আধার কার্ড ভার্চুয়াল আইডি কি? কিভাবে মোবাইল থেকে আধার কার্ড ভার্চুয়াল আইডি তৈরি করবেন?

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

আধার কার্ড Virtual ID কি ? কিভাবে মোবাইল থেকে আধার কার্ড Virtual ID তৈরি করবেন?

আধার কার্ড Virtual ID কি ? কিভাবে মোবাইল থেকে আধার কার্ড Virtual ID তৈরি করবেন?


কীভাবে আধার কার্ড ভার্চুয়াল আইডি তৈরি করবেন – আধার কার্ড আজ একটি গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। রেশনের দোকান থেকে স্কুলে শিশুর ভর্তির জন্য আধার কার্ড ব্যবহার করা হয়। আজ আপনি যেকোনো কাজে কোথাও যান। তাই আপনার অবশ্যই আধার কার্ড কার্ড দরকার। এখন আপনি আধার কার্ড ছাড়া ব্যাঙ্ক ইত্যাদিতে আপনার অ্যাকাউন্ট খুলতে পারবেন না। এর সাথে যে অ্যাকাউন্টগুলি ইতিমধ্যে খোলা আছে। তাদের মধ্যে যদি আপনি আধার কার্ড জমা দেবেন না। তাই ওই ব্যাঙ্কগুলি আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দেবে। আধার কার্ডকে সর্বত্র একটি প্রয়োজনীয় নথি বানিয়ে এর উপযোগিতা আরও বাড়িয়ে দিয়েছে।


কিছু সময় আগে আধার কার্ডে সংরক্ষিত ডেটা হ্যাক করা ইত্যাদি নিয়ে অনেক আলোচনা চলছিল। আধার কার্ড থেকে ব্যবহারকারীর বিবরণের অপব্যবহার রোধ করতে সরকার আধার ভার্চুয়াল আইডি তৈরি করেছে। এখন আপনার আধার কার্ড নম্বর কোথাও শেয়ার করতে হবে না। আপনি শুধুমাত্র আপনার 16 সংখ্যার ভার্চুয়াল আইডি দিয়ে আপনার ব্যবসা চালাতে পারেন। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া চালু করেছে আধার কার্ডের ভার্চুয়াল আইডি। আর জুন মাস থেকে তা পুরোপুরি বাস্তবায়িত হয়েছে। এবং এটি সর্বত্র গৃহীত হয়।


আপনি যদি জানতে চান আধার কার্ড ভার্চুয়াল আইডি কি? আধার কার্ড ভার্চুয়াল আইডি আধার কার্ড ভার্চুয়াল আইডি কি? আধার কার্ড ভার্চুয়াল আইডির সুবিধা কী কী? এবং কিভাবে আপনি আধার কার্ড ভার্চুয়াল আইডি তৈরি করতে পারেন? তাই এই সমস্ত তথ্য পেতে আপনাকে এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়তে হবে। এই সব প্রশ্নের উত্তর দিতে আমরা এখানে আছি।


আধার কার্ড ভার্চুয়াল আইডি কি ? What is Aadhaar Card Virtual ID ?

আধার কার্ড সম্পর্কে আপনারা সকলেই জানেন। তাই এখানে আমরা শুধুমাত্র আধার কার্ড ভার্চুয়াল আইডি সম্পর্কে কথা বলব। আধার কার্ড ভার্চুয়াল আইডি সম্পর্কে কথা বলুন, ভার্চুয়াল আইডি একভাবে আধার কার্ডের নকল। যেটিতে শুধুমাত্র ব্যবহারকারীর কিছু মৌলিক বিবরণ যেমন ধারকের নাম, তার ঠিকানা, ছবি ইত্যাদি শেয়ার করা যাবে। আধার কার্ড ভার্চুয়াল আইডি শুধুমাত্র আধার কার্ড হোল্ডার দ্বারা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইট থেকে বা আধার কার্ড আধার কার্ড সেন্টারের মাধ্যমে তৈরি করা যেতে পারে। আপনি একাধিকবার আধার কার্ড ভার্চুয়াল আইডি তৈরি করতে পারেন।



আধার নম্বর থেকে প্যান নম্বর লিঙ্কিং স্ট্যাটাস কীভাবে চেক করবেন? How to check Aadhar Number to PAN Number Linking Status?


