আইআইটি করার সুবিধা কী |What are the benefits of doing IIT in bengali?

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

IIT করার সুবিধা কী?  IIT এর সুবিধা | Benefits of doing IIT 2023

IIT করার সুবিধা কী?  IIT এর সুবিধা | Benefits of doing IIT 2023


আইআইটি করার সুবিধা, IIT করার সুবিধাগুলি : আজকের ব্লগ পোস্টে, আমরা জানব যে আইআইটি করার সুবিধাগুলি কী কী, IIT উপকারিতা, আইআইটি থেকে বি.টেক করার সুবিধাগুলি কী কী এবং আমাদের কী কী সুবিধা রয়েছে তাও জানব। আইআইটি করার পর পাওয়া যাবে এবং আমাদের বেতন কত?

বর্তমান সময়ে, প্রায় সকল শিক্ষার্থী এবং সকল অভিভাবকই IIT-এর নাম শুনেছেন, প্রত্যেক অভিভাবকই চান তাদের সন্তান একটি ভালো IIT কলেজে ভর্তি হোক এবং অনেক ছাত্র-ছাত্রীই IIT কলেজে ভর্তি হতে চায়, যেটি ক্ষেত্রবিশেষে ইঞ্জিনিয়ারিং। যদি আপনি আগ্রহী হন, 12 তম শ্রেণীতে অধ্যয়নরত বেশিরভাগ শিক্ষার্থী একটি ভাল আইআইটি কলেজে ভর্তি হতে চান। আইআইটি কলেজে ভর্তির জন্য ছাত্রদের মধ্যে এত আগ্রহ কারণ আইআইটি-এর ভিতরে অনেক সুবিধা পাওয়া যায়, আইআইটি কলেজের ভিতরে অনেক সুবিধা দেওয়া হয়। আইআইটি থেকে বিটেক করার অনেক সুবিধা রয়েছে। আজ আমরা আপনাকে এই পোস্টে IIT করার সুবিধা সম্পর্কে বিস্তারিতভাবে বলব {Benefits Of IIT In Bengali}, আজকের পোস্টে আমরা বলব IIT করার সুবিধা কী, IIT থেকে BTech করলে কী কী সুবিধা পাওয়া যায়,


আইআইটি করার সুবিধা (Advantages of doing IIT in bengali):

আইআইটি- যার পূর্ণরূপ হল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, এমন একটি প্রতিষ্ঠান যার সংখ্যা ভারতে মাত্র 23, কিন্তু আইআইটি-তে ভর্তি হওয়া শিক্ষার্থীর সংখ্যা প্রতি বছর লক্ষাধিক। আইআইটি ভারতের পাশাপাশি বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান। প্রতি বছর লক্ষ লক্ষ ছাত্র IIT কলেজে ভর্তির জন্য কঠোর পরিশ্রম করে, যার মধ্যে খুব কম ছাত্রই IIT কলেজে ভর্তি হয়। যে কোনও ছাত্র যে প্রকৌশলের ক্ষেত্রে আগ্রহী সে অবশ্যই চায় যে তার ভর্তি একটি ভাল আইআইটি কলেজে হওয়া উচিত, তবুও আইআইটি কলেজ থেকে বি.টেক করুন।

বেশিরভাগ ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের স্বপ্ন ভালো আইআইটি কলেজে ভর্তি হওয়ার।

IIT-তে ভর্তির জন্য ছাত্রছাত্রীদের মধ্যে এত আগ্রহ কারণ IIT কলেজের ভিতরে ছাত্ররা অনেক সুযোগ-সুবিধা পায়, IIT কলেজের অভ্যন্তরে যে পড়াশুনা করা হয় তা অত্যন্ত অভিজ্ঞ অধ্যাপকদের দ্বারা করা হয় এবং IIT-এর অভ্যন্তরে অনেক সুবিধা রয়েছে। শিক্ষার্থীদের জন্য সমস্ত সুযোগ-সুবিধা দেওয়া হয়, যার সম্পর্কে আমরা নীচে বিস্তারিতভাবে ব্যাখ্যা করতে যাচ্ছি, তাই দয়া করে নীচের বিষয়গুলি মনোযোগ সহকারে পড়ুন।

 IIT-এর সুবিধা :

IIT থেকে ইঞ্জিনিয়ারিং করার সুবিধাগুলো নিচে দেওয়া হল।

  • IIT দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান- আপনি যদি IIT থেকে B.Tech ডিগ্রি পান, তাহলে ভবিষ্যতে আপনার চাকরির জন্য আর ঘোরাঘুরি করতে হবে না, আপনি খুব সহজেই খুব ভালো চাকরি পেয়ে যাবেন।

