মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর। ইতিহাসের ধারণা 2 নম্বরের প্রশ্ন উত্তর

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

দশম শ্রেণি ইতিহাস প্রথম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর pdf | Madhyamik history first chapter 2 marks question answer | Class 10 history first chapter 2 marks question answer

 

আসসালামু আলাইকুম,

তোমাকে আমাদের এই SKGUIDEBANGLA শিক্ষামূলক ওয়েবসাইটে স্বাগতম।

আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেণির ইতিহাস প্রথম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর। মাধ্যমিক ইতিহাস 2 নম্বরের প্রশ্ন ও উত্তর ইতিহাসের ধারণা । দশম শ্রেণির ইতিহাস প্রথম অধ্যায় ২ নম্বরের প্রশ্ন উত্তর । ইতিহাসের ধারণা (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Madhyamik history chapter 2 SAQ question answer যা দশম শ্রেণির পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর যা আগত দশম শ্রেণির টেস্ট ও ফাইনাল পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে‌ ।


তাই দেড়ি না করে এই পোস্টের দশম শ্রেণির ইতিহাস ১ নম্বর অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর,  গুলো ভালো করে পড়ে নাও বা নীচে  দেওয়া Download লিংকে ক্লিক করে ক্লাস 10 ইতিহাস প্রশ্ন উত্তর প্রথম অধ্যায় pdf download, class 10 history first chapter 2 number questions answers pdf download করে নিতে পারো। এবং প্রতিদিন বাড়িতে বসে YouTube Live Class এর  মাধ্যমে  ক্লাস করতে চাইলে আমাদের YouTube Channel এ ভিজিট করো ও Subscribe করে নাও।


YouTube Link - .  OUR ONLINE SCHOOL   SUBSCRIBE      

যযhttps://youtube.com/@Ouronlineschool227

      আরও পোস্ট দেখো     B  

এছাড়াও তোমার মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাজেশন ডাউনলোড করে নিতে পারো নীচে দেওয়া লিংকে ক্লিক করে।

Madhyamik History Suggestion 2024 | West Bengal WBBSE Class Ten X history Question and Answer Suggestion 2024, মাধ্যমিক ইতিহাস সাজেশন 2024


দশম শ্রেণির ইতিহাস ইতিহাসের ধারণা ছোটো প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ইতিহাস ইতিহাসের ধারণা ছোটো প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় ছোটো প্রশ্ন ও উত্তর



1.Historiography বা ইতিহাসতত্ত্ব কী?

উত্তর: ইতিহাসতত্ত্ব হল ইতিহাসের ইতিহাস, যার ইংরেজি প্রতিশব্দ Historiography। আধুনিক ইতিহাসতত্ত্বের মাধ্যমে মানুষের উন্নতির ধারা, যুক্তিবাদ, জাতীয়তাবোধ, বিজ্ঞানভিত্তিক ব্যাখ্যা ইত্যাদি বিষয় উঠে এসেছে। ইতিহাসের পথচলার শুরু থেকে তার বর্তমান অবস্থায় পৌঁছোনোর ধারাবাহিক কাহিনিই হল ইতিহাসতত্ত্ব।


2.নতুন সামাজিক ইতিহাসের বৈচিত্র্যগুলি কী ?

উত্তর: নতুন সামাজিক ইতিহাস অত্যন্ত বৈচিত্র্যময়। এতে সাধারণ মানুষের ব্যক্তিগত বিষয়গুলি ইতিহাসের উপাদান হিসেবে গুরুত্ব পেয়েছে। যেমন—বংশলতিকা, পারিবারিক অ্যালবাম, ব্যক্তিগত ডায়ারি ইত্যাদি।


3.খাদ্যাভ্যাসের ইতিহাসচর্চা আমাদের কী কী জানতে সাহায্য করে?

