নরেন্দ্র মোদির জীবনী, জন্ম,পরিবার, শিক্ষা ,রাজনৈতিক জীবন | Narendra Modi Biography in bengali

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

নরেন্দ্র মোদির জীবনী (নরেন্দ্র মোদির জীবনী, রাজনৈতিক জীবন, পরিবার, শিক্ষা সম্পর্কে সমস্ত তথ্য) |  Biography of  Narendra Modi in bengali 

নরেন্দ্র মোদির জীবনী : নরেন্দ্র মোদি ভারতে এবং বিদেশে একজন খুব বিখ্যাত ব্যক্তি। তিনি দুবার আমাদের দেশের প্রধানমন্ত্রী হয়েছেন এবং তাঁর দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) উভয় নির্বাচনেই বিপুল বিজয় অর্জন করেছে। মোদির প্রতি ভারতীয়দের অগাধ বিশ্বাস আছে, এবং বিশ্বাস করেন যে তিনি তাদের দেশকে বড় সাফল্যের দিকে নিয়ে যাবেন। মোদি তার জীবনে ভারতের উন্নয়নের জন্য অনেক গুরুত্বপূর্ণ কাজ করেছেন, যার মধ্যে রয়েছে অর্থনীতির উন্নতি, পরিকাঠামো বৃদ্ধি এবং ভারতের মানুষের জীবনযাত্রার উন্নতি। তার কিছু বিতর্কিত নীতির সমালোচনা করা হয়েছে, কিন্তু মানুষ সাধারণত একমত যে তিনি একজন ভালো প্রধানমন্ত্রী ছিলেন। (ছবির সূত্র: ক্যানভা)


নরেন্দ্র মোদীর জীবনী _ - Biography of Narendra Modi

পুরো নাম- নরেন্দ্র দামোদর দাস মোদি 

অন্য নাম- মোদি জি, নমো

পেশা- রাজনীতিবিদ

রাজনৈতিক দল- ভারতীয় জনতা পার্টি

জন্ম তারিখ -17 সেপ্টেম্বর, 1950

বয়স 68 বছর

জন্মস্থান ভাদনগর, বোম্বে রাজ্য (বর্তমান গুজরাট), ভারত

জাতীয়তা ভারতীয়

হোমটাউন ভাদনগর, গুজরাট, ভারত

ধর্ম হিন্দু

জাত মোধ ঝাঞ্চি (ওবিসি)

রক্তের গ্রুপ A+

ঠিকানা 7 রেসকোর্স রোড, নতুন দিল্লি

বৈবাহিক অবস্থা বিবাহিত

শিক্ষাগত যোগ্যতা রাষ্ট্রবিজ্ঞানে বিএ এবং এমএ

রাশি (রাশি রাশি / সূর্য রাশি) কুমারী

কদ (উচ্চতা) 5 ফুট 7 ইঞ্চি

ওজন 75 কেজি

চোখের রঙ কালো

চুলের রঙ সাদা

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে বেতন প্রতি মাসে 1 লাখ 60 হাজার টাকা এবং অন্যান্য ভাতা

নেট ওয়ার্থ 2.28 কোটি টাকা

গাড়ি সংগ্রহ তার নামে কোনো গাড়ি নিবন্ধিত নেই

(তথ্য ইন্টারনেট থেকে নেওয়া}


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রাথমিক জীবন (Narendra Modi Early Life):

নরেন্দ্র মোদির জীবনী : নরেন্দ্র মোদি গুজরাটের মেহসানা জেলার একটি ছোট শহর ভাদনগরে 17 সেপ্টেম্বর, 1950 সালে জন্মগ্রহণ করেন। তার বাবা-মা ছিলেন একটি দরিদ্র পরিবার থেকে, এবং তার বাবা ভাদনগর রেলওয়ে স্টেশনে চা বিক্রেতা হিসাবে কাজ করতেন এবং তার মা একজন গৃহকর্মী ছিলেন। মোদি কঠিন পরিস্থিতিতে বড় হয়েছেন, কিন্তু তাদের কাটিয়ে উঠেছেন এবং এখন একজন সফল রাজনীতিবিদ।


