RBI শুরু করল নতুন সুবিধা, এখন মোবাইলের মাধ্যমে ATM থেকে টাকা তুলতে পারবেন, জেনে নিন কীভাবে

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া শুরু করল নতুন সুবিধা, এখন মোবাইলের মাধ্যমে ATM থেকে টাকা তুলতে পারবেন, জেনে নিন কীভাবে

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া শুরু করল নতুন সুবিধা, এখন মোবাইলের মাধ্যমে ATM থেকে টাকা তুলতে পারবেন, জেনে নিন কীভাবে
Today rbi regarding news in india 2023

RBI নতুন সুবিধা: বর্তমানে, ব্যাঙ্কিং কেন্দ্রে কিছু নতুন পরিবর্তন দেখা যাচ্ছে।  প্রতিদিনের এই পরিবর্তনের মধ্যে, এখন নতুন পরিবর্তন হল এটিএম মেশিন থেকে টাকা তোলা নিয়ে।  আগে যেখানে এটিএম থেকে টাকা তোলার জন্য প্রতিদিন এটিএম কার্ড বা ডেবিট কার্ডের প্রয়োজন হতো।  তাই এখন আপনি এটি ছাড়া লেনদেন করতে পারেন।  দেশের বৃহত্তম ব্যাঙ্ক SBI তার গ্রাহকদের জন্য কার্ডবিহীন লেনদেন করতে পারে এমনকি এটি ছাড়াই।  দেশের বৃহত্তম ব্যাঙ্ক SBI এবং BOB তাদের গ্রাহকদের জন্য ইন্টারঅপারেবল নগদ তোলার সুবিধা শুরু করেছে।  এই সুবিধা চালু হওয়ার পর কার্ড ছাড়াই টাকা তুলতে পারবেন।


RBI এই সুবিধা শুরু করেছে


এই এপ্রিলে RBI একটি ঘোষণা করেছে যে এটি দেশের সমস্ত ব্যাঙ্ক এটিএম থেকে ইন্টারঅপারেবল কার্ডলেস নগদ তোলার অনুমতি দিচ্ছে। ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেসের সুবিধা ব্যবহার করে এই লেনদেন করা হয়। অখিল হান্ডা, চিফ ডিজিটাল অফিসার, বিওবি, বলেছেন যে ব্যাঙ্কের দেওয়া ইন্টারঅপারেবল কার্ডল ক্যাশ উইথড্রয়াল সুবিধা গ্রাহকদের কার্ড ব্যবহার না করেই টাকা তোলার স্বাধীনতা দেয়৷ এটি একটি সহজ, সুবিধাজনক এবং নিরাপদ পদ্ধতি।


ইন্টারঅপারেবল কার্ডলেস পরিষেবা জানুন


 ইন্টারঅপারেবল কার্ডবিহীন নগদ তোলার সুবিধা ব্যবহার করে, আপনি UPI সুবিধা ব্যবহার করে যেকোনো ব্যাঙ্কের এটিএম থেকে নগদ তুলতে পারবেন। উদাহরণস্বরূপ, যদি আপনার অ্যাকাউন্ট ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে থাকে, কিন্তু কাছাকাছি শুধুমাত্র SBI ATM আছে, তাহলে আপনি UPI QR Cash ব্যবহার করে যেকোনো ব্যাঙ্কের ইন্টারঅপারেবল কার্ডলেস ক্যাশ এটিএম থেকে টাকা তুলতে পারবেন। আপনি এটিএম-এর স্ক্রিনে একটি একক ব্যবহারের QR কোডের মাধ্যমে লেনদেন করতে সক্ষম হবেন। ইউপিআই অ্যাপ্লিকেশনে দেওয়া স্ক্যান এবং পে সুবিধা ব্যবহার করে ব্যবহারকারীরা সহজেই টাকা তুলতে পারবেন।


কিভাবে এই সেবা কাজ করে


 অন্যদিকে, আপনার যদি SBI অ্যাকাউন্ট থাকে এবং UPI ব্যবহার করে ব্যাঙ্কের ATM থেকে নগদ তুলতে চান, তাহলে আপনাকে মোবাইল ব্যাঙ্কিং সুবিধা সহ আপনার মোবাইল হ্যান্ডসেটে SBI YONO বা YONO Lite অ্যাপ ইনস্টল করতে হবে। এখন আপনাকে এটিএমের স্ক্রিনে QR ক্যাশ নির্বাচন করতে হবে। নগদ তোলার জন্য আপনার কাছে 2,000 এবং 4,000 টাকার দুটি বিকল্প রয়েছে৷ আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী একটি বিকল্প বেছে নিন এবং YONO অ্যাপে QR নগদ তোলার বিকল্প ব্যবহার করে এটিএম স্ক্রিনে প্রদর্শিত QR কোডটি স্ক্যান করুন। এর পরে, এটিএম থেকে নগদ টাকা তোলা হবে। BOB এবং অন্যান্য ব্যাঙ্কগুলিও তাদের মোবাইল ব্যাঙ্কিং অ্যাপের মাধ্যমে UPI-এর সুবিধা ব্যবহার করে নগদ তোলার একই সুবিধা প্রদান করে৷


কত টাকা তোলা যাবে


আমরা আপনাকে বলি যে UPI ATM সুবিধার মাধ্যমে আপনি প্রতি মাসে সর্বোচ্চ 1 লাখ টাকা তুলতে পারবেন। কারণ RBI-এর নির্দেশিকা অনুসারে, UPI-এর মাধ্যমে প্রতি মাসে 1 লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করা যেতে পারে। তবে, এই সুবিধা ব্যবহার করে টাকা তোলার ক্ষেত্রে ব্যাঙ্কগুলির দ্বারা একটি সীমাও আরোপ করা হয়েছে। উদাহরণস্বরূপ, UPI সুবিধা ব্যবহার করে, BOB গ্রাহকরা প্রতিদিন 5,000 টাকা তোলার সীমা সহ প্রতিটি অ্যাকাউন্ট থেকে দুটি লেনদেন করতে পারেন।


 এতে গ্রাহকরা অনেক সুবিধা পাবেন

 

এই নতুন সুবিধার মাধ্যমে আপনার নিরাপত্তাও বাড়বে। এর মাধ্যমে, আপনি কার্ড ছাড়াই যে কোনো সময় যে কোনো জায়গায় টাকা তুলতে পারবেন। বিশেষজ্ঞদের মতে, মানুষ এখন মোবাইলের মাধ্যমে পেমেন্ট করতে অভ্যস্ত। এখন তিনি UPI এর মাধ্যমে তার মোবাইল থেকে টাকা তুলতে পারবেন। অন্যদিকে, যদি কোনো কারণে আপনার লেনদেন ব্যর্থ হয়, তাহলে সাত দিনের মধ্যে টাকা ফেরত দেওয়া হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url