আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর | মাধ্যমিক বাংলা কবিতা আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর
দশম শ্রেণি আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা প্রশ্ন উত্তর |Class 10 Bengali kobita aya aro bemmdhe bemdhe thaki question answer |আয় আরো বেঁধে বেঁধে থাকি শঙ্খ ঘোষ প্রশ্ন ও উত্তর
আসসালামু আলাইকুম,
তোমাকে আমাদের এই SKGUIDEBANGLA শিক্ষামূলক ওয়েবসাইটে স্বাগতম।
আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেণির বাংলা আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা প্রশ্ন উত্তর pdf। মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর আয় আরো বেঁধে বেঁধে থাকি । দশম শ্রেণির বাংলা কবিতা প্রশ্ন উত্তর আয় আরো বেঁধে বেঁধে থাকি। আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন ও উত্তর |Madhyamik Bengali aya aro bemmdhe bemdhe thaki question answer যা দশম শ্রেণির পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ যা আগত দশম শ্রেণির টেস্ট ও ফাইনাল পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে ।
আয় আরো বেঁধে বেঁধে থাকি SAQ অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা MCQ প্রশ্ন উত্তর /
ANS: Click Hereদশম শ্রেণি বাংলা আয় আরো বেঁধে বেঁধে থাকি ছোটো প্রশ্ন ও উত্তর pdf / মাধ্যমিক বাংলা কবিতা আয় আরো বেঁধে বেঁধে থাকি ছোটো প্রশ্ন ও উত্তর / আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা ১ নম্বরের প্রশ্ন উত্তর / মাধ্যমিক বাংলা আয় আরো বেঁধে বেঁধে থাকি 1 নম্বরের প্রশ্ন উত্তর / দশম শ্রেণির বাংলা আয় আরো বেঁধে বেঁধে থাকি 1 নম্বরের প্রশ্ন উত্তর
1. আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি কবি শঙ্খ ঘোষের কোন্ কাব্যগ্রন্থের কবিতা?
উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি কবি শঙ্খ ঘোষের জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থের কবিতা |
2. জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থটির কবিতাগুলি কোন্ সময়ের মধ্যে রচিত?
উত্তর: কবি শঙ্খ ঘোষের জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থের কবিতাগুলি ২০০০-২০০৩ সালের মধ্যে রচিত।
3. জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থটি কত খ্রিস্টাব্দে প্রথম প্রকাশিত হয়?
উত্তর: জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থটি ২০০৪ খ্রিস্টাব্দে প্রথম প্রকাশিত হয়।
4.‘আয় আরো বেঁধে বেঁধে থাকি' কবিতাটি জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থের কত সংখ্যক কবিতা?
উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি' কবিতাটি জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থের ৩১ সংখ্যক কবিতা।
5. কবিতার কথকের ডান পাশে কীসের চিহ্ন ছড়িয়ে রয়েছে?
উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের ডান পাশে ধসের চিহ্ন ছড়িয়ে রয়েছে।
6.কবিতার কথক তার বাম দিকে কী দেখছেন?
উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথক তার বাম দিকে দেখছেন গভীর গিরিখাত।
7.‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের মাথার ওপরে কী উড়ে বেড়াচ্ছে?
উত্তর:[: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের মাথার ওপরে উড়ে বেড়াচ্ছে ‘বোমারু’ অর্থাৎ, বোমারু বিমান |
8." “আমাদের মাথায় বোমারু”—‘বোমারু’ শব্দটির দ্বারা কবি কোন্ পরিস্থিতির ইঙ্গিত দিয়েছেন?
উত্তর: ‘বোমারু’ কথাটির দ্বারা কবি যুদ্ধকালীন পরিস্থিতির দিকে ইঙ্গিত দিয়েছেন।
9. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের পায়ে পায়ে কীসের বাঁধ?
উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের পায়ে পায়ে হিমানীর বাঁধ।
10. “পায়ে পায়ে হিমানীর বাঁধ।”—‘হিমানীর বাঁধ’ বলতে কবি কী বুঝিয়েছেন?
উত্তর: ‘হিমানীর বাঁধ’ বলতে সামাজিক ও রাজনৈতিক বাধাবিঘ্নের কথা বোঝানো হয়েছে।
11.“আমাদের পথ নেই কোনো”—পথ না থাকার কারণ কী?
