মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় 3 নম্বরের প্রশ্ন উত্তর | উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র 3 নম্বরের প্রশ্ন উত্তর

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

দশম শ্রেণি ভূগোল ষষ্ঠ অধ্যায় 3 নম্বরের প্রশ্ন উত্তর pdf | Madhyamik Geography sixth chapter 3 marks question answer | Class 10 Geography sixth chapter 3 marks question answer

 

আসসালামু আলাইকুম,

তোমাকে আমাদের এই SKGUIDEBANGLA শিক্ষামূলক ওয়েবসাইটে স্বাগতম।

আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেণির ভূগোল ষষ্ঠ অধ্যায় 3 নম্বরের প্রশ্ন উত্তর। মাধ্যমিক ভূগোল 3 নম্বরের প্রশ্ন ও উত্তর উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র । দশম শ্রেণির ভূগোল ষষ্ঠ অধ্যায় ৩ নম্বরের প্রশ্ন উত্তর । উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র (ষষ্ঠ অধ্যায়) প্রশ্ন ও উত্তর / মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় 3 নম্বরের প্রশ্ন উত্তর। Madhyamik Geography chapter 6 3 number question answer, মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র 3 নম্বরের প্রশ্ন উত্তর / যা দশম শ্রেণির পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর যা আগত দশম শ্রেণির টেস্ট ও ফাইনাল পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে‌ ।


তাই দেড়ি না করে এই পোস্টের দশম শ্রেণির ভূগোল ৩ নম্বর অধ্যায় 3 নম্বরের প্রশ্ন উত্তর,  গুলো ভালো করে পড়ে নাও বা নীচে  দেওয়া Download লিংকে ক্লিক করে ক্লাস 10 ভূগোল প্রশ্ন উত্তর ষষ্ঠ অধ্যায় pdf download, class 10 Geography sixth chapter 3 number questions answers pdf download করে নিতে পারো। এবং প্রতিদিন বাড়িতে বসে YouTube Live Class এর  মাধ্যমে  ক্লাস করতে চাইলে আমাদের YouTube Channel এ ভিজিট করো ও Subscribe করে নাও।


YouTube Link - .  OUR ONLINE SCHOOL   SUBSCRIBE                        


      আরও পোস্ট দেখো     B  

এছাড়াও তোমার মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাজেশন ডাউনলোড করে নিতে পারো নীচে দেওয়া লিংকে ক্লিক করে।

Madhyamik Geography Suggestion 1033 | West Bengal WBBSE Class Ten X Geography Question and Answer Suggestion 1033, মাধ্যমিক ভূগোল সাজেশন 1033


দশম শ্রেণির ভূগোল উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র 3 নম্বরের প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ভূগোল উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র 3 নম্বরের প্রশ্ন উত্তর pdf | মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় ছোটো প্রশ্ন ও উত্তর


1. উপগ্রহ চিত্রের প্রধান বৈশিষ্ট্যগুলি উল্লেখ করো।

• উত্তর উপগ্রহ চিত্রের যেসব বৈশিষ্ট্যগুলি দেখা যায়, সেগুলি হল—

দূর সংবেদনব্যবস্থা: কৃত্রিম উপগ্রহে সংস্থাপিত সংবেদকের সাহায্যে দূর থেকে বস্তুর সংস্পর্শে না এসেও সংগৃহীত তথ্য থেকে উপগ্রহ চিত্র পাওয়া যায়।


সঠিক তথ্য: পৃথিবীপৃষ্ঠ ও বায়ুমণ্ডলের নানা তথ্য সঠিকভাবে পাওয়া তথ্য যায়।


ছবি তোলার সময়: দিনেরবেলায় সূর্যালোকের ওপর নির্ভর করে বস্তুর তড়িৎচুম্বকীয় বিকিরণকে কাজে লাগিয়ে ছবি তোলা যায়। রাতেরবেলায় রেডারের সাহায্যে ছবি তোলা যায় |


দ্রুত চিত্রগ্রহণ: খুব দ্রুত দূর সংবেদন প্রক্রিয়ায় আলোকচিত্র তোলা যায়। এতে সময় খুব কম লাগে এবং লোকজনও খুব কম প্রয়োজন হয়।


দুর্গম অঞ্চলে জরিপ: দুর্গম স্থানে যেখানে পায়ে হেঁটে পৌঁছোনো সম্ভব হচ্ছে না, কৃত্রিম উপগ্রহের মাধ্যমে পৃথিবীপৃষ্ঠের সেইসব দুর্গম অঞ্চলের ছবি তোলা যায়।


