মাধ্যমিক ইতিহাস অষ্টম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর | উত্তর ঔপনিবেশিক ভারত 2 নম্বরের প্রশ্ন উত্তর

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

দশম শ্রেণি ইতিহাস অষ্টম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর pdf | Madhyamik history eight chapter 2 marks question answer | Class 10 history eight chapter 2 marks question answer

 

আসসালামু আলাইকুম,

তোমাকে আমাদের এই SKGUIDEBANGLA শিক্ষামূলক ওয়েবসাইটে স্বাগতম।

আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেণির ইতিহাস অষ্টম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর। মাধ্যমিক ইতিহাস 2 নম্বরের প্রশ্ন ও উত্তর উত্তর ঔপনিবেশিক ভারত । দশম শ্রেণির ইতিহাস অষ্টম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর । উত্তর ঔপনিবেশিক ভারত (অষ্টম অধ্যায়) প্রশ্ন ও উত্তর / মাধ্যমিক ইতিহাস অষ্টম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর। Madhyamik history chapter 2 number question answer, মাধ্যমিক ইতিহাস অষ্টম অধ্যায় উত্তর ঔপনিবেশিক ভারত 2 নম্বরের প্রশ্ন উত্তর / যা দশম শ্রেণির পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর যা আগত দশম শ্রেণির টেস্ট ও ফাইনাল পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে‌ ।


তাই দেড়ি না করে এই পোস্টের দশম শ্রেণির ইতিহাস 2 নম্বর অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর,  গুলো ভালো করে পড়ে নাও বা নীচে  দেওয়া Download লিংকে ক্লিক করে ক্লাস 10 ইতিহাস প্রশ্ন উত্তর অষ্টম অধ্যায় pdf download, class 10 history eight chapter 2 number questions answers pdf download করে নিতে পারো। এবং প্রতিদিন বাড়িতে বসে YouTube Live Class এর  মাধ্যমে  ক্লাস করতে চাইলে আমাদের YouTube Channel এ ভিজিট করো ও Subscribe করে নাও।


YouTube Link - .  OUR ONLINE SCHOOL   SUBSCRIBE      


   :   আরও পোস্ট দেখো    : B  

এছাড়াও তোমার মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাজেশন ডাউনলোড করে নিতে পারো নীচে দেওয়া লিংকে ক্লিক করে।

Madhyamik History Suggestion 2024 | West Bengal WBBSE Class Ten X history Question and Answer Suggestion 2024, মাধ্যমিক ইতিহাস সাজেশন 2024


দশম শ্রেণির ইতিহাস উত্তর ঔপনিবেশিক ভারত সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ইতিহাস উত্তর ঔপনিবেশিক ভারত ছোটো প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ইতিহাস অষ্টম অধ্যায় সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর


1. কে, কেন লৌহমানব নামে খ্যাত ?
উত্তর: ভারতের প্রথম উপপ্রধানমন্ত্রী এবং প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেল লৌহমানব নামে ভারত রাষ্ট্রের সঙ্গে দেশীয় রাজ্যগুলির সংযুক্তির ব্যাপারে বল্লভভাই প্যাটেলের ভূমিকা ছিল বিশেষভাবে উল্লেখযোগ্য। সর্দার প্যাটেলের অনমনীয় মনোভাব, কূটনৈতিক কৌশল ও সামরিকঅভিযানের হুমকির ফলে বহু স্বাধীন দেশীয় রাজ্য নিজেদের অমত থাকা সত্ত্বেও Instrument of Accession নামে ভারতভুক্তির দলিলে স্বাক্ষর করেন। তাই সর্দার বল্লভভাই প্যাটেল ভারতের ইতিহাসে লৌহমানব নামে খ্যাত।


2. উদ্বাস্তু কাদের বলা হয়?
উত্তর: যুদ্ধ, নিপীড়ন, হিংসা প্রভৃতি কারণে নিজের বাসভূমি ত্যাগ করে প্রাণ বাঁচাতে নিরাপত্তার খোঁজে ভিন্নদেশে চলে আসা ছিন্নমূল বাস্তুহারা মানুষরাই উদ্বাস্তু নামে পরিচিত ছিল।) ১৯৪৭ খ্রিস্টাব্দে দেশভাগের পর সাম্প্রদায়িক কারণে হিন্দু সংখ্যাগরিষ্ঠ  ভারত থেকে বহু সংখ্যালঘু মুসলিম ও মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তান থেকে বহু সংখ্যালঘু হিন্দু নিরাপত্তার খোঁজে যথাক্রমে পাকিস্তান ও ভারতে উদ্বাস্তু হিসেবে আশ্রয় নেয়।

