মাধ্যমিক ইতিহাস পঞ্চম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর। বিকল্প চিন্তা ও উদ্যোগ 2 নম্বরের প্রশ্ন উত্তর

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

দশম শ্রেণি ইতিহাস পঞ্চম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর pdf | Madhyamik history fifth chapter 2 marks question answer | Class 10 history fifth chapter 2 marks question answer

 

আসসালামু আলাইকুম,

তোমাকে আমাদের এই SKGUIDEBANGLA শিক্ষামূলক ওয়েবসাইটে স্বাগতম।

আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেণির ইতিহাস পঞ্চম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর। মাধ্যমিক ইতিহাস 2 নম্বরের প্রশ্ন ও উত্তর বিকল্প চিন্তা ও উদ্যোগ । দশম শ্রেণির ইতিহাস পঞ্চম অধ্যায় ২ নম্বরের প্রশ্ন উত্তর । বিকল্প চিন্তা ও উদ্যোগ (পঞ্চম অধ্যায়) প্রশ্ন ও উত্তর / মাধ্যমিক ইতিহাস পঞ্চম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর। Madhyamik history chapter 2 number question answer, মাধ্যমিক ইতিহাস পঞ্চম অধ্যায় বিকল্প চিন্তা ও উদ্যোগ 2 নম্বরের প্রশ্ন উত্তর / যা দশম শ্রেণির পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর যা আগত দশম শ্রেণির টেস্ট ও ফাইনাল পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে‌ ।


তাই দেড়ি না করে এই পোস্টের দশম শ্রেণির ইতিহাস ২ নম্বর অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর,  গুলো ভালো করে পড়ে নাও বা নীচে  দেওয়া Download লিংকে ক্লিক করে ক্লাস 10 ইতিহাস প্রশ্ন উত্তর পঞ্চম অধ্যায় pdf download, class 10 history fifth chapter 2 number questions answers pdf download করে নিতে পারো। এবং প্রতিদিন বাড়িতে বসে YouTube Live Class এর  মাধ্যমে  ক্লাস করতে চাইলে আমাদের YouTube Channel এ ভিজিট করো ও Subscribe করে নাও।


YouTube Link - .  OUR ONLINE SCHOOL   SUBSCRIBE      

যযhttps://youtube.com/@Ouronlineschool227

      আরও পোস্ট দেখো     B  

এছাড়াও তোমার মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাজেশন ডাউনলোড করে নিতে পারো নীচে দেওয়া লিংকে ক্লিক করে।

Madhyamik History Suggestion 1022 | West Bengal WBBSE Class Ten X history Question and Answer Suggestion 1022, মাধ্যমিক ইতিহাস সাজেশন 1022


দশম শ্রেণির ইতিহাস বিকল্প চিন্তা ও উদ্যোগ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ইতিহাস বিকল্প চিন্তা ও উদ্যোগ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ইতিহাস পঞ্চম অধ্যায় সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর

1. বাংলায় সমাজসংস্কারের ক্ষেত্রে ছাপাখানার ভূমিকা উল্লেখ করো।

উত্তর: বাংলায় ছাপাখানার প্রসারের ফলে বহু পুস্তিকার প্রকাশ ঘটতে থাকে। এইসময় প্রকাশিত প্যারিচাঁদ মিত্রের আলালের ঘরের দুলাল, কালীপ্রসমি সিংহের হুতোম প্যাঁচার নকশা, রামনারায়ণের কুলীন সর্দার প্রভৃতি একদিকে যেমন তৎকালীন সামাজিক কুপ্রথার বিরুদ্ধে ব্যাঙ্গাত্মক প্রতিবাদ জানায়, অন্যদিকে রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রমুখের বিভিন্ন সমাজসংস্কারমূলক লেখা মুদ্রিত হওয়ার ফলে বাংলায় সামাজিক চেতনা প্রসারের সম্ভাবনা আরও উজ্জ্বল হয়।


2. বাংলার ছাপাখানার উন্নতিতে সুকুমার রায়ের অবদান কী ছিল?