উত্তর: সম্পূর্ণ প্রতিকূল ও অস্থির পরিবেশে এ কথা মনে হয়েছে যে
আমাদের কোনো পথ নেই। কেননা যে-কোনো দিকে পা বাড়ালেই চূড়ান্ত অঘটন ঘটবে।
12. ‘আমাদের ঘর গেছে উড়ে”—কথাটির অর্থ পরিস্ফুট করো।
উত্তর: হঠাৎ বিপদে আমাদের ঘর নষ্ট হয়ে গেছে| ‘ঘর উড়ে যাওয়া’ প্রবল দুর্দশার ব্যঞ্জনা বয়ে আনে।
13. “ছড়ানো রয়েছে কাছে দূরে”—‘আয় আরো বেঁধে বেঁধে থাকি” কবিতায় কথকের বিবৃতি অনুযায়ী কাছে-দূরে কী ছড়ানো রয়েছে?
উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কথকের বিবৃতি অনুযায়ী কাছে-দূরে তাদেরই সন্তানের মৃতদেহ ছড়ানো রয়েছে।
14. “আমরাও তবে এইভাবে/এ-মুহূর্তে মরে যাব না কি?”—কবিতার কথকের মনে এমন প্রশ্ন জেগেছে কেন?
উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের মনে এমন প্রশ্ন জেগেছে, কারণ বেদনাভরা চোখ মেলে তিনি চারদিকে সন্তানদের মৃতদেহ দেখেছেন।
15. “আমাদের পথ নেই আর”—‘পথ’ শব্দটি উদ্ধৃত অংশে কোন্ অর্থে ব্যবহৃত হয়েছে?
উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি' কবিতা থেকে নেওয়া ওপরের আলোচ্য অংশে ‘পথ’ শব্দটি ‘উপায়’ অর্থে ব্যবহৃত হয়েছে।
16.“আমাদের পথ নেই আর”—তাহলে আমাদের করণীয় কী?
উত্তর: আমাদের সমস্ত পথ বন্ধ হয়ে যাওয়ার কারণে কবি হাতে হাত রেখে সংঘবদ্ধভাবে থাকার ডাক দিয়েছেন।
17. আয় আরো বেঁধে বেঁধে থাকি”—বেঁধে বেঁধে থাকার উদ্দেশ্য কী?
উত্তর: বেঁধে বেঁধে থাকার উদ্দেশ্য বিপদকে সম্মিলিতভাবে প্রতিহত করার শক্তি সংগ্রহ করা।
18.“আমাদের ইতিহাস নেই—” এ কথা বলা হয়েছে কেন?
উত্তর: “আমাদের ইতিহাস নেই”—এ কথা বলার অর্থ বক্তা যে সামাজিক অবস্থানে রয়েছেন, সেখানকার মানুষ কোনোদিনই ইতিহাসে ঠাঁই পায় না |
19. “অথবা এমনই ইতিহাস”—ইতিহাস থেকে থাকলে তার স্বরূপটি কেমন?
উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি' কবিতার কথকের সমাজের ইতিহাস থেকে থাকলেও সেখানে সকলেরই চোখ-মুখ ঢাকা, ব্যক্তিস্বাতন্ত্র্য দিয়ে সেখানে কেউই ইতিহাসে ঠাঁই পায়নি।
20. “আমরা ভিখারি বারোমাস”—এ কথা বলার কারণ কী?
উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি' কবিতায় সাধারণ মানুষের দীর্ঘদিনের বঞ্চনা ও বিপুল ক্ষোভের বহিঃপ্রকাশ লক্ষ করে কবি শঙ্খ ঘোষ মন্তব্যটি করেছেন |
21. “পৃথিবী হয়তো বেঁচে আছে/পৃথিবী হয়তো গেছে মরে”—এমন কথা মনে হয়েছে কেন?
উত্তর: শোষিত, বঞ্চিত, নিপীড়িত মানুষ যেন অন্য কোনো গ্রহের জীব | তারা এতটাই সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে, যে পৃথিবীর বাঁচা-মরার খবর যেন তাদের কাছে নেই।
22. আমাদের কথা কে-বা জানে”—কাদের কথা কেউ জানে না?
উত্তর: দরিদ্র, ঘরহারা, নিপীড়িত মানুষের কথা কেউ জানে না, কেউ তাদের খবর রাখে না।
23. “আমরা ফিরেছি দোরে দোরে।”—দোরে দোরে ফেরার অর্থ কী?
