মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর। সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা 2 নম্বরের প্রশ্ন উত্তর

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

দশম শ্রেণি ইতিহাস দ্বিতীয় অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর pdf | Madhyamik history second chapter 2 marks question answer | Class 10 history second chapter 2 marks question answer

আসসালামু আলাইকুম,

তোমাকে আমাদের এই SKGUIDEBANGLA শিক্ষামূলক ওয়েবসাইটে স্বাগতম।


আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেণির ইতিহাস দ্বিতীয় অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর। মাধ্যমিক ইতিহাস 2 নম্বরের প্রশ্ন ও উত্তর সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা । দশম শ্রেণির ইতিহাস দ্বিতীয় অধ্যায় ২ নম্বরের প্রশ্ন উত্তর । সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Madhyamik history chapter 2 number question answer যা দশম শ্রেণির পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর যা আগত দশম শ্রেণির টেস্ট ও ফাইনাল পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে‌ ।


তাই দেড়ি না করে এই পোস্টের দশম শ্রেণির ইতিহাস ২ নম্বর অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর,  গুলো ভালো করে পড়ে নাও বা নীচে  দেওয়া Download লিংকে ক্লিক করে ক্লাস 10 ইতিহাস প্রশ্ন উত্তর দ্বিতীয় অধ্যায় pdf download, class 10 history second chapter 2 number questions answers pdf download করে নিতে পারো। এবং প্রতিদিন বাড়িতে বসে YouTube Live Class এর  মাধ্যমে  ক্লাস করতে চাইলে আমাদের YouTube Channel এ ভিজিট করো ও Subscribe করে নাও।


YouTube Link - .  OUR ONLINE SCHOOL   SUBSCRIBE       

যযhttps://youtube.com/@Ouronlineschool227

      আরও পোস্ট দেখো :     B  

এছাড়াও তোমার মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাজেশন ডাউনলোড করে নিতে পারো নীচে দেওয়া লিংকে ক্লিক করে।

Madhyamik History Suggestion 2024 | West Bengal WBBSE Class Ten X history Question and Answer Suggestion 2024, মাধ্যমিক ইতিহাস সাজেশন 2024


দশম শ্রেণির ইতিহাস সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা ছোটো প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ইতিহাস সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা ছোটো প্রশ্ন ও উত্তর pdf | মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায় ছোটো প্রশ্ন ও উত্তর


1. বামাবোধিনী পত্রিকা কেন প্রকাশিত হয়?

উত্তর: ব্রাহ্মনেতা কেশবচন্দ্র সেন ছিলেন নারী উন্নয়নের অন্যতম প্রবক্তা | মূলত, তাঁরই অনুপ্রেরণায়স্ত্রীজাতির উন্নতিকল্পে বামাবোধিনী পত্রিকা প্রকাশিত হয়। নারীদের মতামত প্রকাশের এক গুরুত্বপূর্ণ মঞ্চ প্রদান করে বামাবোধিনী পত্রিকা


2.বামাবোধিনী পত্রিকা কবে, কার সম্পাদনায়প্রকাশিত হয়?

উত্তর: ১৮৬৩ খ্রিস্টাব্দের আগস্ট মাসে, উমেশচন্দ্র দত্তের সম্পাদনায় বামাবোধিনী পত্রিকা প্রকাশিত হয়।


3.. হিন্দু পেট্রিয়ট পত্রিকার অন্যতম উদ্দেশ্য কীছিল?

উত্তর: হিন্দু পেট্রিয়ট পত্রিকার অন্যতম উদ্দেশ্য ছিল দেশের দরিদ্র চাষিদের ওপর ইউরোপীয় নীলকরদের অত্যাচারের কাহিনি নির্ভীকভাবে প্রকাশ করা। 


4. হরিশচন্দ্র বীর মুখোপাধ্যায়ের সহযোগী সম্পাদক কে ছিলেন? পরে তিনি কোন্ পত্রিকা সম্পাদনা করেন?