  • বিশ্বের সবচেয়ে বড় কোম্পানিতে কাজ করার সুযোগ – আপনি যদি IIT থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি পান, তাহলে আপনি বিশ্বের বড় বড় কোম্পানিতে কাজ করার সুযোগ পাবেন এবং আপনি একটি খুব ভালো বেতন প্যাকেজও পাবেন। অধিকাংশ শিক্ষার্থী বিদেশে কাজ করুন গুগল, মাইক্রোসফট, ফেসবুক ইত্যাদির মতো বড় কোম্পানিতে।

  • চমৎকার বেতন প্যাকেজ - IIT থেকে B.Tech করা ছাত্ররা যখন কোম্পানিতে প্লেসমেন্ট পায়, তাদের মাসিক বেতন হয় লাখে, কিছু ছাত্র আছে যারা 10000000 বা তার বেশি বার্ষিক বেতন প্যাকেজ পায়। বেতন কোম্পানির উপর নির্ভর করে, সব কোম্পানির বেতন প্যাকেজ আলাদা, তবে কোম্পানি যত বড়, বেতন প্যাকেজ তত বেশি, আমরা অস্বীকার করতে পারি না যে আপনার চাকরি যদি একটি বড় কোম্পানিতে শুরু হয়, তাহলে আপনার বেতন প্যাকেজও একই হবে। বড় হবে

  • প্লেসমেন্ট খুব সহজে পাওয়া যায় – IIT কলেজে পড়ার সবচেয়ে বড় সুবিধা হল IIT থেকে আমাদের B Tech শেষ হওয়ার সাথে সাথেই আমাদের কোম্পানি কলেজের মাধ্যমেই স্থান পায়। আইআইটি থেকে পাস করার পর, আপনাকে ফেসবুক, ইয়াহু, গুগল, মাইক্রোসফ্ট টাটা এর মতো সমস্ত বড় সংস্থাগুলি দ্বারা প্লেসমেন্ট দেওয়া হয়, আপনি আইআইটি থেকে বি.টেক করার সাথে সাথেই খুব সহজেই একটি চাকরি পেয়ে যাবেন।

  • বৃত্তি সুবিধা - IIT-তে অধ্যয়নরত শিক্ষার্থীদের আর্থিক সহায়তা হিসাবে বৃত্তি প্রদান করা হয়। যদি আপনার পরিবারের আর্থিক অবস্থা ভালো না হয় এবং আপনি IIT কলেজে ভর্তি হন, তাহলে আপনি বৃত্তির বিকল্প পান, যাতে আপনি আর্থিক সহায়তা পাবেন এবং এই IITK একটি খুব ভাল জিনিস, যার কারণে লোকেরা চায় IIT এ ভর্তি হন।

  • ব্রিলিয়ান্ট স্টুডেন্টদের সাথে পড়ার সুযোগ – IIT-এর ভিতরে, আপনি সারা দেশের সবচেয়ে মেধাবী ছাত্রদের সাথে পড়াশোনা করার সুযোগ পাবেন, এখানে আপনি দেশের বিভিন্ন প্রান্তের মেধাবী ছাত্রদের সাথে পড়াশোনা করার সুযোগ পাবেন।

  • ভাল শিক্ষকদের সাথে অধ্যয়নের সুযোগ - IIT-এর মধ্যে সবচেয়ে ভাল জিনিস হল এখানে আপনি সবচেয়ে অভিজ্ঞ এবং সেরা শিক্ষকদের সাথে পড়ার সুযোগ পাবেন।

  • সমাজে একটি আলাদা খ্যাতি – আপনি যদি IIT কলেজ থেকে B.Tech করেন, তাহলে আপনি সমাজে একটি আলাদা খ্যাতি পাবেন।আমাদের সমাজে IITiansদের আলাদা সম্মান এবং মর্যাদা রয়েছে।

Q- কেন আইআইটি এত বিশেষ? কেন আইআইটি বেছে নিন - অধ্যয়নের জন্য সেরা প্রযুক্তি প্রতিষ্ঠান... আইআইটি-তে বিশ্বজুড়ে প্রাক্তন ছাত্রদের একটি অত্যন্ত প্রভাবশালী এবং সক্রিয় নেটওয়ার্ক রয়েছে, আইআইটি-তে শিক্ষা শিক্ষার্থীদেরকে একটি সমালোচনামূলক চিন্তাভাবনার নেতৃত্বে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি নিয়ে মানবতাকে চ্যালেঞ্জ করে এমন সমস্যাগুলি সমাধান করতে সক্ষম করে। IIT-এর অনুষদ এবং প্রাক্তন ছাত্ররা ভারতে এবং বিদেশে উভয় ক্ষেত্রেই সমাজের সকল ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলেছে।

Q-কোন আইআইটিতে প্রবেশ করা সবচেয়ে কঠিন?

