মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় 4 নম্বরের প্রশ্ন উত্তর। ইতিহাসের ধারণা 4 নম্বরের প্রশ্ন উত্তর

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

দশম শ্রেণি ইতিহাস প্রথম অধ্যায় 4 নম্বরের প্রশ্ন উত্তর pdf | Madhyamik history first chapter 4 marks question answer | Class 10 history first chapter 4 marks question answer

 

আসসালামু আলাইকুম,

তোমাকে আমাদের এই SKGUIDEBANGLA শিক্ষামূলক ওয়েবসাইটে স্বাগতম।

আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেণির ইতিহাস প্রথম অধ্যায় 4 নম্বরের প্রশ্ন উত্তর। মাধ্যমিক ইতিহাস 4 নম্বরের প্রশ্ন ও উত্তর ইতিহাসের ধারণা । দশম শ্রেণির ইতিহাস প্রথম অধ্যায় ৪ নম্বরের প্রশ্ন উত্তর । ইতিহাসের ধারণা (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Madhyamik history chapter 4 SAQ question answer যা দশম শ্রেণির পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর যা আগত দশম শ্রেণির টেস্ট ও ফাইনাল পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে‌ ।


তাই দেড়ি না করে এই পোস্টের দশম শ্রেণির ইতিহাস ৪ নম্বর অধ্যায় 4 নম্বরের প্রশ্ন উত্তর,  গুলো ভালো করে পড়ে নাও বা নীচে  দেওয়া Download লিংকে ক্লিক করে ক্লাস 10 ইতিহাস প্রশ্ন উত্তর প্রথম অধ্যায় pdf download, class 10 history first chapter 4 number questions answers pdf download করে নিতে পারো। এবং প্রতিদিন বাড়িতে বসে YouTube Live Class এর  মাধ্যমে  ক্লাস করতে চাইলে আমাদের YouTube Channel এ ভিজিট করো ও Subscribe করে নাও।


YouTube Link - .  OUR ONLINE SCHOOL   SUBSCRIBE     

যযhttps://youtube.com/@Ouronlineschool447

      আরও পোস্ট দেখো     B  

এছাড়াও তোমার মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাজেশন ডাউনলোড করে নিতে পারো নীচে দেওয়া লিংকে ক্লিক করে।

Madhyamik History Suggestion 2024 | West Bengal WBBSE Class Ten X history Question and Answer Suggestion 2024, মাধ্যমিক ইতিহাস সাজেশন 2024


দশম শ্রেণির ইতিহাস ইতিহাসের ধারণা বড়ো প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ইতিহাস ইতিহাসের ধারণা বড়ো প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় বড়ো প্রশ্ন ও উত্তর


1. খেলার ইতিহাসচর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও।

আধুনিক ইতিহাসচর্চার অন্যতম ক্ষেত্র হল খেলা। এটি মানবজীবনের এক প্রধান সামাজিক অভ্যাস। রাজনীতি, সমাজ, অর্থনীতি ও সংস্কৃতিতে খেলার প্রভাব অপরিসীম।


[i] বিষয়বস্তু : জাতীয়তাবোধ, সাম্প্রদায়িক ভাবনার কথা, অর্থনৈতিক কর্মকাণ্ড, আন্তর্জাতিক সম্পর্ক, সাংস্কৃতিক বৈচিত্র্য প্রভৃতির বিবর্তনের কথা খেলার ইতিহাসচর্চার মাধ্যমে জানা যায়। গ্রিসে অলিম্পিক প্রতিযোগীতা, রোমে গ্ল্যাডিয়েটরের লড়াই থেকে শুরু করে বর্তমানকালে বিশ্বকাপ ফুটবল, বিশ্বকাপ ক্রিকেটসহ খেলার বিবর্তন ইতিহাসচর্চায় ধরা পড়ে।


[ii] সাংগঠনিক রূপ দান: ১৯৮২ খ্রিস্টাব্দে ব্রিটিশ সোসাইটি অব স্পোর্টস হিস্ট্রি গঠনের মাধ্যমে খেলার ইতিহাসচর্চা শুরু হয়। বর্তমানে দ্য ইন্টারন্যাশনাল জার্নাল অব দ্য হিস্ট্রি অব স্পোর্ট নামে একটি পত্রিকারমাধ্যমে খেলার ইতিহাসচর্চা জনপ্রিয় হয়ে উঠছে।