শৈশবে নরেন্দ্র মোদি ভাইদের সঙ্গে রেলস্টেশনে চা বিক্রি করতেন। এই অভিজ্ঞতা তাকে কঠোর পরিশ্রম এবং কীভাবে সাফল্য অর্জন করতে হয় সে সম্পর্কে অনেক কিছু শিখিয়েছে। তিনি আমাদের জন্য অনুপ্রেরণা কারণ যেকোন ব্যক্তি যদি তার জীবনে সংগ্রাম করে এবং কঠোর পরিশ্রম করে তবে অবশ্যই সে জীবনে সাফল্য পায়, তাই আমাদের নরেন্দ্র মোদীজির জীবনকে খুব কাছ থেকে দেখা উচিত যাতে তার উদাহরণ থেকে শিখতে এবং নিজে সাফল্য অর্জন করতে পারি।


নরেন্দ্র মোদী পরিবারের পরিচয়

বাবার নাম প্রয়াত শ্রী দামোদর দাস মূলচাঁদ মোদী

মায়ের নাম হীরা বেন

ভাইদের নাম সোমা মোদি, অমৃত মোদি, প্রহ্লাদ মোদি, পঙ্কজ মোদি

বোনের নাম বাসন্তী বেন হাসমুখ লাল মোদী

স্ত্রীর নাম যশোদা বেন চিমনলাল মোদী

শিশুরা এখানে না. (তথ্য ইন্টারনেট থেকে নেওয়া)


নরেন্দ্র মোদির পরিবার (নরেন্দ্র মোদী পরিবার)

নরেন্দ্র মোদির জীবনী : নরেন্দ্র মোদির পরিবার মোধ-ঘাঞ্চি-তেলি সম্প্রদায়ের অন্তর্গত, যা একটি ওবিসি গোষ্ঠী। নরেন্দ্র মোদি তার পিতামাতার তৃতীয় সন্তান। তার বড় ভাই সোমা মোদি একজন অবসরপ্রাপ্ত সরকারি স্বাস্থ্য কর্মকর্তা। তার আরেক বড় ভাই অমৃত মোদি একজন মেশিন অপারেটর। এর পর নরেন্দ্র মোদির দুই ছোট ভাই প্রহ্লাদ মোদি ও পঙ্কজ মোদি। নরেন্দ্র মোদি 1968 সালে যশোদাবেন চিমনলালের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন কিন্তু বিয়ের কয়েকদিন পর এই দম্পতি আলাদা হয়ে যায়। মোদি এখন দিল্লির পঞ্চবটি নামে একটি বাড়িতে থাকেন।


নরেন্দ্র মোদী জির শিক্ষা (নরেন্দ্র মোদী শিক্ষা)

নরেন্দ্র মোদির জীবনী : নরেন্দ্র মোদি ভাদনগরের স্থানীয় স্কুল থেকে প্রাথমিক শিক্ষা শেষ করেন এবং তারপরে তিনি 1967 সালে তার উচ্চ মাধ্যমিক শিক্ষা শেষ করেন। 1978 সালে, নরেন্দ্র মোদি তার শিক্ষা চালিয়ে যাওয়ার জন্য ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং 1983 সালে আহমেদাবাদের গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক হন।


নরেন্দ্র মোদি: ভারতের প্রধানমন্ত্রী হিসেবে

নরেন্দ্র মোদির জীবনী : 26 মে 2014 সাল থেকে নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রী। জনগণ তার কাছ থেকে অনেক বেশি প্রত্যাশা করে, কারণ মোদি তার প্রধানমন্ত্রী থাকাকালীন অনেক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছেন। তারা ব্যবসায়িকদের ভারতে বিনিয়োগ করতে উৎসাহিত করেছে এবং ব্যবসার বৃদ্ধি সহজ করতে বিভিন্ন প্রবিধান, পারমিট এবং পরিদর্শন বাস্তবায়ন করেছে। মোদি হিন্দুত্ব, প্রতিরক্ষা, পরিবেশ এবং শিক্ষাকেও প্রচার করেছেন।