এর সাথে, ভার্চুয়াল আইডি শুধুমাত্র সীমিত সময়ের জন্য বৈধ থাকে। পুরানো ভার্চুয়াল আইডি নম্বরটি অবৈধ হয়ে যাওয়ার পরে বা মেয়াদ শেষ হয়ে গেলে, আপনাকে আবার ভার্চুয়াল আইডি তৈরি করতে হবে। অথবা যত তাড়াতাড়ি আপনি একটি নতুন ভার্চুয়াল আইডি তৈরি করবেন। একইভাবে, আপনার পুরানো ভার্চুয়াল আইডি অবৈধ হয়ে যায়। এর সাথে, আধার কার্ড ভার্চুয়াল আইডি বেশ সুরক্ষিত। এর ডুপ্লিকেট কপিও তৈরি করা যাবে না।


কেন আধার কার্ড ভার্চুয়াল আইডি প্রয়োজন?

যেমন আপনারা সকলেই জানেন. কিছুদিন আগে আধার কার্ড সংক্রান্ত ডেটার নিরাপত্তা নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। এটি অনেক বড় কোম্পানি দাবি করেছে। আধার কার্ডের ডেটা কি ফাঁস হচ্ছে? যার অপব্যবহারও হতে পারে। এই বিষয়টি মাথায় রেখে, আধার কার্ড ব্যবস্থাকে আরও মজবুত করতে ভারতের স্বতন্ত্র সনাক্তকরণ কর্তৃপক্ষ বেশ কিছু পরিবর্তন করেছে। যাতে ব্যবহারকারীর ডেটা আরও সুরক্ষিত রাখা যায়। এই পরিবর্তনগুলির মধ্যে একটি হল আধার কার্ড ভার্চুয়াল আইডি। আধার কার্ড ভার্চুয়াল আইডি ব্যবহার করে, আপনাকে কোথাও আপনার আধার কার্ড নম্বর উল্লেখ করতে হবে না।



আপনি যে কোনও জায়গায় আধার কার্ড ভার্চুয়াল আইডি ব্যবহার করতে পারেন। এটির সাথে, ব্যবহারকারীর শুধুমাত্র মৌলিক বিবরণ শেয়ার করা হয়। একটি রিপোর্ট অনুসারে, বর্তমানে প্রায় 120 কোটি নাগরিকের জন্য আধার কার্ড তৈরি করা হয়েছে। এবং স্কুল, ব্যাঙ্ক, ফোন কোম্পানি, চাকরির সরকারি স্কিম ইত্যাদির মতো প্রায় সব জায়গায় আধার কার্ড উপস্থাপন করা বাধ্যতামূলক হয়ে উঠেছে।



আধার কার্ড ভার্চুয়াল আইডি-র বৈশিষ্ট্য

বন্ধুরা, আধার কার্ড ভার্চুয়াল আইডির কিছু মূল বৈশিষ্ট্য নিম্নরূপ –


আধার কার্ড ভার্চুয়াল আইডি ব্যবহার করে ব্যবহারকারীর আধার ডেটা একেবারে নিরাপদ। কোনোভাবেই এর অপব্যবহার করা যাবে না।

আধার কার্ড ভার্চুয়াল আইডি শুধুমাত্র 1 দিনের জন্য বৈধ। 1 দিন পর আপনাকে আবার ভার্চুয়াল আইডি তৈরি করতে হবে।


এর সাথে, আপনি চাইলে 1 দিনেও অনেকবার আইডি তৈরি করতে পারেন। এবং সাথে সাথে আপনি নতুন ভার্চুয়াল আইডি তৈরি করবেন। পুরানো ভার্চুয়াল আইডি অবৈধ হয়ে যায়।


ভার্চুয়াল আইডি ব্যবহার করে, ব্যবহারকারীরা তাদের মৌলিক বিশদ যেকোন জায়গায় শেয়ার করতে পারে সেইসাথে ব্যাঙ্ক, বীমা কোম্পানি, টেলিকম পরিষেবা প্রদানকারী ইত্যাদির সাথে নিরাপদে।