3.দেশীয় রাজ্য বলতে কী বোঝ ?
উত্তর: ঔপনিবেশিক কালে ভারতের যে সমস্ত রাজ্য ব্রিটিশের আনুগত্য মেনে নিয়ে স্বাধীন রাজ্যের অস্তিত্ব টিকিয়ে রেখেছিল সেগুলি দেশীয় রাজ্য নামে পরিচিত ছিল। সেরকম কিছু রাজ্য ছিল কোচবিহার, হায়দ্রাবাদ, জুনাগড়, পাতিয়ালা, কাশ্মীর প্রভৃতি। স্বাধীনতার আগে পর্যন্ত এই দেশীয় রাজ্যের মোট সংখ্যা ছিল পাঁচশোর অধিক |

4.রাজ্য পুনর্গঠন কমিশনের সদস্য কারা ছিলেন?
উত্তর: তিনজন সদস্যবিশিষ্ট রাজ্য পুনর্গঠন কমিশনের সভাপতি ছিলেন সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি ফজল আলি। বাকি দুজন সদস্য ছিলেন ইতিহাসবিদ কে এম পানিক্কর এবং বিশিষ্ট সমাজকর্মী হৃদয়নাথ কুঞ্জরু৷

5.ভারতীয় সংবিধানের অষ্টম তপশিলে ক-টি ভাষাকে অন্তর্ভুক্ত করা হয় এবং সেগুলি কী কী?
উত্তর: ভারতীয় সংবিধানের অষ্টম তপশিলে প্রাথমিকভাবে ১৪টি ভাষাকে অন্তর্ভুক্ত করা হয়। সেগুলি হল – [1] অসমিয়া, [2] বাংলা, [3] গুজরাটি, [4 [4] হিন্দি, [5] হিন্দি, [5] কাশ্মীরি, [6] মালয়ালম্, [7] কন্নড়, [৪] মারাঠি, [9] উড়িয়া, [10] পাঞ্জাবি, [11] সংস্কৃত, [12] তামিল, [13] তেলুগু এবং [14] উর্দু।


6. রাজাকার কারা?
উত্তর: দেশীয় রাজ্য হায়দ্রাবাদের প্রায় ৮৫ শতাংশই ছিল হিন্দু অথচ হায়দ্রাবাদের শাসক নিজাম ভারতের অন্তর্ভুক্ত হতে রাজি ছিলেন না। তাই তিনি কাশিম রেজভি নামক একজন উগ্র সাম্প্রদায়িক ব্যক্তির প্রভাবাধীনে একটি উগ্র সাম্প্রদায়িক বাহিনী গড়ে তোলেন। এই বাহিনী হায়দ্রাবাদের অভ্যন্তরে হিন্দু জনসাধারণের ওপর অত্যাচার করত। এই বাহিনী রাজাকার নামে পরিচিত ছিল।

6.স্যার সিরিল র‍্যাডক্লিফ বিখ্যাত কেন?
উত্তর: মাউন্টব্যাটেন কর্তৃক ভারত বিভাজনের সিদ্ধান্ত গৃহীত হলে বাংলা ও পাঞ্জাবের সীমানা বিভাজনের সিদ্ধান্ত নেওয়া হয়। এই উদ্দেশ্যে গঠিত হয় দুটি সীমানা কমিশন। স্যার সিরিল র‍্যাডক্লিফ ছিলেন এই দুই সীমানা কমিশনের সভাপতি। তিনি মাত্র ছয় সপ্তাহের মধ্যে এই কমিশনের রিপোর্ট পেশ করেন।


7.দিল্লি চুক্তি কী?
উত্তর: ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু উদ্বাস্তু সমস্যা সমাধানের জন্য ১৯৫০ খ্রিস্টাব্দে পাকিস্তানেরপ্রধানমন্ত্রী লিয়াকত আলি খাঁ-র সঙ্গে একটি চুক্তিতে "আবদ্ধ হন, যা লিয়াকত চুক্তি বা দিল্লি চুক্তি নামে পরিচিত। এই চুক্তিতে বলা হয় যে, সংখ্যালঘুরা যে যার রাষ্ট্রের প্রতি অনুগত থাকবে এবং তারা সেই দেশের কাছেই নিজেদের সমস্যার প্রতিকার চাইবে। এ ছাড়া ভবিষ্যতে দাঙ্গা প্রতিহতকরণের ব্যবস্থা করা হবে এবং উদ্বাস্তুদের নিজের দেশে প্রত্যাবর্তনে উৎসাহিত করা হবে। 

