ব্যাঙ্কের পিও ৪,৪৫৫টি পদে চাকরির সুযোগ, জেনে নিন শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও আবেদন পদ্ধতি

WhatsAp Group Join Now
Telegram Group Join Now

IBPS এর তরফে একাধিক পদে কর্মী নিয়োগ করা হবে। দেশের বিভিন্ন সরকারি ব্যাঙ্কে নিয়োগ হবে। আইবিপিএস-এর তরফে বিশদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পরীক্ষার মাধ্যমে কর্মীদের নিয়োগ করা হবে। চাকরিপ্রার্থীদের অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। যে প্রক্রিয়া বৃহস্পতিবার থেকেই শুরু হয়ে গিয়েছে। 

ব্যাঙ্কের পিও ৪,৪৫৫টি পদে চাকরির সুযোগ, জেনে নিন শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও আবেদন পদ্ধতি

SBI  বাদে বাকি সমস্ত সরকারি ব্যাঙ্কে বিভিন্ন পদে নিয়োগ প্রক্রিয়ার আয়োজন করে IBPS । এ বছর ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, পঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক এবং ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে।


নিয়োগ হবে প্রোবেশনারি অফিসার (PO)/ ম্যানেজমেন্ট ট্রেনি পদে।

মোট শূন্যপদের সংখ্যা ৪,৪৫৫।

ব্যাঙ্কের PO পদে আবেদনের জন্য চাকরিপ্রার্থীদের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য থাকবে ছাড়। তাঁদের কোনও স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণ হতে হবে।


প্রার্থীদের প্রিলিমিনারি এবং মেন পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে সংশ্লিষ্ট পদে নিয়োগ করা হবে। প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন হবে অবজেক্টিভধর্মী। মেন পরীক্ষায় থাকবে অবজেক্টিভধর্মী এবং রচনাধর্মী প্রশ্ন। পরীক্ষা নেওয়া হবে অনলাইনে। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণরাই মেন পরীক্ষা দেওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবে। 


আগ্রহীদের আইবিপিএস-এর ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১৭৫ এবং ৮৫০ টাকা দিতে হবে। অনলাইনে আবেদনের শেষ তারিখ ২১ অগস্ট। প্রিলিমিনারি পরীক্ষা হবে অক্টোবর মাসে। ফল ঘোষণা করা হবে নভেম্বরে। মেন পরীক্ষা হবে আগামী নভেম্বর মাসে। ফল ঘোষণা হবে ডিসেম্বর বা আগামী বছরের জানুয়ারি মাসে।  নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে আইবিপিএস-এর  অফিসিয়াল ওয়েবসাইট দেখে নিতে পারেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url