উত্তর: হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের সহযোগী সম্পাদক ছিলেন শিশিরকুমার ঘোষ শিশিরকুমার পরবর্তীকালে তিনি অমৃতবাজার পত্রিকা সম্পাদনা করেন।


5. হুতোম প্যাঁচার নকশা থেকে কী কথা জানা যায়?

উত্তর: কালীপ্রসন্ন সিংহের হুতোম প্যাঁচার নকশা-র মধ্যে দিয়ে উনিশ শতকের বাংলার সামাজিক চিত্রটি স্পষ্ট হয়। ১৮৬২ খ্রিস্টাব্দে এটির প্রথম খণ্ড প্রকাশিত হওয়ার ৩ বছর পর (১৮৬৫ খ্রি.) দ্বিতীয় খন্ডটি প্রকাশিত হয়। এটি সেই সময়ের কলকাতার ধনী, মধ্যবিত্ত এবং সাধারণ মানুষের জীবনধারার বিষয়ে আলোকপাত করে। তৎকালীন ধর্মীয় ভণ্ডামিকেও তিনি এই রচনায় ব্যঙ্গ করেছেন।


6. দীনবন্ধু মিত্রের নীলদর্পণ নাটকের মূল বিষয়বস্তু কী ছিল ?

উত্তর: নীলদর্পণ ছিল দীনবন্ধু মিত্রের প্রথম নাটক। নীলবিদ্রোহে ইউরোপীয় নীলকরদের অত্যাচারের কাহিনি এই নাটকে সবিস্তারে বিবৃত হয়েছে। তাঁর লেখনীর মাধ্যমে বাংলার কৃষক ও সাধারণ মানুষের প্রতি নীলকর সাহেবদের নির্মম নির্যাতনের চিত্র ফুটে উঠেছে এই নাটকে।


7. নীলদর্পণ নাটকের দুটি চরিত্রের নাম লেখো।

উত্তর: নীলদর্পণ নাটকের দুটি চরিত্র হল তোরাপ এবং গোলকচন্দ্র বসু।


৪. নীলদর্পণ নাটকের ইংরেজি অনুবাদটির নাম কী? এই নাটকের ইংরেজি অনুবাদক কে ছিলেন?

উত্তর: নীলদর্পণ নাটকের ইংরেজি অনুবাদটির নাম ইন্ডিগো প্ল্যান্টিং মিরর। এই নাটকের ইংরেজি অনুবাদক ছিলেন মধুসূদন দত্ত।

দশম শ্রেণির ইতিহাস দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর পিডিএফ


9. নীলদর্পণ নাটকটি প্রকাশিত হত না কেন?

উত্তর: দীনবন্ধু মিত্র সরকারি ডাকবিভাগের সুপারিন্টেন্ডেন্ট ছিলেন। সরকারের সমালোচনামূলক গ্রন্থ তথা নীলদর্পণ রচনার সাথে তাঁর সংযুক্তিকরণ, চাকুরিক্ষেত্রে সমস্যার সৃষ্টি করতে পারত। তাই, নীলদর্পণ নাটকটি তাঁর স্বনামে প্রকাশিত হত না। নাটকটি লেখকের স্বনামে


10. জাতীয় নাট্যশালা করে প্রতিষ্ঠিত হয়? এই মঞ্চে অভিনীত প্রথম নাটক কোন্‌টি?

উত্তর: ১৮৭২ খ্রিস্টাব্দের ৭ ডিসেম্বর জাতীয় নাট্যশালা প্রতিষ্ঠিত হয়। এই মঞ্চে অভিনীত প্রথম নাটকটি হল নীলদর্পণ


11. নীলদর্পণ নাটককে কে, কোন্ বিদেশি নাটকের সঙ্গে তুলনা করেন?

