বিরাট কোহলির জীবনী- বয়স, জন্ম, স্ত্রী, নেট ওয়ার্থ, রেকর্ড, পরিবার এবং আকর্ষণীয় তথ্য |

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

বিরাট কোহলির জীবনী, বয়স, জন্ম, স্ত্রী, নেট ওয়ার্থ, রেকর্ড, পরিবার এবং আকর্ষণীয় তথ্য | Virat Kohli Biography in bengali



বিরাট কোহলির জীবনী: Biography of Virat Kohli in bengali 

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক এবং কিংবদন্তি ব্যাটসম্যান বিরাট কোহলি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। শুধু ভারতেই নয়, সারা বিশ্বেই প্রশংসিত কোহলি। বিরাট কোহলি, যাকে রান মেশিন বলা হয়, তিনি অর্জন করেছেন অনেক গুরুত্বপূর্ণ রেকর্ড। 35 বছর বয়সী কোহলি একজন ডানহাতি ব্যাটসম্যান এবং টিম ইন্ডিয়ার তিন নম্বরে ব্যাট করছেন। কোহলি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেন। কোহলি 2008 সালের অনূর্ধ্ব-19 বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ছিলেন এবং 2011 সালে ভারতের ক্রিকেট বিশ্বকাপ জয়ী দলেরও অন্তর্ভুক্ত ছিলেন। 


বিরাট কোহলির জন্ম ও পরিবার:

বিরাট কোহলি 1988 সালের 5 নভেম্বর দিল্লিতে একটি পাঞ্জাবি পরিবারে জন্মগ্রহণ করেন। বিরাটের বাবা প্রেম কোহলি ছিলেন একজন আইনজীবী, আর মা সরোজ কোহলি একজন গৃহিণী। বিরাটের বয়স যখন মাত্র তিন বছর, ক্রিকেট ব্যাট ছিল তার প্রিয় খেলনা। বিরাটের বাবা 2006 সালে ব্রেন স্ট্রোকের কারণে মারা যান, যখন তিনি মাত্র 18 বছর বয়সে ছিলেন। তিন ভাইবোনের মধ্যে বিরাট সবার ছোট। তার বিকাশ নামে এক ভাই এবং ভাবনা নামে এক বোন রয়েছে। সবাই আদর করে তাকে ডাকে চিকু। কোহলি 11 ডিসেম্বর 2017-এ বলিউড অভিনেত্রী আনুশকা শর্মাকে বিয়ে করেছিলেন এবং 11 জানুয়ারী 2021-এ তাদের একটি কন্যা হয়েছিল, যার নাম ভামিকা।



বিরাট কোহলির জীবনী এবং পারিবারিক তথ্য:

বিরাট কোহলির পুরো নাম বিরাট কোহলি

বিরাট কোহলির জন্ম তারিখ 5 নভেম্বর 1988, দিল্লি

বিরাট কোহলির বয়স 35 বছর

বিরাট কোহলির বাবার নাম প্রেম কোহলি

বিরাট কোহলির মায়ের নাম সরোজ কোহলি

বিরাট কোহলির ভাই বিকাশ কোহলি

বিরাট কোহলির শ্যালিকা চেতনা কোহলি

বিরাট কোহলির ভাগ্নে আর্য কোহলি

বিরাট কোহলির বোন ভাবনা কোহলি

বিরাট কোহলির শ্যালক সঞ্জয় ধিংড়া

বিরাট কোহলির ভাগ্নে আয়ুষ ধিংড়া

বিরাট কোহলির ভাগ্নি মেহক ধিংড়া

বিরাট কোহলির বৈবাহিক অবস্থা বিবাহিত

বিরাট কোহলির স্ত্রীর নাম আনুশকা শর্মা

বিরাট কোহলির মেয়ের নাম ভামিকা


বিরাট কোহলির চেহারা: বিরাট কোহলির ব্যাটিং ছাড়াও তার বিশেষ লুকও জনপ্রিয়। কোহলি বিশ্বের যোগ্যতম খেলোয়াড়। তিনি বারবার চুলের স্টাইল পরিবর্তন করেন। কোটি কোটি মহিলা ভক্ত বিরাট কোহলির চেহারা নিয়ে পাগল। 


রঙ স্বর্ণকেশী 

চোখের রঙ হালকা বাদামী

চুলের রঙ কালো

দৈর্ঘ্য 5 ফুট 9 ইঞ্চি

ওজন 72 কিলোগ্রাম


বিরাট কোহলির শিক্ষা:

