে প্রথম পর্যায়ে 4° অক্ষরেখা এবং 4° দ্রাঘিমারেখার (4° x 4°) ভিত্তিতে 135টি গ্রিডে ভাগ করেছে। এগুলি বৃহৎ পর্যায়ের মানচিত্র এবং এর স্কেল হল 1 সেমিতে 10 কিমি (R.E = 1 : 1000000)। এই ধরনের ভূবৈচিত্র্যসূচক মানচিত্রগুলিকে মিলিয়ন শিট (1000000 বা 10 লক্ষ বা এক মিলিয়ন) বলে ।


24. FCC কী?

উত্তর: পুরো কথাটি হল False Colour Composite বা ছদ্ম রং মিশ্রণ । ভূপৃষ্ঠের বিভিন্ন বস্তু বা উপাদানের স্বাভাবিক রং যা হয়, উপগ্রহ চিত্রে সেই রঙের পরিবর্তে বিভিন্ন ব্যান্ড (band) বা রং ব্যবহার করা হয়। একেই FCC বা False Colour Composite অর্থাৎ ছদ্ম রং মিশ্রণ বলে । অবশ্য এক্ষেত্রে সারা বিশ্বে একই রকমের রং ব্যবহৃত হয়। যেমন লাল ব্যান্ডে সবুজ, সবুজ ব্যান্ডে লাল উপগ্রহ চিত্র তৈরি করা হয়। 


24.ভূবৈচিত্র্যসূচক মানচিত্রের কয়েকটি বৈশিষ্ট্য লেখো।

উত্তর: ভূবৈচিত্র্যসূচক মানচিত্রের বৈশিষ্ট্যগুলি হল— ভূবৈচিত্র্যসূচক মানচিত্রে কোনো একটি স্থানের প্রাকৃতিক ও অর্থনৈতিক বিষয়গুলি সম্পর্কে বিস্তারিত বিবরণ থাকে। তাই এই মানচিত্র পাঠ করলে ওই অঞ্চল সম্পর্কে সুস্পষ্ট ধারণা করা সম্ভব। 2 নদনদীর ছবিতে নদীর প্রবাহদিক, নদীর প্রকৃতি ও অন্যান্য বৈশিষ্ট্য স্পষ্টভাবে চিহ্নিত করা থাকে। ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র থেকে কোনো অঞ্চলের ভূপ্রকৃতি, গড় উচ্চতা, ব্যাপ্তি ও স্থানিক উচ্চতা সম্পর্কে ধারণা করা যায়। 4 বিভিন্ন সাংস্কৃতিক ক্রিয়াকর্ম যেমন


25.. কোনো ভূবৈচিত্র্যসূচক মানচিত্র দেখে কীভাবে বুঝবে সেটি
সমভূমির মানচিত্র।
উত্তর:  ভূবৈচিত্র্যসূচক মানচিত্রে সমোন্নতি রেখার অবস্থান দেখে ভূপ্রকৃতি বোঝা যায়। যদি দেখা যায় সমোন্নতি রেখাগুলি খুব দূরে দূরে রয়েছে বা মানচিত্রে তেমন কোনো সমোন্নতি রেখা নেই তবে বুঝতে হবে অঞ্চলটি সমভূমি। এ ছাড়া, সমভূমি অঞ্চলের নদীগুলি অগভীর এবং প্রশস্ত হয়। এগুলি এঁকেবেঁকে প্রবাহিত হয়। সমভূমিতে নদীর গতিপথে প্রচুর নদীবাঁক ও অশ্বক্ষুরাকৃতি হ্রদ দেখা যায়।
29. ভূবৈচিত্র্যসূচক মানচিত্র দেখে কীভাবে মালভূমিকে চিহ্নিত করা যায়?
উত্তর: মানচিত্রে মাঝে মাঝে সমোন্নতি রেখাগুলি খুব এঁকেবেঁকে যায় এবং স্থানটির উচ্চতা 400-600 মিটারের মধ্যে হয় তবে বুঝতে হবে সেটি একটি মালভূমি অঞ্চল। এইসব মালভূমি অঞ্চলে অনেকসময় ছোটো ছোটো গোলাকৃতি পাহাড়ের অবস্থান থাকতে পারে। বেশিরভাগ মালভূমির দুটি উঁচু অংশের মধ্যে দিয়ে নদী প্রবাহিত হয় ।

30 উপগ্রহ চিত্রে ছদ্ম রং ব্যবহার করা হয় কেন? 
উত্তর: রঙের ভিত্তিতে উপগ্রহ চিত্র দুই প্রকার প্রকৃত রঙে উপস্থাপিত উপগ্রহ চিত্র ও 2 ছদ্ম রঙে উপস্থাপিত উপগ্রহ চিত্র | ছদ্ম রং ব্যবহার করে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান-সংক্রান্ত তথ্য এবং সেনাবাহিনীর নানা কাজ-সংক্রান্ত তথ্য গোপন রাখা হয়।