উত্তর: দুর্যোগে সব হারানো অসহায় মানুষ সাহায্যের আশায় মানুষেরই দরজায় গিয়ে উপস্থিত হয়েছে, কিন্তু কেউ তাদের দিকে ফিরেও তাকায়নি। জীবনযাপনের গ্লানি নিয়ে তাকে দরজায় দরজায় ঘুরতে হয়েছে সাহায্যের আশায় |
24.“কিছুই কোথাও যদি নেই”—কোথাও কিছু না থাকার মতো অবস্থা যখন, তখন কী করণীয়?
উত্তর: চারিদিকে অসীম শূন্যতার হাহাকারের দিনে যে ক-জন ‘মানুষ’ রয়েছেন, তাঁরা যেন হাতে হাত রেখে বাঁচার স্বপ্ন দেখেন, সংঘবদ্ধভাবে বেঁচে থাকার রসদ খুঁজে নেন।
25. “আয় আরো বেঁধে বেঁধে থাকি”—এ কথা বলার কারণ কী?
উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি' কথাটির দ্বারা কবি বোঝাতে চেয়েছেন যে, যে-কোনো বাধাই মানুষের ঐক্যের দ্বারা আটকানো সম্ভব।
26.‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি কয়টি স্তবকে বিন্যস্ত? প্রতিটি সবকে কয়টি করে পত্তি আছে?
উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি দুটি স্তবকে বিন্যস্ত প্রতিটি স্তবকে ১২টি করে পক্তি রয়েছে।
আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা ৩ নম্বরের প্রশ্ন উত্তর / মাধ্যমিক বাংলা কবিতা আয় আরো বেঁধে বেঁধে থাকি 3 নম্বরের প্রশ্ন উত্তর / দশম শ্রেণির বাংলা কবিতা আয় আরো বেঁধে বেঁধে থাকি 3 নম্বরের প্রশ্ন উত্তর
1.আমাদের পথ নেই কোনো”—এই পথ না থাকার তাৎপর্য কী?
উত্তর: মানুষ ক্রমশ চারপাশের অস্থিরতায় অস্তিত্বের সংকটে ভুগছে। রাজনৈতিক বা সামাজিক অস্থিরতা তাকে কোথাও স্থির থাকতে দিচ্ছে না। আদর্শবোধের ভাঙন ক্রমশই এত তীব্রতর হচ্ছে যে মানুষের চেতনা কোন্ পথে যাবে তা অস্পষ্ট হয়ে যাচ্ছে | ডান দিকে ধ্বংসের তাণ্ডব, বাম দিকেও মৃত্যুফাঁদ | মাথার ওপরে আক্রমণের আশঙ্কা, চলতে গেলে বাধা। এভাবেই চলার পথ ক্রমশ হারিয়ে যাচ্ছে মানুষের কাছে। সার্বিক অন্ধকার এবং আদর্শহীনতা গ্রাস করছে আমাদের।
২. “আমাদের শিশুদের শব/ছড়ানো রয়েছে কাছে দূরে।”—মন্তব্যটি ব্যাখ্যা করো।
উত্তর: পৃথিবীজোড়া অনিশ্চয়তা, সাম্রাজ্যবাদী আগ্রাসন, ধর্মান্ধতা, রাজনৈতিক আদর্শহীনতা ইত্যাদি সমাজকে অস্থির করে তুলছে। পৃথিবীজুড়ে যেন ধ্বংসলীলা চলছে। আর যে-কোনো যুদ্ধ অথবা সন্ত্রাসে
শিশুহত্যার ঘটনা ঘটে যথেষ্টই| এই নারকীয় দৃশ্য কোনো একটি নির্দিষ্ট জায়গায় যে ঘটে তা নয়, ঘটতে পারে পৃথিবীর যে-কোনো প্রান্তেই। এ শুধু অমানবিকতার প্রকাশ নয়, ভবিষ্যৎ প্রজন্মের বিনাশ | একই পৃথিবীতে বেঁচে থেকে কবি এই ধ্বংসলীলায় উদাসীন থাকতে পারেননি।
3."আমাদের ঘর গেছে উড়ে।"—কাদের ঘর, কেন উড়ে যাওয়ার কথা বলেছেন কবি?