[iii] উল্লেখযোগ্য ঐতিহাসিক ও তাঁদের অবদান: ভারতে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের সৌমেন মিত্র ১৯৮৮ খ্রিস্টাব্দে ঔপনিবেশিক বাংলায় ফুটবলের মাধ্যমে কীভাবে জাতীয়তাবাদ,

সাম্প্রদায়িকতাবাদ, ও উপপ্রাদেশিকতার প্রকাশ পায় তা নিয়ে প্রথম গবেষণা করেন। বর্তমানে বোরিয়া মজুমদার, রামচন্দ্র গুহ, নলিন মেহতা প্রমুখ খেলার ইতিহাসচর্চায় রত আছেন।


2. ইতিহাসচর্চার উপাদানজীবনস্মৃতি-র গুরুত্ব লেখো।

উত্তর : রবীন্দ্রনাথ ঠাকুর জীবনের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে রচনা করেন তাঁর স্মৃতিকথামূলক গ্রন্থ জীবনস্মৃতি (১৯১২ খ্রিস্টাব্দে)। তিনি নিজের জীবনের মর্মকথা ৪৪টি পরিচ্ছেদের মধ্যে দিয়ে এই গ্রন্থে বর্ণনা করেছেন।


ইতিহাসচর্চার উপাদানহিসেবে জীবনস্মৃতির গুরুত্ব হল—

[i] বাঙালির স্বদেশপ্রেম : রবীন্দ্রনাথের জীবনস্মৃতির মূল বিষয়বস্তু হল মধ্যবিত্ত বাঙালি জীবন | এই রচনায় তিনি কলকাতার মধ্যবিত্ত পরিবারের মধ্যে পাশ্চাত্য আদর্শের প্রভাব মূল্যায়ন করতে গিয়ে বলেছেন যে,সেই যুগের অভিজাত বাঙালি পরিবারে বিভিন্ন বিদেশি প্রথার প্রচলন শুরু হলেও স্বদেশের প্রতি তাদেরঅনুরাগ অব্যাহত ছিল। তারা সন্তানদের শিক্ষাদানের ক্ষেত্রে ইংরেজি ভাষা এবং পাশ্চাত্যশিক্ষাকে অগ্রাধিকার দিলেও বাংলা ভাষা ও শিক্ষার প্রতি তাদের আগ্রহ কোনো অংশে কম ছিল না।পরিস্থিতি, কংগ্রেস নেতৃত্ব, ধর্মভীরু বাঙালির জাতীয়তাবাদী মানসিকতা, স্বদেশি, বয়কট ও পূর্ণ স্বরাজের দাবিতে গড়ে ওঠা আন্দোলন প্রভৃতি সম্বন্ধে জানা যায়।


[ii] তৎকালীন রাজনৈতিক ঘটনাবলি ও হিন্দুমেলা : এই রচনায় রবীন্দ্রনাথ রাজনারায়ণ বসু এবং তাঁর দাদা জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের সভাপতিত্বে অনুষ্ঠিত  স্বাদেশিকতার সভা, দাদা জ্যোতিরিন্দ্রনাথের উদ্যোগে কধুতি ও পাজামার সমন্বয়ে ভারতের একটি সর্বজনীন পোশাক প্রচলনের চেষ্টা, স্বদেশি কলকারখানা তৈরিতে যুবকদের উদ্যোগ প্রভৃতির কথা উল্লেখকরেছেন। এ ছাড়া জাতীয়তাবাদী আন্দোলনে হিন্দুমেলার এবং তার সভ্যদের নানান উদ্যোগের কথা জানা যায় রবীন্দ্রনাথ ঠাকুরের এই রচনা থেকে।