উত্তর: বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় নীলদর্পণ নাটককে হ্যারিয়েট স্টো-এর লেখা আঙ্কল টমস কেবিন-এর সঙ্গে তুলনা করেন।


12. হরিনাথের নামের আগে কাঙাল শব্দটি যুক্ত হয় কেন?

উত্তর: হরিনাথ সমাজের দরিদ্র নিপীড়িত মানুষদের প্রতি সমব্যথী ছিলেন। তাই সমাজের সেই শ্রেণির মানুষদের সাথে একাত্মবোধে আবদ্ধ হতে, হরিনাথ তাঁর নামের আগে কাঙাল শব্দটি ব্যবহার করতেন।


14. ভারতে পাশ্চাত্য শিক্ষা প্রবর্তনের জন্য রামমোহন রায় কবে, কাকে তাঁর ঐতিহাসিক চিঠিটি লেখেন?

উত্তর: ১৮২৩ খ্রিস্টাব্দে ভারতে পাশ্চাত্য শিক্ষা প্রবর্তনের জন্য রামমোহন রায় লর্ড আমহার্স্টকে তাঁর ঐতিহাসিক চিঠিটি লেখেন। তবে লর্ড আমহার্স্টের পক্ষ থেকে এই চিঠির কোনো উত্তর দেওয়া হয়নি।


15. দুজন প্রাচ্যবাদী এবং দুজন পাশ্চাত্যবাদী শিক্ষানুরাগীর নাম লেখো।

উত্তর: দুজন প্রাচ্যবাদী শিক্ষানুরাগী ছিলেন জেমস প্রিন্সেপ এবং হেনরি কোলব্রুক | অপরদিকে, দুজন পাশ্চাত্যবাদী শিক্ষানুরাগী ছিলেন টমাস ব্যাবিংটন মেকলে এবং আলেকজান্ডার ডাফ।


16.শ্রীকাদের শ্রীরামপুর ত্রয়ী বলা হয়?

উত্তর: জোশুয়া মার্শম্যান ও উইলিয়াম কেরি,উইলিয়াম ওয়ার্ডকে শ্রীরামপুর ত্রয়ী বলা হয়


17. কে, কবে হেয়ার স্কুল প্রতিষ্ঠা করেন?

উত্তর: ডেভিড হেয়ার ১৮১৮ খ্রিস্টাব্দে হেয়ার স্কুল প্রতিষ্ঠা করেন।


18. কারা, কবে শ্রীরামপুর কলেজ প্রতিষ্ঠা করেন।

উত্তর: উইলিয়াম কেরি, জোশুয়া মার্শম্যান এবং উইলিয়াম ওয়ার্ড ১৮১৮ খ্রিস্টাব্দে শ্রীরামপুর কলেজ প্রতিষ্ঠা করেন।


19. স্কুল বুক সোসাইটি ও কলকাতা স্কুল সোসাইটি কবে, কেন প্রতিষ্ঠিত হয় ?

উত্তর: ১৮১৭ খ্রিস্টাব্দে দরিদ্র স্কুল ছাত্রদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের জন্য ডেভিড হেয়ার স্কুল বুক সোসাইটি প্রতিষ্ঠা করেন। ১৮১৮ খ্রিস্টাব্দে ডেভিড হেয়ার সদ্য প্রতিষ্ঠিত স্কুলগুলি দেখাশোনা করার জন্য প্রতিষ্ঠা করেন কলকাতা স্কুল সোসাইটি।


20. ১৮৩৫ খ্রিস্টাব্দে ভারতে প্রতিষ্ঠিত দুটি পাশ্চাত্য শিক্ষাপ্রতিষ্ঠানের নাম লেখো।

উত্তর: ১৮৩৫ খ্রিস্টাব্দে ভারতে প্রতিষ্ঠিত দুটি পাশ্চাত্য শিক্ষাপ্রতিষ্ঠান হল কলকাতা মেডিকেল কলেজ ও বোম্বাই-এর এলফিনস্টোন কলেজ।


21. উডের নির্দেশনামা কী?

