PM Kisan যোজনার জন্য বাড়িতে বসে কিভাবে নতুন আবেদন ও স্ট্যাটাস চেক করবেন?

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা, নতুন কৃষক রেজিস্ট্রেশন, স্ট্যাটাস চেক করবেন | PM Kisan Samman Nidhi Yojana, New Farmer Registration and Status Check in bengali

PM Kisan যোজনার জন্য বাড়িতে বসে কিভাবে নতুন আবেদন ও স্ট্যাটাস চেক করবেন?
PM Kisan যোজনার জন্য বাড়িতে বসে কিভাবে নতুন আবেদন ও স্ট্যাটাস চেক করবেন?


আমরা জানি যে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা খুব শীঘ্রই কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে তাদের 14 তম কিস্তি প্রকাশ করতে চলেছে। প্রধানমন্ত্রী কিষাণ যোজনা কৃষি অর্থনীতিতে এবং কৃষকদের কল্যাণ ও কৃষির বৃদ্ধি নিশ্চিত করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারত জুড়ে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আর্থিক সহায়তা প্রদানের জন্য ভারত সরকার 1 ফেব্রুয়ারি 2019 তারিখে প্রধানমন্ত্রী কিষাণ যোজনা চালু করেছে।


প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা নতুন আবেদন |  Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana )

ভারতের প্রায় 10 কোটি কৃষক প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা পাচ্ছেন। যোগ্য কৃষকরা প্রতি বছর 6000/- আয়ের সহায়তা পান 2000 টাকার 3টি সমান কিস্তিতে সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়। এই তহবিল কৃষককে তাদের কৃষি সম্পর্কিত মৌলিক খরচ বহন করতে সহায়তা করে। এই ব্লগে, আমরা ওভারভিউ, লক্ষ্য, যোগ্যতার মানদণ্ড, রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় নথি, সুবিধাভোগী তালিকা, পিএম কিষাণ 14 তম কিস্তির অবস্থা এবং আরও অনেক কিছু অন্বেষণ করব।


প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা(PM Kisan Samman Nidhi Yojana)


কর্তৃপক্ষকৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয়, ভারত সরকার
প্রবন্ধপ্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা
কিস্তি নং14 তম কিস্তি
শ্রেণীস্কিম
14 তম কিস্তির তারিখ31শে জুলাই 2023, সোমবার
সুবিধা2000 টাকা [6000 টাকা প্রতি বছর]
উপস্থিতিনিবন্ধিত ব্যাঙ্ক অ্যাকাউন্ট
সরকারী ওয়েবসাইটhttps://pmkisan.gov.in/

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার লক্ষ্য | (PM Kisan Samman Nidhi Yojana up)

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (PM-KISAN) যোজনা তিনটি প্রাথমিক লক্ষ্য নিয়ে বাস্তবায়িত হয়েছে। প্রথমত, এর লক্ষ্য ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আয় সহায়তা প্রদান, তাদের আর্থিক স্থিতিশীলতা ও নিরাপত্তা নিশ্চিত করা। দ্বিতীয়ত, PM-KISAN যোজনা কৃষকদের তাদের কৃষিকাজে বিনিয়োগ করার জন্য ক্ষমতায়নের মাধ্যমে কৃষি উৎপাদনশীলতা বাড়াতে চায়। স্কিম দ্বারা প্রদত্ত আর্থিক সহায়তার মাধ্যমে, কৃষকরা বীজ, সার এবং সরঞ্জাম সহ উচ্চ মানের কৃষি উপকরণ ক্রয় করতে পারে। এই স্কিমটি পরিবেশ বান্ধব কৃষি পদ্ধতির প্রচারের গুরুত্বকে স্বীকৃতি দেয় যা কৃষকদের দীর্ঘমেয়াদী বৃদ্ধি এবং সমৃদ্ধি নিশ্চিত করে।


প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার জন্য নিবন্ধন করতে এবং সুবিধাগুলি পেতে, কৃষককে অবশ্যই সরকার কর্তৃক নির্ধারিত যোগ্যতার মানদণ্ড পূরণ করতে হবে। আবেদনকারী কৃষককে চাষযোগ্য জমির মালিক বা সহ-মালিক হতে হবে। PMKSNY প্রকল্পটি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য প্রযোজ্য যারা 2 হেক্টর পর্যন্ত চাষযোগ্য জমির মালিক৷ কৃষকের পরিবারের আয় সরকার কর্তৃক নির্ধারিত সীমা অতিক্রম করা উচিত নয় এবং আবেদনকারী কৃষককে অবশ্যই ভারতের নাগরিক হতে হবে। যদি একজন কৃষক যোগ্যতার মানদণ্ড পূরণ না করে তবে তাদের আবেদন কর্তৃপক্ষের দ্বারা অবিলম্বে প্রত্যাখ্যান করা উচিত।