[iii] আলোড়ন : ব্রাহ্ম আন্দোলন ও হিন্দুমেলাকে কেন্দ্র করে উচ্চবিত্ত শিক্ষিত বাঙালিদের মধ্যে যে আলোড়ন সৃষ্টি হয়েছিল তা এই গ্রন্থে সুচারুভাবে পরিস্ফুটিত হয়েছে।


[iv] বহির্বিশ্বের সমাজসংস্কৃতি: কয়েকটি দেশে ভ্রমণে গিয়ে তিনি সেই দেশগুলির যে আর্থসামাজিক ও সাংস্কৃতিক ইতিহাস বর্ণনা করেছেন তাঁর এই গ্রন্থে তারও গুরুত্বকে কোনো ক্রমেই অস্বীকার করা যায় না।


মন্তব্য: রবীন্দ্রনাথের জীবনকথায় বাংলা সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস অনুসৃত হয়ে আছে, তাই সমকালীন সমাজজীবন ও সাহিত্যলোক সম্পর্কে তথ্য সংগ্রহের প্রয়োজনে আকরগ্রন্থ হিসেবে জীবনস্মৃতি একটি অসামান্য গ্রন্থ।


মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় 4 নম্বরের প্রশ্ন উত্তর


3. ইতিহাসচর্চার উপাদান হিসেবে জীবনের ঝরাপাতা-র গুরুত্ব লেখো।

উত্তর : স্বাধীনতা সংগ্রামের একজন প্রত্যক্ষ সৈনিক হিসেবে সরলাদেবী চৌধুরানি ইতিহাসের পাতায় বিশিষ্টতার দাবিদার। জীবনের শেষপ্রান্তে এসে সরলাদেবী তাঁর আত্মকথা জীবনের ঝরাপাতা রচনা করেন। সাপ্তাহিক দেশ পত্রিকায় ১৩৫১ বঙ্গাব্দের ২৪ কার্তিক সংখ্যা থেকে শুরু করে ১৩৫২ বঙ্গাব্দের ২৬ জ্যৈষ্ঠ সংখ্যায় প্রকাশিত হয়।

ইতিহাসচর্চার উপাদান হিসেবে জীবনের ঝরাপাতার গুরুত্বগুলি হল-------

[i] ঠাকুরবাড়ি ও স্বদেশি আন্দোলন : জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির অন্দরমহল এবং স্বদেশি আন্দোলন সম্পর্কে নানা গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায় সরলাদেবীর জীবনের ঝরাপাতা রচনাংশ থেকে।


[ii]শরীরচর্চা : এই গ্রন্থ থেকে জানা যায় যে, স্বদেশি যুগে বীরাষ্টমী এবং প্রতাপাদিত্য উৎসবের প্রবর্তনের মাধ্যমে তিনি যুবকদের শরীরচর্চায় উৎসাহিত করেছিলেন।


[iii] মতাদর্শ : সরলাদেবী এই গ্রন্থে তাঁর বাল্যজীবন, শিক্ষালাভ, জাতীয় আন্দোলনে অংশগ্রহণ, গান্ধিজির সান্নিধ্যলাভ পাওয়া ও তাঁর জাতীয়তাবাদী মতাদর্শ গঠনের প্রক্রিয়া সুন্দরভাবে উপস্থাপনকরেছেন।


[iv] অর্থনৈতিক শোষণ : ঔপনিবেশিক ভারতে ব্রিটিশদের অর্থনৈতিক শোষণের স্বরূপ ফুটে উঠেছে সরলাদেবীর লেখায় | নীল চাষি থেকে চা বাগানের কুলি ও খেটে খাওয়া মানুষ যে ধারাবাহিকভাবে ব্রিটিশদের অত্যাচারের শিকার, তা তিনি নির্দ্বিধায় বর্ণনা করেছেন।


মন্তব্য: কোনো অজ্ঞাত কারণে তাঁর ধারাবাহিক রচনার প্রকাশ বন্ধ হয়ে গিয়েছিল। তবু একজনসমাজ সচেতন, জাতীয়তাবাদী বিদুষী নারী সরলাদেবীর আত্মজীবনী ইতিহাসের উপাদান হিসেবে