উত্তর: ভারতের ভবিষ্যৎ শিক্ষাকাঠামো গঠনের উদ্দেশ্যে ১৮৫৪ খ্রিস্টাব্দে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির বোর্ড অব কন্ট্রোলের সভাপতি স্যার চার্লস উডের অধীনে একটি শিক্ষা কমিশন নিযুক্ত হয়।এই কমিশন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার জন্য যে সুপারিশগুলি পেশ করে, তা উডের নির্দেশনামা নামে পরিচিত।


22. উডের নির্দেশনামার প্রধান দুটি সুপারিশ উল্লেখ করো।

উত্তর: উডের নির্দেশনামার প্রধান দুটি সুপারিশ হল–[1] কলকাতা, বোম্বাই ও মাদ্রাজে একটি করে বিশ্ববিদ্যালয় স্থাপন করা এবং [2]একটি স্বতন্ত্র শিক্ষা দফতর প্রতিষ্ঠা করা।


23. ১৮৫৭-৫৮ খ্রিস্টাব্দে ভারতের কোথায় কোথায় বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়?

উত্তর: ১৮৫৭-৫৮ খ্রিস্টাব্দে ভারতের কলকাতা, বোম্বাই ও মাদ্রাজে বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়।


24. রামমোহন রায় ও ইয়ং বেঙ্গল দলের সমাজসংস্কার আন্দোলনের লক্ষ্যের মধ্যেপার্থক্য কোথায়?

উত্তর: রামমোহন রায়ের সমাজসংস্কার আন্দোলনের লক্ষ্য ছিল গঠনধর্মী আর ইয়ং বেঙ্গল দলের সমাজসংস্কার আন্দোলনের লক্ষ্য ছিল হিন্দুধর্মের চিরাচরিত প্রথাগুলির বিলোপসাধন।


25. ইয়ং বেঙ্গল দলের দুজন সদস্যের নাম লেখো।

উত্তর: ইয়ং বেঙ্গল দলের দুজন সদস্য ছিলেন কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায় এবং দক্ষিণারঞ্জনমুখোপাধ্যায়।


26. ইয়ং বেঙ্গল দলের দুটি মুখপত্রের নাম লেখো।

উত্তর: ইয়ং বেঙ্গল দলের দুটি মুখপত্র ছিল এনকোয়ারার এবং পার্থেনন।


দশম শ্রেণির ইতিহাসের দ্বিতীয় অধ্যায়ের শর্ট কোশ্চেন|মাধ্যমিক ইতিহাস ধারণা 2 নং প্রশ্ন উত্তর



27. প্রাচ্যবাদী নামে কারা পরিচিত ছিল?
উত্তর: জনশিক্ষা কমিটির সদস্য এইচ টি প্রিন্সেপ, কোলব্রুক,
উইলসন প্রমুখ এদেশে প্রাচীন ভারতীয় সাহিত্য ও দর্শন বিষয়ে
শিক্ষাদানের পক্ষপাতী ছিলেন। এঁরা প্রাচ্যবাদী বা ওরিয়েন্টালিস্ট নামে পরিচিত।

28. পাশ্চাত্যবাদী নামে কারা পরিচিত ছিল?
উত্তর: জনশিক্ষা কমিটির সদস্য মেকলে, আলেকজান্ডার ডাফ, সন্ডার্স, কলভিন প্রমুখ এদেশে আধুনিক পাশ্চাত্য শিক্ষা প্রবর্তনের দাবি জানান। এঁরা পাশ্চাত্যবাদী বা অ্যাংলিসিস্ট নামে পরিচিত।