উত্তর: আলোচ্য কবিতায় ‘ঘর’ শব্দটিকে আশ্রয় অর্থে ব্যবহার করা হয়েছে। সাধারণ মানুষের আশ্রয়হীনতার কথাই উল্লিখিত অংশে বলা হয়েছে। চারপাশের অস্থিরতা, সাম্রাজ্যবাদী আগ্রাসন, মূল্যবোধের ভাঙন ইত্যাদি কারণে মানুষ ক্রমশই অস্তিত্বের সংকটে ভুগছে | সঠিক ঠিকানা তার
কাছে অস্পষ্ট হয়ে পড়েছে | ডান দিকে ধস, আর বাম দিকে গিরিখাত নিয়ে মানুষ যেন নিশ্চিত মৃত্যুর মুখোমুখি | ‘ঘর গেছে উড়ে' কথাটির দ্বারা এই আশ্রয়হীনতার দিকেই ইঙ্গিত করা হয়েছে।
4.“আমরাও তবে এইভাবে/এ মুহূর্তে মরে যাব না কি?”—কবির এই ভাবনার কারণ আলোচনা করো।
উত্তর: চারপাশের অরাজকতা, ধর্ম কিংবা রাজনীতি—প্রতিটি ক্ষেত্রেই অসহিষ্ণুতা, সাম্রাজ্যবাদের সীমাহীন লোভ ইত্যাদি পৃথিবীজুড়ে হত্যা আর ধ্বংসলীলা চালাচ্ছে | বেঁচে থাকাটাই যেন এক বিস্ময় হয়ে উঠেছে। শিশুরা পর্যন্ত এই ধ্বংসলীলা থেকে রেহাই পাচ্ছে না | এই অবস্থায় প্রতিটি মানুষই যেন বেঁচে থাকার অনিশ্চয়তায় ভুগছে | সর্বোপরি, এই পরিজনহীন অবস্থাতে বেঁচে থাকা যেন মৃত্যুর মতো যন্ত্রণাদায়ক। এ কারণেই কবি প্রশ্নে উল্লিখিত মন্তব্যটি করেছেন।
5. ‘আমাদের ইতিহাস নেই/অথবা এমনই ইতিহাস”——তাৎপর্য লেখো।
উত্তর: ইতিহাস আসলে জাতির আত্মবিকাশের গৌরবময় কাহিনি, তার ঐতিহ্যের পুনরুদ্ধার। কিন্তু যখন সেই ইতিহাস নিয়ন্ত্রিত হয় কোনো ক্ষমতাবান গোষ্ঠী, ধর্মসম্প্রদায় কিংবা রাজনীতির দ্বারা, তখন ইতিহাসের বিকৃতি ঘটে | ক্ষমতাবানরা নিজেদের স্বার্থে ইতিহাসকে নিজেদের মতো করে গড়ে তোলে | মানুষ একসময় ভুলে যায় তার প্রকৃত ইতিহাস, আর চাপিয়ে দেওয়া ইতিহাসকেই নিজের বলে মেনে নেয়। এই পরিপ্রেক্ষিতকেই এখানে তুলে ধরা হয়েছে।
6. “আমাদের চোখমুখ ঢাকা/আমরা ভিখারি বারোমাস”—মন্তব্যটির তাৎপর্য লেখো।
উত্তর: কবি আমাদের ইতিহাস প্রসঙ্গে কথাটি বলেছেন | দেশ কিংবা জাতির যথার্থ বিকাশের ইতিহাস ক্ষমতাবান শাসকদের দ্বারা ইচ্ছাকৃতভাবে বিকৃত হয় । কারণ নিজেদের স্বার্থে তারা ইতিহাসকে এমনভাবে গড়ে তুলতে চায়, যেন তা শুধু তাদেরই | আর আমরা অসহায়ের মতো সেই ইতিহাসকেই নিজেদের
ইতিহাস বলে মেনে নেই| ভিখারিবৃত্তিতেই জীবন কাটানো অভ্যেস হয়ে যাওয়ায় নিজেদের ইতিহাসের খোঁজটুকুও আমরা করি না | এই হীন কাজের দ্বারা জীবিকানির্বাহকে কটাক্ষ করেই কবি উদ্ধৃত উক্তিটি করেছেন।
7. “আমাদের কথা কে-বা জানে।”—এই মন্তব্যের দ্বারা কবি কী বোঝাতে চেয়েছেন লেখো।
উত্তর: আজকের পৃথিবী পরিচালিত হয় ক্ষমতাবান শাসকদের দ্বারা। ধর্ম, সমাজ, রাষ্ট্রনীতি প্রতিটি ক্ষেত্রেই শুধু যারা ক্ষমতাশালী তারাই সব কিছুকে নিয়ন্ত্রণ করে। সাধারণ মানুষ সেখানে উপেক্ষিত। দরজায় দরজায় ঘুরে বেড়ানোটাই তার নিয়তি | অর্থাৎ অন্যের দয়ার ওপরে নির্ভর করে বেঁচে থাকা ছাড়া তার অন্য কোনো গতি নেই | এই মানুষরা হয়তো দক্ষতা কিংবা প্রতিভা থাকা সত্ত্বেও উপযুক্ত দাম পায় না | অন্যের সাহায্য বা করুণার ওপরেই তাদের নির্ভর করে থাকতে হয়।