বিরাট কোহলির প্রাথমিক শিক্ষা দিল্লির বিখ্যাত ভারতী পাবলিক স্কুল থেকে। বিরাট ছোটবেলা থেকেই ক্রিকেট খেলতে পছন্দ করতেন। তার বাবা তাকে 8-9 বছর বয়সে ক্রিকেট ক্লাবে ভর্তি করান। কোহলির প্রাথমিক শিক্ষা যখন স্কুলে চলছিল, তখন মনোযোগ ছিল শুধুমাত্র পড়াশোনায়। পরে তার বাবা তাকে একটি স্কুলে পাঠান যেখানে খেলাধুলা এবং পড়াশোনা উভয় দিকেই মনোযোগ দেওয়া হয়। কোহলি সেভিয়ার কনভেন্ট সিনিয়র সেকেন্ডারি স্কুল, পশ্চিম বিহার, দিল্লিতে ক্লাস নাইন থেকে পড়াশোনা করেছেন। খেলাধুলার প্রতি বেশি আগ্রহী হওয়ায়, বিরাট শুধুমাত্র 12 তম পর্যন্ত পড়াশোনা করেছেন এবং ক্রিকেটে তার সম্পূর্ণ মনোযোগ দিয়েছেন। দিল্লি ক্রিকেট অ্যাকাডেমিতে রাজ কুমার শর্মার কাছ থেকে ক্রিকেট শেখানোর জন্য তিনি কঠোর পরিশ্রম করেছিলেন। বিরাট তার প্রথম ম্যাচ খেলেছেন সুমিত ডোঙ্গারা অ্যাকাডেমিতে। 



বিরাট কোহলির ক্রিকেট ক্যারিয়ার (বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার):


ক্রিকেট বিশ্বে বিরাট কোহলি একজন চমৎকার মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে পরিচিত। তিনি মিডিয়াম পেস বোলিংও করেন। 2002 সালে, তিনি অনূর্ধ্ব-15-এ খেলা শুরু করেন এবং 2004 সালে অনূর্ধ্ব-17-এ নির্বাচিত হন। 2006 সালে, তিনি প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেন, তারপর 2008 সালে তিনি অনূর্ধ্ব-19 দলে খেলার সুযোগ পান। কোহলির প্রথম অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হয়েছিল মালয়েশিয়ায়, যেখানে টিম ইন্ডিয়া জিতেছিল। তার নেতৃত্বে ভারত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছে। এখান থেকেই বদলে যায় তার ক্যারিয়ার। বিরাটের পারফরম্যান্সের কারণে তাকে একদিনের আন্তর্জাতিকে টিম ইন্ডিয়াতে নির্বাচিত করা হয়।



বিরাট কোহলি 2008 সালে তার একদিনের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন। কোহলি মাত্র 19 বছর বয়সে শ্রীলঙ্কার বিরুদ্ধে তার প্রথম ওডিআই আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। শ্রীলঙ্কা সফরের আগে মাত্র আটটি লিস্ট এ ম্যাচ খেলেছিলেন কোহলি। এ কারণেই তার নির্বাচনকে "সারপ্রাইজ কল-আপ" বলা হয়। কিন্তু পুরো সিরিজে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে দুর্দান্ত পারফর্ম করে কোহলি তার যোগ্যতা প্রমাণ করেছেন। প্রথম ম্যাচে বারো রান করেছিলেন কোহলি। চতুর্থ ম্যাচে ৫৪ রান করে ক্যারিয়ারের প্রথম ওয়ানডে হাফ সেঞ্চুরি করেন তিনি। যার কারণে সিরিজ জিতেছে ভারত। অন্য তিনটি ম্যাচে তিনি 37 রান, 25 রান এবং 31 রান করেন। এই সিরিজে ভারত ৩-২ ব্যবধানে জিতেছে। যা ছিল শ্রীলঙ্কায় ভারতের প্রথম ওয়ানডে সিরিজ জয়।



এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি কোহলিকে। একের পর এক ম্যাচের জন্য নির্বাচিত হতে থাকেন। 2011 সালে, কোহলি ক্রিকেট বিশ্বকাপ খেলার সুযোগ পান। যেখানে ভারত ২৮ বছর পর বিশ্বকাপ ট্রফি জিতেছে। 2011 সালে টেস্ট ক্রিকেটে কোহলির অভিষেক হয়। 2013 সালে, তিনি তার প্রথম ওডিআই সেঞ্চুরি করেন এবং 2014 এবং 2016 সালে দুইবার ম্যান অফ দ্য ম্যাচ বিজয়ী হন। টি-টোয়েন্টি ক্রিকেটেও কোহলি ভালো খেলেছেন। এর পরে, কোহলি বেশ কয়েকবার দুর্দান্ত পারফরম্যান্স করে ভারতকে জয়ের পথে নিয়ে যান। বিরাটের দুর্দান্ত ব্যাটিংয়ের পরে, তার নাম বিশ্বের সেরা ব্যাটসম্যানদের মধ্যে অন্তর্ভুক্ত হতে শুরু করে। 


একদিনের আন্তর্জাতিক ক্যারিয়ার (বিরাট কোহলি ওডিআই আন্তর্জাতিক ক্যারিয়ার):

2011 সালে টেস্ট দলে যোগদানের পর, বিরাট কোহলি ওডিআইতে ছয় নম্বরে ব্যাটিং শুরু করেছিলেন, কিন্তু তিনি পরপর দুটি ম্যাচ হেরেছিলেন। তবে পরের ম্যাচে ১১৬ রানের দুর্দান্ত সেঞ্চুরি খেলেন তিনি। তিনি দলের হয়ে ম্যাচ জিততে পারেননি, তবে সেঞ্চুরি করা একমাত্র ভারতীয় খেলোয়াড় হয়েছেন। 

এর পরে, কমনওয়েলথ ব্যাঙ্ক ত্রিদেশীয় সিরিজে, ভারত অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে সাতটি ম্যাচের মধ্যে দুটিতে জিতেছে, এবং চারটি ম্যাচে হেরেছে। একটি ম্যাচ টাই ছিল। কিন্তু ফাইনালে ওঠার জন্য, শ্রীলঙ্কার বিপক্ষে আরেকটি ম্যাচে জয়ের জন্য ভারতের কাছে 321 রানের টার্গেট ছিল, যার মধ্যে কোহলি 133 রান করে জিতেছিলেন। এই ইনিংসের জন্য ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কার পান তিনি।

২০১২ সালের এশিয়া কাপে ভারতীয় দলের সহ-অধিনায়ক করা হয়েছিল বিরাট কোহলিকে। তিনি আরও বলেছিলেন যে তিনি এভাবে খেলতে থাকলে ভবিষ্যতে তিনি টিম ইন্ডিয়ার অধিনায়ক হবেন এবং এটি ঘটেছে। 

পাকিস্তানের বিরুদ্ধে তার একাদশতম ওডিআই ম্যাচে, কোহলি 148 বলে 183 রানের ইনিংস খেলেন এবং 330 রানের রেকর্ড লক্ষ্য অর্জন করেন এবং ভারতকে জয়ের দিকে নিয়ে যান। এই সময়ে তিনি মারেন 22টি চার ও একটি ছক্কা। দুর্দান্ত এই ইনিংসের জন্য ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হন বিরাট।


বিরাট কোহলির আইপিএল ক্যারিয়ার:

বিরাট কোহলি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) 2008 সালে তার ক্যারিয়ার শুরু করেন। এরপর তাকে ২০ লাখ টাকায় কিনে নেয় আরসিবি। সেই মরসুমে, কোহলি 13 ম্যাচে 15 গড়ে 165 রান করেছিলেন।

2009 মৌসুমে, কোহলি 22.36 গড়ে 246 রান করেছিলেন। যদিও তার দল ফাইনালে গিয়েছিল। এরপর অনিল কুম্বলে তার খেলার প্রশংসা করেছিলেন । 

2013 আইপিএল কোহলির জন্য একটি টার্নিং পয়েন্ট হিসাবে প্রমাণিত হয়েছিল। এই মরসুমে RCB কোহলিকে তার দলের অধিনায়ক করেছে। সেই মৌসুমে পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে ছিল আরসিবি। এই সময়ের মধ্যে, কোহলি 16 ম্যাচে 45 গড়ে 635 রান করেছেন। যেখানে তিনি 99 রানের সেরা স্কোর এবং ছয়টি হাফ সেঞ্চুরি করেন। 