29. ভারতে শিক্ষাদানের বিষয়ে টমাস মেকলের বক্তব্য কী
ছিল? 
অথবা ‘মেকলে মিনিট' কী?
উত্তর: জনশিক্ষা কমিটির সভাপতি টমাস ব্যাবিংটন মেকলে
ভারতে পাশ্চাত্য শিক্ষা প্রবর্তনের দাবি জানিয়ে ১৮৩৫ খ্রিস্টাব্দে (২ ফেব্রুয়ারি) বড়োলাট লর্ড বেন্টিঙ্কের কাছে একটি প্রস্তাব
(Minutes) দেন যা, মেকলে মিনিট নামে পরিচিত। এই প্রস্তাবে মেকলে বলেন যে, প্রাচ্যের শিক্ষাব্যবস্থা খুবই পশ্চাদপদ। এজন্য
এদেশে পাশ্চাত্য শিক্ষা প্রবর্তিত হওয়া উচিত।

30.‘মেকলে মিনিট-এ কী বলা হয়?
উত্তর: ‘মেকলে মিনিট’-এ বলা হয় যে– [1] প্রাচ্যের শিক্ষা পাশ্চাত্যের তুলনায় নিকৃষ্ট। [2] প্রাচ্যের সভ্যতা ‘দুর্নীতিগ্রস্ত ও অপবিত্র'। [3] তাই এদেশে পাশ্চাত্যের শিক্ষা প্রবর্তিত হওয়া উচিত। [4] এদেশের উচ্চ ও মধ্যবিত্তদের মধ্যে ইংরেজি শিক্ষার প্রসার ঘটলে ক্রমনিম্ন পরিসুত নীতি বা চুঁইয়ে পড়া নীতি (Downward Filtration Theory) অনুসারে তা ক্রমশ সাধারণ দেশবাসীর মধে ছড়িয়ে পড়বে।

31. *ক্রমনিম্ন পরিসুত নীতি বা ‘চুঁইয়ে পড়া নীতি’ কী?
উত্তর: জনশিক্ষা কমিটির সভাপতি লর্ড মেকলে তাঁর এক প্রস্তাবে লর্ড বেন্টিঙ্ককে বলেন যে, জল যেভাবে ওপর থেকে নীচের দিকে ছড়িয়ে পড়ে, ভারতে উচ্চ ও মধ্যবিত্তদের মধ্যে ইংরেজি শিক্ষার প্রসার ঘটলে তা ক্রমশ সাধারণ দেশবাসীর মধ্যে ছড়িয়ে পড়বে। মেকলের এই নীতি ক্রমনিম্ন পরিসুত নীতি বা চুঁইয়ে পড়া নীতি নামে পরিচিত।

32. বাংলায় নারীশিক্ষার প্রসারে উদ্যোগ নিয়েছিল এমন কয়েকটি সংগঠনের নাম লেখো।
উত্তর: বাংলায় নারীশিক্ষার প্রসারে উদ্যোগ নিয়েছিল এমন
কয়েকটি সংগঠন হল – 
[1] ফিমেল জুভেনাইল সোসাইটি, (১৮১৯ খ্রি.), 
[2] কলকাতা স্কুল সোসাইটি, (১৮১৭ খ্রি.),
[3] লেডিজ সোসাইটি ফর নেটিভ ফিমেল এডুকেশন
(১৮২৪ খ্রি.)।

33. *কবে, কাদের উদ্যোগে হিন্দু বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠিত
হয়? এর বর্তমান নাম কী?
উত্তর: [1] ১৮৪৯ খ্রিস্টাব্দে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও ড্রিঙ্কওয়াটার
বিটন (বেথুন)-এর উদ্যোগে কলকাতায় হিন্দু বালিকা বিদ্যালয়
প্রতিষ্ঠিত হয়। [2] এর বর্তমান নাম হল বেথুন স্কুল।

34. *কে, কী উদ্দেশ্যে স্ত্রীশিক্ষা বিধায়িনী সম্মিলনী প্রতিষ্ঠা
করেন?
উত্তর: [1] ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্ত্রীশিক্ষা বিধায়িনী সম্মিলনী
প্রতিষ্ঠা করেন। [2] স্ত্রীশিক্ষা বিধায়িনী সম্মিলনী প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল নারীশিক্ষার প্রসার ঘটানো।