8. “তবু তো কজন আছি বাকি”—এই মন্তব্যের তাৎপর্য বিশ্লেষণ করো।
উত্তর: পৃথিবীজুড়ে সামাজিক এবং রাষ্ট্রনৈতিক ক্ষেত্রে আদর্শহীনতার বিস্তার আমাদের দিভ্রান্ত করছে। এই অবস্থায় বেশিরভাগ মানুষই যখন হতাশাগ্রস্ত তখনও শুভবুদ্ধিসম্পন্ন দু-একজনকে অন্তত পাওয়া যায় যারা পারস্পরিক ঐক্যবদ্ধ হওয়ার কথা বলে | ঐক্যবদ্ধ হয়ে না দাঁড়ালে এই ভয়ংকর সময়ে বিপদকে রুখে, শান্তি ফিরিয়ে আনা যাবে না। একতার শক্তিতেই এভাবে দিনবদলের স্বপ্ন দেখেন কবি, স্বপ্ন দেখেন প্রতিরোধের।
দশম শ্রেণির বাংলা আয় আরো বেঁধে বেঁধে থাকি বড়ো প্রশ্ন ও উত্তর pdf / মাধ্যমিক বাংলা কবিতা আয় আরো বেঁধে বেঁধে থাকি বড়ো প্রশ্ন ও উত্তর / আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা ৫ নম্বরের প্রশ্ন উত্তর / মাধ্যমিক বাংলা আয় আরো বেঁধে বেঁধে থাকি 5 নম্বরের প্রশ্ন উত্তর / দশম শ্রেণির বাংলা আয় আরো বেঁধে বেঁধে থাকি 5 নম্বরের প্রশ্ন উত্তর
১. আমাদের ডান পাশে বস/আমাদের বাঁয়ে গিরিখাদ”—সমগ্র কবিতার পরিপ্রেক্ষিতে এই মন্তব্যের তাৎপর্য লেখো।
উত্তর: শঙ্খ ঘোষের ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি অস্থির সময়ে দাঁড়িয়ে মানুষের বিপন্ন অবস্থাকে ছোঁয়ার চেষ্টা। বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে ক্রমশ স্পষ্ট হচ্ছিল সমাজ ও রাষ্ট্রব্যবস্থার অনেকগুলি সংকট | একুশ শতকের শুরু থেকেই দেশ ও পৃথিবীজুড়ে এই মানবিক সংকট আরও তীব্র হয়ে ওঠে। সাম্রাজ্যবাদী শক্তির দ্বারা নির্বিচারে আক্রান্ত হয়েছে একের পর এক দেশ | মধ্যযুগীয় বর্বরতা, ধর্মান্ধতা ‘হিমানীর বাঁধ’-এর মতো চলার পথকে বন্ধ করে দিচ্ছে | ধর্মকে ব্যবহার করে মানুষে মানুষে বিভাজন তৈরি করা হচ্ছে। সবমিলিয়ে মৃত্যু, রক্তাক্ততায় পূর্ণ হয়ে যাচ্ছে পৃথিবী। অস্তিত্বের সংকটে ভুগছে সাধারণ মানুষ—“আমরাও তবে এইভাবে/এ- মুহূর্তে মরে যাব না কি?” এই অবস্থায় প্রয়োজন ছিল আদর্শবোধের প্রতিষ্ঠা, যা পথ দেখিয়ে নিয়ে যেতে পারত আমাদের। কিন্তু দুর্ভাগ্যবশত সেখানেও কোনো দিশা কবি দেখতে পাচ্ছেন না| ‘সম্পর্কের উৎসব’ নামক গদ্যরচনায় কবি লিখেছিলেন—“নতুন শতাব্দীর মানুষকে নতুনভাবে গড়ে তুলতে হবে তার আয়োজন। ...যেখানে এক সম্প্রদায়ের মানুষ আর অন্য সম্প্র দায়ের মানুষ শুধু মানুষ পরিচয়েই মেলাতে পারেন হাত...।” কিন্তু দিশাহীন রাজনীতি এবং রাষ্ট্রনীতি থেকে কবি সেই আদর্শের আলো খুঁজে পাচ্ছেন না, যা পথ দেখাতে পারে।
2. “আমাদের পথ নেই আর'—'আমরা' কারা? পথ নেই কেন? পথহীন মানুষগুলোর কর্তব্য কী?