স্বীকৃতি পাওয়ার উপযুক্ত।




4. ইতিহাসচর্চার উপাদান হিসেবে সত্তরবৎসর-এর গুরুত্ব লেখো।

• উত্তর : আত্মজীবনী ও স্মৃতিকথাগুলির মধ্যে উল্লেখযোগ্য হল বিপিনচন্দ্র পালের সত্তর বৎসর। এটি একটি অসম্পূর্ণ রচনা। প্রবাসী পত্রিকায় ১৩৩৩-এর মাঘ থেকে ১৩৩৫-এর বৈশাখ মাস পর্যন্ত সময়কালে এই গ্রন্থটি ধারাবাহিকভাবে প্রকাশিত হয়।


ইতিহাসের উপাদান হিসেবে সত্তর বৎসর এর গুরুত্ব হল—

[i] শ্রীহট্টের সামাজিক চিত্র: বর্তমান সময়কাল থেকে প্রায় ১৫০ বছর আগে, লেখকের জন্মস্থান শ্রীহট্টের কথা এই রচনা থেকে জানা যায়। সেই সময়কার পূর্ব বাংলা তথা শ্রীহট্টের আদবকায়দা, আচার-আচরণ ও বৃহত্তর সমাজজীবনের একটি ধারণা এই গ্রন্থটি থেকে পাওয়া যায়।

[ii] ব্রাহ্মসমাজ : ব্রাহ্মসমাজের সূচনাপর্ব থেকে শুরু করে, তার নানান কর্মসূচি, রামমোহন রায়ের নেতৃত্বকালীন ব্রাহ্মসমাজের অবস্থা, সমাজের সদস্যগণ, এমনকি ব্রাহ্মসমাজের বিভাজন ও তারপিছনে আদর্শগত দ্বন্দ্বের কথাও পাওয়া যায় এই গ্রন্থে।


[iii] রাজনীতি ও জাতীয়তাবোধ: বিপিনচন্দ্র পালের সত্তর বৎসর থেকে উনিশ শতকের শেষ ও বিশ শতকের শুরুতে ভারত তথা কলকাতার রাজনৈতিক ভারতীয় সাহিত্যের ইতিহাসে রবীন্দ্রনাথের জীবনস্মৃতির ভূমিকা অনবদ্য 

মন্তব্য: বিপিনচন্দ্র পালের এই আত্মজীবনীমূলক রচনা তাঁর জন্ম, শৈশবকাল, কলকাতায় শিক্ষাজীবন, ব্রাহ্মসমাজে যোগদান, স্বাধীনতা আন্দোলনে তাঁর ভূমিকা, স্বদেশি আন্দোলন এবং সব শেষে নবগোপাল মিত্রের হিন্দুমেলা সম্পর্কে আলোকপাত করে। ভারতের জাতীয়তাবাদী আন্দোলনের এক গুরুত্বপূর্ণের অধ্যায়ের কথা প্রাণবন্তরূপে প্রকাশ পেয়েছে এই গ্রন্থে। তাই জাতীয়তাবাদী ইতিহাসের এক গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে ধরা দেয় সত্তর বৎসর 


দশম শ্রেণির ইতিহাসের প্রথম অধ্যায়ের কোশ্চেন|মাধ্যমিক ইতিহাস ধারণা 4 নং প্রশ্ন উত্তর

5. নারীর ইতিহাসচর্চা সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। 

বর্তমান যুগে ইতিহাসচর্চার অন্যতম একটি গুরুত্বপূর্ণ দিক হল নারীর ইতিহাসচর্চা। ১৯৬০-এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম নারীর ইতিহাসচর্চা শুরু হয়।