35. *ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কর্তৃক প্রতিষ্ঠিত কয়েকটি বালিকা
বিদ্যালয়ের উল্লেখ করো।
উত্তর: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর নারীশিক্ষার প্রসারে বেশ কয়েকটি
বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। এগুলির মধ্যে উল্লেখযোগ্য
হল—[1] ১৮৪৯ খ্রিস্টাব্দে ড্রিঙ্কওয়াটার বিটনের সহযোগিতায় প্রতিষ্ঠিত হিন্দু বালিকা বিদ্যালয়। [2] নদিয়া, বর্ধমান, হুগলি ও মেদিনীপুর জেলায় প্রতিষ্ঠিত ৩৫টি বালিকা বিদ্যালয়।

36. কে, কোথায় ভগবতী বিদ্যালয় প্রতিষ্ঠা করেন?
উত্তর: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর তাঁর মা ভগবতী দেবীর স্মৃতিতে ১৮৯০ খ্রিস্টাব্দে নিজ গ্রাম বীরসিংহে ভগবতী বিদ্যালয় প্রতিষ্ঠা
করেন।

37. কে, কবে সতীদাহ প্রথা নিষিদ্ধ করেন?
উত্তর: ভারতের বড়োলাট লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক রামমোহন
রায়ের সহায়তায় ১৮২৯ খ্রিস্টাব্দে (৪ ডিসেম্বর) ১৭নং রেগুলেশন আইন পাস করেন। এই আইনের দ্বারা সতীদাহ প্রথা নিষিদ্ধ হয়।

38. নব্যবঙ্গ গোষ্ঠী’ কারা ছিলেন?
অথবা, নব্যবঙ্গ আন্দোলন বলতে কী বোঝ?
উত্তর: উনিশ শতকের প্রথমার্ধে হিন্দু কলেজের অধ্যাপক হেনরি
লুই ভিভিয়ান ডিরোজিও-র (১৮০৯-৩১ খ্রি.) নেতৃত্বে তাঁর অনুগামী একদল যুবক বাংলার সমাজসংস্কারের উদ্দেশ্যে এক চরমপন্থী আন্দোলনের সূচনা করেন। ডিরোজিও ও তাঁর অনুগামী ছাত্রমণ্ডলী ‘নব্যবঙ্গ গোষ্ঠী’ নামে এবং তাঁদের উদ্যোগে - পরিচালিত আন্দোলন ‘নব্যবঙ্গ আন্দোলন' নামে পরিচিত।


মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায় SAQ প্রশ্ন ও উত্তর


39. বাংলায় পাশ্চাত্য শিক্ষার প্রসারে ড্রিঙ্কওয়াটার বিটনের
কী ভূমিকা ছিল?
উত্তর: বাংলায় পাশ্চাত্য শিক্ষার প্রসারে ড্রিঙ্কওয়াটার বিটনের
গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল—[1] তিনি প্রথমে বাংলা মাধ্যমে এবং পরে
ইংরেজি মাধ্যমে শিক্ষার প্রসারে গুরুত্ব দেন। [2] নারীদের মধ্যে
পাশ্চাত্য শিক্ষার প্রসারের উদ্দেশ্যে ১৮৪৯ খ্রিস্টাব্দে (৭ মে) হিন্দু বালিকা বিদ্যালয় (বর্তমান বেথুন স্কুল) প্রতিষ্ঠা করেন।

40.কলকাতা মেডিকেল কলেজ প্রতিষ্ঠার উদ্দেশ্য কী ছিল?
উত্তর: কলকাতা মেডিকেল কলেজ প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল—
[1] ভারতীয় শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় ইউরোপীয় চিকিৎসাশাস্ত্র বিষয়ে শিক্ষাদান, 
[2] জাতি-বর্ণ নির্বিশেষে ভারতীয় যুবকদের আধুনিক পাশ্চাত্য চিকিৎসাবিদ্যায় দক্ষ করে তোলা এবং 
[3] দেশের বিভিন্ন চিকিৎসাকেন্দ্রে নিয়মিত দক্ষ ডাক্তার, নার্স প্রভৃতির জোগান দেওয়া প্রভৃতি।