8.রাজ্য পুনর্গঠন কমিশন কী?
উত্তর: তেলুগুভাষীদের জন্য পৃথক অন্ধ্রপ্রদেশ রাজ্য গঠিত হলে ভারতের বিভিন্ন স্থানে ভাষাভিত্তিক রাজ্য গঠনের দাবি ওঠে। এরই প্রেক্ষাপটে ফজল আলির নেতৃত্বে রাজ্য পুনর্গঠন কমিশন গঠিত হয়। রাজ্য পুনর্গঠন করা হবে কিনা বা হলেও এর ভিত্তি কী হবে, কত সংখ্যক রাজ্য পুনর্গঠিত হবে, রাজ্য পুনর্গঠনের সুফল-কুফল প্রভৃতি আলোচনা করে সুপারিশ করাই ছিল এই কমিশনের প্রধান কাজ।

10. ভাষাভিত্তিক রাজ্য গঠনে কংগ্রেসের দৃষ্টিভঙ্গি কী ছিল ?
উত্তর: স্বাধীনতার পূর্বে কংগ্রেস প্রচার করেছিল যে, স্বাধীনতার পরবর্তীকালে প্রতিটি প্রধান ভাষাগোষ্ঠীর জন্য পৃথক ভাষাভিত্তিক রাজ্য গঠিত হবে। কিন্তু ভারতের স্বাধীনতা লাভের পর ভারতের জাতীয়সংহতি ও প্রশাসনিক কারণে কংগ্রেস ভাষাভিত্তিক রাজ্য গঠনের বিরোধিতা করে। এমনকি কংগ্রেসের সদস্যদের নিয়ে গঠিত জে ভি পি কমিটিররিপোর্টে ভাষাভিত্তিক রাজ্য গঠনের বিষয়টি থামিয়েরাখা হয়।


11. পট্টি শ্রীরামুলু বিখ্যাত কেন?
উত্তর: পট্টি শ্রীরামুলু ছিলেন একজন বিখ্যাত স্বাধীনতা সংগ্রামী। তিনি মাদ্রাজ প্রদেশের তেলুগু ভাষাভাষী অঞ্চল নিয়ে এক পৃথক রাজ্য তথা অন্ধ্রপ্রদেশ গঠনের দাবিতে ৫৮ দিন অনশন করে মৃত্যুবরণ করেন। তাই তিনি পৃথক অন্ধ্রপ্রদেশের উদ্‌গাতা নামে পরিচিত।



12. মহারাষ্ট্র ও গুজরাট কীভাবে গঠিত হয়?
উত্তর: অবিভক্ত বম্বে প্রদেশে মারাঠি ও গুজরাটি ভাষাভিত্তিক মানুষের বসবাস ছিল। সংযুক্ত মহারাষ্ট্র সমিতি ও মহাগুজরাট নেতা পরিষদ মারাঠি ওগুজরাটি ভাষা অধ্যুষিত দুটি স্বতন্ত্র রাজ্য গঠনের দাবিতে প্রবল গণ আন্দোলনের সূচনা করেছিল। এই প্রেক্ষাপটে কেন্দ্রীয় সরকার বম্বে প্রদেশকে বিভক্তকরে পৃথক মহারাষ্ট্র ও গুজরাট রাজ্য গঠন করে (মে, ১৯৬০ খ্রি.)।

13. দেশীয় রাজ্য দপ্তর কাকে বলে?
উত্তর: ১৯৪৭ খ্রিস্টাব্দের ১৮ জুলাই প্রণীত ভারতীয় স্বাধীনতা আইন অনুসারে ভারত ও পাকিস্তান নামে দুটি স্বাধীন রাষ্ট্র গড়ে ওঠে। তবে তখনও পাঁচশোর অধিক দেশীয় রাজ্যের স্বাধীন অস্তিত্ব বজায় ছিল | এই দেশীয় রাজ্যগুলিকে ভারতের অন্তর্ভুক্ত করার জন্য ১৯৪৭ খ্রিস্টাব্দের ২৭ জুন সর্দার বল্লভভাই প্যাটেলের নেতৃত্বে গঠিত হয় একটি স্বাধীন মন্ত্রণালয়, যেটি স্বাধীন দেশীয় রাজ্য দপ্তর নামে খ্যাত।


