Zomato কি? Zomato এর প্রতিষ্ঠাতা, সদর দপ্তর এবং CEO কে? Zomato ক্যাশব্যাক অফার

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

জোমাটো কি?  কি? Zomato এর প্রতিষ্ঠাতা, সদর দপ্তর এবং CEO কে? Zomato কখন চালু হয়? zomato cashback অফার 

জোমাটো কি?  কি? Zomato এর প্রতিষ্ঠাতা, সদর দপ্তর এবং CEO কে? Zomato কখন চালু হয়? zomato cashback অফার
Zomato full information in bengali 



(A) Zomato কি?:-

আগে মানুষ রেস্তোরাঁয় গিয়ে খাবার খেতে পছন্দ করত কিন্তু ধীরে ধীরে এই প্রবণতা বদলে যাচ্ছে। বর্তমান সময়ে, লোকেরা রেস্টুরেন্টে যাওয়ার পরিবর্তে অনলাইনে খাবার অর্ডার করতে শুরু করেছে এবং এর জন্য তারা বিভিন্ন অ্যাপ এবং ওয়েবসাইট (জোমাতো কে বড়ে মে জানকারি) অবলম্বন করছে। এখন আপনিও যদি অনলাইনে খাবার অর্ডার করার কথা ভাবেন, তাহলে আপনার মাথায় মাত্র দুই থেকে তিনটি নির্বাচিত নাম আসবে, যার সাহায্যে আপনি অনলাইনে খাবার অর্ডার করতে পারবেন।


এখন Zomato এবং Swiggy ওয়েবসাইট বা অ্যাপের নাম এতে প্রধানভাবে নেওয়া হয়েছে, যার মাধ্যমে অনলাইনে খাবার অর্ডার করা হয় (Zomato kya hota hai)। এখন আজকের নিবন্ধে আমরা আপনার সাথে Zomato সম্পর্কে কথা বলতে যাচ্ছি এবং এটি সম্পর্কে প্রতিটি তথ্য দিতে যাচ্ছি। এই কোম্পানিটি মাত্র কয়েক বছর আগে শুরু হয়েছিল এবং আজ এটি একটি শীর্ষস্থানীয় অনলাইন ফুড অর্ডারিং কোম্পানিতে পরিণত হয়েছে।



ভারতে কাজ করা প্রায় প্রতিটি ধরণের রেস্তোরাঁ, ক্যাফে বা হোটেল এটির সাথে সংযুক্ত করা হয়েছে এবং এই অ্যাপের মাধ্যমে কেবলমাত্র সেই রেস্তোঁরাগুলিতে লোকেরা অনলাইনে খাবার অর্ডার করে (জোমাটো অ্যাপ কেয়া হ্যায়)। এখন এই খাবারের অর্ডারটি তার গন্তব্যে পৌঁছে দেওয়া এই জোমাটোর কাজ। তাহলে এই Zomato কি এবং এটি কিভাবে কাজ করে, আমরা এই নিবন্ধের মাধ্যমে সমস্ত প্রশ্নের উত্তর দিতে যাচ্ছি। আসুন Zomato সম্পর্কে প্রতিটি এবং প্রতিটি বিস্তারিত মাধ্যমে যান.


c

Zomato কি? 

প্রথমত, এই Zomato কোম্পানির কথা বলি এবং বোঝার চেষ্টা করি, তাহলে আপনি নিশ্চয়ই এর নাম শুনে জেনে গেছেন যে এটি এমন একটি কোম্পানি যা অনলাইনে খাবারের অর্ডার নেয় এবং ডেলিভারি করে। এখন এই অনলাইন ফুড ডেলিভারি কিভাবে কাজ করে এবং zomato কোম্পানীর কি ঐ রেস্তোরাঁয় কিছু শেয়ার আছে নাকি অন্য কোন প্রক্রিয়া অনুসরণ করা হয়!! এরকম অনেক অমীমাংসিত প্রশ্ন নিশ্চয়ই আপনার মনে ছুটে চলেছে।


সুতরাং এখানে আসুন আমরা এটি সম্পর্কে স্পষ্ট করি এবং আপনাকে বলি যে Zomato শুধুমাত্র একটি অনলাইন খাদ্য সরবরাহকারী অ্যাপ বা ওয়েবসাইট বা বরং এটির একটি অনলাইন প্ল্যাটফর্ম রয়েছে (Zomato ka matlab kya hai)। এখন যদি কোনও ব্যক্তি বা সংস্থা তার রেস্তোঁরা বা খাবারের সাথে সম্পর্কিত কোনও ব্যবসা পরিচালনা করে এবং যদি তাকে অনলাইনেও অর্ডার নিতে হয় তবে তিনি এই Zomato কোম্পানির সাথে যোগাযোগ করেন। এর জন্য তিনি Zomatoকে তার রেস্তোরাঁ, এর মেনু, দাম ইত্যাদি সম্পর্কে তথ্য দেন।