এটাও জেনে নিন-


ভার্চুয়াল আইডির নিরাপত্তা বৈশিষ্ট্য-

আধার কার্ডের ডেটা ফাঁসের খবরের পরে, আধার কার্ডের ডেটা সুরক্ষিত করতে ভারতের অনন্য সনাক্তকরণ কর্তৃপক্ষ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পরিবর্তন করেছে। আধার কার্ডের মিস ব্যবহার রোধ করতে আধার কার্ড ভার্চুয়াল আইডি তৈরি করা হয়েছে। কারণ আধার কার্ড নম্বর থেকে ব্যবহারকারীর ডেটা চুরির সম্ভাবনা বেশি। তাই ভার্চুয়াল আইডি ব্যবহারকে ভারতের ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি দ্বারা উৎসাহিত করা হচ্ছে। ভার্চুয়াল আইডি দ্বারা ব্যবহারকারীর শুধুমাত্র পাঁচটি বিশদ যেকোনো পরিষেবা প্রদানকারীর সাথে শেয়ার করা হয়। যার নাম, জন্ম তারিখ, ছবি, ঠিকানা এবং মোবাইল নম্বর রয়েছে। এবং এগুলির মধ্যেও কেবল সেই জিনিসগুলি পরিষেবা প্রদানকারী সিস্টেমের মাধ্যমে ভাগ করবে। যেটি সে সময় সেবা প্রদানকারীর প্রয়োজন।


উদাহরণস্বরূপ, আপনি যদি একটি নতুন সিম কার্ড পেতে যাচ্ছেন। এবং আপনি আপনার ভার্চুয়াল আইডি নম্বর পরিষেবা প্রদানকারীকে বলুন। তাই এই সময়ে শুধুমাত্র আপনার নাম, ছবি এবং ঠিকানা পরিষেবা প্রদানকারীর সাথে শেয়ার করা হবে। অন্য কোন বিবরণ পরিষেবা প্রদানকারীর সাথে শেয়ার করা হবে না। যা এই সময়ে প্রয়োজন নেই।



কিভাবে আধার কার্ড ভার্চুয়াল আইডি তৈরি করবেন –

আপনি যদি আধার কার্ডে সংরক্ষিত ডেটার সুরক্ষার বিষয়ে খুব সতর্ক হন। তাই আপনার আধার কার্ড নম্বর কোথাও শেয়ার করবেন না। যখনই আপনি আপনার আধার কার্ড নম্বর যে কোনও জায়গায় ভাগ করতে হবে, আপনি অবিলম্বে আপনার ভার্চুয়াল আধার আইডি তৈরি করতে পারেন। এবং আধার কার্ড ভার্চুয়াল আইডি শুধুমাত্র যেকোনো পরিষেবা প্রদানকারীর সাথে শেয়ার করুন। আপনি সহজেই 3টি রাজ্যে আধার কার্ড ভার্চুয়াল আইডি তৈরি করতে পারেন। আধার কার্ড ভার্চুয়াল আইডি তৈরি করতে, আপনার অবশ্যই নিম্নলিখিত নথি থাকতে হবে -


আপনার অবশ্যই আধার কার্ড বা আধার কার্ড নম্বর থাকতে হবে। যা ব্যবহার করে আপনি আপনার ভার্চুয়াল আইডি নম্বর তৈরি করতে পারবেন।

আপনার কাছে সেই মোবাইল নম্বরটিও থাকতে হবে। যা আপনার আধার কার্ডের সাথে লিঙ্ক করা আছে। কারণ ভার্চুয়াল আইডি তৈরির সময় আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে। এবং ভার্চুয়াল আইডিও আপনাকে এসএমএসের মাধ্যমে পাঠানো হবে।


কিভাবে আধার কার্ড ভার্চুয়াল আইডি তৈরি করবেন –

আধার কার্ড ভার্চুয়াল আইডি তৈরি করতে, আপনাকে নীচে উল্লিখিত সহজ পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে -


প্রথমে আপনাকে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আপনি চাইলে এখানে ক্লিক করুন, এখানে ক্লিক করুন, আপনি এখানে ক্লিক করে সরাসরি যেতে পারেন।


বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে পৌঁছানোর পরে, নীচের চিত্রের মতো একটি পৃষ্ঠা আপনার সামনে খুলবে। এখানে আপনাকে Virtual ID (VID) Generator অপশনে ক্লিক করতে হবে ।