তবে, 2014 মৌসুমে কোহলির পারফরম্যান্স ছিল হতাশাজনক। এই সময়ে তিনি মাত্র ২৭.৬১ গড়ে ৩৫৯ রান করেন। যেখানে 2015 আইপিএলে, তিনি তার দলকে প্লে অফে নিয়ে গিয়েছিলেন। 2016 মৌসুমে ছয়টি সেঞ্চুরি করে অনেক রেকর্ড গড়েছিলেন কোহলি। সেই মৌসুমে অরেঞ্জ ক্যাপ জয়ীও হয়েছিলেন তিনি।

বর্তমানে আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যান বিরাট কোহলি। এক মৌসুমে সবচেয়ে বেশি রান করার রেকর্ডও তার। কোহলি আইপিএল 2016 চলাকালীন 16 ম্যাচে 81 গড়ে 973 রান করেছিলেন। যার মধ্যে রয়েছে তার চারটি সেঞ্চুরি ও সাতটি হাফ সেঞ্চুরি।


টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্যারিয়ার

12 জুন 2010-এ জিম্বাবুয়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে অভিষেক হয়েছিল বিরাট কোহলির। টি-টোয়েন্টি ক্রিকেটে বিরাট কোহলি একের পর এক অনেক বড় রেকর্ড ভেঙে রেকর্ড গড়েছেন। T20 বিশ্বকাপে, বিরাট তার "বিস্ট মোড" দেখিয়েছেন এবং 27 ম্যাচে 81.50 গড়ে 1,141 রান করেছেন। যেখানে তিনি 14টি সেঞ্চুরিও করেছেন। টুর্নামেন্টে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি।


টেস্ট ক্যারিয়ার : 

2011 সালে, বিরাট কোহলি ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ভারতীয় দলে জায়গা করে নেন। টেস্ট দলে তিন নতুন খেলোয়াড়ের একজনকে অন্তর্ভুক্ত করেছেন কোহলি। ভারত ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে। কোহলিকে অবশ্য এই টেস্ট সিরিজে অনেক লড়াই করতে দেখা গেছে। ৫ ইনিংসে মাত্র ৭৬ রান করেন তিনি। 


2014 সালে, মহেন্দ্র সিং ধোনি হঠাৎ অধিনায়কত্ব ছেড়ে দিলে বিরাট কোহলি টেস্ট দলের অধিনায়ক হন। অধিনায়ক হিসেবে নিজের প্রথম ইনিংসে খেলেছিলেন ১১৫ রানের ইনিংস। এর পর, কোহলি প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে টানা চারটি সেঞ্চুরি করলেন।  


বিরাট কোহলির আন্তর্জাতিক অভিষেক:

ওডিআই অভিষেক - 18 আগস্ট 2008, শ্রীলঙ্কার বিপক্ষে

টেস্ট অভিষেক - 20 জুন 2011, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে

T20 অভিষেক - 12 জুন 2010, জিম্বাবুয়ের বিপক্ষে


বিরাট কোহলির সামগ্রিক ক্রিকেট ক্যারিয়ার (বিরাট কোহলি ক্যারিয়ার সারাংশ):

বিন্যাস মোট ম্যাচ পালা মোট রান সর্বোচ্চ নম্বর গড় স্ট্রাইক রেট শতাব্দী অর্ধ শতাব্দী

পরীক্ষা 111 187 8676 254 49.3 55.23 29 29

ওডিআই 289 277 13626 183 58.48 93.55 49 70

t20 115 107 4008 122 52.74 137.97 1 37

আইপিএল 237 229 7263 113 37.25 130.02 7 50



বিরাট কোহলির পছন্দ-অপছন্দ নিম্নরূপ।

প্রিয় নায়িকা ঐশ্বরিয়া রাই বচ্চন, কারিনা কাপুর

প্রিয় নায়ক আমির খান, জনি ডেপ

প্রিয় সিনেমা বর্ডার, যিনি জিতেছেন তিনি হলেন আলেকজান্ডার

প্রিয় ক্রিকেটার শচীন টেন্ডুলকার, ক্রিস গেইল

প্রিয় স্টেডিয়াম অ্যাডিলেড ওভাল, অস্ট্রেলিয়া

পছন্দের খাবার সোনামন, সুশি এবং লাম্প চপস

প্রিয় নম্বর 18 (জার্সি নম্বর)


বিরাট কোহলি ব্র্যান্ড অ্যাম্বাসেডরের তালিকা:

বিশ্বের যোগ্যতম ক্রিকেটার বিরাট কোহলিকে অনেক কোম্পানি তাদের ব্র্যান্ড অ্যাম্বাসেডর করেছে। সেই কোম্পানিগুলোর নাম নিচে দেওয়া হল।