এখন Zomato তাদের ওয়েবসাইট বা অ্যাপে সেই রেস্তোরাঁ বা ব্যবসা দেখানোর জন্য তাদের কাছ থেকে প্রতিটি অর্ডারে কিছু কমিশন নেয় এবং বিনিময়ে লোকেরা Zomato অ্যাপের মাধ্যমে তাদের রেস্তোরাঁ থেকে খাবার অর্ডার করে (হিন্দিতে Zomato kya hai)। এখন Zomato অ্যাপে অর্ডার দেওয়ার সাথে সাথে Zomato সেই অর্ডার সম্পর্কে রেস্তোরাঁকে জানিয়ে দেয় এবং কমিশন কেটে দেওয়ার পরে তা পরিশোধ করে।



এর পরে, যখন সেই খাবারটি প্রস্তুত হয়ে যায় এবং প্যাকিং করা হয়, তখন Zomato-এর ডেলিভারি বয়রা সেই অর্ডার নেয় এবং তার গন্তব্যে পৌঁছে দেয়। এখন যদি এটি অনলাইনে পরিশোধ করা হয় তবে কোন সমস্যা নেই, অন্যথায় যদি এটি নগদে বিতরণ করা হয় তবে টাকাটি Zomato ডেলিভারি বয়কে দিতে হবে যে এটি Zomato কোম্পানিকে ফেরত দেবে। বিনিময়ে, Zomato কোম্পানি সেই ডেলিভারির জন্য একটি নির্দিষ্ট চার্জ দেয়। এভাবেই Zomato কোম্পানি কাজ করে।



Zomato কোম্পানি কখন শুরু হয়? (জোমাটো কখন শুরু হয়েছিল?)

এখন আপনি যদি Zomato কোম্পানির প্রাথমিক বছর সম্পর্কে জানতে চান তবে এটি একটি ভাল কথা তবে আপনি এটি শুনে অবাক হবেন। অনেকেই নিশ্চয়ই অনুভব করছেন যে এই Zomato কোম্পানিটি 2 থেকে 5 বছর আগের মত কয়েক বছর আগে শুরু হয়েছিল, কিন্তু আপনি ভুল করছেন। আসলে Zomato কোম্পানি ভারতে 2008 সালে শুরু হয়েছিল এবং সেই মাসটি ছিল জুলাই (Zomato kab launch hua tha)।



যে সময়ে ইন্টারনেটে বিপ্লব ঘটছিল এবং মোবাইল ফোন আমাদের হাতে চলে আসছিল, ঠিক সেই সময়েই এই অ্যাপটি চালু হলেও পরে খ্যাতি পেয়েছে। এইভাবে, আমরা যদি Zomato প্রতিষ্ঠার বছর সম্পর্কে কথা বলি, তাহলে এটি জুলাই 2008 বলা যেতে পারে। তারপর থেকে এই Zomato কোম্পানি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং আর পিছনে ফিরে তাকায়নি।



Zomato কোম্পানি কে প্রতিষ্ঠা করেন? Zomato কোম্পানি মালিক কে?

আপনি জেনেছেন যে কখন Zomato কোম্পানি শুরু হয়েছিল, কিন্তু একই সাথে এই Zomato প্রতিষ্ঠার জন্য কাকে কৃতিত্ব দেওয়া যেতে পারে বা এর প্রতিষ্ঠাতা কে ছিলেন তা জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। সুতরাং সেখানে দুজন ব্যক্তি ছিলেন যারা Zomato কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন, যাদের নাম দীপিন্দর গোয়াল এবং পঙ্কজ চাড্ডা (হিন্দিতে জোমাটো কোম্পানির প্রতিষ্ঠাতা নাম)। 2008 সালে, তারা দুজনেই একসাথে Zomato কোম্পানির ভিত্তি স্থাপন করেছিলেন এবং আমাদের একটি নতুন ধারণা দিয়েছিলেন।


এই নতুন কনসেপ্টের আওতায় আমরা ঘরে বসে মাত্র কয়েক ক্লিকে আমাদের মোবাইল বা ল্যাপটপ থেকে অনলাইনে খাবার অর্ডার করতে পারব, এর জন্য রেস্তোরাঁয় যেতে বা কাউন্টারে দাঁড়িয়ে অর্ডার নিতে কোনো সমস্যা হয়নি। এই কারণে এই ধারণাটি অল্প সময়ের মধ্যেই সারা ভারতে ছড়িয়ে পড়ে এবং প্রায় প্রতিটি মানুষ Zomato অ্যাপের মাধ্যমে খাবার অর্ডার করতে শুরু করে।



Zomato এর সদর দপ্তর কোথায়?