উত্তর: খাদ্যাভ্যাসের ইতিহাসচর্চা একটি দেশের বাণিজ্য, অর্থনীতি, মানুষের রুচি ও বৈশিষ্ট্য জানতে সাহায্য করে। এ ছাড়া বিভিন্ন মানুষের স্বভাব-বৈচিত্র্যও অনেক সময় খাদ্যাভ্যাসের দ্বারা জানা যায়। খাদ্যাভ্যাসের ইতিহাসচর্চা করে আমরা বিভিন্ন জাতিগোষ্ঠীর খাদ্যের অভ্যাস সম্পর্কেও জানতে পারি।


4. কীভাবে সংগীতের সৃষ্টি হয়েছে?

উত্তর: সংগীত মানুষের শিল্পকলার মধ্যে আদিমতম। মানুষের ভাষার বিকাশ ঘটেছে সংগীতেরই সুরে। প্রথমে হাতে-হাতে তালি বা তালে-তালে পা ফেলার ধারণা থেকেই মানুষ তাল ও সংগীত সম্পর্কে ধারণা লাভ করে।


5. বাদ্যযন্ত্র কীভাবে আবিষ্কৃত হয়েছে?

উত্তর: সুপ্রাচীনকালে মানুষ পাথর, গাছের ডাল, শামুক বা কচ্ছপের খোল প্রভৃতির সাহায্যে তালযন্ত্র বাজাতে শেখে। এইভাবে বাদ্যযন্ত্রের আবির্ভাব হয়।


6. খেলার ইতিহাসচর্চা করেছেন এমন দুজন ইতিহাসবিদের নাম লেখো।

উত্তর: খেলার ইতিহাসচর্চা করেছেন এমন দুজন ইতিহাসবিদ হলেন কৌশিক বন্দ্যোপাধ্যায় এবং বোরিয়া মজুমদার।


7. স্বাধীনতার পর ভারতীয় নৃত্যের ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন এমন কয়েকজনের নাম লেখো।

উত্তর: স্বাধীনতার পর ভারতীয় নৃত্যের ক্ষেত্রে উদয়শঙ্কর, পণ্ডিত বিরজু মহারাজ, শম্ভু মহারাজ, কেলুচরণ মহাপাত্র প্রমুখ কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন।


8. সত্যজিৎ রায়ের যে চলচ্চিত্রগুলিতে সমাজের বিভিন্ন স্তরের মানুষের পরিচয় পাওয়া যায় সেগুলি লেখো।

উত্তর: সত্যজিৎ রায়ের হীরক রাজার দেশে, অশনি সংকেত, পথের পাঁচালী, অরণ্যের দিনরাত্রি প্রভৃতি চলচ্চিত্র থেকে সমাজের বিভিন্ন স্তরের মানুষের পরিচয় পাওয়া যায়।


9.স্থাপত্যশিল্প বলতে কী বোঝ?

উত্তর: বিভিন্ন ধরনের সৌধ যেমন, অট্টালিকা, প্রাসাদ, মন্দির, মসজিদ প্রভৃতি নির্মাণকে স্থাপত্যশিল্প বলে। যে-কোনো দেশের স্থাপত্য থেকে শিল্পকলার বিবর্তন ও উন্নয়নের ধারা এবং মানুষের রুচিবোধ, ধর্মবিশ্বাস, অর্থনীতি ও জীবনযাত্রার ধারণা পাওয়া যায় |


10. স্থানীয় ইতিহাসচর্চা জরুরি কেন?