ভালভোলিন 

vix ভারত 

এমআরএফ টায়ার 

শক্তি পানীয় বাড়ান 

ফিলিপস ইন্ডিয়া 

রেমিট 2 ভারত 

উবার ইন্ডিয়া 

আমেরিকান পর্যটক

টিসট 

yum করতে 

রয়্যাল চ্যালেঞ্জার অ্যালকোহল 

মাননীয় 

অডি ইন্ডিয়া 

পুমা 

এছাড়াও বিরাট কোহলি অনেক কোম্পানির মালিক ও অংশীদার।


বিরাট কোহলি প্রাপ্ত পুরস্কার (বিরাট কোহলি পুরস্কার তালিকা):

বিরাট কোহলি নিজের সামর্থ্যের জোরে দারুণ সাফল্য পেয়েছেন। বিরাটের নামে অনেক বড় রেকর্ড রয়েছে, যেগুলো ভাঙা কঠিন। ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য তিনি অনেক পুরস্কার পেয়েছেন। যা নিম্নরূপ..


2012 আইসিসি বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড়ের পুরস্কার

2012 প্রিয় ক্রিকেটারের জন্য পিপলস চয়েস অ্যাওয়ার্ড

2013 ক্রিকেটের জন্য অর্জুন পুরস্কার

2017 সিএনএন-আইবিএন ইন্ডিয়ান অফ দ্য ইয়ার

2018 মেজর ধ্যান চন্দ্র খেলরত্ন পুরস্কার 

2018 স্যার গারফিল্ড সোবার্স ট্রফি


বিরাট কোহলির ব্যাপার:

বিয়ের আগে বিরাট কোহলির প্রেম জীবনও খবরে ছিল। আনুশকা শর্মার সঙ্গে গাঁটছড়া বাঁধার আগে আরও অনেক মেয়ের সঙ্গে তার নাম জড়িয়েছিল। এই সুন্দরীদের সঙ্গে বিরাটের সম্পর্ক নিয়ে বেশ আলোচনা হয়েছিল।


sarah-jaane dis

প্রথমত, 2007 সালে মিস ইন্ডিয়ার খেতাব জয়ী সারা জানে ডাইসের নাম বিরাট কোহলির সঙ্গে যুক্ত হয়েছিল। দুজনেই অনেকদিন বন্ধু ছিলেন। ২০১১ ক্রিকেট বিশ্বকাপে বিরাটের সঙ্গে দেখা গিয়েছিল সারাকে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ব্যস্ততার কারণে তারা একে অপরের সাথে সম্পর্ক ছিন্ন করেছেন।


তামান্না ভাটিয়া

বিরাট কোহলির সঙ্গে যুক্ত হয়েছে বলিউড অভিনেত্রী তামান্না ভাটিয়ার নাম। আসলে, 2012 সালে, তারা দুজনই একটি বিজ্ঞাপনে কাজ করেছিলেন, তারপরে তাদের বন্ধুত্ব অনেক গভীর হয়েছিল। যদিও এই দুজনের ডেটিংয়ের খবর ছিল, এই সম্পর্ক বেশিদিন টেকেনি।


সঞ্জনা 

কন্নড় চলচ্চিত্র অভিনেত্রী এবং মডেল সঞ্জনার সাথে বিরাট কোহলির নাম যুক্ত ছিল। ২০০৯ সালে দুজনের সম্পর্কের খবর সামনে আসে। তবে দুজনেই এটাকে গুজব বলে আখ্যায়িত করে বলেছেন, আমরা ভালো বন্ধু।


ইসাবেল লাইট

কিছু বলিউড ছবিতে কাজ করা ব্রাজিলিয়ান অভিনেত্রী ও মডেল ইসাবেল লেইটের সঙ্গে বিরাট কোহলির সম্পর্কের খবর ছিল অনেক আলোচিত। ব্যবসায়িক বৈঠকে দুজনের দেখা হয়। তাদের ডেটিংয়ের খবরও বেরিয়েছিল, তবে এই সম্পর্ক বেশি দিন স্থায়ী হয়নি।


বিরাট কোহলির বিয়ে:

