অনিয়ন্ত্রিত শিক্ষা বলতে কী বোঝায়? অনিয়ন্ত্রিত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করুন।

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

অনিয়ন্ত্রিত শিক্ষা বলতে কী বোঝায়? অনিয়ন্ত্রিত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করুন।

অনিয়ন্ত্রিত শিক্ষা বলতে কী বোঝায়? অনিয়ন্ত্রিত শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করুন।

Ans. অনিয়ন্ত্রিত শিক্ষা : কোনো প্রত্যক্ষ শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া যে-কোনো শিক্ষার্থী মন্যান্য মাধ্যম বা সংস্থা থেকে যে শিক্ষা অর্জন করে, তাই হল অনিয়ন্ত্রিত শিক্ষা । 

অনিয়ন্ত্রিত শিক্ষার বৈশিষ্ট্য : অনিয়ন্ত্রিত শিক্ষার উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলি হল —

  • অনিয়ন্ত্রিত শিক্ষায় কোনো প্রকার প্রথাগত নিয়ন্ত্রণ থাকে না। এই শিক্ষা কেবলমাত্র পায় শিক্ষার্থী। শিক্ষার্থীরা সম্পূর্ণ স্বাধীনভাবে শিক্ষা লাভ করার সুযোগসুবিধা গ্রহণ করে থাকে। এটি সম্পূর্ণ স্বতঃস্ফূর্ত শিক্ষাব্যবস্থা।
  • অনিয়ন্ত্রিত শিক্ষায় শিক্ষার্থীদের জন্য নির্দিষ্ট কোনো শিক্ষক বা শিক্ষিকা থাকে না। চলচ্চিত্র বিভিন্ন প্রকার গণমাধ্যমের সাহায্যে, যথা—বেতার, দুরদর্শন, সংবাদপত্র, প্রভৃতির মাধ্যম শিক্ষা গ্রহণের সুযোগসুবিধা গ্রহণ করতে সমর্থ হয়।
  • অনিয়ন্ত্রিত শিক্ষায় কোনো পাঠক্রম নেই, সেইজন্য শিক্ষার্থীদের জন্য নির্দিষ্ট পাঠ্যপুস্তক থাকে না। ফলে এই শিক্ষায় কোনো মূল্যায়নের ব্যবস্থাও থাকে না।
  • অনিয়ন্ত্রিত শিক্ষায় শিক্ষার্থীদের শিক্ষা গ্রহণের নির্দিষ্ট কোনো বয়সের সীমা থাকে না। শিক্ষার্থীরা যে-কোনো বয়সে শিক্ষাগ্রহণ করার সুযোগ পেয়ে থাকে ।
  • অনিয়ন্ত্রিত শিক্ষায় কোনো কিছু পূর্বপরিকল্পিত থাকে না। শিক্ষার্থীরা বাসে, ট্রেনে, সমাজের অভিজ্ঞ ব্যক্তিদের কাছ থেকে বিভিন্ন উপায়ে জ্ঞান অর্জনের সুযোগ সুবিধা পেয়ে থাকে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url