উত্তর: দীর্ঘকাল ধরে ইতিহাসচর্চার একটি প্রচলিত প্রথা ছিল কোনো মহাদেশ, দেশ বা জাতির ইতিহাস আলোচনা করা। কিন্তু আধুনিককালে এই প্রচলিত গণ্ডির বাইরে গিয়ে স্থানীয় বা আঞ্চলিক ইতিহাসচর্চার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। কেননা এই ধরনের ইতিহাসচর্চা ক্ষুদ্র ইতিহাসকে বৃহত্তর রূপ দিতে পারে। তাই বর্তমানে স্থানীয় ইতিহাসচর্চা অত্যন্ত জরুরি বিষয় হয়ে উঠেছে।


11. স্থাপত্যের ইতিহাস সম্পর্কিত যে-কোনো দুটি বিখ্যাত গ্রন্থের নাম লেখো।

উত্তর: স্থাপত্যের ইতিহাস সম্পর্কিত দুটি উল্লেখযোগ্য গ্রন্থ হল পার্সি ব্রাউনের ইন্ডিয়ান আর্কিটেকচার এবং প্রণব রায়ের মেদিনীপুর: ইতিহাস ও সংস্কৃতি (প্রথম খণ্ড)।


13. ফোটোগ্রাফির ইতিহাসচর্চার ক্ষেত্রে কারা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন?

উত্তর: ফোটোগ্রাফির ইতিহাসচর্চার ক্ষেত্রে অনেকেই গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন বিদ্যা দেহেজিয়া, কবিতা সিং, গীতা কাপুর প্রমুখ।


14. স্থানীয় ইতিহাসচর্চার বৈশিষ্ট্য কী?

উত্তর: স্থানীয় ইতিহাসচর্চার ধারা পেশাদারি ইতিহাসচর্চার বাইরে মূলধারার ইতিহাসচর্চাকে আরও সমৃদ্ধ করে তোলে। স্থানীয় ইতিহাসের উপাদান হিসেবে উপকথা, লোককথা, প্রচলিত কিংবদন্তি অর্থাৎ ‘মুখের কথায় ইতিহাস’ চর্চার ওপর গুরুত্ব আরোপ করা হয়।


15. স্থানীয় ইতিহাসচর্চার ক্ষেত্রে কতকগুলি উল্লেখযোগ্য গ্রন্থের নাম লেখো।

উত্তর: স্থানীয় ইতিহাসচর্চার ক্ষেত্রে কতকগুলি উল্লেখযোগ্য গ্রন্থ হল নিহাররঞ্জন রায়ের বাঙালির ইতিহাস—আদিপর্ব, সতীশচন্দ্র মিত্রের যশোহর- খুলনার ইতিহাস, রাধারমণ সাহার পাবনা জেলার ইতিহাস প্রভৃতি।


দশম শ্রেণির ইতিহাসের প্রথম অধ্যায়ের শর্ট কোশ্চেন|মাধ্যমিক ইতিহাস ধারণা 2 নং প্রশ্ন উত্তর


16. জাতীয়তাবাদ বিস্তারে খেলা কীভাবে সাহায্য করে?

উত্তর: খেলা শুধু বিনোদনের মাধ্যম নয়, শরীরচর্চা ও জাতীয়তাবোধ উন্মেষেও বিশেষ সহায়ক। যেমন— খেলাকেই হিটলার আর্য জাতীয়তাবোধ প্রচারেরকাজে লাগিয়েছিলেন, তেমনই ১৯১১ খ্রিস্টাব্দে মোহনবাগান ক্লাব খালি পায়ে ফুটবল খেলে ইস্ট ইয়র্কশায়ার দলকে হারিয়ে দেয় যা সেকালের ভারতীয় জাতীয়তাবোধের পরিচায়ক বলে অনেকে মনে করেন।


17. কোনো একটি শহরের ইতিহাস, ইতিহাসের কোন্ কোন্ দিক উন্মোচন করে? 

উত্তর: কোনো একটি শহরের ইতিহাস, শহরের ইতিহাসের নানা দিক যেমন—শহরের পত্তন, বিবর্তন, জনগোষ্ঠীর আর্থসামাজিক অবস্থা, শিল্প-সংস্কৃতি, রাজনীতি এবং নানা ধর্মীয় বিষয় তুলে ধরে।


18. সামরিক ইতিহাসের বিষয়বস্তু কী? 