15 . উদ্বাস্তু শিবির কী?
উত্তর: অন্য দেশ থেকে ছিন্নমূল হয়ে আসা উদ্বাস্তুদের বাসস্থান, আহার ও নিরাপত্তা দানের জন্য সরকারের পক্ষ থেকে তৈরি অস্থায়ী বাসস্থান বা শিবির উদ্বাস্তু শিবির নামে পরিচিত। স্বাধীনতার পর ভারত সরকার পূর্ব পাঞ্জাব ও পশ্চিমবঙ্গে এরূপ অনেক উদ্বাস্তু শিবির তৈরি করেছিল। তবে এগুলি অবস্থিত ছিল শহর থেকে দূরে এবং অধিকাংশ ক্ষেত্রেই এগুলিতে পানীয় জল, শৌচালয় বা ন্যূনতম স্বাস্থ্য পরিসেবার ব্যবস্থাও থাকত না।


দশম শ্রেণির ইতিহাসের অষ্টম অধ্যায়ের শর্ট কোশ্চেন|মাধ্যমিক ইতিহাস ধারণা 2 নং প্রশ্ন উত্তর



16. লাইন অব কন্ট্রোল’ (LOC) কী?
উত্তর: খ্রিস্টাব্দে স্বাধীন ভারত ও পাকিস্তানের
আত্মপ্রকাশের পর কাশ্মীরের ওপর নিজের আধিপত্য বিস্তারকে
কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ শুরু হয়। অবশেষে
জাতিপুঞ্জ ১৯৪৮ খ্রিস্টাব্দে (৩১ ডিসেম্বর) কাশ্মীরে যুদ্ধবিরতি
ঘোষণা করে। জাাাতিপুঞ্জ নির্ধারিত যুদ্ধবিরতি সীমারেখা নিয়ন্ত্রণ
রেখা’ বা ‘Line of Control' (LOC) নামে পরিচিত।

17. কে, কবে ‘দেশীয় রাজ্য দপ্তর স্থাপন করেন? এর সেক্রেটারি কে ছিলেন?
উত্তর:  ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেল ১৯৪৭
খ্রিস্টাব্দে (জুলাই) ‘দেশীয় রাজ্য দপ্তর’ প্রতিষ্ঠা করেন।
● দেশীয় রাজ্য দপ্তরের সেক্রেটারি ছিলেন ভি পি মেনন।

18. ভারতভুক্তির দলিল’ বা ‘ইন্সট্রুমেন্ট অব অ্যাকসেশন’ কী?
উত্তর:  ভারতের স্বাধীনতা লাভের পরবর্তীকালে বিভিন্ন দেশীয়
রাজ্য যে চুক্তিপত্রে স্বাক্ষরের মাধ্যমে ভারতে যোগদান করে তা
‘ভারতভুক্তির দলিল’ বা ‘ইন্সট্রুমেন্ট অব অ্যাকসেশন’ নামে
পরিচিত।

19. ভারতের স্বাধীনতা আইন' কবে পাস হয়? এই আইনের দুটি ধারা উল্লেখ করো।
উত্তর: ১৯৪৭ খ্রিস্টাব্দের ৫ জুলাই ব্রিটিশ পার্লামেন্টে ‘ভারতীয়
স্বাধীনতা আইন' পাস হয় এবং ১৮ জুলাই আইনটি রাজকীয় সম্মতি লাভ করে।
> এই আইনের দ্বারা—[1] ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা
লাভের সঙ্গে সঙ্গে ভারত দ্বিখণ্ডিত হয়ে ‘ভারত’ ও ‘পাকিস্তান’
নামে দুটি পৃথক রাষ্ট্রের সৃষ্টি হয়। [2] ভারতীয় ভূখণ্ডে অবস্থিত
দেশীয় রাজ্যগুলি নিজেদের ইচ্ছানুসারে ভারত বা পাকিস্তানে
যোগদানের অথবা নিজেদের স্বাধীন অস্তিত্ব বজায় রাখার
অধিকার পায়।

20. পত্তি শ্রীরামুলু কে ছিলেন?
উত্তর:  পত্তি শ্রীরামুলু ছিলেন দক্ষিণ ভারতের একজন গান্ধিবাদ
নেতা। মাদ্রাজ প্রদেশের তেলুগু ভাষাভাষী অঞ্চল নিয়ে পৃথ
রাজ্য গঠনের দাবিতে তিনি ৫৮দিন অনশন করে মৃত্যুবরণ
(১৯৫২ খ্রি.) করেন।

21. কবে, কীভাবে অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু রাজ্য গঠিত
হয়?
উত্তর: ১৯৫৩ খ্রিস্টাব্দে মাদ্রাজ প্রদেশের তেলুগু ভাষাভাষী-
অঞ্চল নিয়ে পৃথক অন্ধ্রপ্রদেশ রাজ্য গঠিত হয়। আর তামিল
ভাষাভাষী-অঞ্চল নিয়ে অবশিষ্ট মাদ্রাজ প্রদেশ থাকে যা ১৯৬৩
খ্রিস্টাব্দে তামিলনাড়ু নাম গ্রহণ করে।