উত্তর : বাংলার ছাপাখানার উন্নতিতে সুকুমার রায়ের ভূমিকা অনস্বীকার্য | তিনি তাঁর পিতা উপেন্দ্রকিশোর রায়চৌধুরী প্রতিষ্ঠিত ইউ রায় অ্যান্ড সন্স কোম্পানির সাথে যুক্ত ছিলেন। ছাপাখানা ব্যবসায় অভিজ্ঞতা অর্জনের জন্য ইংল্যান্ডে ইউনিভার্সিটি অব ম্যাঞ্চেস্টারের মুদ্রণপ্রযুক্তি বিভাগ থেকে প্রশিক্ষণ নিয়ে আসেন এবং বাংলার ছাপাখানার জগতে উন্নতমানের মুদ্রণপ্রযুক্তির উদ্ভাবন ঘটান।


3. কার উদ্যোগে কেন ফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠিত হয় ?

উত্তর: ১৮০০ খ্রিস্টাব্দে লর্ড ওয়েলেসলির উদ্যোগে ফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠিত হয়। এই কলেজ প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল ইংল্যান্ড থেকে আগত ব্রিটিশ সিভিলিয়ানদের ভারতীয় ভাষা, সংস্কৃতি, রীতিনীতি ও বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া।


4. ইউ রায় অ্যান্ড সন্স কোম্পানি বিখ্যাত কেন ?

উত্তর: ১৯১৩ খ্রিস্টাব্দে উপেন্দ্রকিশোর রায়চৌধুরী প্রতিষ্ঠিত ইউ রায় অ্যান্ড সন্স কোম্পানি অল্পদিনের মধ্যেই জাতীয় ছাপাখানার জগতে সাড়া ফেলে দেয়। হাফটোন ব্লক, ৬০ ডিগ্রি স্ক্রিন ও ডায়াফ্রামের সাহায্যে থ্রি কালার হাফটোন ছবির নেগেটিভ তৈরি, স্ক্রিনের দূরত্ব নির্ণয় করার জন্য যন্ত্র তৈরি প্রভৃতি নানা প্রযুক্তির উদ্ভাবনের ফলে ইউ রায় অ্যান্ড সঙ্গ জনপ্রিয়তা অর্জন করে।


5 রবীন্দ্রনাথ ঠাকুর কী উদ্দেশ্যে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় স্থাপন করেন?

উত্তর: বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর মানুষে মানুষে ভেদাভেদ মিটিয়ে তাদের এক মুক্ত পরিবেশে শিক্ষাচর্চার সুযোগ করে দিতে চেয়েছিলেন। বিদ্যালয়ের আবদ্ধ পরিবেশের বাইরে প্রকৃতির কোলে শিক্ষাপ্রদান ছিল তাঁর প্রধান উদ্দেশ্য। এই উন্মুক্ত বাতাবরণের সূত্র ধরে রবীন্দ্রনাথ বিশ্বভারতীর মাধ্যমে প্রাচ্য ও পাশ্চাত্য সংস্কৃতির সমন্বয়সাধন করতে চেয়েছিলেন।


6. কোন্ কোন্ বিষয়কে রবীন্দ্রনাথ পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করতে চেয়েছিলেন?

উত্তর: রবীন্দ্রনাথ ঠাকুরের মতে বিদ্যালয় হবে মানবসংস্কৃতি অনুশীলনের কেন্দ্র। এই জন্য তিনি পাঠ্যক্রমে বিশ্বপ্রকৃতির সৌন্দর্য উপলব্ধি করার জন্য যেমন সাহিত্য, শিল্পকলা, সংগীত, নৃত্য ও পল্লি উন্নয়নমূলক কাজকে অন্তর্ভুক্ত করতে চেয়েছিলেন তেমনই বিজ্ঞানশিক্ষার প্রয়োজনীয়তা উপলব্ধি করে বিজ্ঞান ও দর্শনকেও পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার পক্ষপাতী ছিলেন।


7. বিজ্ঞান কলেজ কত খ্রিস্টাব্দে এবং কেন প্রতিষ্ঠিত হয়?