[i] বিষয়বস্তু : নারীর ইতিহাসচর্চায় প্রাচীনকাল থেকে নারীদের প্রতি উপেক্ষা অবজ্ঞা, শিক্ষা, সংস্কৃতি রাজনীতি, প্রশাসন, ধর্মসাধনা, খেলাধুলা ও মানবজীবনের বিভিন্ন দিকে নারীসমাজের ভূমিকা প্রভৃতি বিষয় স্থান পেয়েছে। এ ছাড়া নারীবাদ, নারীবাদের উদ্ভব, নারী আন্দোলনের ধারা, নারীশিক্ষা, সংস্কৃতি, পরিবেশ, স্বাস্থ্য প্রভৃতি বিষয় নারীর ইতিহাসচর্চায় গুরুত্ব পেয়েছে। ব্যক্তিতান্ত্রিক ও গতানুগতিক ইতিহাসচর্চার বদলে সমাজের তথাকথিত উপেক্ষিত শ্রেণি নারী ও নারীসমাজের বিবর্তন গবেষণা করা আধুনিক ইতিহাসচর্চাকে নিঃসন্দেহে আরও সমৃদ্ধ করেছে। নারীর ইতিহাসের মূল উপাদান নারী। এখান থেকেই নারীবাদ এবং তার আনুষঙ্গিক তত্ত্ব যেমন ইকোফেমিনিজম প্রভৃতির ধারণা এসেছে।


[ii] উল্লেখযোগ্য ঐতিহাসিক: ১৯৭৪ খ্রিস্টাব্দে নারীবাদী ফ্রাঁসোয়া দোব্যান তাঁর ফেমিনিজম অব ডেথ প্রবন্ধে প্রথম ইকোফেমিনিজম শব্দটি ব্যবহার করেছেন। ভারতীয় নারীবাদীরা ইকোফেমিনিজম-এর পরিবর্তে উম্যানিজম কথাটি ব্যবহারে বেশি আগ্রহী | নারীর ইতিহাসচর্চায় যে সকল ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন তাঁদের মধ্যে জোয়ান কেলি, জোয়ান স্কট, জেরাল্ডিন ফোর্বস, মিরা দেশাই, ডি আর নন্দা, এম  এন শ্রীনিবাস, কমলা বাসিন প্রমুখের নাম উল্লেখযোগ্য।



6. ইতিহাসের উপাদানরূপে বঙ্গদর্শন পত্রিকার ভূমিকা লেখো।

উনিশ শতকের দ্বিতীয়ার্ধে প্রকাশিত সাময়িকপত্রগুলির মধ্য সবচেয়ে বিখ্যাত এবং জনপ্রিয়ছিল বঙ্গদর্শন৷ ১৮৭২ খ্রিস্টাব্দে সমকালীন বাংলার অন্যতম শ্রেষ্ঠ সাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের সম্পাদনায় এটি প্রকাশিত হয়।  ইতিহাস রচনার উপাদান হিসেবে এই পত্রিকার গুরুত্বগুলি নীচে বিবৃত হল, যথা—

[i] মাধ্যম : সমসাময়িক দর্শন, ধর্ম এবং রাজনৈতিক বিষয়ে ইউরোপে প্রচলিত তত্ত্বের সঙ্গে বাঙালির পরিচয়ের অন্যতম প্রধান মাধ্যম ছিল বঙ্গদর্শন।


[ii] কৃষকদের দুরবস্থা: এই পত্রিকায় কৃষকদের দুরবস্থা ও হিন্দুধর্মের বিভিন্ন বৈষম্যমূলক দিক প্রকাশিত হয়।


[iii] বিভিন্ন সামাজিক বিষয় : বিজ্ঞান, দর্শন ও বিভিন্ন সামাজিক বিষয়ের পাশাপাশি গল্প, উপন্যাস, কবিতা বঙ্গদর্শন-এ প্রকাশিত হত। এতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাদান ব্যবস্থার তীব্র সমালোচনা করা হয়।

[iv] জাতিগঠনের প্রয়াস: এই বিশ্বজগতের নিয়ম ও তত্ত্ব সম্বন্ধে বৈজ্ঞানিক ও দার্শনিক যুক্তিবাদ, দেশপ্রীতির আবেগ সঞ্চার, জাতিগঠনমূলক প্রয়াস ওউদ্দীপনা সৃষ্টি, অতীত গৌরব—বঙ্গদর্শন এর এইসব মূল্যমান বাঙালির চিন্তা ও কর্মে প্রবল বিদ্যুৎ সঞ্চারকরেছিল।