বিরাট কোহলি 2017 সালের ডিসেম্বরে ইতালিতে কিছু নির্বাচিত অতিথির উপস্থিতিতে বলিউড অভিনেত্রী আনুশকা শর্মাকে বিয়ে করেছিলেন। 2013 সালে একটি বিজ্ঞাপন সংস্থায় কাজ করার সময় বিরাট এবং আনুশকার প্রথম দেখা হয়েছিল। এরপর তাদের বন্ধুত্ব আরও গভীর হয়। এর পর তাদের ডেটিংও আলোচনায় চলে আসে।এর পরেও দীর্ঘদিন তাদের সম্পর্কের বিষয়ে কিছু বলেননি দুজনই। 2016 সালে, তারা দুজনেই তাদের সম্পর্কের কথা ঘোষণা করেছিলেন এবং 2017 সালে, তারা কিছু বিশেষ অতিথির সামনে হিন্দু রীতি অনুসারে ইতালিতে বিয়ে করেছিলেন। বিয়ের চার বছর পর দুজনেই ভামিকা কোহলি নামে একটি কন্যাসন্তানের জন্ম দেন।


বিরাট কোহলির আয় (বিরাট কোহলি নেটওয়ার্থ):

বিরাট কোহলি বিশ্বের অন্যতম ধনী খেলোয়াড়। কোহলি ভারতীয় ক্রিকেট দলের একজন A+ চুক্তির খেলোয়াড়। বিসিসিআই তাকে প্রতি বছর ৭ কোটি রুপি দেয়। ম্যাচের ফর্ম্যাট অনুযায়ী প্রতি ম্যাচের জন্যই পারিশ্রমিক পান বিরাট। বিরাট কোহলির আয় নিম্নরূপ।


একদিনের ম্যাচ ফি ৪ লাখ টাকা

টি-টোয়েন্টি ম্যাচ ফি ৩ লাখ টাকা

টেস্ট ম্যাচ ফি 15 লক্ষ টাকা

আইপিএল 17 কোটি টাকা

পুনঃপ্রশিক্ষণ ফি বছরে প্রায় ৭ কোটি টাকা


বিরাট কোহলির জীবন সম্পর্কে মজার তথ্য:

বিরাট কোহলির বাবা 2006 সালে ব্রেন স্ট্রোকে মারা যান, কিন্তু এই সব কিছুর মধ্যেই তিনি সবকিছু ভুলে রঞ্জি ট্রফিতে কর্ণাটকের বিরুদ্ধে খেলার সিদ্ধান্ত নেন। সেই ম্যাচে তিনি ৯০ রানের ইনিংস খেলে ভারতকে জয়ের পথে নিয়ে যান।

বিরাট কোহলি হলেন সেই ক্রিকেটার যিনি বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বেশি ওডিআই সেঞ্চুরি (47) করেছেন। ওয়ানডেতে সর্বাধিক সেঞ্চুরি (49) করার রেকর্ডটি গ্রেট ভারতীয় ক্রিকেটার শচীন টেন্ডুলকারের।

সৌরভ গাঙ্গুলি, এমএস ধোনি এবং শচীন টেন্ডুলকারের পর বিরাট চতুর্থ ক্রিকেটার যিনি টানা তিন বছরে ওয়ানডেতে হাজারের বেশি রান করেছেন।

কোহলি ভারতের দ্রুততম ক্রিকেটার যিনি 1000, 3000, 4000 এবং 5000 রান করেছেন। এছাড়াও, রিচার্ডের সাথে, তিনি দ্রুততম আন্তর্জাতিক ক্রিকেটারদের মধ্যে একজন যিনি 5000 রান করেছেন।

বিরাট সেই ভারতীয় ক্রিকেটারদের মধ্যে একজন যার হাতে ট্যাটু রয়েছে। ভগবান শিবের বাঁ হাতে ট্যাটু করা হয়েছে। একই সময়ে, ডান বাইসেপে 'বৃশ্চিক' ট্যাটু করা হয়েছে।

বিরাট কোহলি পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে পছন্দ করেন। 

কিং কোহলিও পড়াশোনায় ভালো ছিলেন। তিনি ইতিহাস এবং গণিত পছন্দ করতেন।

দিল্লিতে নুয়েভা নামে একটি রেস্তোরাঁ চালান বিরাট কোহলি। তিনি আমিষ খাবার পছন্দ করেন।

বিরাট কোহলি রেকর্ড তালিকা (বিরাট কোহলি রেকর্ড এবং পরিসংখ্যান):