উত্তর: ১৯১৪ খ্রিস্টাব্দে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্থাপিত হয় বিজ্ঞান কলেজ। এই কলেজ স্থাপনার ফলে সুষ্ঠুভাবে বিজ্ঞান গবেষণার কাজ গতিশীল হয়ে ওঠে। এই কলেজেই প্রখ্যাত বিজ্ঞানী সি ভি রমনের নেতৃত্বে বিজ্ঞান গবেষণার কাজ সাফল্যেরসঙ্গে পরিচালিত হয়েছিল।


৪. গণশিক্ষার প্রসারে বটতলার প্রকাশনী সংস্থাগুলির ভূমিকা কী ছিল?

উত্তর: গণশিক্ষার প্রসারে বটতলার প্রকাশনী সংস্থাগুলি অনবদ্য ভূমিকা পালন করেছিল। কম দামে বই ছাপানো থেকে শুরু করে হিন্দু-মুসলিম ঐক্যসাধন, রামায়ণ, মহাভারত ও বিভিন্ন নীতিশাস্ত্রের প্রসার এবং বর্ণপরিচয়, বোধোদয়, কথামালা, আখ্যানমঞ্জুরী, ধারাপাত প্রভৃতি শিশুপাঠ্য রচনায় এই প্রকাশনী সংস্থাগুলি চিরস্মরণীয় অবদানের স্বাক্ষর রেখেছে।


9. ফোর্ট উইলিয়াম কলেজ কীভাবে বাংলা মুদ্রণশিল্পে গতি এনেছিল?

উত্তর: প্রশাসনিক কাজে প্রতিষ্ঠিত ফোর্ট উইলিয়াম ব্রিটিশঅসামরিক কর্মচারীদের (সিভিলিয়ানদের) শিক্ষাদানের জন্য বাংলায় মুদ্রিত পাঠ্যপুস্তকের প্রয়োজন পড়ে। সেই সূত্রে ফোর্ট উইলিয়াম কলেজ শ্রীরামপুর মিশনের ছাপাখানাসহ সংস্কৃত প্রেস, হিন্দুস্থানি প্রেস প্রভৃতিকে বই ছাপার বরাত দিত।


10. চার্লস উইলকিন্স বিখ্যাত কেন?

উত্তর: চার্লস উইলকিন্স ছিলেন একজন প্রাচ্যবাদী পণ্ডিত। তাঁর তৈরি বাংলা মুদ্রাক্ষরের সাহায্যেই হ্যালহেড তাঁর বাংলা গ্রামার বইটিতে উদাহরণরূপেবাংলা মুদ্রণের ব্যবহার করেন। এই কাজের জন্য তিনি বাংলার গুটেনবার্গ নামে অভিহিত হন |

11. পঞ্চানন কর্মকার বিখ্যাত কেন?

উত্তর: বাংলা মুদ্রাক্ষর তৈরির ক্ষেত্রে উইলকিন্সের সহযোগী ছিলেন হুগলি নিবাসী শিল্পী পঞ্চানন কর্মকার। তাঁর প্রচেষ্টাতেই বাংলা মুদ্রাক্ষর নির্মাণ একটি স্থায়ী শিল্পে পরিণত হয়।


12. ছাপাখানার প্রসারে স্কুল বুক সোসাইটি বিখ্যাত কেন?

উত্তর: ডেভিড হেয়ারের উদ্যোগে প্রতিষ্ঠিত স্কুল বুক সোসাইটির উদ্দেশ্য ছিল অল্প খরচে শিক্ষার্থীদের কাছে পাঠ্যপুস্তক সরবরাহ করা। এইসোসাইটি নিজের ছাপাখানার পাশাপাশি শ্রীরামপুরমিশন প্রেসসহ অন্যান্য প্রেসেও বই ছাপানোর ব্যবস্থা করেছিল।


13. সংস্কৃত প্রেস বিখ্যাত কেন?