মন্তব্য: বঙ্গদর্শন-এ প্রকাশিত বঙ্কিমচন্দ্রের এবং অন্যান্য সাহিত্যিক যেমন হরপ্রসাদ শাস্ত্রী, অক্ষয়চন্দ্র সরকার প্রমুখের রচনা তৎকালীন বাংলার শিক্ষিত, মধ্যবিত্ত সমাজে এক বৌদ্ধিক আন্দোলনের সৃষ্টিকরে। এই পত্রিকার মাধ্যমে উনিশ শতকের বাংলায় জাতীয়তাবাদ, দেশপ্রেম, আধুনিকীকরণ প্রভৃতি আদর্শ ছড়িয়ে পড়ে যা পরবর্তীকালে ভারতের জাতীয়তাবাদী স্বাধীনতা সংগ্রামকে বলিষ্ঠ রূপদান করে।



7. আধুনিক ভারতের ইতিহাসচর্চার প্রধান উপাদানগুলি কী?

• উত্তর :আধুনিক ভারতের ইতিহাসচর্চার উপাদানগুলি

ভূমিকা: আধুনিক ভারতের ইতিহাস রচনার জন্য প্রয়োজনীয়  উপাদানের বিশেষ অভাব নেই। গুরুত্বপূর্ণ উপাদানগুলিকে চার ভাগে বিভক্ত করা যায়। যথা—

[i] সরকারি নথিপত্র: ব্রিটিশ শাসনকালে সরকারি নথিপত্রগুলি যথাযথভাবে সংরক্ষণ করে রাখা হত। এসব

নথিপত্রের মধ্যে উল্লেখযোগ্য ছিল——[1] বিভিন্ন সরকারি চিঠিপত্র ও রিপোর্ট, [2] পুলিশ, গোয়েন্দা ও সরকারি আধিকারিকদের প্রতিবেদন, [3] সরকারি ব্যক্তিদের বিবরণ প্রভৃতি। এসব নথিপত্র ঘেঁটে কোনো ঘটনা বা বিষয় সম্পর্কে সরকারের দৃষ্টিভঙ্গি জানা যায় এবং ইতিহাস রচনার কাজে ব্যবহার করা সম্ভব হয়।


[ii]  আত্মজীবনী ও স্মৃতিকথা: বিভিন্ন ব্যক্তির লেখা আত্মজীবনী, স্মৃতিকথা প্রভৃতিতে আধুনিক ভারতের ইতিহাস রচনার বহু মূল্যবান তথ্য পাওয়া যায়। এরুপ কিছু উল্লেখযোগ্য গ্রন্থ হল বিপিনচন্দ্র পালের ‘সত্তর বৎসর’, রবীন্দ্রনাথ ঠাকুরের ‘জীবনস্মৃতি’, মহাত্মা  গান্ধির ‘দ্য স্টোরি অব মাই এক্সপেরিমেন্ট উইথ দ্য ট্রুথ', সুভাষচন্দ্র বসুর ‘অ্যান ইন্ডিয়ান পিলগ্রিম' (অসমাপ্ত), জওহরলাল নেহরুর ‘অ্যান অটোবায়োগ্রাফি’ প্রভৃতি।



[iii] চিঠিপত্র: বিভিন্ন ব্যক্তির লেখা চিঠিপত্র আধুনিক ভারতের

ইতিহাস রচনার গুরত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করে। এরূপ কিছু উল্লেখযোগ্য চিঠিপত্র হল টিপু সুলতান, রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, সুভাষচন্দ্র বসু, জওহরলাল নেহরু প্রমুখের লেখা চিঠিপত্র।

[iv] সাময়িকপত্র ও সংবাদপত্র: সমকালীন বিভিন্ন সাময়িকপত্র ও সংবাদপত্র আধুনিক ভারতের ইতিহাসের গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে স্বীকৃত হয়। ‘বেঙ্গল গেজেট’, ‘দিগদর্শন’, ‘সমাচার দর্পণ’, ‘সংবাদ কৌমুদি', ‘জ্ঞানান্বেষণ’, ‘এনকোয়ারার’, ‘বেঙ্গল স্পেকটেটর', ‘সমাচার চন্দ্রিকা’, ‘সংবাদ প্রভাকর’, ‘বঙ্গদর্শন’, ‘হিন্দু পেট্রিয়ট’, ‘কেশরী’, ‘মারাঠী’ প্রভৃতি পত্রপত্রিকা আধুনিক ভারতের ইতিহাসের নানা তথ্য সরবরাহ করে থাকে।


8. সরকারি নথিপত্র বলতে কি বোঝায় সংক্ষেপে আলোচনা করো।

or সরকারি নথিপত্র  4-নম্বরের-প্রশ্ন-উত্তর ?