এখন আপনি জেনেছেন যে জোমাটো 2008 সালে দীপিন্দর এবং পঙ্কজ দ্বারা শুরু হয়েছিল, কিন্তু তারা কোন জায়গায় এর হেড অফিস খুলেছিল? তাই সেই জায়গাটির নাম হরিয়ানা রাজ্যের গুরুগ্রাম শহর যা দিল্লি এনসিআর-এও আসে (জোমাটোর প্রধান কার্যালয় সেখানে)। যদিও Zomato এর অনেক অফিস বিভিন্ন জায়গায় খোলা হয়েছে এবং এখন এটি দেশের শীর্ষস্থানীয় অনলাইন ফুড অর্ডার কোম্পানিতে পরিণত হয়েছে কিন্তু এর সদর দপ্তর দেশের গুরুগ্রাম শহরে অবস্থিত।



Zomato এর CEO কে? ( Zomato CEO নাম)

অনেকের কাছে এটাও জানা আছে যে বর্তমানে Zomato কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তার নাম কী কারণ তার কাছে কোম্পানি পরিচালনার মূল দায়িত্ব রয়েছে। তাই এখানে আমরা আপনাকে বলি যে Zomato-এর অন্যতম প্রতিষ্ঠাতা দীপিন্দর জি, Zomato কোম্পানির CEO পদে রয়েছেন। এর পাশাপাশি তিনি জোমাটোর এমডি হিসেবেও কাজ করছেন। তাই দীপিন্দর জিকে শুধুমাত্র Zomato-এর সার্ভেয়ার বলা যেতে পারে এবং এই কোম্পানির মূল দায়িত্ব শুধুমাত্র তাঁর উপরই বর্তায়।


Zomato এর ওয়েবসাইট কি? ( Zomato ওয়েবসাইট)

এখন আপনি যদি Zomato সম্পর্কে এত কিছু জানার পর তাদের ওয়েবসাইট ভিজিট করতে চান, তাহলে সেটাও করতে পারেন। এর জন্য আপনাকে এই https://www.zomato.com/ লিঙ্কে ক্লিক করতে হবে এবং এখানে ক্লিক করে আপনি Zomato কোম্পানির ওয়েবসাইটে পৌঁছে যাবেন। এখানে প্রথমে আপনাকে আপনার অবস্থান জানতে চাওয়া হবে অথবা আপনাকে আপনার শহর বা অন্য কোন শহরের নাম আলাদাভাবে পূরণ করতে হবে।



কারণ Zomato এর ওয়েবসাইট আপনার অবস্থান বা শহরের আশেপাশে থাকা রেস্তোরাঁ, ক্যাফে এবং হোটেলগুলি দেখায় যেগুলি Zomato এর সাথে নিবন্ধিত। এখন এটা হতে পারে না যে আপনি প্রয়াগরাজে বসে আছেন এবং আপনি অযোধ্যার রেস্টুরেন্ট থেকে খাবারের অর্ডার দিচ্ছেন। অতএব, আপনি যে শহরেই থাকেন না কেন, Zomato অ্যাপের মাধ্যমে একই রেস্তোরাঁগুলি আপনাকে দেখানো হবে এবং আপনি সেখান থেকে অনলাইনে খাবার অর্ডার করতে পারবেন।



কিভাবে Zomato অ্যাপ ইনস্টল করবেন?

এখন আপনি যদি Zomato-এর ওয়েবসাইট ছাড়াও আপনার মোবাইলের মাধ্যমে Zomato-এর অ্যাপ ব্যবহার করতে চান, তাহলে আপনি তা খুব সহজেই করতে পারেন। আপনার যদি একটি অ্যান্ড্রয়েড মোবাইল থাকে, তাহলে আপনাকে শুধু আপনার Google এর প্লে স্টোরে যেতে হবে এবং সেখানে গিয়ে Zomato লিখতে হবে। এর পরে, Zomato এর অ্যাপটি শীর্ষে আসবে, যা আপনাকে ডাউনলোড করতে হবে।


এখন যখন এই অ্যাপটি ডাউনলোড হবে তার পরে এটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যাবে। এটি ইনস্টল করা হলে, এটি আপনার অবস্থান এবং কিছু অন্যান্য জিনিস অ্যাক্সেসের জন্য জিজ্ঞাসা করবে, যা আপনি আপনার ইচ্ছা অনুযায়ী অনুমতি দিতে পারেন। এর পরে এটি আপনাকে আপনার মোবাইল নম্বর প্রবেশ করে নিবন্ধন করতে বলবে এবং এর পরে আপনার মোবাইল নম্বরে একটি কোড আসবে যা আপনাকে Zomato অ্যাপে প্রবেশ করতে হবে।


