তাজমহল সম্পর্কে আকর্ষণীয় তথ্য । তাজমহলের রহস্য - Interesting facts about Taj Mahal in bengali

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

তাজমহল সম্পর্কে আকর্ষণীয় তথ্য - তাজমহলের বাস্তব তথ্য। তাজমহলের রহস্য | Interesting facts about Taj Mahal in bengali - Facts about Taj Mahal in bengali. The secret of the Taj Mahal in bengali 


  1. দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং ভারত-পাকিস্তান যুদ্ধের সময় (1965 এবং 1971), শত্রুর আক্রমণ থেকে রক্ষা করার জন্য তাজমহলকে কাপড় এবং বাঁশের লাঠি দিয়ে ঢেকে দেওয়া হয়েছিল।এই কাজটি সম্পূর্ণ করতে প্রত্নতাত্ত্বিক বিভাগের প্রায় 20 দিন লেগেছিল।
  2. এই সমাধিটি নির্মাণের জন্য, প্রায় আটটি দেশ থেকে সামগ্রী আনা হয়েছিল এবং প্রায় 15 শতাধিক হাতি এর নির্মাণ সামগ্রী বহন করতে ব্যবহৃত হয়েছিল।
  3. আমার প্রিয় পাঠক, আমরা আপনাকে বলি যে তাজমহলের নকলটি ঔরঙ্গাবাদে (মহারাষ্ট্র) 'মিনি তাজ' নামে বিখ্যাত, যাকে "বিবি কা মাকবারা"ও বলা হয়।
  4. শাহজাহান তাজমহলের মতো একটি কালো তাজমহল তৈরি করতে চেয়েছিলেন, কিন্তু তার আগেই তার ছেলে আওরঙ্গজেব তাকে জিম্মি করে, যার কারণে তার ইচ্ছা পূরণ হতে পারেনি।
  5. তাজমহলে যাওয়ার পথে যে ফোয়ারা বসানো হয়েছে সেগুলো কোনো পাইপের সঙ্গে যুক্ত নয়, বরং প্রতিটি ফোয়ারার নিচে একটি করে ট্যাঙ্ক আছে, এই সব ট্যাঙ্ক একই সময়ে ভরে যায় এবং চাপ পড়লে সেখান থেকে পানি বের হয়।
  6. এই সমাধিটি তৈরি করতে 22 বছর সময় লেগেছিল, এর কাজ 1632 সালে শুরু হয়েছিল এবং 1653 সালে সম্পূর্ণভাবে শেষ হয়েছিল।
  7. তাজমহল নির্মাণে 20,000-এরও বেশি শ্রমিক জড়িত ছিল এবং কিছু ইতিহাসবিদ বলেছেন যে শাহজাহানের হাতে সেই সমস্ত শ্রমিকদের হাত ছিল যারা তাজমহল তৈরি করেছিল এবং কয়েকজনকে হত্যা করা হয়েছিল। এত বড় সমাধি যাতে আর তৈরি না হয় সেজন্য শাহজাহান এ সব করেছিলেন।
  8. তাজমহলকে 1983 সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করা হয়।
  9.  পৃথিবীর সপ্তম আশ্চর্য তাজমহল। 
  10. আপনি একটি জিনিস জেনে অবাক হবেন যে তাজমহল কাঠের তৈরি, এটি এমন এক ধরণের কাঠ যা মজবুত থাকার জন্য আর্দ্রতা প্রয়োজন এবং এই আর্দ্রতা যমুনা নদী থেকে এই কাঠগুলিকে সরবরাহ করা হয়।
  11. আরেকটি আশ্চর্য হবে তাজমহল কুতুব মিনারের থেকে 5 ফুট উঁচু। আপনারা হয়ত অনেকেই জানেন না।আপনাকে যদি প্রশ্ন করা হয় তাজমহল উঁচু নাকি কুতুব মিনার? আপনার উত্তর সর্বদা হওয়া উচিত যে তাজমহল উচ্চতর হবে।
  12. তাজমহলের রং বদলাচ্ছে, সকালে গোলাপি দেখায়, রাতে দুধের সাদা এবং চাঁদের আলোয় সোনালি দেখা যায়, কিন্তু ক্রমবর্ধমান দূষণের কারণে তাজমহলের রঙ হালকা হলুদ হতে শুরু করেছে, তাই সরকারি নির্দেশে ডিজেল এর আশেপাশে পেট্রোল গাড়ি নিষিদ্ধ করা হয়েছে

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url