আবহাওয়ার পূর্বাভাস: উপগ্রহ থেকে ধারাবাহিকভাবে ছবি পাওয়া যায় বলে ভূপৃষ্ঠের ওপরে মেঘের অবস্থান বা বায়ুমণ্ডলীয় গোলোযোগ সম্পর্কে ধারণা পাওয়া যায় | এতে আবহাওয়া-সংক্রান্ত ঘটনার পূর্বাভাস দেওয়া সম্ভব হয়।



2.উপগ্রহ চিত্রের ব্যবহার লেখো।

অথবা, উপগ্রহ চিত্রের তিনটি ব্যবহার আলোচনা করো।

বিভিন্ন উদ্দেশ্যে উপগ্রহ চিত্রকে ব্যবহার করা যায়—

● ভূমির আবরণ ও ভূমির ব্যবহার-সংক্রান্ত তথ্যলাভ:

[i] ভূমির আবরণ সম্পর্কে জানা যায় এবং শ্রেণিবিভাগ করা যায়। 

[ii] ভূমি ব্যবহারের মানচিত্র তৈরি করা যায়| 

[iii] LANDSAT উপগ্রহে তোলা ছবি থেকে ভূমির ব্যবহার-সংক্রান্ত পরিবর্তন জানা যায় |


● আবহাওয়া, প্রাকৃতিক বিপর্যয় ও ব্যবস্থাপনা-সংক্রান্ত ব্যবহার:

[i] মেঘাচ্ছন্নতার পরিমাণ সম্পর্কে জানা যায়। 

[ii] ঝড়ের গঠন ও গতিপ্রকৃতি সম্পর্কে জানা যায়| 

[iii] আবহাওয়ার বিভিন্ন তথ্য উপগ্রহ চিত্র থেকে পাওয়া যায়, যা আবহাওয়ার নির্ভুল পূর্বাভাস দেয়।

[iv] ক্রান্তীয় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলের ক্ষয়ক্ষতির পরিমাপ করা এবং উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা যায়। [v] বন্যা, খরা, ভূমিকম্প, ভূমি ধসপ্রভাবিত অঞ্চলের উপগ্রহ চিত্র ওইসব ক্ষতিগ্রস্ত অঞ্চলে উদ্ধার কাজ ও পুনর্গঠনের কাজে লাগে।


● কৃষিক্ষেত্রে ব্যবহার: 

[i] বিভিন্ন ফসল চিহ্নিত করা, তাদের শ্রেণিবিভাগ করা এবং মানচিত্র প্রস্তুতে উপগ্রহ চিত্র কাজে লাগে। 

[ii] উপগ্রহ চিত্রের সাহায্যে রোগগ্রস্ত ও ক্ষতিগ্রস্ত ফসলকে চিহ্নিত করা যায় বলে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যায় |


● অরণ্যের পরিমাপ ও সংরক্ষণ: 

[i] অরণ্যের অবস্থান ও আয়তন নির্ণয়, 

[ii] উদ্ভিদের প্রকৃতি ও প্রজাতি শনাক্তকরণ, 

[iii] বনভূমি ধ্বংসের পরিমাণ ও পরিবর্তন, 

[iv] দাবানলের কারণে উদ্ভিদের ক্ষয়ক্ষতি উপগ্রহ চিত্রের মাধ্যমে সহজেই বোঝা যায়।


● অন্যান্য:

 [i] উপগ্রহ চিত্রের মাধ্যমে সমুদ্রে মাছের ঝাঁকের অবস্থান নির্ণয়, প্ল্যাঙ্কটনের উপস্থিতি, সমুদ্রজলের উন্নতা নিরূপণ, সমুদ্রে ভাসমান হিমশৈলের অবস্থান এমনকি সমুদ্রগর্ভের ভূপ্রকৃতি নির্ণয় করা যায় বলে মৎস্যজীবীদের খুব সুবিধা হয় | 

[ii] খনিজ সম্পদ জরিপ ও পর্যবেক্ষণ করা সম্ভব হয়। 

[iii] শত্রুপক্ষের সেনাবাহিনীর বিভিন্ন গতিপ্রকৃতি সম্পর্কে জানা যায়।


দশম শ্রেণির ভূগোলের ষষ্ঠ অধ্যায়ের 3 নং কোশ্চেন


4. উপগ্রহ চিত্রে রঙের ব্যবহার সম্পর্কে লেখো।
• উত্তর : উপগ্রহ চিত্রে দুই ধরনের রং ব্যবহার করা হয়— প্রকৃত রং ও ছদ্ম রং।