ক্রিকেট বিশ্বে নিজের একটা আলাদা ছাপ ফেলে আসা বিরাট কোহানি তার ক্যারিয়ারে অনেক অর্জন করেছেন। বিরাট কোহলির রেকর্ড তালিকায় অন্তর্ভুক্ত কিছু রেকর্ড সম্পর্কে তথ্য নীচে দেওয়া হল।


1. অধিনায়ক হিসেবে প্রথম তিন টেস্ট ইনিংসে সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যান।

2. মাত্র ২২ বছর বয়সে ২টি ওডিআই সেঞ্চুরি করা তৃতীয় ভারতীয় খেলোয়াড়।

3. ভারতীয় খেলোয়াড় যারা ওডিআই ক্রিকেটে দ্রুততম 1000, 3000, 4000, 5000, 10000 এবং 13000 রান করেছেন।

4. এক ক্যালেন্ডার বছরে দ্রুততম 1000 ওয়ানডে রান করা খেলোয়াড়।

5. ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরি করা ব্যাটসম্যান।

6. বিশ্বের সবচেয়ে বেশি রান তাড়া করে সেঞ্চুরি করেছেন কোহলি।

7. আইপিএলের এক মৌসুমে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান।

8. তিনি দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান যিনি T20 আন্তর্জাতিক ক্রিকেটে 2000 রান করেছেন।

9. আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক বছরে ৬০০ রান করা প্রথম ব্যাটসম্যান।

10. T20 আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি 15টি ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার জিতেছেন এমন খেলোয়াড়।


শীঘ্রই এই বড় রেকর্ড ভাঙতে পারেন বিরাট কোহলি:

ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি

শচীন টেন্ডুলকারের ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড ভাঙতে পারেন বিরাট কোহলি। 2023 সালের বিশ্বকাপে, কোহলি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে তার ওডিআই ক্যারিয়ারের 49 তম সেঞ্চুরি করে শচীনের রেকর্ডের সমান করেছেন। অর্থাৎ আরও একটি সেঞ্চুরি হাঁকিয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যান হয়ে উঠবেন কোহলি। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে এই রেকর্ড ভাঙতে পারেন কোহলি।


বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি

বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা খেলোয়াড়দের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি। শচীন টেন্ডুলকারের দখলে সবচেয়ে বেশি সেঞ্চুরি (100) করার রেকর্ড। কোহলি এখনও পর্যন্ত 78টি সেঞ্চুরি করেছেন এবং তিনি শীঘ্রই এই রেকর্ডটিও ভাঙতে পারেন।


ওয়ানডেতে সবচেয়ে বেশি রান

ওয়ানডেতে সবচেয়ে বেশি রান করার রেকর্ড শচীন টেন্ডুলকারের নামে, যাকে ক্রিকেটের ঈশ্বর বলা হয়। 463 ম্যাচের 452 ইনিংসে তিনি মোট 18,426 রান করেছেন। এই ক্ষেত্রে বিরাট কোহলি এসেছেন পাঁচ নম্বরে। এখন পর্যন্ত 268 ইনিংসে তিনি 13027 রান করেছেন।


বিরাট কোহলি বিতর্ক:

হিন্দিতে বিরাট কোহলির জীবনী, বয়স, জন্ম, স্ত্রী, মোট মূল্য, রেকর্ড, পরিবার এবং কিছু মজার তথ্য 2


মাঠে তার বিস্ফোরক ব্যাটিং ছাড়াও বিরাট কোহলি তার রাগী স্বভাবের জন্যও পরিচিত। ক্রিকেট ক্যারিয়ারের শুরু থেকেই বিরাট তার রাগের কারণে অনেক বিতর্কের মুখোমুখি হয়েছেন।


মাঠে আঙুল দেখান

2012 সালে, যখন ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল। সিডনিতে ম্যাচ শুরুর আগে মাঠে উপস্থিত বিরাট কোহলি ক্ষুব্ধ হয়ে মধ্যমা আঙুল দেখালেন দর্শকদের। যা ক্রিকেটের নিয়মের পরিপন্থী এবং অপমানজনক বলে বিবেচিত। এই অ্যাকশনের কারণে কোহলিকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা দিতে হয়েছে।


সাংবাদিকের সাথে খারাপ ব্যবহার 

2015 সালে, বিরাট কোহলি এবং আনুশকা শর্মার মধ্যে সম্পর্ক খবরে ছিল। এরপর এক সাংবাদিক বিরাট-আনুশকার সম্পর্ক নিয়ে কিছু বিতর্কিত খবর প্রকাশ করেন, যা তার পছন্দ হয়নি।তিনি রেগে সাংবাদিককে খুব খারাপ কথা বলেন, যার কারণে পরে তাকে সাংবাদিকের কাছে ক্ষমা চাইতে হয়।