উত্তর: ১৮৪৭ খ্রিস্টাব্দে পণ্ডিত মদনমোহনত র্কালঙ্কার ও ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর যৌথভাবে কলকাতার ৬২ নং আমহার্স্ট স্ট্রিটে সংস্কৃত প্রেস প্রতিষ্ঠা করেন। এখান থেকে বিদ্যাসাগর রচিত বিভিন্নগ্রন্থ প্রকাশিত হয়।


14 . ইউ রায় অ্যান্ড সন্স কী?

উত্তর: উপেন্দ্রকিশোর রায়চৌধুরী কর্তৃক প্রতিষ্ঠিত প্রকাশনা সংস্থার নাম হল ইউ রায় অ্যান্ড সঙ্গ। তিন-চার রকমের রং ব্যবহার করে ছোটোদের জন্য মজার বই প্রকাশ করা ছিল এই প্রকাশনার অন্যতম বৈশিষ্ট্য।


15. ব্রিটিশ শাসনপর্বে কীভাবে বাংলায় বিজ্ঞান ও কারিগরি শিক্ষার প্রাথমিক বিকাশ ঘটে ?

উত্তর: আঠারো শতকে এশিয়াটিক সোসাইটি ও বোটানিক্যাল গার্ডেন এবং উনিশ শতকে অ্যাগ্রো- হটিকালচারাল সোসাইটি ও কলকাতা মেডিকেল কলেজ প্রতিষ্ঠার মাধ্যমে বাংলায় বিজ্ঞান ও কারিগরি শিক্ষার প্রাথমিক বিকাশ ঘটে।


16. জাতীয় শিক্ষাপরিষদ প্রতিষ্ঠার উদ্দেশ্য কী ছিল?

উত্তর: জাতীয় শিক্ষাপরিষদ প্রতিষ্ঠার উদ্দেশ্যগুলি হল—[1] ব্রিটিশ কর্তৃক প্রবর্তিত শিক্ষানীতির বিরোধিতা করা। [2] দেশের প্রয়োজনে স্বদেশি ধাঁচে এক বিকল্প শিক্ষাব্যবস্থা গড়ে তোলা।


17. শান্তিনিকেতন আশ্রম কী?

উত্তর: মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর বোলপুরে নির্জনে ব্রহ্ম উপাসনা করার জন্য একটি আশ্রম প্রতিষ্ঠা করেন, যা শান্তিনিকেতন আশ্রম নামে পরিচিত হয়। পরবর্তীকালে এই আশ্রমকে কেন্দ্র করেই রবীন্দ্রনাথ ঠাকুর ব্রহ্মচর্যাশ্রম নামক বিদ্যালয় ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন।



দশম শ্রেণির ইতিহাসের পঞ্চম অধ্যায়ের শর্ট কোশ্চেন| মাধ্যমিক ইতিহাস ধারণা 2 নং প্রশ্ন উত্তর


18. শ্রীরামপুর ছাপাখানা থেকে প্রকাশিত দুটি সংবাদপত্রের নাম লেখো।

উত্তর:  শ্রীরামপুর ছাপাখানা থেকে প্রকাশিত দুটি উল্লেখযোগ্য  সংবাদপত্র ছিল মাসিক ‘দিগদর্শন' (১৮১৮ খ্রি.) এবং সাপ্তাহিক ‘সমাচার দর্পণ’ (১৮১৮ খ্রি.)।

19.কে, কবে শ্রীরামপুরের ছাপাখানা প্রতিষ্ঠা করেন?

উত্তর:  শ্রীরামপুরের খ্রিস্টান মিশনারি উইলিয়াম কেরি ১৮০০ খ্রিস্টাব্দে শ্রীরামপুরের ছাপাখানা প্রতিষ্ঠা করেন।


20. শ্রীরামপুর ছাপাখানা থেকে কোন্ কোন্ ভাষায় বইপত্র প্রকাশিত হয়?