• উত্তর: সরকারি নথিপত্র 

ভূমিকা: আধুনিক ভারতের ইতিহাস রচনায় যেসব উপাদান পাওয়া যায় সেগুলির মধ্যে অন্যতম হল সরকারি নথিপত্র। দিল্লির জাতীয় মহাফেজখানা ছাড়াও কলকাতা, চেন্নাই, মুম্বই প্রভৃতি শহরের লেখ্যাগারগুলিতে এরুপ বহু নথিপত্র সংরক্ষিত রয়েছে।

বস্তুনিষ্ঠ প্রশাসনের জন্য নথির ব্যবহার অপরিহার্য।

 কয়েকটি উল্লেখযোগ্য সরকারি নথিপত্র হল – 

[1] বিভিন্ন সরকারি কমিশনের প্রতিবেদন, [2] পুলিশ, গোয়েন্দা, সরকারি আধিকারিক প্রমুখের বিভিন্ন প্রতিবেদন, [3] বিবরণ, [4] চিঠিপত্র প্রভৃতি।


[i] কমিশনের প্রতিবেদন: ব্রিটিশ শাসনকালে সরকার অর্থ

শিক্ষা, আন্দোলন প্রভৃতি বিভিন্ন বিষয়ে বেশ কয়েকটি কমিশন নিয়োগ করে। এগুলির মধ্যে উল্লেখযোগ্য হল নীল কমিশন (১৮৬০ খ্রি.), দাক্ষিণাত্য বিদ্রোহ কমিশন (১৮৭৬ খ্রি.), হান্টার কমিশন (১৮৮২ খ্রি.), সাইমন কমিশন (১৯২৭ খ্রি.) প্রভৃতি। এসব কমিশনের প্রতিবেদন বা রিপোর্ট থেকে আধুনিক ভারতের ইতিহাস রচনার বহু তথ্য সংগ্রহ করা সম্ভব।


[ii] অন্যান্য প্রতিবেদন: ব্রিটিশ সরকারের পুলিশ, গোয়েন্দা

ও বিভিন্ন সরকারি আধিকারিকগণ ব্রিটিশ-বিরোধী গণবিদ্রোহ, জাতীয়তাবাদী আন্দোলন, বিপ্লবী আন্দোলন, গুপ্ত সমিতিগুলির কাজকর্ম প্রভৃতি বিষয়ে সরকার নিয়মিত প্রতিবেদন পাঠাত যার ভিত্তিতে সরকার পরবর্তী পদক্ষেপ গ্রহণ করত। এসব প্রতিবেদন আধুনিক ভারতের ইতিহাস রচনায় যথেষ্ট সহায়তা করে।


[iii] বিবরণ: সরকারের বিভিন্ন পদস্থ কর্মচারী, সেনাপতি, সরকারের ঘনিষ্ঠ ব্যক্তি প্রমুখ বিভিন্ন ঘটনার প্রত্যক্ষদর্শী হিসেবে পরবর্তীকালে সেইসব ঘটনার বিবরণ লিপিবদ্ধ করেছেন। এরূপ বেশকিছু বিবরণ গ্রন্থাকারে প্রকাশিত হয়েছে বা সরকারি দপ্তরে সংরক্ষিত আছে। এরুপ কয়েকটি উল্লেখযোগ্য বিবরণ হল ফরেস্ট রচিত ‘হিস্ট্রি অব দি ইন্ডিয়ান মিউটিনি', স্যার সৈয়দ আহমদ খান রচিত ‘দি কজেস অব ইন্ডিয়ান রিভোল্ট’, কার্জনের স্বরাষ্ট্রসচিব রিজলে রচিত দিনলিপির বিবরণ, কে লেপেল গ্রিফিনের বিবরণ প্রভৃতি।