উত্তর: ‘আমরা’ বলতে সাধারণ মানুষের কথা বলা হয়েছে।
পথহীন মানুষদের সামনে বেঁচে থাকার তীব্র সংকট | প্রতিমুহূর্তে মৃত্যুর তীব্র আশঙ্কা | এই অবস্থা থেকে বাঁচার জন্য নিজেদের মধ্যে ঐক্য ও সম্প্রীতির কধনকে আরও দৃঢ় করতে হবে। এর জন্য পরস্পরের হাতে হাত রেখে চলতে হবে। প্রতিকূলতার সঙ্গে লড়াই করার জন্য এই একতাই হল একমাত্র শক্তি |
3. “আমাদের ইতিহাস নেই”—এই ইতিহাস না থাকার কথা বলে কবি আসলে কী বোঝাতে চেয়েছেন সমগ্র কবিতা অবলম্বনে লেখো।
উত্তর: ইতিহাস হল প্রকৃতপক্ষে কোনো জাতির এবং আত্মবিকাশের পথ ও পর্যায়ের কাহিনি | তাই অতীতের ওপরে দাঁড়িয়ে যখন বর্তমানকে তৈরি করা যায় তখনই তা যথাযথ হয়। একেই বলা যায় ঐতিহ্যের বিস্তার, যা ভবিষ্যৎকে সুদৃঢ় ও সুনিশ্চিত করে তোলে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় এই যে, আমাদের প্রকৃত ইতিহাস থেকে আমরা বিচ্ছিন্ন হয়েছি | শঙ্খ ঘোষ যখন তাঁর ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় আমাদের ইতিহাস না থাকার কথা বলেন, তখন তা আসলে দেশ এবং জাতির এই শিকড় বিচ্ছিন্নতার দিকেই ইঙ্গিত করে। শুধু ইতিহাস না থাকা নয়, বিকৃত ইতিহাসের মধ্যে পড়ে পথভোলা মানুষের কথাও কবি বলেছেন। পৃথিবীর ইতিহাসে যারাই যখন ক্ষমতায় থেকেছে ইতিহাসকে তারা তখন নিজেদের মতো করে, নিজেদের স্বার্থে পরিচালিত করেছে| যথার্থ মানুষের
■ ইতিহাস কোনো দাম পায়নি। সে ইতিহাসে তাই “আমাদের চোখমুখ ঢাকা/ আমরা ভিখারি বারোমাস।” প্রথাগত ইতিহাস মানুষকে অন্ধ করে তোলে, চাপিয়ে দেওয়া ইতিহাসকে নিজেদের ইতিহাস বলে মেনে নিতে হয় | ইতিহাস বিচ্ছিন্ন জাতি আসলে শিকড় বিচ্ছিন্ন জাতি | ঐতিহ্য থেকে দূরে সরে গিয়ে বর্তমানের সংকটে তাই বাঁচার পথ খুঁজে পাওয়া ক্রমশই অসম্ভব হয়ে ওঠে
তাই দেড়ি না করে এই পোস্টের দশম শ্রেণির বাংলা আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা থেকে প্রশ্ন উত্তর গুলো ভালো করে পড়ে নাও বা নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে ক্লাস 10 বাংলা আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা প্রশ্ন উত্তর pdf download, class 10 Bengali aya aro bemmdhe bemdhe thaki questions answers pdf download করে নিতে পারো। এবং প্রতিদিন বাড়িতে বসে YouTube Live Class এর মাধ্যমে ক্লাস করতে চাইলে আমাদের YouTube Channel এ ভিজিট করো ও Subscribe করে নাও।
YouTube Link - . OUR ONLINE SCHOOL SUBSCRIBE
যযhttps://youtube.com/@Ouronlineschool247
: আরও পোস্ট দেখো : B
এছাড়াও তোমার মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাজেশন ডাউনলোড করে নিতে পারো নীচে দেওয়া লিংকে ক্লিক করে। Madhyamik Bengali Suggestion 2024 | মাধ্যমিক বাংলা সাজেশন 2024
বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন
File Details:-
File Name:- aya aro bemmdhe bemdhe thaki questions answers in bengali pdf download
File Format:- PDF
File Size:- Mb
File Location:- Google Drive
Download: Click Here to Download
আরও পোস্ট দেখো B
A. মাধ্যমিক বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্ন উত্তর Click Here
B. Madhyamik Suggestion / মাধ্যমিক সাজেশন
C. Madhyamik bengali Suggestion Click here
D. মাধ্যমিক বাংলা সাজেশন PDF Download
বাংলা কবিতা – আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন ও উত্তর | class 10 Bengali unhappy one Question and Answer
MP বাংলা – আয় আরো বেঁধে বেঁধে থাকি (কবিতা) প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali aya aro bemmdhe bemdhe thaki 3 Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion, Notes – আয় আরো বেঁধে বেঁধে থাকি থেকে সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর গুলি আগতি West Bengal Madhyamik Bengali Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।