উত্তর: শ্রীরামপুর ছাপাখানা থেকে বাংলা, হিন্দি, অহমীয়া, উড়িয়া,

মারাঠি, সংস্কৃত-সহ বিভিন্ন ভারতীয় ভাষায় বইপত্র প্রকাশিত হয় ৷


16. শ্রীরামপুর ছাপাখানা থেকে কোন ধরনের বইপত্র প্রকাশিত হয়?

উত্তর: শ্রীরামপুর ছাপাখানা থেকে ‘বাইবেল’, 'রামায়ণ', ‘মহাভারত’, প্রাচীন ভারতীয় বিভিন্ন সাহিত্যের অনুবাদ, হিতোপদেশ, বিভিন্ন গবেষণামূলক প্রবন্ধ প্রভৃতি বইপত্র প্রকাশিত হয়।


17. প্রতাপাদিত্য চরিত্র' গ্রন্থটি কে রচনা করেন এবং কবে কোথা থেকে প্রকাশ করেন?

উত্তর: শ্রীরামপুর মিশনের মিশনারি উইলিয়াম কেরির মুন্সি রামরাম বসু ‘প্রতাপাদিত্য চরিত্র’ গ্রন্থটি রচনা করেন। রামরাম বসু ‘প্রতাপাদিত্য চরিত্র’ গ্রন্থটি ১৮০১ খ্রিস্টাব্দে শ্রীরামপুর ছাপাখানা থেকে প্রকাশ করেন।


18. উইলিয়াম কেরি কে ছিলেন?

উত্তর:  উইলিয়াম কেরি ছিলেন শ্রীরামপুরের একজন খ্রিস্টান

মিশনারি। তাঁর উল্লেখযোগ্য কীর্তি হল ১৮০০ খ্রিস্টাব্দে শ্রীরামপুরে একটি আধুনিক ছাপাখানা প্রতিষ্ঠা। শিক্ষার প্রসারের উদ্দেশ্যে তিনি বাংলার বিভিন্ন স্থানে বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করেন। বাংলা ভাষার উন্নতির ক্ষেত্রেও তাঁর অসামান্য অবদান রয়েছে।


19. ‘জাইলোগ্রাফি’ পদ্ধতি কী?

উত্তর: খ্রিস্টীয় অষ্টম শতকে চিনে কাঠ বা পাথরের ব্লকের দ্বারা মুদ্রণকৌশল আবিষ্কৃত হয়। ব্লকের দ্বারা এই মুদ্রণ পদ্ধতি ‘জাইলোগ্রাফি’ নামে পরিচিত।


20. প্রথম কে, কবে, কোথায় আধুনিক মুদ্রণযন্ত্র প্রতিষ্ঠা করেন?

উত্তর: জার্মানির জোহানেস গুটেনবার্গ ১৪৫৪ খ্রিস্টাব্দে জার্মানির মেইন্জ শহরে প্রথম আধুনিক মুদ্রণযন্ত্রের প্রতিষ্ঠা করেন।


21.*কারা ‘শ্রীরামপুর ত্রয়ী' নামে পরিচিত ছিলেন?

উত্তর:  শ্রীরামপুর মিশনের উইলিয়াম কেরি, জোশুয়া মার্শম্যান, এবং উইলিয়াম ওয়ার্ড ‘শ্রীরামপুর ত্রয়ী’ নামে পরিচিত ছিলেন।


22. ফোর্ট উইলিয়াম কলেজের শিক্ষার্থীদের জন্য কোন্ কোন্ ছাপাখানা থেকে বইপত্র ছাপা হত?

