নবম শ্রেণির বাংলা দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন সাজেশন 2024 | Class 9 Bengali second Summative test exam Suggestion 2024
নবম শ্রেণি দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন বাংলা সাজেশন : আজ আমি আপনাদের জন্য নিয়ে এসেছি নবম শ্রেণীর বাংলা দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন সাজেশন। Class 9 Bengali second Summative test exam suggestion|West Bengal Class 9th Bengali second Unit Test Exam Suggestion 2024 , নবম শ্রেণির বাংলা দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন সাজেশন 2024, পরীক্ষা প্রস্তুতির জন্য নবম শ্রেণী দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা পরীক্ষা সাজেশন.গুরুত্বপূর্ণ ভাবে আপনাকে সাহায্য করবে।
তাই দেড়ি না করে এই পোস্টের নীচে দেওয়া Download লিংকে ক্লিক করে । Class nine Bengali second Unit Test Exam Suggestion 2024। Class Nine Bengali important Suggestion 2024 in Bengali Pdf ডাউনলোড করে নিন। এবং প্রতিদিন বাড়িতে বসে প্রাক্টিস করে থাকতে থাকুন।ভবিষ্যতে আরো গুরুত্বপূর্ণ Note ,Pdf , Current Affairs,ও প্রতিদিন মকটেস্ট দিতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।
নবম শ্রেণী বাংলা দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন সাজেশন 2024 | Class 9 Bengali second Summative test exam Suggestion 2024 - Class 9 Bengali Unit 2 Test Exam Suggestion 2024
পশ্চিমবঙ্গ নবম শ্রেণী বাংলা সাজেশন 2024 প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো।
second Unit Test Exam Suggestion 2024
Bengali (বাংলা)
Class 9 (নবম শ্রেণি)
১। সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো :
১.১ “এইখানে হারিয়ে গিয়েও আবার”-আবার কী করে?
(ক) ফিরে আসে
(খ) ফিরে যায়
(গ) যাওয়া আসা করে
(ঘ) গমন করে।
১.২ “দেরে দেখি / ভীম কারার ওই ভিত্তি নাড়ি!” – ‘ভীম' কথার অর্থ হল -
(ক) ভয়ংকর
(খ) সুন্দর
(গ) স্বার্থপর
(ঘ) শক্তিশালী।
১৩“কিন্তু লোভী নহে” –কাদের কথা বলা হয়েছে? -
(ক) রুক্মিণীকুমার রায়
(খ) পদ্মলোচন
(গ) রাধারাণী
(ঘ) রাধারাণী ও রাধারাণীর মা।
১.৪ “... সেই তেমনই একা চিন্তাকুল নেত্রে বসিয়া আছেন।” কে? –
(ক) হেড মাস্টারমশাই
(খ) সেক্রেটারি মশাই
(গ) চন্দ্রনাথ
(ঘ) চন্দ্রনাথের দাদা।
4
১.৫ “অন্য কারও পক্ষপুটে আশ্রয় নিলে চলবে না।” – ‘পক্ষপুট' শব্দটির অর্থ -
(ক) পাখির ডানা, (খ) পাখির ডানার পাশে, (গ) পাখির ডানার ভেতরে, (ঘ) পাখির ডানার মতো।
১.৬ গঠন অনুযায়ী সাধিত ধাতু কয়প্রকার? –
(ক) তিন প্রকার, (খ) দুই প্রকার, (গ) চার প্রকার, (ঘ) পাঁচ প্রকার।
১.৭ রাধারাণী ঘর ঝাঁট দিতে গিয়ে খুঁজে পেয়েছিল – (ক) মায়ের ওষুধ, (খ) মায়ের শীতবস্ত্র, (গ) একটি স্বর্ণমুদ্রা, (ঘ) একটি নোট।