নরেন্দ্র মোদীর জীবনী : 2019 লোকসভা নির্বাচন নরেন্দ্র মোদির জন্য একটি বড় বিজয় ছিল, যিনি 303টি আসন নিয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিলেন। ভারতের ইতিহাসে এই প্রথম কোনো নেতা পরপর দুইবার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয়েছেন। ভারতের জনগণ আবারও মোদিকে তাদের প্রধানমন্ত্রী নির্বাচিত করেছে। জনসাধারণ গত পাঁচ বছরে মোদির কাজ নিয়ে খুব খুশি, এবং বিশ্বাস করে যে তিনি দেশের উন্নতি চালিয়ে যেতে পারবেন। মোদিও তাঁর বিজয় ভাষণে বলেছিলেন, "আমরা অখণ্ড ভারত হিসেবে বিজয়ী হব।" আমরা আশা করি গতবারের মতো মোদি দেশবাসীর প্রত্যাশা পূরণ করবেন এবং ভারতকে নতুন উচ্চতায় নিয়ে যাবেন।


সাধারণ জনগণের জন্য নরেন্দ্র মোদীর দ্বারা চালু করা গুরুত্বপূর্ণ স্কিমগুলি (Narendra Modi Famous Schees)

প্রধানমন্ত্রী হিসেবে শ্রী নরেন্দ্র মোদীর আমলে তিনি অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প চালু করেছেন। এই প্রকল্পের কিছু নীচে তালিকাভুক্ত করা হয়.


( 1 ) স্বচ্ছ ভারত অভিযান:- স্বচ্ছ ভারত অভিযান হল ভারত সরকার কর্তৃক 2 অক্টোবর, 2014 এ চালু করা একটি জাতীয় প্রচারাভিযান, যার লক্ষ্য রাস্তা, রাস্তা এবং অবকাঠামো পরিষ্কার করা এবং আবর্জনা থেকে পরিষ্কার করা। স্বচ্ছ ভারত অভিযানের লক্ষ্য ব্যক্তিগত, গুচ্ছ এবং সম্প্রদায়ের শৌচাগার নির্মাণের মাধ্যমে খোলা মলত্যাগের সমস্যা কমানো বা দূর করা।


( 2 ) প্রধানমন্ত্রী জন ধন যোজনা:- জন ধন যোজনা হল একটি সরকারি প্রকল্প যা সমাজের বঞ্চিত অংশের লোকেদের আর্থিক পরিষেবা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে৷ প্রযুক্তি ব্যবহার করে কম খরচে এসব সেবা পাওয়া যায়।


( 3 ) প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা : প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা হল কেন্দ্রীয় সরকার 2016 সালে গরিব পরিবারের মহিলাদের বিনামূল্যে গ্যাস সংযোগ দেওয়ার জন্য চালু করা একটি প্রকল্প৷


( 4 ) প্রধানমন্ত্রী কৃষি সিঞ্চাই যোজনা : প্রধানমন্ত্রী কৃষি সিঞ্চাই যোজনা হল ভারতে কৃষি উৎপাদনশীলতা এবং সম্পদের ব্যবহার উন্নত করার জন্য একটি সরকারি কর্মসূচি৷


( 5 ) প্রধানমন্ত্রী ফসাল বিমা যোজনা : বিমা প্রকল্প প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে কৃষকদের 2 লক্ষ টাকা পর্যন্ত বীমা প্রদান করে৷ এটি তাদের এই ঘটনার কারণে সৃষ্ট আর্থিক ক্ষতি এড়াতে সহায়তা করবে।


( 6 ) প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা : প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা হল 2020 সালের মধ্যে এক বিলিয়ন ভারতীয় যুবকদের শিক্ষা এবং কর্মসংস্থানের সুযোগ উন্নত করতে সাহায্য করার জন্য ডিজাইন করা একটি সরকারি কর্মসূচি৷


( 7 ) মেক ইন ইন্ডিয়া : ভারতের "মেক ইন ইন্ডিয়া" নামে একটি নতুন নীতি রয়েছে৷ নীতিটি ভারতে ব্যবসার জন্য ব্যবসা করা সহজ করে তোলে, মেধা সম্পত্তি রক্ষা করতে, নতুন উত্পাদন পরিকাঠামো তৈরি করতে এবং বিনিয়োগকে উৎসাহিত করতে সহায়তা করে।