উত্তর: ফোর্ট উইলিয়াম কলেজের শিক্ষার্থীদের জন্য শ্রীরামপুর ছাপাখানা, হিন্দুস্তানি প্রেস, পারসিয়ান প্রেস, সংস্কৃত প্রেস প্রভৃতি ছাপাখানা থেকে বইপত্র ছাপা হত।


23. *শ্রীরামপুর ছাপাখানা থেকে বিপুল সংখ্যক বইপত্র ছাপার একটি পরিসংখ্যান দাও।

উত্তর: শ্রীরামপুর ছাপাখানায় ১৮০১-৩২ খ্রিস্টাব্দের মধ্যে অন্তত ৪০টি ভাষায় ২ লক্ষেরও বেশি গ্রন্থ প্রকাশিত হয়।


24. শিক্ষার প্রসারে শ্রীরামপুর মিশনারিদের কী উদ্যোগ ছিল?

উত্তর: শ্রীরামপুর মিশনারিরা শিক্ষাবিস্তারের উদ্দেশ্যে ১৮১৮ খ্রিস্টাব্দের মধ্যে বাংলাদেশে ৬,৭০৩ জন ছাত্রছাত্রী নিয়ে ১০৩টি প্রাথমিক বিদ্যালয় গড়ে তোলেন। এ ছাড়া নারীশিক্ষার জন্য বিদ্যালয়, উচ্চশিক্ষার জন্য শ্রীরামপুরে এশিয়ার প্রথম ডিগ্রি কলেজ (১৮১৮ খ্রি.) প্রভৃতিও তাঁদের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়।


25. *আধুনিক ছাপাখানায় ব্যবহারের উপযোগী বাংলা অক্ষরের টাইপ নির্মাণে কাদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে?

উত্তর:  আধুনিক ছাপাখানায় ব্যবহারের উপযোগী বাংলা অক্ষরের টাইপ প্রথম তৈরি করেন চার্লস উইলকিনস। পরবর্তীকালে তাঁর সহযোগী পঞ্চানন কর্মকার আরও উন্নত টাইপ তৈরি করেন। এরপর সুরেশচন্দ্র মজুমদার আরও উন্নত বাংলা টাইপ তৈরি করে বাংলা মুদ্রণব্যবস্থাকে আরও উন্নত করে তোলেন।


26. *‘ লাইনো টাইপ ’ কী?

উত্তর:  ‘লাইনো টাইপ’ হল এক ধরনের উন্নত বাংলা অক্ষরের টাইপ। বাংলা ছাপাখানা বিকাশের যুগে এই টাইপ তৈরি করেন সুরেশচন্দ্র মজুমদার।


27. প্রসেস প্রিন্টিং’ সম্বন্ধে কী জান?‘প্রসেস প্রিন্টিং’ হল উপেন্দ্রকিশোর রায়চৌধুরী কর্তৃক প্রবর্তিত এক ধরনের উন্নত মুদ্রণ কৌশল। তিনি তাঁর ইউ রায় অ্যান্ড সন্স নামে ছাপাখানায় নিরন্তর পরীক্ষানিরীক্ষা চালিয়ে এই উন্নত মুদ্রণ কৌশলের উদ্ভাবন করেন।


28. *রবীন্দ্রনাথ ঠাকুর কর্তৃক গঠিত ‘হিতৈষী তহবিল’ কী? 

উত্তর: রবীন্দ্রনাথ ঠাকুর পিতা দেবেন্দ্রনাথ ঠাকুরের কাছ থেকে জমিদারি দেখাশোনার দায়িত্ব পেয়ে প্রজাকল্যাণের উদ্দেশ্যে‘হিতৈষী তহবিল’ নামে একটি তহবিল গঠন করেন। প্রজাদের সদ্য বকেয়া খাজনার ওপর সামান্য হিতৈষীবৃত্তি ধার্য করে এবং জমিদারি থেকে তার সমপরিমাণ অর্থ ভরতুকি দিয়ে এই তহবিল গঠন করা হয়। গ্রামে রাস্তাঘাট নির্মাণ, মন্দির-মসজিদের সংস্কার, স্কুল-মাদ্রাসা স্থাপন, চাষীদের বিপদকালে সাহায্যদান প্রভৃতি উদ্দেশ্যে এই তহবিলের অর্থ ব্যয় করা হত।


30. কে, কবে টেগোর অ্যান্ড কোং প্রতিষ্ঠা করেন? এর উদ্দেশ্য কী ছিল?