উত্তর: সাধারণভাবে সামরিক ইতিহাসচর্চার বিষয় হল সংগ্রাম বা যুদ্ধ এর বিষয়বস্তু হল দুই প্রতিপক্ষের সামরিক সংগঠন, যুদ্ধাস্ত্র, যুদ্ধকৌশল, যুদ্ধক্ষেত্র প্রভৃতি।

19. ভারতের সামরিক ইতিহাস নিয়ে এমন কয়েকজন  আলোচনা করেছেন ইতিহাসবিদের নাম লেখো।

উত্তর: ভারতের সামরিক ইতিহাস নিয়ে আলোচনা করেছেন এমন কয়েকজন ইতিহাসবিদ হলেন স্যার C যদুনাথ সরকার, সুরেন্দ্রনাথ সেন, জি এস সাঁধু, উমা প্রসাদ, কৌশিক রায় প্রমুখ।


মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় 1 নম্বরের প্রশ্ন


20. পরিবেশের ইতিহাসচর্চার প্রয়োজনীয়তা কী?

উত্তর: সাম্প্রতিককালে বাস্তুতন্ত্র ও পরিবেশ- উভয়ের চর্চাই বৃদ্ধি পেয়েছে | পরিবেশ বাঁচিয়ে রাখার তাগিদ এবং পরিবেশের ওপর নির্ভর করে বেঁচে থাকার জন্য নানা সময়ে পরিবেশ আন্দোলন সংগঠিতহয়েছে। সেগুলির সম্পর্কে জানার জন্যই পরিবেশের ইতিহাসচর্চার প্রয়োজন।


21.কয়েকটি পরিবেশ আন্দোলনের নাম লেখো।

উত্তর: নানা কারণে সংগঠিত কতকগুলি পরিবেশআন্দোলন হল চিপকো আন্দোলন, তেহরি-গাড়োয়াল আন্দোলন, নর্মদা বাঁচাও আন্দোলন প্রভৃতি |


22.মহাত্মা গান্ধি ও সুভাষচন্দ্র বসুর আত্মজীবনীর নাম কী?

উত্তর: মহাত্মা গান্ধির আত্মজীবনীর নাম দ্য স্টোরি অব মাই এক্সপেরিমেন্ট উইথ ট্রুথ এবং সুভাষচন্দ্র বসুর অসমাপ্ত আত্মজীবনীর নাম অ্যান ইন্ডিয়ান পিলগ্রিম।


23.জীবনস্মৃতির বিষয়বস্তু কী?

উত্তর: জীবনস্মৃতি রবীন্দ্রনাথ ঠাকুরের আত্মজীবনী। এই গ্রন্থ থেকে সেকালের নানা রাজনৈতিক কর্মকাণ্ড, ঠাকুরবাড়ির অন্দরমহলের কথা, বাঙালির জাতীয় চেতনার উন্মেষপর্বের কথা, স্বদেশ সমাজের কথা প্রভৃতি জানা যায়।


24. বঙ্গদর্শন পত্রিকা থেকে কী কী বিষয় জানা যায়?

উত্তর: বঙ্গদর্শন পত্রিকা থেকে সেকালের বঙ্গসমাজের রাজনীতি, ইতিহাস, পুরাতত্ব, দর্শন, ।বিজ্ঞান, সাহিত্য, সমাজতত্ত্ব প্রভৃতি বিষয়ে জানা যায়।


25. যানবাহন ও যোগাযোগব্যবস্থা পরিবর্তনের দুটি কারণ লেখো।

উত্তর: যানবাহন ও যোগাযোগব্যবস্থা পরিবর্তনের প্রধান দুটি কারণ হল-[1] শাসকগোষ্ঠীর প্রয়োজন এবং[2] জনগণের প্রয়োজন।


26. খেলার ইতিহাসচর্চা গুরুত্বপূর্ণ কেন?