প্রকৃত রঙের ব্যবহার: ভূপৃষ্ঠস্থ বস্তুগুলির যা প্রকৃত রং, উপগ্রহ চিত্রে যদি ওই বস্তুগুলিকে সেই রঙেই উপস্থাপন করা হয় তাহলে সেই উপগ্রহ চিত্র প্রকৃত রঙে উপস্থাপন করা হয়েছে বলা যায় | এই ধরনের চিত্রে নীল, সবুজ, লাল তরঙ্গরশ্মি ও তাদের সমন্বয়কে ব্যবহার করে চিত্র প্রস্তুত করা হয়।

ছদ্ম রঙের ব্যবহার: ভূপৃষ্ঠস্থ বস্তুগুলির যা প্রকৃত রং উপগ্রহ চিত্রে যদি সেগুলিকে অন্য রঙের সাহায্যে দেখানো হয়, তাহলে চিত্রটিতে ছদ্ম রং ব্যবহার করা হয়েছে বলা হয়। যেমন—উদ্ভিদের রং সবুজের পরিবর্তে লাল বা লালচে রঙে প্রকাশ করা হয়।


5.উপগ্রহের সেন্সর শ্রেণিবিভাগ করো।
উত্তর:
আলোর উৎস অনুসারে সেন্সরকে দুটি ভাগে ভাগ করা যায়—
নিবৃত সেন্সর (passive sensor): যেসব সেন্সর দিনের বেলায় বস্তুর ওপর পতিত সূর্যালোকের প্রতিফলনের সাহায্যে বস্তুর তড়িৎচুম্বকীয় বিকিরণ গ্রহণ করে প্রতিকৃতি গঠন করে, তাদের নিবৃত সেন্সর বলে।

সক্রিয় সেন্সর (active sensor): এই সেন্সরগুলি নিজস্ব শক্তি বা আলোর সাহায্যে বস্তুর প্রতিফলন সংগ্রহ করে। যেমন—রেডার
রাত্রিবেলায় শক্তির উৎস হিসেবে কাজ করে।


6. ভারতে উপগ্রহ চিত্র কোন্ কোন্ কাজে ব্যবহার করা হয়?
• উত্তর:  ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এবং জাতীয় রিমোট সেন্সিং এজেন্সি (NRSA) ভারতে উপগ্রহ চিত্র প্রস্তুত এবং এই সংক্রান্ত গবেষণা করে। এইসব উপগ্রহ চিত্র থেকে— আবহমণ্ডলের নানা অবস্থা পর্যবেক্ষণ,

বন্যা ও খরার মানচিত্র অঙ্কন, 3 কৃষি ও শস্য তালিকা প্রস্তুত,
4 জলাভূমি ও ভূমি আচ্ছাদন সম্পর্কে মানচিত্র অঙ্কন, 5 উপকূলীয় ব্যবস্থাপনা, পার্বত্য অঞ্চলের মানচিত্র তৈরি, 7 মাটি, বনভূমি, পতিত ভূমি, বাস্তুতান্ত্রিক উন্নয়ন পরিকল্পনা, ৪ ভূতাত্ত্বিক মানচিত্র অঙ্কন প্রভৃতি করা হয়।


7. ভূবৈচিত্র্যসূচক মানচিত্রের কয়েকটি বৈশিষ্ট্য লেখো।
উত্তর:  ভূবৈচিত্র্যসূচক মানচিত্রের বৈশিষ্ট্যগুলি হল— ভূবৈচিত্র্যসূচক মানচিত্রে কোনো একটি স্থানের প্রাকৃতিক ও অর্থনৈতিক বিষয়গুলি সম্পর্কে বিস্তারিত বিবরণ থাকে। তাই এই মানচিত্র পাঠ করলে ওই অঞ্চল সম্পর্কে ধারণা করা সম্ভব। 2 নদনদীর ছবিতে নদীর প্রবাহদিক, নদীর প্রকৃতি ও অন্যান্য বৈশিষ্ট্য স্পষ্টভাবে চিহ্নিত করা থাকে। ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র থেকে কোনো অঞ্চলের ভূপ্রকৃতি, গড় উচ্চতা, ব্যাপ্তি ও স্থানিক উচ্চতা সম্পর্কে ধারণা করা যায় । 