তোমরা যারা মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য - আয় আরো বেঁধে বেঁধে থাকি থেকে প্রশ্ন উত্তর খুঁজে চলেছো তাদের জন্য আজ আমরা– মাধ্যমিক বাংলা এর কবিতা থেকে প্রশ্ন ও উত্তর | Madhyamik bangla 3 aya aro bemmdhe bemdhe thaki Question and Answer নিয়ে এসেছি, তোমরা নিচে দেওয়া বাংলা প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়বে ও যদি Pdf প্রয়োজন হয় তাহলে নীচে দেওয়া Class 10 বাংলা কবিতা আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন ও উত্তর PDf download- link এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারো।
‘‘মাধ্যমিক বাংলা কবিতা আয় আরো বেঁধে বেঁধে থাকি’’ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য। আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা থেকে প্রশ্ন অনেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে ।
দশম শ্রেণির আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর pdf | আয় আরো বেঁধে বেঁধে থাকি দশম শ্রেণি প্রশ্ন উত্তর pdf / দশম শ্রেণি বাংলা আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর pdf download / দশম শ্রেণি অসুখী এক জন কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর pdf / Madhyamik Bengali aya aro bemmdhe bemdhe thaki kobita question answer pdf / ক্লাস 10 আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর আয় আরো বেঁধে বেঁধে থাকি pdf / ক্লাস 10 বাংলা প্রশ্ন উত্তর আয় আরো বেঁধে বেঁধে থাকি pdf download / আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর ,
আয় আরো বেঁধে বেঁধে থাকি মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – মাধ্যমিক বাংলা কবিতা প্রশ্ন ও উত্তর pdf download – আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা pdf download| পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর pdf–| Madhyamik Bengali Question and Answer pdf download, Class 10 Bengali Question and Answer pdf | Madhyamik Bengali note pdf download | West Bengal Madhyamik Bengali Question and Answer pdf download. মাধ্যমিক বাংলা questions answers – আয় আরো বেঁধে বেঁধে থাকি questions answers ,মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর পিডিএফ – Class 10 আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর | Madhyamik আয় আরো বেঁধে বেঁধে থাকি pdf download.
MP Bengali Question answer 2024 pdf | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর 2024 pdf – আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা long Question answer pdf, Madhyamik Bengali Question pdf, মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর আয় আরো বেঁধে বেঁধে থাকি (কবিতা) । আয় আরো বেঁধে বেঁধে থাকি (কবিতা) | Madhyamik Bengali Suggestion/ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর pdf –
তোমাকে অসংখ্য ধন্যবাদ , তোমার যদি আমাদের এই ” মাধ্যমিক বাংলা কবিতা আয় আরো বেঁধে বেঁধে থাকি প্রশ্ন ও উত্তর । Madhyamik Bengali aya aro bemmdhe bemdhe thaki Question and Answer ” পােস্টটি ভালো লাগে এবং গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে তুমি আমাদের এই পোস্টটা তোমার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করবে এবং কমেন্ট করে জানাবে।
এছাড়াও তুমি আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই পিডিএফ, নোট, Practice Set, mock test ইত্যাদি পাবে।
_________ধন্যবাদ ❤️🤗 ________