রামকৃষ্ণ বিদ্যাভূষণ ঠাকুর সংক্ষিপ্ত জীবনী । জীবনী

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

বিদ্যাসাগর, পূর্ণ নাম রামকৃষ্ণ বিদ্যাভূষণ ঠাকুর, বাংলা ভাষার কবি, সাহিত্যিক, শিক্ষাবিদ, ভারতীয় সাংস্কৃতিক পুনরুজ্জীবন আন্দোলনের একজন মুখোমুখি অংশগ্রহণকারী। তিনি ২৯ মে, ১৮১১ সালে হুগলি, বাংলা, ব্রিটিশ ভারতে (বর্তমান ভারত) জন্মগ্রহণ করেন।


বিদ্যাসাগরের জীবন একটি উদার এবং উত্তরণমূলক জীবনবৃত্তান্ত ছিল। তিনি শৈল্পিক পরিবারে জন্মগ্রহণ করেন এবং তার পরিবারের সাথে ভাল সম্পর্ক থাকতেন। বিদ্যাসাগর প্রারম্ভিক শিক্ষার জন্য জমিনদার জগন্নাথ রায়ের আবার তার কবি মহেশ্বর ঠাকুরের অধীনে তার সংস্কৃত শিক্ষা শুরু হয়। সাধু রমণ দ্রপ্ত তার গুরু হন। একেবারে একজন অধ্যাপক হিসেবে প্রস্তুত হওয়ার পর, বিদ্যাসাগর ভারতের বিভিন্ন জগতের ধর্ম, সাহিত্য, ভূগোল, ইতিহাস ইত্যাদি সম্পর্কে জ্ঞান অর্জন করতেন।


তার কবিতা, গদ্য, নাটক, গান ইত্যাদি বিশেষভাবে সহোদর এবং সাহজ শৈলীতে লেখা হয়। তার কবিতায় উত্তরণশীল ভারতীয় সমাজ এবং তার মানবিক সম্পর্কে প্রতিষ্ঠান করা হয়েছে। তার বিশেষভাবে 'অধুনাতন পথিক' এবং 'সীতা' কবিতাগুলি বিশেষভাবে প্রশংসা পায়।


বিদ্যাসাগর একজন শিক্ষাবিদ হিসেবেও খ্যাতি পান, এবং তার শিক্ষা পদ্ধতি আদর্শভাবে গবেষণা করা হয়েছে। তিনি বহুকালে বিশ্বভরে ভ্রমণ করে, বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপদেশ দেন এবং সাহিত্যিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে তার জ্ঞান করান।


বিদ্যাসাগর একজন জীবনবৃত্তান্তে একটি নতুন দিকে তাকানোর জন্য তার উপাস্য ব্যক্তিত্ব, শৈল্পিক সৌন্দর্য, এবং সাহিত্যিক ক্রিয়াকলাপে তার উদ্দীপ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url