31. ভূবৈচিত্র্যসূচক মানচিত্র থেকে কী কী জানা যায়?
উত্তর:  ভূবৈচিত্র্যসূচক মানচিত্র থেকে পৃথিবীপৃষ্ঠের বিভিন্ন অংশ সম্পর্কে নানা ধরনের জ্ঞান অর্জন করতে পারি | এই মানচিত্র থেকে ওই অঞ্চলের ভূপ্রকৃতি, নদনদী, উদ্ভিদ, শিল্প, খনিজ, জনবসতি, পরিবহণ ও যোগাযোগ ব্যবস্থা এবং অন্যান্য প্রাকৃতিক ও সাংস্কৃতিক বিষয়ে জানা যায়।

32. ভূবৈচিত্র্যসূচক মানচিত্র ভারতে কারা তৈরি করে?
উত্তর:  ভারতে ভূবৈচিত্র্যসূচক মানচিত্রগুলি তৈরি করে সার্ভে অব ইন্ডিয়া বা ভারতীয় সর্বেক্ষণ বিভাগ | এই সংস্থাটি 1767 সালে গঠিত হয়। এর সদর দফতর উত্তরাখণ্ডের দেরাদুনে অবস্থিত।

33. সমোন্নতি রেখাগুলির মধ্যে দূরত্ব বাড়লে বা কমলে ভূমির ঢালের কীরকম পরিবর্তন হয়?
উত্তর:  সমোন্নতি রেখাগুলির মধ্যে পারস্পরিক দূরত্ব বেশি হলে বুঝতে হবে ভূমির ঢাল কম। আবার রেখাগুলি কাছাকাছি থাকলে ভূমির ঢাল বেশি হয় । অর্থাৎ উভয়ের মধ্যে সম্পর্ক ব্যাস্তানুপাতিক |

দশম শ্রেণির ভূগোলের ষষ্ঠ অধ্যায়ের শর্ট কোশ্চেন|



মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর :দশম শ্রেণি ভূগোল ষষ্ঠ অধ্যায় প্রশ্ন উত্তর ২ নম্বর pdf download / দশম শ্রেণি ভূগোল ষষ্ঠ অধ্যায় প্রশ্ন উত্তর 2 marks pdf / ক্লাস 10 উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র 2 নম্বরের প্রশ্ন উত্তর / ক্লাস 10 ভূগোল 2 নম্বরের প্রশ্ন উত্তর / Class X Geography 6th chapter 2 marks question answer pdf / Class ten Geography 6th chapter 2 marks question answer / উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র থেকে সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর গুলি আগতি West Bengal Madhyamik Geography Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।



তোমরা যারা মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য -  উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র অধ্যায় থেকে প্রশ্ন উত্তর খুঁজে চলেছো তাদের জন্য আজ আমরা– মাধ্যমিক ভূগোল এর  ষষ্ঠ অধ্যায় থেকে প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography 2 no chapter Question and Answer Question and Answer নিয়ে এসেছি, তোমরা নিচে দেওয়া ভূগোল প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়বে ও যদি Pdf প্রয়োজন হয় তাহলে নীচে দেওয়া মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র প্রশ্ন ও উত্তর PDf download- link এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারো। 


‘‘ মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র ’’ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য।  উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র অধ্যায় থেকে প্রশ্ন অনেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে । 


মাধ্যমিক ভূগোল উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র ষষ্ঠ অধ্যায় সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির ভূগোল উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র ষষ্ঠ অধ্যায় সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography short Question and Answer 


বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন:-

File Details:-

File Name:- Madhyamik Geography 6th chapter 2 number questions answers in bengali pdf download  

File Format:- PDF

File Size:-  Mb

File Location:- Google Drive

  Download  Click Here to Download 

      আরও পোস্ট দেখো     B           

A. মাধ্যমিক ভূগোল সমস্ত অধ্যায়ের প্রশ্ন উত্তর Click Here

B.  Madhyamik Suggestion / মাধ্যমিক সাজেশন

C. Madhyamik Geography Suggestion Click here

D. মাধ্যমিক ভূগোল সাজেশন PDF Download 


অসংখ্য ধন্যবাদ , তোমার যদি  আমাদের এই ” মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র 2 প্রশ্ন ও উত্তর । Madhyamik Geography sixth chapter LAQ Question and Answer  ” পােস্টটি ভালো লাগে এবং গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে তুমি আমাদের এই পোস্টটা তোমার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করবে এবং কমেন্ট করে জানাবে।


এছাড়াও তুমি আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই পিডিএফ, নোট, Practice Set, mock test ইত্যাদি পাবে।

 

_________❤️🤗 ধন্যবাদ ❤️🤗 ________

5




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url