১.২ ‘কল্যাণীয়া মিস’ বলে সম্ভাষণ করা হয়েছে – (ক) ম্যাকলাউডকে, (খ) মুলারকে, (গ) নোকে, (ঘ) সেভিয়ারকে।
১.৩ কিশোরের পায়ে দলা কোন্ ঘাসের কথা কবি বলেছেন ? – (ক) মুগা, (খ) মুথা, (গ) শচি, (ঘ) দুর্বা ।
১.৪ “চণ্ডী থেকে হুতোম” – ‘হুতোম' বলতে বোঝানো হয়েছে
(ক) বঙ্কিমচন্দ্রকে, (খ) বিদ্যাসাগরকে, (গ) কালীপ্রসন্ন সিংহকে, (ঘ) প্যারিচাঁদ মিত্রকে ৷
১.৫ ‘রাধারাণী’ গল্পের সময়কাল – (ক) বৈশাখ মাস, (খ) আষাঢ় মাস, (গ) ভাদ্র মাস, (ঘ) শ্রাবণ মাস ।
১.৬ ‘আবহমান' কবিতায় যা না হারানোর কথা বলা হয়েছে, তা হল –
(ক) চাঁদের হাসি, (খ) রোদের হাসি, (গ) কুন্দফুলের হাসি, (ঘ) আলোর হাসি।
১.৭ ‘নব নব সৃষ্টি’ রচনায় ‘অতিশয় নিষ্ঠাবান ব্রাহ্মণ পণ্ডিত' বলা হয়েছে কাকে? –
(ক) রবীন্দ্রনাথ ঠাকুরকে, (খ) হরপ্রসাদ শাস্ত্রীকে, (গ) বঙ্কিমচন্দ্রকে, (ঘ) বিদ্যাসাগরকে।
১.১ ‘কিশোরের পায়ে দলা মুথা ঘাস' – কথাটিতে যে ভাবনাটি প্রকাশ পেয়েছে তা হল –
(ক) কিশোরের দুরন্তপনা, (খ) মুথা ঘাসের ক্লান্ত নীরবতা, (গ) বেদনা ও বিষাদ, (ঘ) কোনোটিই নয়।
১.২ ‘... এত ভালো, এত স্নেহময়ী তিনি' – এখানে যাঁর কথা বলা হয়েছে তিনি হলেন –
(ক) মিস ম্যাকলাউড, (খ) মিসেস বুল, (গ) মিসেস সেভিয়ার, (ঘ) কেউই নন।
১.৩ আরবি-ফার্সি শব্দের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করা ‘আহাম্মুখী’ বলে মনে করতেন। – কে? –
(ক) রবীন্দ্রনাথ ঠাকুর, (খ) নজরুল ইসলাম, (গ) হরপ্রসাদ শাস্ত্রী, (ঘ) হিন্দির বঙ্কিম প্রেমচন্দ ।
১.৪ প্রদত্ত কোটি ‘স্নিক’ প্রত্যয়যুক্ত শব্দ? – (ক) দর্শন, (খ) কালপুরুষ, (গ) বিবাদ, (ঘ) সামাজিক ।
১.৫ পাউরুটি শব্দটি – (ক) পোর্তুগিজ শব্দ, (খ) জাপানি শব্দ, (গ) দেশি শব্দ, (ঘ) বিদেশি শব্দ ।
১.৬ আধুনিক ভাষাবিজ্ঞানীরা ধ্বনির ঠিক পরবর্তী বৃহত্তর একককে বলেছেন – (ক) শব্দ, (খ) রূপিম, (গ) বাক্য, (ঘ) কোনোটিই নয় ৷
১.৭ ফি-বছর শব্দের যে উপসর্গ রয়েছে তা কোন্ ধরনের উপসর্গ?
(ক) বাংলা উপসর্গ, (খ) সংস্কৃত উপসর্গ, (গ) বিদেশি উপসর্গ, (ঘ) কোনোটিই নয়।
১.১ কবি বসে আছেন – (ক) ঘাসে, (খ) পাহাড়ে, (গ) নদীর তীরে, (ঘ) ছাদে।
১.২ সন্ধ্যাকে কীসের সঙ্গে তুলনা করা হয়েছে? – (ক) মনিয়া, (খ) কামরাঙা মেঘ, (গ) কেশবতী কন্যা, (ঘ) রূপসীর চুল।
ওঠে। – (ক) উথলিয়া, (খ) উছলিয়া, (গ) ঘনাইয়া, (ঘ) ফেনাইয়া ।
১.৩ রক্ত প্রবাহের মাঝে
১.৪ হলাহল কোথা থেকে ওঠে আসে? -
(ক) সভ্যতা থেকে, (খ) রক্ত প্রবাহ থেকে, (গ) পৃথিবী থেকে, (ঘ) ইতিহাস থেকে।
১.৫ হিন্দির বঙ্কিম কে? – (ক) প্রেমচন্দ, (খ) ভারতেন্দু, (গ) নিরালা, (ঘ) ইকবাল।
১.৬ বাঙালির সর্বশ্রেষ্ঠ সাহিত্যসৃষ্টি কোন্টি? – (ক) পদাবলি কীর্তন, (খ) ভাটিয়ালি, (গ) বাউল, (ঘ) অনুবাদ সাহিত্য।
১.৭ কারসিয়ং স্টেশনের উচ্চতা কত? – (ক) ৪৬৬৪ ফুট, (খ) ৪৭৬৪ ফুট, (গ) ৪৮৬৪ ফুট, (ঘ) ৪৯৬৪ ফুট।
২। কমবেশি ১৫টি শব্দের মধ্যে নিম্নোক্ত প্রশ্নগুলির উত্তর দাও :
২.১ “একজন প্রকৃত সিংহীর প্রয়োজন।”– ‘প্রকৃত সিংহী’ কাকে বলা হয়েছে ?