8.  উপগ্রহ চিত্রের গুরুত্ব কতখানি?
• উত্তর : উপগ্রহ চিত্রের গুরুত্ব অসীম। এই চিত্র আবহাওয়ার পূর্বাভাস, ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি সম্পর্কে আমাদের স্পষ্ট ধারণা দেয়। এর ফলে ক্ষতি এবং জীবনহানি রোধ করা যায়।  

ভূসম্পদের জরিপ ও বন্টনের প্রকৃতি  নির্ধারণ করে। দুর্গম ও দুর্ভেদ্য এলাকার তথ্য সংগ্রহ এবংমানচিত্রতৈরি করা ছাড়াও অরণ্যভূমি, শস্য উৎপাদন, মাটির প্রকৃতি, ক্ষয় ইত্যাদি সম্প ধারণা দেয়। এজন্য পরিবেশ এবং ভূমির ব্যবহার সম্পর্কে আমাদের ধারণা স্পষ্ট হয়ে ওঠে। 

ভবিষ্যৎ ভূমি ব্যবহার সম্পর্কে পরিকল্পনা নেওয়া সহজ হয়

আঞ্চলিক উন্নয়ন সংক্রান্ত কাজে উপগ্রহ চিত্রের গুরুত্ব খুব
পরিবেশ, আবহাওয়া ও মহাকাশবিজ্ঞানে উপগ্রহ চিত্রের ব্যব আগামীতে আমাদের পরিকল্পনা প্রস্তুতে যেমন সুবিধা দেবে তেমনি সম্পদের সুষ্ঠু ব্যবহারেও সাফল্য পাওয়া যাবে।

মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর :দশম শ্রেণি ভূগোল ষষ্ঠ অধ্যায় প্রশ্ন উত্তর ৩3 নম্বর pdf download / দশম শ্রেণি ভূগোল ষষ্ঠ অধ্যায় প্রশ্ন উত্তর 3 marks pdf / ক্লাস 10 উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র 3 নম্বরের প্রশ্ন উত্তর / ক্লাস 10 ভূগোল 3 নম্বরের প্রশ্ন উত্তর / Class X Geography 6th chapter 3 marks question answer pdf / Class ten Geography 6th chapter 3 marks question answer / উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র রচনাধর্মী প্রশ্ন ও উত্তর | উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র থেকে রচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগতি West Bengal Madhyamik Geography Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।



তোমরা যারা মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য -  উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র অধ্যায় থেকে প্রশ্ন উত্তর খুঁজে চলেছো তাদের জন্য আজ আমরা– মাধ্যমিক ভূগোল এর  ষষ্ঠ অধ্যায় থেকে প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography 3 no chapter Question and Answer Question and Answer নিয়ে এসেছি, তোমরা নিচে দেওয়া ভূগোল প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়বে ও যদি Pdf প্রয়োজন হয় তাহলে নীচে দেওয়া মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র প্রশ্ন ও উত্তর PDf download- link এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারো। 


‘‘ মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র ’’ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য।  উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র অধ্যায় থেকে প্রশ্ন অনেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে । 


মাধ্যমিক ভূগোল উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র ষষ্ঠ অধ্যায় অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির ভূগোল উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র ষষ্ঠ অধ্যায় অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography short Question and Answer 


বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন:-

File Details:-

File Name:- Madhyamik Geography 6th chapter 3 number questions answers in bengali pdf download 

File Format:- PDF

File Size:-  Mb

File Location:- Google Drive

  Download  Click Here to Download 

      আরও পোস্ট দেখো     B           

A. মাধ্যমিক ভূগোল সমস্ত অধ্যায়ের প্রশ্ন উত্তর Click Here

B.  Madhyamik Suggestion / মাধ্যমিক সাজেশন

C. Madhyamik Geography Suggestion Click here

D. মাধ্যমিক ভূগোল সাজেশন PDF Download 


অসংখ্য ধন্যবাদ , তোমার যদি  আমাদের এই ” মাধ্যমিক ভূগোল ষষ্ঠ অধ্যায় উপগ্রহ চিত্র ও ভূবৈচিত্র্যসূচক মানচিত্র 3 প্রশ্ন ও উত্তর । Madhyamik Geography sixth chapter LAQ Question and Answer  ” পােস্টটি ভালো লাগে এবং গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে তুমি আমাদের এই পোস্টটা তোমার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করবে এবং কমেন্ট করে জানাবে।


এছাড়াও তুমি আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই পিডিএফ, নোট, Practice Set, mock test ইত্যাদি পাবে।

 

_________❤️🤗 ধন্যবাদ ❤️🤗 ________





Next Post Previous Post
No Comment
Add Comment
comment url