শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পরিবারের ভূমিকা আলোচনা করুন | Deled question answer

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পরিবারের ভূমিকা আলোচনা করুন।

শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পরিবারের ভূমিকা আলোচনা করুন

Ans. প্রতিষ্ঠান হিসেবে পরিবার হল ‘বিশ্বজনীন।' পরিবার ও বিদ্যালয়ের মধ্যে কোনো বিভেদ নেই। শিক্ষর্থীরা দুটি ক্ষেত্রেই প্রত্যক্ষভাবে শিক্ষা গ্রহণের সুযোগসুবিধা গ্রহণ করে থাকে। প্রথাহীন শিক্ষার গুরুত্বপূর্ণ মাধ্যমরূপে স্বীকৃত হল পরিবার।

শিক্ষার্থীর জীবনে রিবারের গুরুত্বপূর্ণ ভূমিকাগুলি হল —

i. সামাজিকীকরণ : শিশুর প্রথম শিক্ষক বা শিক্ষিকা হলেন— ‘মা’ ও ‘বাবা’। শিশুরা প্রথম অবস্থায় পরিবার থেকে সামাজিক রীতি-নীতি, আচার-ব্যবহার, সংস্কৃতি প্রভৃতি শিক্ষা গ্রহণ করে থাকে। শিক্ষার্থীর জীবনের এই দিকগুলি সামাজিক পাঠ।

ii. ব্যক্তিসত্তার বিকাশ : শিশু অনুসরণ করতে ভালোবাসে। শিশু পরিবারের মধ্যে মা, বাবা, দাদা, দিদি প্রমুখের আচার-আচরণ অনুকরণ করে। ফলে শিশুর পরিবারের মধ্যেই ব্যক্তিসত্তার বিকাশ ঘটতে শুরু করে।

iii. মানসিক বিকাশ : শিশুর বৃদ্ধি ও বিকাশ অনেকাংশে পরিবারের দ্বারা নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়। পরিবারের অনুকুল পরিবেশ, পুষ্টিকর খাবার, স্নেহ প্রভৃতি শিশুর মানসিক বিকাশ ঘটাতে সাহায্য করে।

iv. নৈতিক মূল্যবোধ : ন্যায়-অন্যায়, ভালো-মন্দ প্রভৃতির মাধ্যমে শিশুর মূল্যবোধ গড়ে ওঠে। শিশু যে পরিবারে বসবাস করে তার ভিত্তিতে শিশুর মূল্যবোধ অনেকাংশে গড়ে ওঠে।

v. বৃত্তি নির্বাচন : শিশুরা বৃত্তি নির্বাচনে বড়োদেরকে অনুসরণ করতে পছন্দ করে । পরিবারে বাবা বা দাদা বা অন্য সদস্য – শিক্ষক, উকিল, ডাক্তার বা অন্য পেশায় নিযুক্ত থাকলে শিক্ষার্থীদের আগ্রহও সেইদিকে থাকে। এক্ষেত্রে পরিবারের ভূমিকা অস্বীকার করা যায় না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url