আগস্ট মাসে পৃথিবীর আকাশে দেখা যাবে 6 টি বিরল মহাজাগতিক দৃশ্য,দেখলে অবাক হবেন । Rare cosmic scenes in August 2023

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

অগাস্ট মাস হতে চলেছে বিশেষ বিরল, আকাশে দেখা যাবে অদ্ভুত ঘটনা,দেখলে আপনিও অবাক হবেন

আগস্ট মাসে পৃথিবীর আকাশে দেখা যাবে 6 টি বিরল মহাজাগতিক দৃশ্য,দেখলে অবাক হবেন । Rare cosmic scenes in August 2023
আগস্ট মাসের আকাশে যে সমস্ত মহাজাগতিক ঘটনা দেখা যাবে। 


আগস্ট মাসের জ্যোতির্বিজ্ঞানের ঘটনা: আগস্ট মাসে আকাশে অনেক বিরল দর্শনীয় জিনিস দেখা যাবে। এর মধ্যে কয়েকটি এমন ঘটনা, যা অনেক বছর পর পর ঘটে। 


2023 সালের আগস্টে জ্যোতির্বিদ্যা সংক্রান্ত ঘটনা: এবারের আগস্ট মাসটি আপনার জন্য খুব স্পেশাল হতে চলেছে। একদিকে এই মাসে অনেক বড় উৎসব হবে। এছাড়াও, জ্যোতির্বিদ্যা সংক্রান্ত ঘটনার দিক থেকে এই মাসটি হবে বিস্ময়কর। এই মাসে এমনই ৩টি জ্যোতির্বিদ্যার ঘটনা ঘটতে চলেছে, যা বিরল বলে মনে করা হয়। আগষ্ট মাসে কি ঘটতে চলেছে তা জানতে সম্পূর্ণ তথ্য টি পড়ুন।


পৃথিবীর আকাশে দেখা যাবে বিরল মহাজাগতিক দৃশ্য । Rare cosmic scenes in August 2023



1. সুপার মুন / Super Moon :

মাসের শুরুটা হবে বিশেষ অনুষ্ঠান দিয়ে। চলতি মাসেই দেখা দিতে চলেছে দুটি সুপারমুন। প্রথমটি দেখা যাবে 1লা আগস্ট এবং দ্বিতীয়টি 30শে আগস্ট রাতে। এই দিনে, চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকার কারণে, এটি খুব বড় এবং উজ্জ্বল দেখায়। 


2. ব্লু মুন / Blue Moon :-

৩০ ,আগস্ট দেখা যাবে নীল চাঁদ। ব্লু মুন একটি অত্যন্ত বিরল ঘটনা। চাঁদের রঙের সাথে এর কোনো সম্পর্ক নেই। এটি সাধারণত যে কোনো মাসের দ্বিতীয় পূর্ণিমায় দেখা যায়। এবারও আগস্ট মাসে দুটি পূর্ণিমা পড়ছে, তাই দ্বিতীয় পূর্ণিমার দিনে একটি সুপার ব্লু মুন দেখা যাবে। এর আগে ব্লুমুনে দেখা গিয়েছিল 22 আগস্ট 2021 সালে।



3. শূন্য ছায়া দিবস / Zero Shadow Day

আগস্ট মাসে, 18 তারিখে শূন্য ছায়া দিবস হবে। এই ঘটনাটি ঘটে যখন সূর্য আমাদের পৃথিবীর ঠিক উপরে আসে। এ কারণে কোনো কিছুর ছায়া তৈরি হয় না। বিজ্ঞানীদের মতে, এই ঘটনাটি আমাদের দেশে সেই সমস্ত স্থান বা শহরে ঘটে যা কর্কটক্রান্তি এবং মকর রাশির মধ্যে পড়ে। কৌটিল্যই প্রথম ভারতে এই জ্যোতির্বিদ্যার ঘটনাটি লক্ষ্য করেছিলেন। শূন্য ছায়া দিবসের ঘটনা বছরে দুবার ঘটে। একটি আসে যখন সূর্য উত্তর দিকে চলে যায় এবং অন্যটি আসে যখন সূর্য দক্ষিণ দিকে চলে যায়।


4. শনির গ্রহের বলয় দৃশ্যমানতা

আকাশে শনির বলয়ের দৃশ্যমানতা দেখা যাবে গস্ট মাসের 27 তারিখে।এই দিনটিও খুব বিশেষ হবে। এই দিনে আমরা আকাশে নিজের চোখে শনি গ্রহ এবং শনির বলয় দেখতে পাব। এই দিনে, শনি গ্রহটি সূর্যের সম্পূর্ণ বিপরীতে এবং পৃথিবীর খুব কাছাকাছি থাকবে, তাই পৃথিবীতে বসবাসকারী লোকেরা এই স্বর্গীয় দৃশ্যের সাক্ষী হয়ে উঠবে। এটি একটি অত্যন্ত বিরল জ্যোতির্বিজ্ঞানের ঘটনা, যা বহু বছর পর দেখা তাই।


5. বুধ গ্রহকে দেখা:

১০ আগস্ট রাতের আকাশে খালি চোখে বুধ গ্রহকে দেখা যাবে যা ভীষণ স্পষ্ট হবে।

6. উল্কা বৃষ্টি :- 

১২-১৩ আগস্ট আকাশে উল্কা বৃষ্টি দেখা যাবে ভীষণ স্পষ্ট ভাবে৷যা প্রায় বছর দেখা যাই। কিন্তু এবছর স্পষ্ট ভাবে দেখা যাবে।


আগস্ট মাসের পৃথিবীর আকাশে দেখা যাবে যেসব বিরল মহাজাগতিক দৃশ্য 


1) ১ আগস্ট দেখা যাবে সুপার মুন। যা অন্যান্য দিনের চাঁদের তুলনায় বেশি বড়ো এবং উজ্জ্বল সোনালী রঙের দেখাবে।


2) ১০ আগস্ট রাতের আকাশে খালি চোখে বুধ গ্রহকে দেখা যাবে যা ভীষণ স্পষ্ট হবে।


3) ১২-১৩ আগস্ট উল্কা বৃষ্টি দেখা যাবে ভীষণ স্পষ্ট ভাবে৷


4) ১৬ আগস্ট ক্ষুদ্রতম চন্দ্র দেখতে পাবেন। চাঁদকে নিজের আসল আয়তনের চেয়ে অনেক ছোট দেখাবে।


5) ১৮ আগস্ট ভারতবর্ষের কোথাও কোনো বস্তুর ছায়া পড়বে না। কারণ, সূর্য পৃথিবীর ঠিক উপরে অবস্থান করবে। এই ঘটনাকে জিরো শ্যাডো ডে বলা হয়।


6) ২৭ আগস্ট রাতে বলয় সহ শনি গ্রহ দেখা যাবে। শনি গ্রহ সূর্যের ঠিক উল্টো দিকে থাকবে। এবং পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকবে। যার কারণে, রাতের আকাশে খালি চোখে শনি গ্রহকে দেখা যাবে এবং তার বলয়ও দেখা যাবে।



Related Job News 2023





Next Post Previous Post
No Comment
Add Comment
comment url