এই অপশনে ক্লিক করার সাথে সাথে। আপনার সামনে একটি নতুন পেজ খুলবে।


এই নতুন পৃষ্ঠায়, আপনাকে প্রথমে আপনার আধার কার্ড নম্বর লিখতে হবে। এর পর নিচের নিরাপত্তা কোডটি প্রদত্ত ইনবক্সে প্রবেশ করতে হবে। এবং Send OTP বাটনে ক্লিক করুন।


সেন্ড ওটিপি বোতামে ক্লিক করার সাথে সাথে। আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি এককালীন পাসওয়ার্ড পাঠানো হবে। এই ওয়ান টাইম পাসওয়ার্ডটি প্রদত্ত বক্সে লিখতে হবে। এবং তারপর আপনাকে জেনারেট ভিআইডি বা ভিআইডি পুনরুদ্ধার করতে টিক দিতে হবে। এবং তারপর সাবমিট বাটনে ক্লিক করুন।


যত তাড়াতাড়ি আপনি এই বাটনে ক্লিক করুন. আপনার জন্য একটি নতুন ভার্চুয়াল আইডি তৈরি করা হবে। এখন আপনি এটি যেকোনো জায়গায় ব্যবহার করতে পারেন।

শুধুমাত্র আধার কার্ড ভার্চুয়াল আইডি ব্যবহার করুন -

আপনি যদি আপনার আধার কার্ডের ডেটা সম্পর্কেও খুব সতর্ক হন। তাই কোথাও আপনার আধার কার্ড নম্বর ব্যবহার করবেন না। বরং, যেখানেই আপনার আধার কার্ডের বিশদ শেয়ার করতে হবে, সেখানে আপনার ভার্চুয়াল আইডি শেয়ার করুন। এতে আপনার ডেটা থাকবে একেবারে নিরাপদ। ভার্চুয়াল আইডি সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই আইডিটি শুধুমাত্র 1 দিনের জন্য বৈধ। এটি একদিন পরে শেষ হয়। এর পাশাপাশি, আপনি চাইলে দিনে অনেকবার নতুন ভার্চুয়াল আইডি তৈরি করতে পারেন। আপনি একটি নতুন ভার্চুয়াল আইডি তৈরি করার সাথে সাথে আপনার পুরানো ভার্চুয়াল আইডিটি অবৈধ হয়ে যাবে।


আধার কার্ড ভার্চুয়াল আইডি সম্পর্কিত প্রশ্ন এবং উত্তর


প্রশ্ন : কিভাবে আধার কার্ড ভার্চুয়াল আইডি তৈরি করবেন?

আধার কার্ড ভার্চুয়াল আইডি তৈরি করতে, আপনাকে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এখানে আপনি আধার কার্ড ভার্চুয়াল আইডি তৈরি করার বিকল্প পাবেন।



প্রশ্ন : আধার কার্ড ভার্চুয়াল আইডি কি?

এটি একটি 16 সংখ্যার নম্বর যা আধার কার্ড যাচাইকরণের জন্য ব্যবহৃত হয়, যা আপনি আধার কার্ডের জায়গায় ব্যবহার করতে পারেন যাতে কেউ আপনার আধার কার্ডের তথ্য পেতে সক্ষম হবে না।


প্রশ্ন : আমি কিভাবে আমার মোবাইল নম্বর দিয়ে আধার কার্ড চেক করতে পারি?

আপনি যদি আপনার মোবাইল ফোন থেকে আপনার আধার কার্ড চেক করতে চান, তাহলে আপনাকে আধার কার্ডের অফিসিয়াল পোর্টালে যেতে হবে।


প্রশ্ন : ভিআইডি কি?

আধার কার্ড ভার্চুয়াল আইডি অর্থাৎ ভিআইডি হল একটি 16 সংখ্যার আইডি যা আপনি আপনার আধার কার্ডের অবস্থানের যেকোনো জায়গায় ব্যবহার করতে পারেন।


প্রশ্ন : VID এর পূর্ণরূপ কি?