এই সমস্ত প্রক্রিয়া করার পরে, আপনার নাম, ইমেল আইডি এবং বাসা বা অফিসের ঠিকানা ইত্যাদি কিছু ব্যক্তিগত তথ্য দিলেই কাজ হয়ে যাবে। তাই এইভাবে, আপনার মোবাইলে Zomato কোম্পানির অ্যাপ ইনস্টল করে, আপনি ঘরে বসেই অনলাইনে খাবার অর্ডার করতে পারেন।


Zomato ভাউচার

অনেকেই Zomato থেকে যে ভাউচারগুলি পান সে সম্পর্কে জানতে চান কারণ এর মাধ্যমে তাদের বিল কমে যায় বা তারা সস্তায় খাবার অর্ডার করতে পারে। তাই এখানে আমরা আপনাকে বলি যে আপনার সাথে আরও বেশি সংখ্যক লোককে আকৃষ্ট করতে বা তাদের ধরে রাখার জন্য, Zomato কোম্পানির পক্ষ থেকে অনেক ধরণের ভাউচার দেওয়া হয় যা এক ধরণের কোড। এখন এই ভাউচারগুলি সমস্ত লোকের জন্য আলাদা বা তারা Zomato তে কেনাকাটা করার সময় সেগুলি পায়৷


একই সময়ে, এই ভাউচারগুলি আরও কিছু স্কিমের অধীনে দেওয়া হয়, যেমন কোনও ব্যক্তি প্রথমবার Zomato অ্যাপ ব্যবহার করছেন বা কোনও বড় উত্সব আসছে বা এরকম কিছু। তাই যেকোনো বিল পরিশোধ করার আগে, আপনার কাছে উপলব্ধ ভাউচারটিও পরীক্ষা করে দেখতে হবে এবং তা প্রয়োগ করতে হবে। কে জানে, আপনার বিলও কিছুটা কমতে পারে এবং আপনি সস্তায় খাবার অর্ডার করতে পারেন।


Zomato ক্যাশ ব্যাক ( Zomato ক্যাশব্যাক অফার)

Zomato কোম্পানি শুধুমাত্র তার গ্রাহকদের ভাউচার প্রদান করে না বরং এটি বিভিন্ন স্কিমের অধীনে গ্রাহকদের ক্যাশব্যাক সুবিধা প্রদান করে। যাইহোক, এই জাতীয় স্কিমগুলির সুবিধাগুলি মূলত পেমেন্ট ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে পাওয়া যায় যাতে লোকেরা সেখান থেকেই তাদের পরবর্তী অর্থ প্রদান করে। তবে এর গুরুত্ব দেখে এবং কীভাবে এর মাধ্যমে ব্যবসা বাড়ানো যায় তা বোঝার জন্য, Zomatoও এটি শুরু করেছে।


এই ক্যাশব্যাকের অর্থ হল আপনি যে পরিমাণ অর্থ প্রদান করেছেন তার মধ্যে কিছু টাকা আপনার Zomato অ্যাকাউন্টে আসবে। এর পরে, যখনই আপনি পরের বার Zomato-এর মাধ্যমে অর্থপ্রদান করবেন, তখন এই ক্যাশব্যাকের পরিমাণ তার থেকে বিয়োগ হবে এবং আপনার বিল কমে যাবে। তাই আপনি ভাউচার, কোড ইত্যাদির মতো বিভিন্ন মাধ্যমে Zomato অ্যাপে এই ক্যাশব্যাক সুবিধা পেতে পারেন।


Zomato কি – সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী 


প্রশ্নঃ Zomato এর অর্থ কি?

উত্তর: আমরা আপনাকে এই নিবন্ধে Zomato সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়েছি।


প্রশ্নঃ Zomato এর মালিক কে?

উত্তর: Zomato এর মালিক দীপিন্দর গোয়েল।


প্রশ্ন: Zomato একটি কোম্পানি কোথায়?

উত্তর: Zomato একটি ভারতীয় কোম্পানি।



প্রশ্ন: জোমাটোকে আগে কী বলা হত?

উত্তরঃ Zomato কে আগে Foodiebay বলা হত।


সুতরাং এইভাবে এই নিবন্ধটির মাধ্যমে আপনি Zomato অ্যাপ সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেয়েছেন পাশাপাশি আপনি Zomato অ্যাপ কীভাবে কাজ করে তাও জানতে পেরেছেন। আশা করি আপনি আমাদের দেওয়া তথ্য পছন্দ করেছেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url