( 8 ) গরীব কল্যাণ যোজনা : প্রধানমন্ত্রী গরিব কল্যাণ আন্না যোজনা ভারতের দরিদ্র পরিবারগুলিকে বিনামূল্যে রেশন প্রদান করে। এর মধ্যে রয়েছে প্রতি মাসে প্রতি পরিবারকে ৫ কেজি রেশন দেওয়া।


(9) সুকন্যা সমৃদ্ধি যোজনা : সরকার বিশেষ করে মেয়েদের জন্য সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট নামে একটি বিশেষ সঞ্চয় অ্যাকাউন্ট তৈরি করেছে। এই অ্যাকাউন্টটি শিশু এবং যুবতী মহিলাদের সহজেই অর্থ সঞ্চয় করতে দেয় এবং এটি অনলাইনে কীভাবে ব্যবহার করতে হয় তার বিস্তারিত নির্দেশাবলী অন্তর্ভুক্ত করে৷


( 10 ) প্রধানমন্ত্রী আবাস যোজনা : প্রধানমন্ত্রী আবাস যোজনা হল একটি সরকারি স্কিম যা শহর ও গ্রামীণ এলাকায় বসবাসকারী দরিদ্র লোকদের ঘর প্রদান করবে৷ সরকার 9 টি রাজ্যের 305 টি শহর ও শহর চিহ্নিত করেছে যেখানে এই বাড়িগুলি তৈরি করা হবে।


( 11 ) ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রাম : ডিজিটাল ইন্ডিয়া হল ভারত সরকারের একটি উদ্যোগ যার লক্ষ্য সরকারী বিভাগগুলিকে জনসাধারণের সাথে আরও সহজে এবং দক্ষতার সাথে সংযুক্ত করা। প্রকল্পের অন্যতম লক্ষ্য হল গ্রামীণ এলাকাকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করা।


এইভাবে, নরেন্দ্র মোদি দেশের উন্নতির জন্য আরও অনেক কর্মসূচি চালু করেছেন, যেমন নমামি গঙ্গে কর্মসূচি, বেটি বাঁচাও বেটি পড়াও কর্মসূচি এবং সর্বশিক্ষা অভিযান।


দাবিত্যাগ : এই ওয়েবসাইটে পোস্ট করা ব্লগগুলি শুধুমাত্র আপনাকে তথ্য এবং তথ্য প্রদানের জন্য। আমাদের উদ্দেশ্য সাধারণ নাগরিককে তথ্য প্রদান করা এবং কোনো জাতি বা ধর্মকে আঘাত না করা। যদি আমাদের তথ্য কাউকে আঘাত করে তাহলে  সেই তথ্য মুছে ফেলতে বাধ্য।


FAQ

প্রশ্ন: নরেন্দ্র মোদির পুরো নাম কী?

উত্তর: নরেন্দ্র দামোদর দাস মোদী


প্রশ্নঃ নরেন্দ্র মোদীর জন্ম কবে?

উত্তর: 17 সেপ্টেম্বর 1950


প্রশ্ন: নরেন্দ্র মোদির মা ও বাবার নাম কী ?

উত্তর: মা হীরাবেন, পিতা স্বর্গীয় শ্রী দামোদরদাস মূলচাঁদ মোদী


প্রশ্ন: নরেন্দ্র মোদির স্ত্রীর নাম কী?

উত্তরঃ যশোদাবেন


প্রশ্নঃ নরেন্দ্র মোদী কবে বিয়ে করেন?

উত্তর: 1968


প্রশ্ন: নরেন্দ্র মোদি কতবার গুজরাটের মুখ্যমন্ত্রী হন?

উত্তরঃ চারবার


প্রশ্নঃ নরেন্দ্র মোদী প্রথম কবে প্রধানমন্ত্রী হন?

উত্তর: নরেন্দ্র মোদি 2014 সালে প্রথমবারের মতো দেশের প্রধানমন্ত্রী হন।


প্রশ্ন: নরেন্দ্র মোদি প্রথমবারের মতো প্রধানমন্ত্রী পদে শপথ নেন কোন দিনে?

উত্তর: 26 মে 2014


প্রশ্ন: নরেন্দ্র মোদির প্রথম নির্বাচনে বিজেপি কয়টি আসন জিতেছিল?

উত্তর: 282


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url