২.২ সানতিয়াগোতে কী হয়েছিল ?
২.৩ উপসর্গের প্রাথমিক কাজ কী?
২.৪ ইঁদারা' শব্দের উৎস লেখো।
২.৫ বাংলা উপসর্গ ‘পাতি’ ব্যবহৃত হয় কোন্ অর্থে?
২.৬ ‘আমজনতা' শব্দের ‘আম’ কোন্ ধরনের শব্দ ?
২.১ লাল বটের ফলে কী মিশে আছে?
২.২ বাঙালির সর্বশ্রেষ্ঠ সাহিত্যসৃষ্টি কী?
২.৪ রাধারাণী দ্বার খুলে কী দেখেছিল?
২.৫ কামরাঙা লাল মেঘ কোথায় ডুবে গেছে ?
২.৩ “একবার বেরুলে আর ভেতরে যায় না;” — কী ?
২.১ লেখক সংস্কৃত ভাষাকে আত্মনির্ভরশীল ভাষা বলেছেন কেন?
* আমরাও ভিখারি হইয়াছি’ • বক্তা কেন এমন উক্তি করেছেন? একথার অর্থ কী?
২.৩ “নটেগাছটা বুড়িয়ে ওঠে, কিন্তু মুড়য় না!”
২.৪ ‘দেখি নাই অত’ কী না দেখার কথা কবি বলেছেন ?
২.৫ বটফলের গন্ধ ব্যথিত কেন ?
২.৬ মিস ম্যাকলাউডের সম্পূর্ণ নাম কী?
২.৭ নামধাতু কাকে বলে ?
২.৮ একটি যৌগিক ধাতু ও একটি সংযোগমূলক ধাতুর উদাহরণ দাও ।
২.৯ প্রতিবেশী শব্দ কাকে বলে? উদাহরণ দাও ।
২.১০ প্রোফেসর শঙ্কু কর্ভাসকে নিয়ে কত তারিখে তার বক্তৃতা রেখেছিলেন?
৫.১ সর্বনাম পদ কাকে বলে? উদাহরণ দাও – '
৫.২ সংজ্ঞাবাচক বিশেষ্য পদ কাকে বলে? উদাহরণ দাও।
৫.৩ ‘কুচকুচে কালো ছাতা’ – ‘কুচকুচে’ কোন্ জাতীয় বিশেষণ পদ ?
৫.৪ মৌলিক শব্দ কাকে বলে ? এটি কয়প্রকার ও কী কী?
২.১ কৃৎ-প্রত্যয় কাকে বলে ?
২.২ প্রাচীন যুগের একটি আত্মনির্ভরশীল ভাষার নাম লেখো ।
২.৩ ‘ইনকিলাব' শব্দটি বাংলায় কে এনেছেন ?
২.৪ “সে জুলুম হইতে রক্ষা পাইলাম।” – কোন্ জুলুমের কথা বলা হয়েছে ?
২.৫ “গৃহসুখ অনুভব করিতে পারি নাই।” – কেন পারেননি?
২.৭ বটফলের গন্ধ ব্যথিত কেন?
২.৮ সোনার মুকুট কীসের প্রতীক?
৩। কমবেশি ৬০টি শব্দে নীচের যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও :
৩.১ পাখি পড়ানো যন্ত্র নিয়ে প্রোফেসর শঙ্কু কীভাবে কাজ শুরু করেছিল তা অতি সংক্ষেপে লেখো ।
৩.২ ‘কর্ভাস’ গল্পটি অবলম্বনে জাদুকর আর্গাসের চরিত্রের সংক্ষিপ্ত বর্ণনা দাও।
৩.১ “এরই মাঝে বাংলার প্রাণ” – · কবি, কোথায়, কীভাবে বাংলার প্রাণকে অনুভব করেছেন ?