উত্তর: রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৯৫ খ্রিস্টাব্দে টেগোর অ্যান্ড কোং প্রতিষ্ঠা করেন।

 টেগোর অ্যান্ড কোং প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে কৃষিজ পণ্য কিনে তা বাজারে বিক্রির ব্যবস্থা করা।



মাধ্যমিক ইতিহাস প্রশ্ন ও উত্তর :দশম শ্রেণি ইতিহাস পঞ্চম অধ্যায় প্রশ্ন উত্তর ২ নম্বর pdf download / দশম শ্রেণি ইতিহাস পঞ্চম অধ্যায় প্রশ্ন উত্তর 2 marks pdf / ক্লাস 10 বিকল্প চিন্তা ও উদ্যোগ 2 নম্বরের প্রশ্ন উত্তর / ক্লাস 10 ইতিহাস 2 নম্বরের প্রশ্ন উত্তর / Class X history 2th chapter 2 marks question answer pdf / Class ten history 2th chapter 2 marks question answer / বিকল্প চিন্তা ও উদ্যোগ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | বিকল্প চিন্তা ও উদ্যোগ থেকে সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগতি West Bengal Madhyamik History Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।



তোমরা যারা মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য -  বিকল্প চিন্তা ও উদ্যোগ অধ্যায় থেকে প্রশ্ন উত্তর খুঁজে চলেছো তাদের জন্য আজ আমরা– মাধ্যমিক ইতিহাস এর  পঞ্চম অধ্যায় থেকে প্রশ্ন ও উত্তর | Madhyamik History 2 no chapter Question and Answer Question and Answer নিয়ে এসেছি, তোমরা নিচে দেওয়া ইতিহাস প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়বে ও যদি Pdf প্রয়োজন হয় তাহলে নীচে দেওয়া মাধ্যমিক ইতিহাস পঞ্চম অধ্যায় বিকল্প চিন্তা ও উদ্যোগ প্রশ্ন ও উত্তর PDf download- link এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারো। 


‘‘ মাধ্যমিক ইতিহাস পঞ্চম অধ্যায় বিকল্প চিন্তা ও উদ্যোগ বৈশিষ্ট্য ও পর্যালোচনা ’’ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য।  বিকল্প চিন্তা ও উদ্যোগ অধ্যায় থেকে প্রশ্ন অনেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে । 


মাধ্যমিক ইতিহাস বিকল্প চিন্তা ও উদ্যোগ পঞ্চম অধ্যায় সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির ইতিহাস বিকল্প চিন্তা ও উদ্যোগ পঞ্চম অধ্যায় সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | Madhyamik History short Question and Answer 


বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন:-

File Details:-

File Name:- Madhyamik history 2th chapter short questions answers in bengali pdf download 

File Format:- PDF

File Size:-  Mb

File Location:- Google Drive

  Download  Click Here to Download 

      আরও পোস্ট দেখো     B           

A. মাধ্যমিক ইতিহাস সমস্ত অধ্যায়ের প্রশ্ন উত্তর Click Here

B.  Madhyamik Suggestion / মাধ্যমিক সাজেশন

C. Madhyamik History Suggestion Click here

D. মাধ্যমিক ইতিহাস সাজেশন PDF Download 


অসংখ্য ধন্যবাদ , তোমার যদি  আমাদের এই ” মাধ্যমিক ইতিহাস পঞ্চম অধ্যায় বিকল্প চিন্তা ও উদ্যোগ 2 প্রশ্ন ও উত্তর । Madhyamik History fifth chapter LAQ Question and Answer  ” পােস্টটি ভালো লাগে এবং গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে তুমি আমাদের এই পোস্টটা তোমার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করবে এবং কমেন্ট করে জানাবে।


এছাড়াও তুমি আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই পিডিএফ, নোট, Practice Set, mock test ইত্যাদি পাবে।

 

_________❤️🤗 ধন্যবাদ ❤️🤗 ________



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url