22.কবে, কোন্ প্রেক্ষাপটে ‘রাজ্য পুনর্গঠন কমিশন’ গঠিত
হয়?
উত্তর:  ১৯৫৩ খ্রিস্টাব্দে ‘রাজ্য পুনর্গঠন কমিশন' গঠিত হয়।
মাদ্রাজ প্রদেশের তেলুগু ভাষাভাষী-অঞ্চল নিয়ে পৃথক রাজ্য
গঠনের দাবিতে অনশন করে পত্তি শ্রীরামুলু মৃত্যুবরণ করার পর
কেন্দ্রীয় সরকার ‘রাজ্য পুনর্গঠন কমিশন' গঠন করে।


মাধ্যমিক ইতিহাস প্রশ্ন ও উত্তর :দশম শ্রেণি ইতিহাস অষ্টম অধ্যায় প্রশ্ন উত্তর 2 নম্বর pdf download / দশম শ্রেণি ইতিহাস অষ্টম অধ্যায় প্রশ্ন উত্তর 2 marks pdf / ক্লাস 10 উত্তর ঔপনিবেশিক ভারত 2 নম্বরের প্রশ্ন উত্তর / ক্লাস 10 ইতিহাস 2 নম্বরের প্রশ্ন উত্তর / Class X history 8th chapter 2 marks question answer pdf / Class ten history 8th chapter 2 marks question answer / উত্তর ঔপনিবেশিক ভারত সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | উত্তর ঔপনিবেশিক ভারত থেকে সংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগতি West Bengal Madhyamik History Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।



তোমরা যারা মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য -  উত্তর ঔপনিবেশিক ভারত অধ্যায় থেকে প্রশ্ন উত্তর খুঁজে চলেছো তাদের জন্য আজ আমরা– মাধ্যমিক ইতিহাস এর  অষ্টম অধ্যায় থেকে প্রশ্ন ও উত্তর | Madhyamik History 2 no chapter Question and Answer Question and Answer নিয়ে এসেছি, তোমরা নিচে দেওয়া ইতিহাস প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়বে ও যদি Pdf প্রয়োজন হয় তাহলে নীচে দেওয়া মাধ্যমিক ইতিহাস অষ্টম অধ্যায় উত্তর ঔপনিবেশিক ভারত প্রশ্ন ও উত্তর PDf download- link এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারো। 


‘‘ মাধ্যমিক ইতিহাস অষ্টম অধ্যায় উত্তর ঔপনিবেশিক ভারত বৈশিষ্ট্য ও পর্যালোচনা ’’ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য।  উত্তর ঔপনিবেশিক ভারত অধ্যায় থেকে প্রশ্ন অনেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে । 


মাধ্যমিক ইতিহাস উত্তর ঔপনিবেশিক ভারত অষ্টম অধ্যায় অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির ইতিহাস উত্তর ঔপনিবেশিক ভারত অষ্টম অধ্যায় অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | Madhyamik History short Question and Answer 


বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন:-

File Details:-

File Name:- Madhyamik history 8th chapter short questions answers in bengali pdf download 

File Format:- PDF

File Size:-  Mb

File Location:- Google Drive

  Download  Click Here to Download 

      আরও পোস্ট দেখো     B           

A. মাধ্যমিক ইতিহাস সমস্ত অধ্যায়ের প্রশ্ন উত্তর Click Here

B.  Madhyamik Suggestion / মাধ্যমিক সাজেশন

C. Madhyamik History Suggestion Click here

D. মাধ্যমিক ইতিহাস সাজেশন PDF Download 


অসংখ্য ধন্যবাদ , তোমার যদি  আমাদের এই ” মাধ্যমিক ইতিহাস অষ্টম অধ্যায় উত্তর ঔপনিবেশিক ভারত 2 প্রশ্ন ও উত্তর । Madhyamik History eight chapter LAQ Question and Answer  ” পােস্টটি ভালো লাগে এবং গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে তুমি আমাদের এই পোস্টটা তোমার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করবে এবং কমেন্ট করে জানাবে।


এছাড়াও তুমি আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই পিডিএফ, নোট, Practice Set, mock test ইত্যাদি পাবে।

 

_________❤️🤗 ধন্যবাদ ❤️🤗 ________










Next Post Previous Post
No Comment
Add Comment
comment url