৩২ “রাধারাণী কাঁদিতে কাঁদিতে ফিরিল।” – রাধারাণী কোথা থেকে ফিরছিল ?
৩.৩ “সারাটা দিন আপন মনে ঘাসের গন্ধ মাখে।” – কে, কেন ঘাসের গন্ধ মাখে?
৩.২ “কারও কারও সঙ্গে দূর থেকে বন্ধুত্ব করাই ভালো;” – উক্তিটি কার? কোন্ প্রসঙ্গে বক্তা একথা বলেছেন?
৩.২ “যা গিয়ে ওই উঠানে তোর দাঁড়া, লাউমাচাটার পাশে।” – বক্তা কে? কথাগুলি এ কবিতায় চারবার ব্যবহার করেছেন কেন?১+৪
৪। কমবেশি ১৫০ শব্দের মধ্যে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও :
৪.১ “স্টার্ডি-র একখানি চিঠি কাল পেয়েছি।” – স্টার্ডি সম্পর্কে কী জান? তাঁর চিঠি থেকে বিবেকানন্দ কী জেনেছিলেন?
৪.২ “উভয়েরই সুবিধা হবে।” – উভয়ের পরিচয় দাও। উভয়ের কীভাবে সুবিধা হবে?
৪.১ “বাঙালি চরিত্রে বিদ্রোহ বিদ্যমান” – উৎস নির্দেশ করো। প্রসঙ্গ নির্দেশ করে লেখক যা বোঝাতে চেয়েছেন তা লেখো ।
৪.২ “একজন প্রকৃত সিংহীর প্রয়োজন।”–কে, কাকে উদ্দেশ করে একথা বলেছেন? বক্তা তাকে ‘প্রকৃত সিংহী’ বলেছেন কেন?
৪.২ “তাহারা দরিদ্র, কিন্তু লোভী নহে।” – “তাহারা’ কারা? কোন্ কোন্ ঘটনায় প্রমাণ হয় যে তাহারা দরিদ্র কিন্তু লোভী নয় ?
৪.২ “তোমাকে নিজের পায়ে দাঁড়াতে হবে,” – উক্তিটি কার? বক্তার এরূপ মন্তব্যের কারণ কী?
৫। কমবেশি ২০০ শব্দের মধ্যে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও :
“কে এইখানে হারিয়ে গিয়েও আবার ফিরে আসে,” – কার কথা বলা হয়েছে? হারিয়ে গিয়েও ফিরে আসার তাৎপর্য নির্দেশ করো।
‘কারার ওই লৌহ-কপাট' – কবি কীভাবে ভেঙে ফেলতে চাইছেন? এই ভাঙার মধ্যে কাদের বিরুদ্ধে বিদ্রোহের সুর ধ্বনিত হয়েছে? কবির এরূপ আগ্রাসী মনোভাবের কারণ কী?
অথবা,
“তুমি ঘরে আসিয়া দাঁড়াও,” – বক্তা কে? কার উদ্দেশে একথা বলা হয়েছে? ঘরে দাঁড়াতে বলার কারণ কী ছিল?
৫.২ ‘কর্ভাস' গল্পে আর্গাসের চরিত্র যেভাবে উপস্থাপিত হয়েছে তা চিত্রিত করো।
৬.১ সংকর শব্দ কাকে বলে? এর অপর নাম কী? উদাহরণসহ বিষয়টি বুঝিয়ে দাও ।
৬.২ “শয়তান পাখি .... কিন্তু কী অসামান্য তার বুদ্ধি।” কোন্ প্রসঙ্গে, কার এই উক্তি? এর পরের ঘটনাটি অতি সংক্ষেপে ভাষায় লেখো।
নবম শ্রেণী বাংলা 2024 পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। পশ্চিমবঙ্গ নবম শ্রেণী Class 9 পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর বা নবম শ্রেণী পরীক্ষার সাজেশন 2024 –Class 9 Bengali second Summative test Suggestion 2024 pdf নিচে দেওয়া হয়েছে।
বিনামূল্যে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন
File Details:-
File Name:- নবম শ্রেণি বাংলা সাজেশন 2024 দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
File Format:- Pdf
Quality:- High
File Location:- Google Drive
Download: click Here to Download