[iv] চিঠিপত্র: সরকারের বিভিন্ন দপ্তর ও আধিকারিকরা নিজেদের মধ্যে যেসব চিঠিপত্রের আদানপ্রদান করত সেগুলি থেকে বহু ঐতিহাসিক তথ্য পাওয়া যায়। এই বিষয়ে গুরুত্বপূর্ণ চিঠিপত্রগুলি হল ইস্ট ইন্ডিয়া কোম্পানির চিঠিপত্র, লর্ড মেকলের চিঠিপত্র, লর্ড ডাফরিনের চিঠিপত্র, ব্রিটিশ সরকারকে দেওয়া গান্ধিজির বিভিন্ন চিঠিপত্র প্রভৃতি।



মাধ্যমিক ইতিহাস প্রশ্ন ও উত্তর :দশম শ্রেণি ইতিহাস প্রথম অধ্যায় প্রশ্ন উত্তর ৪ নম্বর pdf download / দশম শ্রেণি ইতিহাস প্রথম অধ্যায় প্রশ্ন উত্তর 4 marks pdf / ক্লাস 10 ইতিহাসের ধারণা 4 নম্বরের প্রশ্ন উত্তর / ক্লাস 10 ইতিহাস 4 নম্বরের প্রশ্ন উত্তর / Class X history 1st chapter 4 marks question answer pdf / Class ten history 1st chapter 4 marks question answer / ইতিহাসের ধারণা SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | ইতিহাসের ধারণা থেকে সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগতি West Bengal Madhyamik History Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।



তোমরা যারা মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য -  ইতিহাসের ধারণা অধ্যায় থেকে প্রশ্ন উত্তর খুঁজে চলেছো তাদের জন্য আজ আমরা– মাধ্যমিক ইতিহাস এর  প্রথম অধ্যায় থেকে প্রশ্ন ও উত্তর | Madhyamik History 4 no chapter Question and Answer Question and Answer নিয়ে এসেছি, তোমরা নিচে দেওয়া ইতিহাস প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়বে ও যদি Pdf প্রয়োজন হয় তাহলে নীচে দেওয়া মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় ইতিহাসের ধারণা প্রশ্ন ও উত্তর PDf download- link এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারো। 


‘‘মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় ইতিহাসের ধারণা’’ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য।  ইতিহাসের ধারণা অধ্যায় থেকে প্রশ্ন অনেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে


মাধ্যমিক ইতিহাস ইতিহাসের ধারণা প্রথম অধ্যায় SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির ইতিহাস ইতিহাসের ধারণা প্রথম অধ্যায় SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | Madhyamik History short Question and Answer 

বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন:-

File Details:-

File Name:- Madhyamik history 1st chapter 4 number questions answers in bengali pdf download 

File Format:- PDF

File Size:-  Mb

File Location:- Google Drive

  Download  Click Here to Download 

      আরও পোস্ট দেখো     B           

A. মাধ্যমিক ইতিহাস সমস্ত অধ্যায়ের প্রশ্ন উত্তর Click Here

B.  Madhyamik Suggestion / মাধ্যমিক সাজেশন

C. Madhyamik History Suggestion Click here

D. মাধ্যমিক ইতিহাস সাজেশন PDF Download 


অসংখ্য ধন্যবাদ , তোমার যদি  আমাদের এই ” মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় ইতিহাসের ধারণা 4 প্রশ্ন ও উত্তর । Madhyamik History first chapter saq Question and Answer  ” পােস্টটি ভালো লাগে এবং গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে তুমি আমাদের এই পোস্টটা তোমার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করবে এবং কমেন্ট করে জানাবে।


এছাড়াও তুমি আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই পিডিএফ, নোট, Practice Set, mock test ইত্যাদি পাবে।

 

_________❤️🤗 ধন্যবাদ ❤️🤗 ________




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url