উত্তর: খেলার মাধ্যমে লিঙ্গগত ও জাতিগত বৈষম্য দূর হয়। পাশাপাশি বিনোদনের মাধ্যম হিসেবে খেলা দেশ ও জাতির নানা প্রয়োজনের উপযোগী হয়ে উঠতে পারে। তাই খেলার ইতিহাসচর্চা গুরুত্বপূর্ণ।


27. পরিবেশের ইতিহাসচর্চা সম্পর্কিত দুটিগ্রন্থের নাম লেখো।

উত্তর: পরিবেশের ইতিহাসচর্চা সম্পর্কিত দুটি উল্লেখযোগ্য গ্রন্থ হল র‍্যাচেল কারসনের সাইলেন্ট স্প্রিং এবং রিচার্ড গ্রোভের গ্রিন ইম্পিরিয়ালিজম


28. বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তিচর্চার ক্ষেত্রে কারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন?

উত্তর: বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তিচর্চার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন মধুসূদন গুপ্ত, জগদীশচন্দ্র বসু এবং ডা. মহেন্দ্রলাল সরকার


29. সরকারি নথিপত্রের বিবরণ বলতে কী বোঝ?
উত্তর:  বিভিন্ন সরকারি কর্মচারী, সেনাপতি, সরকারের ঘনিষ্ঠ ব্যক্তিরা সমকালীন বিভিন্ন প্রত্যক্ষ ঘটনা সম্পর্কে যে তথ্যাদি লিখে গিয়েছেন সেসব সরকারি নথিপত্রের বিবরণ নামে পরিচিত

30. সরকারি নথিপত্রের বিবরণ থেকে প্রাপ্ত একটি ঐতিহাসিক তথ্যের উদাহরণ দাও।
উত্তর: সরকারি নথিপত্রের বিবরণ থেকে প্রাপ্ত একটি ঐতিহাসিক তথ্যের উদাহরণ হল সিপাহি বিদ্রোহের (১৮৫৭ খ্রি.) প্রত্যক্ষদর্শী হিসেবে ফরেস্ট তাঁর ‘হিস্ট্রি অব দি ইন্ডিয়ান মিউটিনি' গ্রন্থটি লিখেছেন যা থেকে সিপাহি বিদ্রোহের নানা তথ্য পাওয়া যায়।

31. ‘অ্যানাল স্কুল’ কী?
উত্তর: ‘অ্যানাল স্কুল’ হল ফ্রান্সের একটি পত্রিকা গোষ্ঠী। মার্ক ব্লখ ও লুসিয়েন ফেবর-এর উদ্যোগে ‘অ্যনাল্স অব ইকনমিক অ্যান্ড সোশ্যাল হিস্ট্রি’ নামে পত্রিকা প্রকাশের মধ্য দিয়ে এই গোষ্ঠী গড়ে ওঠে। এই গোষ্ঠীর ইতিহাসচর্চায় সমাজ, অর্থনীতি, সংস্কৃতি, সাধারণ মানুষ, পরিবার, মনস্তত্ত্ব প্রভৃতি বিভিন্ন বিষয় স্থান লাভ করে।

32. ‘ঢাকাই খাবার’ কী?
উত্তর:  ঢাকা যখন প্রাদেশিক-রাজধানী ছিল তখন এখানকার রন্ধনপ্রণালীর সঙ্গে পারসিক খাদ্যরীতির সংমিশ্রণ ঘটে। এর ফলে যে খাবার প্রস্তুত হয় তা ‘ঢাকাই খাবার’ নামে পরিচিত। এর অন্তর্ভুক্ত ছিল কাবুলি, খিচুড়ি, হালিম, চালের গুঁড়োর পিঠে   প্রভৃতি।

33. হরিপদ ভৌমিক ইতিহাসে বিখ্যাত কেন?
উত্তর: গবেষক হরিপদ ভৌমিক তাঁর 'রসগোল্লা বাংলার জগত্মাতানো আবিষ্কার’ গ্রন্থে দাবি করেছেন যে, রসগোল্লা বাংলার নদীয়া জেলার ফুলিয়ায় হারাধন ময়রা আদি রসগোল্লার সৃষ্টিকর্তা। এই কারণে তিনি ইতিহাসে বিখ্যাত।

