India Post GDS Cut Off 2024: চাকরি পেতে হলে মাধ্যমিকে কত পার্সেন্ট নাম্বার থাকতে হবে? কার আবেদন করা প্রয়োজন এবং কার নয় জেনে নিন

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

গ্রামীণ ডাক সেবক পদে নিয়োগে কাট অফ নম্বর ২০২৪ : গ্রামীণ ডাক সেবা পদে নিয়োগের জন্য যে অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে তাতে সর্বমোট 44 হাজারের মতো শূন্য রয়েছে। ভারত তথা পশ্চিমবঙ্গের যে সমস্ত ছাত্র-ছাত্রীরা ন্যূনতম মাধ্যমিক পাস করেছেন তারা এই পদের জন্য আবেদন করতে পারবে। 

India Post GDS Cut Off 2024: চাকরি পেতে হলে মাধ্যমিকে কত পার্সেন্ট নাম্বার থাকতে হবে? কার আবেদন করা প্রয়োজন এবং কার নয় জেনে নিন
GDS কাট অফ নম্বর ২০২৪

গ্রামীণ ডাক সেবক পদে আবেদন করার আগে ছাত্র-ছাত্রীদের অথবা চাকরির প্রার্থীর অবশ্যই এটা জেনে রাখা প্রয়োজন এই পদে নিয়োগের জন্য কিভাবে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়ে থাকে! চলুন আজকের এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাক পদে কিভাবে নিয়োগ করা হয়? মাধ্যমিকে কত শতাংশ নাম্বার থাকলে আবেদন করা প্রয়োজন? কার কার GDS পদের জন্য আবেদন না করাই ভালো? আবেদন করার জন্য কি কি প্রয়োজন এবং কিভাবে আবেদন করতে হবে বিস্তারিত তথ্য।

গ্রামীণ ডাক সেবক পদে নিয়োগের কাট অফ নম্বর ২০২৪ - মাধ্যমিকে কত শতাংশ নাম্বার প্রয়োজন?  কিভাবে আবেদন করতে হবে ?

গ্রামীণ ডাক সেবক পদে নিয়োগ প্রক্রিয়া: গ্রামীণ ডাক সেবক পদে অর্থাৎ GDS পদে প্রার্থীদের কোন লিখিত পরীক্ষা দিতে হয় না। শুধুমাত্র মাধ্যমিক পরীক্ষার নাম্বার এর ওপর ভিত্তি করে একটি মেরিট লিস্ট তৈরি করা হয়, এই মেরিট লিস্টের উপর ভিত্তি করে প্রার্থীদের নিয়োগ করা হয়। 

মাধ্যমিকে কত পার্সেন্ট নাম্বার থাকলে গ্রামীণ ডাক সেবক পদে চাকরি পাওয়া যাবে? 

যে সমস্ত ছাত্রছাত্রীরা এ বছর মাধ্যমিক দিয়েছো বা যে সমস্ত ছাত্রছাত্রীদের মাধ্যমিক পরীক্ষা দেওয়া হয়ে গেছে তারা তাদের মাধ্যমিকের রেজাল্ট দিয়ে গ্রামীণ ডাক সেবক পদের জন্য আবেদন করতে পারবে। পশ্চিমবঙ্গের গ্রামীণ ডাক সেবক পদে চাকরি পাওয়ার জন্য  মাধ্যমিকে ছাত্র-ছাত্রীদের ন্যূনতম 85 to 95% নম্বরে প্রয়োজন। কারণ পশ্চিমবঙ্গে কাট অফ মার্কস অনেক বেশি।

চলো এবার দেখে নেওয়া যাক 

পশ্চিমবঙ্গের গ্রামীণ ডাক সেবক পদের  বিগত বছরের কাট অফ মার্কস ২০২৪ - India Post GDS Cut Off 2024:

GDS বিগত বছরের কাট অফ মার্কস ২০২৪

GDS SC Cut off

93.5714

GDS ST Cut off

88.71483

GDS OBC Cut off

95.2857

GDS UR Cut off

96.8333

GDS EWS Cut off

90.8571

GDS PwD Cut off

85.1429


কার আবেদন করা প্রয়োজন এবং কার নয়  : যেসব ছাত্র-ছাত্রীর মাধ্যমিকে 85 % এর বেশি নাম্বার আছে তারা অবশ্যই আবেদন করবে|
এবং যেসব ছাত্রছাত্রীদের মাধ্যমিকে 85 % এর  কম আছে তারা কোন মতেই আবেদন করবে না|

কিভাবে GDS মেরিট লিস্ট তৈরি করা হয় ?

যেসব ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক পরীক্ষার সব থেকে বেশি নাম্বার পেয়েছে তাদের নাম প্রথমের দিকে থাকবে এবং এভাবে যারা কম পেয়েছে তাদের নাম আস্তে আস্তে শেষ এর দিকে থাকবে। যদি ধরা হয় গ্রামীণ ডাক পদে 100 জনকে নিয়োগ করা হবে এবং আবেদন করেছে 150 জান। এক্ষেত্রে প্রথম থেকে ১০০ জনকে নিয়োগ করা হবে। বাকি ৫০ জন বাদ চলে যাবে।

কিভাবে GDS পদে প্রার্থীদের আবেদন করতে হবে ? 

গ্রামীন ডাক সেবক পদে আবেদন করার জন্য নিচে দেওয়া লিংকে ক্লিক করুন। 

Official Website - Click here

GDS Online Apply - Apply Now

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url