প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা নিবন্ধনের জন্য প্রয়োজনীয় নথি(Documents Required for PM Kisan Samman Nidhi Yojana Registration)


যদি কোনও যোগ্য কৃষক প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় নিবন্ধন করতে চান তবে তাদের নীচে দেওয়া নথিগুলি সরবরাহ করে নিজেকে নিবন্ধন করতে হবে: -


▪️ আধার কার্ড এবং প্যান কার্ড

▪️ ঠিকানার প্রমাণ, মোবাইল নম্বর

▪️ ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ যেমন পাসবুক এবং স্টেটমেন্ট।

▪️ জমির মালিকানা প্রমাণ, যেমন জমির রেকর্ড, সম্পত্তির কাগজপত্র ইত্যাদি।



পিএম কিষাণ সুবিধাভোগী তালিকা 2023(PM Kisan Beneficiary List 2023)

14 তম কিস্তি প্রকাশ করার আগে, প্রধানমন্ত্রী কিষাণ যোজনা কর্তৃপক্ষ একটি সুবিধাভোগী তালিকা প্রকাশ করেছে যাতে 14 তম কিস্তির জন্য সমস্ত যোগ্য প্রার্থীদের নাম রয়েছে। কৃষকরা সুবিধাভোগী তালিকা পরীক্ষা করে দেখতে পারেন এবং 14 তম কিস্তির স্থিতি জানতে পারেন অফিসিয়াল পিএম কিসান ওয়েবসাইটে গিয়ে। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার 14 তম কিস্তি 2023 সালের জুলাই মাসে মুক্তি পেতে চলেছে তবে 14 তম কিস্তির সঠিক তারিখ কর্তৃপক্ষ প্রকাশ করেনি। প্রার্থীরা 14 তম কিস্তির জন্য যোগ্য নন তাহলে তারা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারেন এবং কেন তারা যোগ্য নয় তার সঠিক কারণ জানতে পারেন।



প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা নিবন্ধন 2023-এর পদক্ষেপ(Steps of PM Kisan Samman Nidhi Yojana Registration 2023)

  • ধাপ 1 : কৃষক আবেদনকারীদের যোজনার জন্য নিজেদের নিবন্ধন করার জন্য PM-KISAN যোজনার ওয়েবসাইট দেখতে হবে – www.pmkisan.gov.in
  • ধাপ 2 : এখন কৃষককে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা নিবন্ধন ফর্ম লিঙ্কে ক্লিক করতে হবে।

  • ধাপ 3 : এর পরে কৃষককে তাদের ব্যক্তিগত তথ্য, জমির ধারক বিবরণ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য লিখতে হবে এবং নিবন্ধন ফর্মে সমস্ত নথি সংযুক্ত করতে হবে।

  • ধাপ 4 : এখন কৃষককে সাবমিট বোতামে ক্লিক করতে হবে এবং যাচাইয়ের জন্য অপেক্ষা করতে হবে। একবার আবেদনকারী যাচাই করা হলে তারা স্বয়ংক্রিয়ভাবে সুবিধাভোগী তালিকার জন্য নিবন্ধিত হয়।

পিএম কিষাণ কেওয়াইসিএখানে ক্লিক করুন
প্রধানমন্ত্রী কিষাণ সুবিধাভোগীর অবস্থাএখানে ক্লিক করুন
পিএম কিষাণ নতুন কৃষক নিবন্ধনএখানে ক্লিক করুন

PM কিষাণ সম্মান নিধি যোজনায় সম্পূর্ণ নিবন্ধনের পরে, আবেদনকারীরা তাদের নাম সুবিধাভোগী তালিকায় পরীক্ষা করতে পারেন এবং PM কিষাণ 14 তম কিস্তির জন্য অপেক্ষা করতে পারেন। আবেদনকারীরা নিবন্ধন করার সময় কোনো ত্রুটির সম্মুখীন হলে তারা 155261/011-24300606 নম্বরে PM কিষাণ যোজনা হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে পারেন।


FAQ এর : 

Q-1 | কীভাবে কোনও কৃষক প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় নিবন্ধন করতে পারেন? (How can a farmer register in PM Kisan Samman Nidhi Yojana?

ANS:-  কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে পারেন এবং ব্লগে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।


Q-2 | পিএম কিষাণ 14 তম কিস্তি কখন মুক্তি পাবে?(When will PM Kisan 14th installment release?)

ANS:- PM কিষাণ 14 তম কিস্তি 31শে জুলাই 2023, সোমবারের আগে মুক্তি পাবে।


Q-3 | প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার হেল্পলাইন নম্বরটি কী?(What is the helpline number of PM Kisan Samman Nidhi Yojana?)

ANS:- কৃষক তাদের হেল্পলাইন নম্বর 155261 / 011-24300606 এর মাধ্যমে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সাথে যোগাযোগ করতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url