34. নবীনচন্দ্র দাস কে ছিলেন?
উত্তর:  নবীনচন্দ্র দাস ছিলেন কলকাতার বাগবাজারের একজন ময়রা। নদীয়ার ফুলিয়ার হারাধন ময়রার তৈরি করা রসগোল্লা কিছুটা পরিবর্তন করে নবীনচন্দ্র ১৮৬৮ খ্রিস্টাব্দে স্পঞ্জ রসগোল্লা তৈরি করেন।

35. প্রথম ভারতীয় চলচ্চিত্র কোনটি? এটি কার পরিচালনায় কবে মুক্তি পায়?

[1] প্রথম ভারতীয় চলচ্চিত্র হল ‘রাজা হরিশ্চন্দ্র’ (নির্বাক)।
[2] ‘রাজা হরিশ্চন্দ্র' দাদাসাহেব ফালকের পরিচালনায় ১৯১৩ খ্রিস্টাব্দে মুক্তি পায়।

36. প্রথম বাংলা চলচ্চিত্র কোন্‌টি? এটি কার পরিচালনায় কবে
মুক্তি পায়?
[1] প্রথম বাংলা চলচ্চিত্র হল ‘বিল্বমঙ্গল’ (নির্বাক)। [2] ‘বিল্বমঙ্গল’ জ্যোতিষ ব্যানার্জির (মতান্তরে রোস্তমজি দুতিওয়ালা) পরিচালনায় ১৯১৯ খ্রিস্টাব্দে মুক্তি পায়।

.37. বিপিনচন্দ্র পালের লেখা আত্মজীবনীর নাম কী? এই গ্রন্থ থেকে ইতিহাস রচনার জন্য কী ধরনের তথ্য পাওয়া যায়?
উত্তর: [1] বিপিনচন্দ্র পালের লেখা আত্মজীবনীর নাম ‘সত্তর বৎসর’। 
[2] ‘সত্তর বৎসর’ গ্রন্থটি থেকে বিপিনচন্দ্র পালের সঙ্গে আনন্দমোহন বসু, সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় প্রমুখ জাতীয় নেতার ঘনিষ্ঠতা, তাঁর ব্রাহ্ণসমাজে যোগদান, স্বাধীনতা আন্দোলনে তাঁর ঝাঁপিয়ে পড়া, স্বদেশি, বয়কট, পূর্ণ স্বরাজ প্রভৃতি আন্দোলনে তাঁর অংশগ্রহণ প্রভৃতি তথ্য পাওয়া যায় যেগুলি আধুনিক ভারতের ইতিহাস রচনার ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ।
38. রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা আত্মজীবনীর নাম কী? এই গ্রন্থ থেকে ইতিহাস রচনার জন্য কী ধরনের তথ্য পাওয়া যায়?
উত্তর: [1] রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা আত্মজীবনীর নাম হল ‘জীবনস্মৃতি’। 
[2] ‘জীবনস্মৃতি’ গ্রন্থটি থেকে ঠাকুরবাড়ির নানা তথ্য, তৎকালীন ইংরেজি ভাষা ও বিদেশি প্রথা সম্পর্কে বাঙালি সমাজের দৃষ্টিভঙ্গি, হিন্দুমেলা সম্পর্কে নানা তথ্য, স্বদেশিয়ানার প্রতি বাঙালিদের আগ্রহ ও উদ্যোগ প্রভৃতি সম্পর্কে নানা তথ্য পাওয়া যায়, যেগুলি আধুনিক ভারতের ইতিহাস রচনার ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ।