41. কলকাতা মেডিকেল কলেজের অবদান কী?
উত্তর: ভারতে আধুনিক পাশ্চাত্য চিকিৎসাবিদ্যার প্রসারে কলকাতা মেডিকেল কলেজের অবদান ছিল অসামান্য।
[1] পন্ডিচেরীর পর কলকাতা মেডিকেল কলেজ হল এশিয়া মহাদেশের দ্বিতীয় কলেজ যেখানে ইউরোপীয় চিকিৎসাবিদ্যা
শেখানো হত। 
[2] এই কলেজ থেকে চিকিৎসাবিদ্যা শিখে বহু ডাক্তার ও নার্স ভারতের বিভিন্ন প্রান্তে চিকিৎসার কাজে নিযুক্ত হয়। এই কলেজেই প্রথম শবব্যবচ্ছেদ করেন মধুসূদন গুপ্ত।


মাধ্যমিক ইতিহাস প্রশ্ন ও উত্তর :দশম শ্রেণি ইতিহাস দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর ২ নম্বর pdf download / দশম শ্রেণি ইতিহাস দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর 2 marks pdf / ক্লাস 10 সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা 2 নম্বরের প্রশ্ন উত্তর / ক্লাস 10 ইতিহাস 2 নম্বরের প্রশ্ন উত্তর / Class X history 2nd chapter 2 marks question answer pdf / Class ten history 2nd chapter 2 marks question answer / সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা LAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা থেকে সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগতি West Bengal Madhyamik History Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।



তোমরা যারা মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য -  সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা অধ্যায় থেকে প্রশ্ন উত্তর খুঁজে চলেছো তাদের জন্য আজ আমরা– মাধ্যমিক ইতিহাস এর  দ্বিতীয় অধ্যায় থেকে প্রশ্ন ও উত্তর | Madhyamik History 2 no chapter Question and Answer Question and Answer নিয়ে এসেছি, তোমরা নিচে দেওয়া ইতিহাস প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়বে ও যদি Pdf প্রয়োজন হয় তাহলে নীচে দেওয়া মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায় সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা প্রশ্ন ও উত্তর PDf download- link এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারো। 


‘‘মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায় সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা’’ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য।  সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা অধ্যায় থেকে প্রশ্ন অনেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে । 


মাধ্যমিক ইতিহাস সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা দ্বিতীয় অধ্যায় সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির ইতিহাস সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা দ্বিতীয় অধ্যায় সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | Madhyamik History short Question and Answer 

বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন:-

File Details:-

File Name:- Madhyamik history 2nd chapter 2 number questions answers in bengali pdf download 

File Format:- PDF

File Size:-  Mb

File Location:- Google Drive

  Download  Click Here to Download 

      আরও পোস্ট দেখো     B           

A. মাধ্যমিক ইতিহাস সমস্ত অধ্যায়ের প্রশ্ন উত্তর Click Here

B.  Madhyamik Suggestion / মাধ্যমিক সাজেশন

C. Madhyamik History Suggestion Click here

D. মাধ্যমিক ইতিহাস সাজেশন PDF Download 


অসংখ্য ধন্যবাদ , তোমার যদি  আমাদের এই ” মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায় সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা 2 প্রশ্ন ও উত্তর । Madhyamik History second chapter LAQ Question and Answer  ” পােস্টটি ভালো লাগে এবং গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে তুমি আমাদের এই পোস্টটা তোমার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করবে এবং কমেন্ট করে জানাবে।


এছাড়াও তুমি আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই পিডিএফ, নোট, Practice Set, mock test ইত্যাদি পাবে।


_________❤️🤗 ধন্যবাদ ❤️🤗 ________




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url