বিসিসিআই নিয়ম লঙ্ঘন 

বিরাট কোহলি এবং আনুশকা শর্মার সম্পর্কের খবরের মধ্যে, প্রাক্তন ভারতীয় অধিনায়ক ম্যাচ চলাকালীন চ্যাট করে বিসিসিআই নিয়ম লঙ্ঘন করেছিলেন। তবে এই বিরোধে তাকে বোঝানোর পর ছেড়ে দেওয়া হয়।


গৌতম গম্ভীরের সঙ্গে লড়াই

আইপিএল 2013 এর একটি ম্যাচে বিরাট কোহলি এবং গৌতম গম্ভীরের মধ্যে মারামারি হয়েছিল। দুজনের মধ্যে সংঘর্ষ গালাগালি পর্যন্ত পৌঁছেছিল। সেই সময়ে, কোহলি আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (আরসিবি) এবং গম্ভীর কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হয়ে খেলেছিলেন। এর বাইরে আইপিএল 2023-এ দুই খেলোয়াড়ের মধ্যে লড়াই দেখা গেছে। 


এগুলি ছাড়াও অনিল কুম্বলে, অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ এবং আরও অনেকের সাথে বিরাট কোহলির ছোটখাটো বিতর্ক রয়েছে।


Lessons from life of Virat Kohli (বিরাট কোহলি জীবনের পাঠ):

বিরাট কোহলি খুবই প্রতিভাবান খেলোয়াড়। তিনি খুব দ্রুত বিশ্বে তার খেলার পতাকা উত্তোলন করেন এবং বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান হিসেবে আবির্ভূত হন। সমস্ত প্রতিকূলতা এবং ক্রমাগত ব্যর্থতা সত্ত্বেও, তিনি ক্রিকেটে তার সম্পূর্ণ উত্সর্গ করেছিলেন। কোহলির এই অবস্থানে পৌঁছানোর পেছনের কারণ হল তার কঠোর পরিশ্রম, যা তাকে অন্য সবার থেকে আলাদা করেছে। 


বিরাট কোহলির শেষ ১০ ইনিংস:

ম্যাচ বিন্যাস চালান তারিখ

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিন 101* 05 নভেম্বর 2023

শ্রীলঙ্কার বিপক্ষে এক দিন ৮৮ 02 নভেম্বর 2023

ইংল্যান্ডের বিরুদ্ধে এক দিন 0 29 অক্টোবর 2023

নিউজিল্যান্ডের বিপক্ষে এক দিন 95 22 অক্টোবর 2023

বাংলাদেশের বিরুদ্ধে এক দিন 103* 19 অক্টোবর 2023

পাকিস্তানের বিরুদ্ধে এক দিন 16 14 অক্টোবর 2023

আফগানিস্তানের বিরুদ্ধে এক দিন 55* 11 অক্টোবর 2023

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিন 85 08 অক্টোবর 2023

ইংল্যান্ডের বিরুদ্ধে এক দিন - 30 সেপ্টেম্বর 2023

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিন 56 27 সেপ্টেম্বর 2023


আশা করি আপনি বিরাট কোহলির জীবনী  পছন্দ করেছেন । আমাদের পোস্ট ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।


FAQs:

প্র: বিরাট কোহলির পুরো নাম কী?

উঃ বিরাট কোহলি 

ডাকনাম- চিকু, রান মেশিন

প্র: বিরাট কোহলির বয়স কত?

উঃ 35

প্র: বিরাট কোহলির জন্ম কবে?

1988 সালের 5 নভেম্বর

উ: বিরাট কোহলি কোথা থেকে এসেছেন?

দিল্লী

প্র: বিরাট কোহলির ধর্ম কী?

উঃ হিন্দু

প্র: বিরাট কোহলির বাবার নাম কী?

এ.প্রেম কোহলি

প্র: বিরাট কোহলির স্ত্রীর নাম কী?

উঃ আনুশকা শর্মা 

প্র: বিরাট কোহলির কত সন্তান আছে?

উ: একটি মেয়ে আছে

প্র: বিরাট কোহলির মেয়ের নাম কী?

উঃ ভামিকা কোহলি

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url