39. সরলা দেবী চৌধুরানির লেখা আত্মজীবনীর নাম কী? এই গ্রন্থ থেকে ইতিহাস রচনার জন্য কী ধরনের তথ্য পাওয়া যায়?
উত্তর: 1] সরলা দেবী চৌধুরানির লেখা আত্মজীবনীর নাম হল ‘জীবনের ঝরাপাতা’। 
[2] ‘জীবনের ঝরাপাতা' গ্রন্থটি থেকে ভারতের কৃষক ও শ্রমিকদের ওপর ব্রিটিশ ও তাদের সহযোগীদের শোষণ-অত্যাচার, ব্রিটিশ-বিরোধী সশস্ত্র বিপ্লবী আন্দোলন, স্বদেশি আন্দোলন, ঠাকুরবাড়ির সাংস্কৃতিক চর্চা প্রভৃতি সম্পর্কে নানা তথ্য পাওয়া যায়, যেগুলি আধুনিক ভারতের ইতিহাস রচনার ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ।

মাধ্যমিক ইতিহাস প্রশ্ন ও উত্তর :দশম শ্রেণি ইতিহাস প্রথম অধ্যায় প্রশ্ন উত্তর ২ নম্বর pdf download / দশম শ্রেণি ইতিহাস প্রথম অধ্যায় প্রশ্ন উত্তর 2 marks pdf / ক্লাস 10 ইতিহাসের ধারণা 2 নম্বরের প্রশ্ন উত্তর / ক্লাস 10 ইতিহাস 2 নম্বরের প্রশ্ন উত্তর / Class X history 2st chapter 2 marks question answer pdf / Class ten history 2st chapter 2 marks question answer / ইতিহাসের ধারণা SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | ইতিহাসের ধারণা থেকে সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগতি West Bengal Madhyamik History Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।



তোমরা যারা মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য -  ইতিহাসের ধারণা অধ্যায় থেকে প্রশ্ন উত্তর খুঁজে চলেছো তাদের জন্য আজ আমরা– মাধ্যমিক ইতিহাস এর  প্রথম অধ্যায় থেকে প্রশ্ন ও উত্তর | Madhyamik History 1 no chapter Question and Answer Question and Answer নিয়ে এসেছি, তোমরা নিচে দেওয়া ইতিহাস প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়বে ও যদি Pdf প্রয়োজন হয় তাহলে নীচে দেওয়া মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় ইতিহাসের ধারণা প্রশ্ন ও উত্তর PDf download- link এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারো। 


‘‘মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় ইতিহাসের ধারণা’’ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য।  ইতিহাসের ধারণা অধ্যায় থেকে প্রশ্ন অনেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে । 


মাধ্যমিক ইতিহাস ইতিহাসের ধারণা প্রথম অধ্যায় SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির ইতিহাস ইতিহাসের ধারণা প্রথম অধ্যায় SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | Madhyamik History short Question and Answer 


বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন:-

File Details:-

File Name:- Madhyamik history 1st chapter 2 marks questions answers in bengali pdf download 

File Format:- PDF

File Size:-  Mb

File Location:- Google Drive

  Download  Click Here to Download 

      আরও পোস্ট দেখো     B           


A. মাধ্যমিক ইতিহাস সমস্ত অধ্যায়ের প্রশ্ন উত্তর Click Here

B.  Madhyamik Suggestion / মাধ্যমিক সাজেশন

C. Madhyamik History Suggestion 2024 Click here

D. মাধ্যমিক ইতিহাস সাজেশন PDF Download 

তোমরা অসংখ্য ধন্যবাদ , তোমার যদি  আমাদের এই ” মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় ইতিহাসের ধারণা 2 প্রশ্ন ও উত্তর । Madhyamik History first chapter saq Question and Answer  ” পােস্টটি ভালো লাগে এবং গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে তুমি আমাদের এই পোস্টটা তোমার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করবে এবং কমেন্ট করে জানাবে।


এছাড়াও তুমি আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই পিডিএফ, নোট, Practice Set, mock test ইত্যাদি পাবে।

 

_________❤️🤗 ধন্যবাদ ❤️🤗 ________



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url