ভিআইডির পূর্ণরূপ হল আধার কার্ড ভার্চুয়াল আইডি।


আমি কিভাবে আধার ভার্চুয়াল আইডি পেতে পারি? আধার হেল্পলাইন নম্বর 1947-এ একটি এসএমএস পাঠিয়েও ভিআইডি তৈরি করা যেতে পারে। বাসিন্দাকে "GVIDLast 4 ডিজিট আধার নম্বর" টাইপ করতে হবে এবং নিবন্ধিত মোবাইল নম্বরের মাধ্যমে 1947-এ পাঠাতে হবে। AUA/KUA-এর মতো অন্য কোনও সত্তা আধার নম্বর ধারকের হয়ে ভিআইডি তৈরি করতে পারে না।


প্রশ্ন : আধার কার্ডে ভার্চুয়াল আইডি কী? ভার্চুয়াল আইডি (ভিআইডি) কি? VID হল একটি অস্থায়ী, প্রত্যাহারযোগ্য 16-সংখ্যার র্যান্ডম নম্বর যা আধার নম্বরের সাথে ম্যাপ করা হয়েছে। যখনই প্রমাণীকরণ বা ই-কেওয়াইসি পরিষেবাগুলি সঞ্চালিত হয় তখন আধার নম্বরের পরিবর্তে ভিআইডি ব্যবহার করা যেতে পারে। VID ব্যবহার করে আধার নম্বর ব্যবহার করার মতোই প্রমাণীকরণ করা যেতে পারে।


প্রশ্ন :আমি কিভাবে একটি 16-সংখ্যার ভার্চুয়াল আইডি পেতে পারি? আপনাকে UIDAI ওয়েবসাইট বা mAadhaar অ্যাপের মাধ্যমে 16 সংখ্যার আধার ভার্চুয়াল আইডি তৈরি করতে হবে। একবার আপনার ভার্চুয়াল আইডি তৈরি হয়ে গেলে, আপনি আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে 16-সংখ্যার ভার্চুয়াল আইডি পাবেন


প্রশ্ন : মোবাইল নম্বর ছাড়া আধারের ভার্চুয়াল আইডি কীভাবে পাবেন? নন-নিবন্ধিত/বিকল্প মোবাইল নম্বর ব্যবহার করে কীভাবে অনুরোধ জানাবেন?

  • অনুগ্রহ করে https://uidai.gov.in-এ যান বা https://myaadhaar.uidai.gov.in/genricPVC "অর্ডার আধার কার্ড" পরিষেবাতে ক্লিক করুন।
  • আপনার 12 সংখ্যার আধার নম্বর (UID) বা 28 সংখ্যার এনরোলমেন্ট আইডি লিখুন।
  • নিরাপত্তা OTP কোড লিখুন।
প্রশ্ন : আধার ভার্চুয়াল আইডি কি স্থায়ী? না। যেহেতু ভিআইডি অস্থায়ী এবং আধার নম্বর ধারক এটি পরিবর্তন করতে পারে, তাই ভিআইডি সংরক্ষণের কোনো মূল্য নেই।

প্রশ্ন : আমি কি OTP ছাড়া ভার্চুয়াল আইডি পেতে পারি? ভার্চুয়াল আইডি শুধুমাত্র আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে OTP এর মাধ্যমে তৈরি করা যেতে পারে। যদি আপনার মোবাইল নম্বর UIDAI-তে নিবন্ধিত না থাকে বা আধারের সাথে লিঙ্ক করা না থাকে, তাহলে আপনাকে অবশ্যই আপনার ফোন নম্বর আধারের সাথে লিঙ্ক করতে হবে।


প্রশ্ন : কোন আইডিতে 16 সংখ্যার নম্বর আছে?
আধার ভার্চুয়াল আইডি হল একটি 16-সংখ্যার অস্থায়ী কোড যা আধার প্রমাণীকরণের জন্য ব্যবহার করা যেতে পারে। আপনি এজেন্সিগুলিকে আপনার আধার নম্বরের পরিবর্তে UIDAI ভার্চুয়াল আইডি প্রদান করতে পারেন এবং আপনার আধার বিশদটি অন্য কারো দ্বারা অ্যাক্সেস করা থেকে রক্ষা করতে পারেন। 

তো বন্ধুরা এই ছিল আধার কার্ড ভার্চুয়াল আইডি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য। আপনি যদি এই তথ্যটি পছন্দ করেন তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এছাড়াও, আপনার যদি কোন ধরনের প্রশ্ন থাকে, তাহলে নীচের মন্তব্য বাক্সে মন্তব্য করুন। আমরা শীঘ্রই আপনার প্রশ্নের উত্তর দেব. ধন্যবাদ..


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url