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন (IIT-JEE) এর মাধ্যমে IIT-তে প্রবেশ করানো হয়। সমস্ত IIT-তে গ্রহণযোগ্যতার হার 5%-এর নীচে পড়ে, IIT Bombay, সবচেয়ে নির্বাচনী, মোট আবেদনকারীদের মধ্যে মাত্র 880 জন ছাত্র (বা 0.2%) গ্রহণ করে৷

আইআইটি ফি এত বেশি কেন?

হ্যালো ফারহান, আইআইটি এবং এনআইটিগুলি একটি সরকারী প্রতিষ্ঠান হওয়ায় ব্যয়বহুল কারণ আইআইটিগুলি তার ভাল প্লেসমেন্ট ভাল পরিকাঠামো এবং অত্যন্ত দক্ষ অনুষদের জন্যও বিখ্যাত.. এটি ব্যয়বহুল কারণ এটি এই ধরনের সুবিধা প্রদান করে.. আইআইটি সাধারণত উচ্চ শিক্ষা প্রদান করে।

আমরা কি JEE ছাড়া আইআইটিতে যোগ দিতে পারি?

হ্যাঁ, JEE ছাড়া IIT-তে ভর্তি হওয়া সম্ভব, তবে B. Tech ছাড়া অন্যান্য কোর্সে।

আইআইটি-তে পড়া কি ব্যয়বহুল?

আইআইটি-তে পড়ার খরচ : IIT টিউশন ফি ছাত্রভেদে পরিবর্তিত হয়, কিন্তু B. Tech এর জন্য প্রায় টাকা খরচ হয়। 10 লাখ

কোন IIT সর্বোচ্চ প্যাকেজ অফার করে?

উপরের সারণী থেকে, এটা স্পষ্ট যে IIT Bombay ডোমেস্টিক এবং ইন্টারন্যাশনালের জন্য সর্বোচ্চ প্যাকেজ ছিল INR 3.67 CPA এবং INR 1.31 CPA। IIT Bombay এর গড় প্যাকেজ ছিল 2023-এর জন্য INR 23.26 LPA এবং 2022-এর জন্য INR 22.7 LPA

কোন আইআইটি সবচেয়ে জনপ্রিয়?

NIRF ইঞ্জিনিয়ারিং র‌্যাঙ্কিং 2023: এই বছর, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT), মাদ্রাজ, আবার NIRF ইঞ্জিনিয়ারিং র‌্যাঙ্কিং 2023-এ শীর্ষস্থান ধরে রেখেছে৷ ইনস্টিটিউটটি 'ওভারঅল ইনস্টিটিউট' বিভাগে 1 নম্বরে রয়েছে৷


সবচেয়ে সুন্দর আইআইটি কোনটি?

আইআইটি খড়গপুর:

2100 একর এলাকা জুড়ে বিস্তৃত, ক্যাম্পাসটি 1951 সালে সম্পূর্ণরূপে চালু হয়। ক্যাম্পাসটি সুইমিং পুল, জিমনেসিয়াম, আউটডোর এবং ইনডোর স্টেডিয়া এবং জিমনেসিয়ামের মতো সুবিধা প্রদান করে। আইআইটি খড়গপুর ক্যাম্পাসে প্রযুক্তি ছাত্রদের জিমখানা রয়েছে যা এটির সবচেয়ে সুন্দর অংশ।

IIT ফি বেতন কত?

শীর্ষস্থানীয় আইআইটি-তে ছাত্রদের বেতন প্যাকেজ সাধারণত 20-30 লক্ষ বার্ষিক হয় যেখানে অন্যান্য আইআইটিগুলির জন্য, এটি বার্ষিক 10-20 লক্ষ টাকার মধ্যে হয়। শীর্ষস্থানীয় IIT-তে দেওয়া সর্বোচ্চ বেতন প্যাকেজ সাধারণত INR 1 কোটির উপরে হয় যেখানে, অন্যান্য IIT-তে, বার্ষিক CTC 30-70 লক্ষ টাকার মধ্যে থাকে|


উপসংহার

বন্ধুরা, আজকের পোস্টে আমরা আইআইটি করার উপকারিতা সম্পর্কে জেনেছি, এই পোস্টে, আইআইটি করার সুবিধা, IIT করার উপকারিতা কি ফায়দে হ্যায় এই সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আমি যথাসাধ্য চেষ্টা করেছি, যদি আপনাদের এই পোস্টটি ভালো লাগে তাহলে এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন যাতে তারাও আইআইটি করার সুবিধা সম্পর্কে জানতে পারে এবং আপনার যদি এই পোস্ট সম্পর্কিত কোন প্রশ্ন থাকে, তাহলে আপনি নীচের মন্তব্য বাক্সে আমাদের জিজ্ঞাসা করতে পারেন, আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করব। .


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url